উদ্যোক্তা মেলায় চমৎকার কিছু মুহূর্ত কাটানো।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


ডিসেম্বরের শেষের দিকে আমাদের দেশে বিভিন্ন রকমের প্রোগ্রাম থাকে। আমাদের জেলাতেও এই ডিসেম্বর মাস উপলক্ষে নানা ধরনের আয়োজন থাকে। আগে একটা সময় ডিসেম্বর মাসে ৭ দিনব্যাপী বিজয়মেলা অনুষ্ঠিত হতো। তবে কোন এক কারণে এবার আর সেই মেলা হয়নি। তবে বিজয়মালা অনুষ্ঠিত না হলেও ফরিদপুর জেলার উদ্যোক্তারা মিলে একটি মেলার আয়োজন করেছেন। আমি কয়েকদিন আগে থেকেই পরিকল্পনা করে রেখেছি সেই মেলায় ঘুরতে যাব। এই মেলা আমার কাছে অন্য সব মেলা থেকে কিছুটা আলাদা মনে হয়েছে। সেজন্য এখানে যাওয়ার আগ্রহ আমার ভিতরে অনেক বেশি কাজ করছিল।

IMG_20221229_165140.jpg

কারণ এই মেলাটাতে যারা অংশগ্রহণ করেছে তার প্রত্যেকেই এক একজন উদ্যোক্তা। যারা একসময় কোন কাজ না করে ঘরেই বসে থাকতো। তারা ইন্টারনেট এবং সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্মে ব্যবহার করে আজ উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বা হওয়ার চেষ্টা করছে। আমাকে এই ব্যাপারটা যথেষ্ট আলোড়িত করেছে। যেখানে দেশের লক্ষ লক্ষ কিশোর-কিশোরী, যুবক-যুবতী তরুণ- তরুণী তাদের দিনের বেশিরভাগ সময় নষ্ট করছে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এর মত সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর পেছনে। সেখানে এই উদ্যোক্তারা এই প্লাটফর্ম গুলিকেই তাদের ব্যবসার জন্য দারুন ভাবে ব্যবহার করা শুরু করেছেন।

IMG_20221229_170841.jpg

যাই হোক মূলত তাদের এই সাফল্য দেখতেই আমার উদ্যোক্তা মেলায় যাওয়ার ইচ্ছা হয়েছিল। বিকালে আসরের নামাজের পর আমি বাসা থেকে মেলার উদ্দেশ্যে রওনা দিলাম। কয়েকদিন আগে যে স্থানে খিচুড়ি উৎসব অনুষ্ঠিত হয়েছিল সেখানেই এই উদ্যোক্তা মেলার আয়োজন করা হয়েছে। তবে এবার মেলায় গিয়ে দেখতে পেলাম অনেক স্টল বসেছে। আমি মেলায় গিয়ে প্রথমে মেলার উৎসবমুখর পরিবেশ উপভোগ করতে লাগলাম। সবার ভেতরে একটা অন্যরকম আনন্দ উদ্দীপনা বিরাজ করছিল।

IMG_20221229_165301.jpg

আমাদের এই ছোট্ট শহরে মেলা ছাড়া আর তেমন কোন কিছু নেই যেখানে মানুষ একত্রিত হয়ে আনন্দ উৎসব করতে পারে। তাই শহরে যখনি কোন মেলা হয় সেখানে শহরের সমস্ত লোকজন এসে উপস্থিত হয়। যদিও একসময় আমাদের শহরে অনেক বড় একটি মেলা অনুষ্ঠিত হতো মাসব্যাপী। তবে সেটা দীর্ঘদিনব্যাপী বন্ধ ছিল। এখন এই সমস্ত ছোটখাটো মেলাই আমাদের ভরসা। মেলায় প্রবেশ করে আমি বিভিন্ন স্টল ঘুরে ফিরে দেখতে লাগলাম। তবে ছবি তুলতে খুব সংকোচ হচ্ছিল। কারণ বেশিরভাগ স্টলে মেয়েরা বসে ছিল বিভিন্ন পণ্য সামগ্রী নিয়ে। ছবি তুলতে গেলে আবার কে কি মনে করে এটা চিন্তা করে খুব একটা ছবি তুলতে পারিনি।

IMG_20221229_165328.jpg

অনেকগুলো স্টল দেখলাম বিভিন্ন রকম হোমমেড ফুড নিয়ে এসেছে। আমার মনোযোগ ছিল সেই সমস্ত স্টলের দিকে। কারণটা আপনারা সবাই জানেন। খাওয়া-দাওয়ার প্রতি আমার আগ্রহ একটু বেশি। যদিও আজকে শশুর বাড়ি থেকে দাওয়াত খেয়ে আসার ফলে খাবার খুব একটা ইচ্ছে বা অবস্থা কোনটাই ছিল না। প্রথমে চিন্তা করেছিলাম মেলায় অনেকটা সময় কাটাবো। তবে আজকে কমিউনিটির বিভিন্ন রকম কাজ থাকায় আমি মেলায় কিছুক্ষণ কাটিয়ে তড়িঘড়ি করে মাগরিবের আগে বাড়ি ফিরে এলাম। তবে আসার আগে পরিকল্পনা করেছি মেলার শেষ দিনে আবার আসবো এবং সেদিন বেশ খানিকটা সময় কাটাবো মেলায়।

IMG_20221229_165225.jpg

আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানঅম্বিকা ময়দান

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


break .png

Support @Bangla.Witness by Casting your witness vote


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

উদ্যোক্তা মেলায় চমৎকার কিছু মুহূর্ত কাটানোর অনুভূতি আসলেই অনেক চমৎকার ছিলো। আমাদের সবারই উদ্যোক্তা হাওয়া দরকার তাহলে আমাদের সার্বিক উন্নতি সম্ভব। অনেক ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58560.83
ETH 2491.85
USDT 1.00
SBD 2.40