দশটি ছবির একটি অ্যালবাম। ১০% সাইফক্স।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


গত কিছুদিন যাবত প্রচুর ঘোরাফেরা করেছি। গতকাল ঘুরতে বেরিয়েছিলাম। ঘুরতে বের হয়ে আবার পদ্মায় গোসল করে এসেছি। ঘোরাফেরা সময় যে দৃশ্যটি চোখে ভালো লাগে সেটারই ছবি তোলার চেষ্টা করি। যদিও আমার ছবি তোলার দক্ষতা মোটেও ভালো না। ছবি তোলার জন্য আসলে দুটো জিনিস খুবই জরুরি। প্রথম হচ্ছে দক্ষতা। দ্বিতীয়ত হচ্ছে আপনি যে যন্ত্রটি ছবি তুলছেন সেটার মান।

অনেক সময় আপনার দক্ষতা না থাকলেও ক্যামেরার কল্যাণে আপনার ছবিটা চমৎকার হয়ে ওঠে। ছবি তোলার জন্য এখন আর মানুষ ক্যামেরা নিয়ে বের হয়না। কারন সবার মোবাইলেই বেশ ভালো মানের ক্যামেরা রয়েছে। আমার মোবাইলটা কিছুটা ব্যাকডেটেড হয়ে গিয়েছে। তাই গত কিছুদিন যাবত চিন্তা করছিলাম একটি নতুন মোবাইল নিতে হবে।

দেখুন কথায় কথায় প্রসঙ্গ থেকে সরে এসেছি। যে কথা বলছিলাম। প্রকৃতি এই সময়ে ভিন্ন রূপে ধরা দেয়। আমি যেহেতু নদী ভালবাসি তাই আমার ঘোরাফেরার সময় তোলা ছবির একটা অংশ জুড়ে থাকে নদীর ছবি। যদিও নদীতে এখন তেমন একটা পানি নেই। এখনো নদীতে নতুন পানি আসা শুরু হয়নি। সেই কারণেই নদীর পানির এখন একদমই পরিষ্কার।

বাইরে প্রচন্ড গরম থাকার কারণে এখন নদীতে গোসল করতে সবচাইতে ভালো লাগে। এখনো আমাদের এলাকায় বৃষ্টিপাত শুরু হয়নি। কিন্তু প্রতিটি গাছ কচি পাতায় ভরে উঠেছে। বৃষ্টি শুরু হলে প্রকৃতির এই রূপ আরো অপরুপ হয়ে ধরা দেবে। আজ আমি আপনাদের সাথে আমার তোলা কয়েকটি ছবি শেয়ার করবো।

প্রথম আলোক চিত্র

IMG_20220401_110713.jpg

অল্প পানিতে নোঙ্গর করা আছে নিঃসঙ্গ একটি নৌকা। মাঝিকে নৌকার ভিতরে ঘুমাতে দেখেছি।

দ্বিতীয় আলোকচিত্র

IMG_20220325_165200.jpg

সবুজে ঘেরা একটি গ্রামীণ রাস্তা। এই ধরনের রাস্তা সহজেই আপনার মন ভালো করে দেবে।

তৃতীয় আলোকচিত্র

IMG_20220401_112051.jpg

আমাদের শহরের ভেতর সবচাইতে বড় লেক এটি। এখানে অনেক মানুষ বিকালে ঘুরতে আসে। আবার বছরে কয়েকবার এখানে মানুষ আসে টিকেট কেটে মাছ মারতে। প্রচুর মাছ পাওয়া যায় এখানে।

চতুর্থ আলোকচিত্র

IMG_20220401_111326.jpg

তীব্র গরমে দুর্গম চরের পথে দুজন পথিক। চরের মানুষদেরকে প্রতিনিয়ত এই ধরনের পরিস্থিতিতে চলাফেরা করতে হয়।

পঞ্চম আলোকচিত্র

IMG_20220401_111239.jpg

সংকীর্ণ হয়ে যাওয়া প্রমত্তা পদ্মা নদী। গত কয়েক বছর ধরেই ক্রমেই নদীটি সংকীর্ণ হয়ে আসছে। হয়তো আর কয়েকবছর পরে নদীটি আর এখানে পাবো না।

ষষ্ঠ আলোকচিত্র

IMG_20220331_145216.jpg

এই ছবিটা দেখে বোঝার কোন উপায় আছে যে এটি পদ্মার বুকে দাঁড়িয়ে তোলা কোনো ছবি। ছবিটি দেখলে যেকেউ প্রথমে মনে করবে এটি কোন মরুভূমি থেকে তোলা। এই ছবি দেখলেই বোঝা যায় যে সামনে আমাদের জন্য ভয়াবহ সময় আসছে।

সপ্তম আলোকচিত্র

IMG_20220401_111149.jpg

ওই যে দেখা যাচ্ছে নদীর ওই পাড়। একসময় এপার থেকে ওপারের দূরত্ব ছিল বিস্তর। কিন্তু আজ একদম দুপাড় কাছাকাছি চলে এসেছে।

অষ্টম আলোকচিত্র

IMG_20220401_111123.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে সদ্য জেগে ওঠা একটি চর। এই ধরনের ছোট-বড় অসংখ্য চরে নদী ভরে গিয়েছে। এই জন্য এখন আমাদের এই পদ্মায় বড় কোন নৌকা বা জাহাজ চলাচল করতে পারে না।

নবম আলোকচিত্র

IMG_20220401_111049.jpg

নদীর পাড়েই দাঁড়িয়ে আছে বেশ কয়েকটি মাছ ধরার নৌকা। সারারাত ধরে মাঝিরা এই নৌকাগুলি নিয়ে পদ্মায় মাছ ধরে। সকালে সেই মাছ বাজারে নিয়ে বিক্রি করার জন্য। তখন নৌকাগুলি এভাবেই ঘাটে বাঁধা থাকে।

দশম আলোকচিত্র

IMG_20220401_111022.jpg

একজন নিঃসঙ্গ মৎস্য শিকারী। পদ্মার পাড়ে এই সময়ে এইরকম প্রচুর মৎস্যশিকারির দেখা মেলে। এদের ধৈর্য দেখে অবাক হয়ে যায়।

আজকের মতো এখানেই শেষ করছি।

পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে।

সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানলিংক

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

ভাই আপনি চমৎকার চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন সত্যি প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। নৌকার ছবি গুলো আপনি সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে দশটি ছবির একটি অ্যালবাম তৈরি করেছেন। দেখে মুগ্ধ হয়ে গেলাম। প্রতিটি ফটোগ্রাফি নিখুঁত ভাবে করেছেন। সাথে অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া।। আপনার ফটোগ্রাফি পোস্ট আমার কাছে খুবই ভালো লাগে।। আপনি প্রকৃতির সৌন্দর্য আপনার ফটোগ্রাফির মাধ্যমে বন্দী করে আমাদের মাঝে তুলে ধরেছেন।। বিশেষ করে প্রচণ্ড গরমে দুইজন পথিক হেঁটে যাওয়ার দৃশ্যটি এবং নদীতে নৌকা নোঙ্গর দৃশ্য আমার কাছে বেশ ভালো লেগেছে।। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জাস্ট ওয়াও অসাধারন ভাইয়া, আপনি অনেক সুন্দর সুন্দর মনমুগ্ধকর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিটি ফটোর নিচে অনেক সুন্দর বর্ণনা করেছেন যার মাধ্যমে খুব সহজেই কত সম্পর্কে জানতে পেরেছি। তিন এবং ছয় নম্বর ফটোগ্রাফি টা অসম্ভব ছিল। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

 2 years ago 

দশটি ছবির একটি আ্যলবাম আপনি খুবই চমৎকারভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন।আমি নিজে ও নদীর কাছাকাছি গিয়ে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে খুবই ভালোবাসি।অল্প পানিতে নৌকা নোঙ্গর করা আছে এই দৃশ্যটি আমার খুবই নজর কেটেছে।এর পাশাপাশি আপনার তোলা সবগুলোই ফটোগ্রাফি অসাধারণ ছিলো।
আপনার উত্তরোউত্তর সাফল্য কামনা করি।

 2 years ago 

আমিও নদী খুব পছন্দ করি। নদীর পাশে সময় কাটাতে আমার খুবই ভালো লাগে।

 2 years ago 

ভাই আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি দেখে আমার খুবই ভালো লেগেছে, বিশেষ করে পদ্মার বুকে বালুচর এর ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। আমার খুবই ভালো লেগেছে অপরূপ সৌন্দর্যময় এই ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য, অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

প্রকৃতি পরিবর্তনশীল প্রকৃতির প্রতিটা রুপ আমাদের কে খুব মুগ্ধ করে।এখন চলছে বসন্ত কাল চারিদিকে নতুন পাতা সবুজে ছেয়ে গেছে গাছে আছে মকুল ফুলের সুভাস সব মিলিয়ে এখন এর রুপ অসাধারন দারুন ছিল চিত্র গুলো।

 2 years ago 

কচি সবুজ রঙের পাতায় গাছ ছেয়ে আছে। দেখতে আসলেই খুব সুন্দর লাগে।

 2 years ago 

নৌকা দেখেই মনটা টানলো।আমি যে কতো বছর নৌকায় চরি না তা একেবারেই মনে নেই আমার।ছবিগুলো বেশ দারুণ।

 2 years ago 

আপনিতো সমুদ্র পাড়ের মানুষ। আপনাকে জাহাজে চড়তে হবে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই দক্ষতা না থাকলেও ক্যামেরার বদৌলতে অনেক সুন্দর ফটোগ্রাফি করা যায়। আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে। তবে সবুজে ঘেরা গ্রামের রাস্তা দেখে সত্যিই মনটা জুড়িয়ে গেল।

 2 years ago 

ছবি গুলো আসলেই ভাল হয়েছে? বলেন কি? আমার ফটোগ্রাফী দক্ষতা মোটেও ভালো না। তারপরও যেহেতু আপনারা বলছেন ভালো হয়েছে মেনে নিলাম। হা হা হা...

 2 years ago 

আপনি দশটি ছবির অ্যালবামটি অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনার ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে। আপনি খুবই সুন্দর ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য। ছবি গুলো আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57688.87
ETH 3100.54
USDT 1.00
SBD 2.37