মাছ বাজারে ঘোরাঘুরি।

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


কয়েকদিন আগে সকালে হাঁটাহাঁটি শেষে গিয়েছিলাম বাজারে। উদ্দেশ্য ছিল কাঁচাবাজার থেকে সবজি কেনা। কারণ বাসায় সবজির মজুদ শেষ হয়ে গিয়েছিলো। আমি বেশিরভাগ সময় চেষ্টা করি সকালে যখন হাঁটতে বের হই। তখন ফেরার পথে বাজার করে নিয়ে আসতে। অবশ্য মাঝে মাঝে হাট থেকেও কেনাকাটা করি। যাইহোক আমি যে বাজার থেকে সাধারণত সবজি কিনি তার পাশেই রয়েছে ফরিদপুরের প্রধান মাছ বাজার। মাছের সব বড় বড় আড়ৎ পাশেই অবস্থিত। আমি যখনই সবজি বাজার যাই তখন চেষ্টা করি একবার মাছ বাজার থেকে ঘুরে আসতে।

IMG_20230219_082248.jpg

সব সময় যে মাছ কেনার জন্য যাই ব্যাপারটা এমন নয়। মাছ বাজারে ঘুরেফিরে দেখতে আমার কাছে ভালোই লাগে। সেজন্যই আমি সবজি বাজারে গেলে মাছ বাজার থেকে একবার ঘুরে আসি। সেদিনও গিয়েছিলাম সেখানে। মূল উদ্দেশ্য ছিল বাজারে কেমন মাছ উঠেছে সেটা দেখা আর যদি কোন মাছ পছন্দ হয় তাহলে সেটা কেনার জন্য। সবজি বাজারে পৌঁছে প্রথমে চিন্তা করলাম সবজি কেনা হয়ে গেলে পরে আমাকে ভারী ব্যাগসহ মাছ বাজারে ঘুরতে হবে। সেজন্য সেখানে গিয়ে প্রথমে আমি গিয়েছিলাম মাছ বাজারে। আটটা নটার দিকে বাজারে গেলে পুরো বাজারটা লোকে লোকারণ্য থাকে।

IMG_20230219_082412.jpg

যাই হোক আমি মাছ বাজারে পৌঁছে ঘুরে ফিরে বিভিন্ন রকমের মাছ দেখতে লাগলাম। সেই সাথে ছবিও তুলে নিচ্ছিলাম। একটা সময় ছিল যখন বাজারে বেশিরভাগ মাছ থাকতো নদী বা পুকুর থেকে ধরা মাছ। বিশেষ করে নদীর মাছের সংখ্যা থাকতো অনেক বেশি। কিন্তু বর্তমানে নদীর মাছের পরিমাণ অনেক কমে গিয়েছে। বাজারে যত মাছ দেখতে পাই তার বেশিরভাগই চাষ করা মাছ। এই মাছগুলোর সাদ নদীর মাছ থেকে কম। তবে এই মাছগুলোর দামও নদীর মাছ থেকে অনেকটা কম। বলতে গেলে বাংলাদেশের মানুষ এখন চাষ করা মাছের মাধ্যমে তার আমিষের বেশিরভাগ অভাব পূরণ করছে।

IMG_20230219_082418.jpg

তবে বাজারে ঘুরেফিরে মাছের দাম দর শুনে বুঝতে পারলাম। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির ছোঁয়া মাছের বাজারেও লেগেছে। যায় কারণ কিছুদিন আগেও আমি যেই চিংড়ি মাছ কিনেছিলাম ৬৫০ টাকা কেজিতে। সেদিন দেখতে পেলাম তার থেকেও ছোট সাইজের চিংড়ি বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজি। যেই শোল মাছ আগে বিক্রি হত ৫০০ টাকা কেজিতে এখন সেই শোল মাছের দাম চাচ্ছে ৮০০ টাকা কেজি। অন্যান্য মাছের ক্ষেত্রেও দেখলাম একই অবস্থা। বাজারে আগত ক্রেতাদের মুখের দিকে তাকালেই বুঝতে পারছিলাম সকলে চরম অসন্তুষ্ট। আসলে সন্তুষ্ট হওয়ারই কথা। প্রতিদিন দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে। আজ একটি জিনিসের দাম বাড়ে তো সেই কারণে আবার অন্য আরেকটি জিনিসের দাম বেড়ে যায়। জনগণের অবস্থা খুবই খারাপ। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য জীবন যাত্রার মান অনেক নেমে গিয়েছে।

IMG_20230219_082342.jpg

যাই হোক বেশ কিছুক্ষণ মাছ বাজারে ঘোরাফেরার পর তেমন কোন মাছ পছন্দ হলো না। মাছ বাজারে ঘোরাঘুরি শেষ হলে আমি সবজি বাজারের দিকে ফিরে গেলাম। সবজি বাজারের অবস্থা অবশ্য অন্যান্য বাজার তুলনায় কিছুটা ভালো। সবজির দাম এখনো মোটামুটি মানুষের ক্রয় ক্ষমতার মধ্যেই রয়েছে। যদিও সবজি উৎপাদনকারী কৃষকের অবস্থা খুবই খারাপ। কারণ গতকালকে টেলিভিশনে টমেটো চাষীদের নিয়ে একটি প্রতিবেদন দেখে খুবই খারাপ লাগলো। তিনি কৃষক তাকে টমেটো বিক্রি করতে হচ্ছে ২ টাকা কেজিতে। সেই একই টমেটো আমরা কিনে খাচ্ছি ৩৫ থেকে ৪০ টাকা কেজি। ওদিকে কৃষক ন্যায্যমূল্য না পেয়ে ধ্বংস হয়ে যাচ্ছে। আবার এদিকে আমরা সাধারণ ক্রেতাদের অনেক উচ্চ মূল্যে সেই পণ্য কিনে খেতে হচ্ছে। মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ম্যের কারণে উভয়পক্ষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। যাই হোক সবজি কেনা শেষ হলে আমি ধীরেসুস্থে বাড়ির দিকে রওনা দিলাম।

IMG_20230219_082506.jpg

আজকের মত এখানে শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানফরিদপুর মাছ বাজার

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


break .png

Support @Bangla.Witness by Casting your witness vote


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 last year 

ভাই কিছু করার নেই ৷ বর্তমান সময়ে যে পরিমান দ্রব্যমূল্যের দাম তাতে সাধারন পেশার মানুষ জন অনেক কষ্টে জীবন যাপন করছে ৷
আপনি সকালে উঠে বাজার করতে গিয়েছেন ৷ যা দেখে অনেক ভালো লাগলো ৷
যা হোক মাছ তাহলে নেন নি৷ এরপর কাচা বাজার করেছেন ৷ সবমিলে পোষ্ট টি পড়ে অনেক ভালো লাগলো ৷

 last year 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ছোঁয়া মাছের বাজারেও লেগেছে। আসলে সাধারণ মানুষরাই সবচেয়ে অসহায়। তারা যেখানেই যাচ্ছে সেখানেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। তাইতো এত দাম দিয়ে মাছ কেনা সবার সাধ্যের বাইরে চলে যাচ্ছে। নদীর মাছ কেনার সাহস অনেকেরই হয় না। পুকুরের চাষ করা মাছগুলো আছে বলেই মধ্যবিত্তরা এখনো মাছ ভাত খেতে পারে। যাইহোক ভাইয়া সকালবেলায় হাঁটতে বের হয়ে মাছের বাজারে গিয়েছেন এবং ফটোগ্রাফি গুলো করেছেন দেখে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60946.76
ETH 3395.14
USDT 1.00
SBD 2.57