মজাদার শোল মাছ ভুনা। ১০% লাজুক খ্যাঁক।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


আমাদের দেশটা নদীমাতৃক দেশ। পুরো দেশ জুড়ে অসংখ্য নদী ছড়িয়ে ছিটিয়ে আছে। আবার এই সমস্ত নদীতে প্রচুর মাছ পাওয়া যায়। নদীমাতৃক দেশ হওয়ার কারণে আমাদের খাদ্যাভ্যাসেও নদীর ব্যাপক প্রভাব রয়েছে। এই কারণেই হয়তো আমাদেরকে মাছে ভাতে বাঙ্গালী বলা হয়। আর দশজন বাঙালির মতো আমিও মাছ পছন্দ করি। তবে সব ধরনের মাছ আমি খাইনা। যে মাছগুলো আমি খেতে পছন্দ করি তার ভেতর একটি হচ্ছে শোল মাছ। এই মাছটি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। লাউ দিয়ে শোল মাছ আমাদের দেশে অত্যন্ত জনপ্রিয় একটি রেসিপি। তাছাড়া শোল মাছ আলু দিয়ে রান্না করেও খাওয়া হয়। কিন্তু আজ চিন্তা করলাম শোল মাছের একটু ব্যতিক্রমধর্মী রেসিপি আপনাদের সাথে শেয়ার করি। রেসিপিটি হচ্ছে টমেটো দিয়ে শোল মাছ ভুনা। এই রান্না করতে আপনার খুব একটা বেশি সময় লাগবে না। কিন্তু খেতে অত্যন্ত সুস্বাদু খাবারের হবে। তো চলুন শুরু করা যাক।

শোল মাছ ভুনা

Polish_20220315_162030317.jpg

উপকরণ সমূহ

Polish_20220315_162241965.jpg

উপকরণপরিমাণ
শোল মাছএকটি(মাঝারি সাইজের)
কাটা পেঁয়াজ১/২ কাপ
কাঁচা মরিচ৫টি
টমেটো২ টি
ধনিয়া পাতাস্বাদ মতো
হলুদ গুড়া১ চা চামচ
শুকনো মরিচ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুড়া১ চা চামচ
জিরাগুঁড়া১ চা চামচ
পেঁয়াজ বাটা১ টেবিল চামচ
রসুন বাটা১ চা চামচ
আদা বাটা১ চা চামচ
লবণস্বাদ মতো

রন্ধন প্রনালী

প্রথম ধাপ

20220315_132602.jpg20220315_132729.jpg

প্রথমে একটি কড়াইতে তেল নিয়ে কিছুক্ষণ গরম করি। তারপর কেটে রাখা পেঁয়াজ গুলি কড়াই এর ভেতর ছেড়ে দিই। তারপর হালকা বাদামি রং হওয়া পর্যন্ত ভাজতে থাকি।

দ্বিতীয় ধাপ

20220315_132852.jpg20220315_132957.jpg

তারপর সমস্ত গুড়া এবং বাটা মসলা কড়াই এর ভেতর দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিই।

তৃতীয় ধাপ

20220315_133049.jpg20220315_133144.jpg

এখন মসলা কষানো হয়ে গেলে তার ভেতর কিছুটা পানি যোগ করি। তারপর কেটে রাখা টমেটোগুলো কড়াই এর ভেতর দিয়ে দিই।

চতুর্থ ধাপ

20220315_133855.jpg20220315_134037.jpg

তারপর পানি কিছুটা শুকিয়ে এলে তার ভেতরে কেটে রাখা মাছগুলো ছেড়ে দিই। তারপর আরো কিছুটা পানি যোগ করে কিছুক্ষণ রান্না করি।

পঞ্চম ধাপ

20220315_133930.jpg20220315_134054.jpg

তারপর মাছের ঝোল কিছুটা শুকিয়ে এলে তার ভিতরে আবার পানি দিয়ে কাঁচামরিচ গুলো ছেড়ে দিই। এভাবে অনেক্ষণ রান্না করার ফলে মাছের ভেতরে মসলাগুলো ভালোভাবে ঢুকতে পারবে।

ষষ্ঠ ধাপ

20220315_134357.jpg20220315_135045.jpg

এখন কড়াইয়ের ভেতর কেটে রাখা ধনিয়া পাতা গুলো ছেড়ে দিই। তারপর মিনিট দশেক রান্না করি। ব্যস হয়ে গেলো আমাদের মজাদার টমেটো দিয়ে শোল মাছ ভুনা। এই খাবারটি গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে হয়। তাহলে খেতে অনেক মজা লাগে।

আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

Sort:  
 2 years ago 

শোল মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। শোল মাছ ভুনা করে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। শোল মাছ রান্নার মতো রান্না করা হলে মাংসের চেয়েও বেশি সুস্বাদু হয় খেতে। শোল মাছ ভুনা রেসিপিটি খুবই ভালো লেগেছে ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

শোল মাছ অবশ্য আমার কাছে লাউ দিয়ে রান্না করলে বেশি মজা লাগে। তবে এই ভুনাটাও খেতে অনেক মজা হয়েছিল।

 2 years ago 

আসলে আমি শোল মাছ খেতাম না কিন্তু শোল মাছ আমার দূর থেকে কিছু কিছু সময় মাংসে র ছোট ছোট টুকরা মত মনে হয় এবং শোল মাছের ঝোল খেতে বেশ ভালো লাগে এবং শোল মাছ খুব একটা খাওয়া হয়নাই। আপনি অনেক সুন্দর করে শোল মাছের রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমিও আগে শোল মাছ খেতাম না। পড়ে যখন খাওয়া শুরু করলাম তখন এটা আমার একটা প্রিয় মাছ হয়ে গেলো।

 2 years ago (edited)

তোমার এসব রাক্ষুসে মাছ প্রীতি কবে থেকে হল। শোল, গজার, টাকি, বাইম, বোয়াল যতসব রাক্ষুসে মাছ আছে সবই মনে হয় তোমার প্রিয়। আগে আমিও এই মাছগুলো অনেক খেতাম কিন্তু বেশ কয়েক বছর হল সম্পূর্ণ বাদ দিয়েছি। তোমার এইসব রেসিপি দেখে আবার যদি খাওয়া শুরু করি তাহলে কিন্তু তোমার দোষ

 2 years ago 

যে কয়টা মাছের নাম বলেছো তার ভিতরে শোল আর বাইম বাদে অন্য গুলা খাই না।

 2 years ago 

😲😲🤔

 2 years ago 

ভাইয়া খুব চমৎকার একটি শোল মাছের ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুব ভালো লাগলো। শোল মাছ আমার সবথেকে পছন্দের একটি মাছ বাজারে খুঁজে পেলে আমি কখনো খালি হাতে ফিরে আসি না। আপনার শোল মাছের ভুনা টি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। স্বাদের ভিন্নতা আনার জন্য টমেটো ব্যবহার করাতে আরো বেশি ভালো লেগেছে। একটু টক টক ঝাল শোল মাছের ভুনা রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ।টমেটো ব্যাবহার করার জন্য তরকারীর স্বাদ অনেক বেড়ে গিয়েছিলো । আমিও প্রতি মাসে শোল মাছ কিনি।

 2 years ago 

শোল মাছ আসলেই অনেক মজার একটি মাছ। আমার কাছে এই মাছটি খুবই ভালো লাগে। আর আপনি একদম ঠিক বলেছেন ভাই শোল মাছ লাউ দিয়ে কিংবা আলু দিয়ে খেতে অনেক বেশি সুস্বাদু। তবে আপনার আজকের রেসিপি টি অনেক বেশি লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আর আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল যেন এভাবেই মজার মজার রেসিপি আমাদের মাঝে শেয়ার করতে পারেন।

 2 years ago 

মজার ব্যাপার কি জানেন? আমি একসময় শোল মাছ খেতাম না। আমার আম্মু বলত শোল মাছ খেতে অনেকটা মাংসের মতো। এটা শুনে খাওয়া শুরু করেছিলাম। এখন খেতে ভালোই লাগে।

 2 years ago 

আগে আমি এই মাছটি খেতাম না কিন্তু আজকাল এই মাছ খাওয়া শুরু করেছি। এই মাছটি অনেক সুস্বাদু তবে আপনার রান্নাটি দেখে আমার তো জিভে জল চলে আসছে। একদিন দাওয়াত চাই ভাই।

 2 years ago 

যে কোনও সময় চলে আসেন ভাই। আপনার জন্য দরজা সব সময় খোলা ।

 2 years ago 

তাহলে এখনি দৌড় শুরু করলাম ভাই, আসতেছি..............

 2 years ago 

আমি শোল মাছ তেমন বেশি পছন্দ করি না।কিন্তু আপনার রেসিপি দেখে মনে হচ্ছে একদিন অবশ্য খেতে হবে। আপনার রেসিপির কালার এতটাই সুন্দর হয়েছে যা দেখে আমি আর লোভ সামলাতে পারছিনা। আপনি মনে হয় এই রেসিপি খেয়ে অনেক মজা পেয়েছেন। ভাইয়া আপনি অনেক সুন্দর করে রেসিপি প্রতিটি ধাপ বর্ণনা করেছেন। এত সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন বলে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাইয়া।আপনার জন্য অনেক শুভকামনা ও দোয়া রইল।

 2 years ago 

জ্বি ভাইয়া, আপনি ঠিক বলেছেন আমাদের বাংলাদেশ নদীমাতৃক একটি দেশ। বাংলাদেশের আনাচে-কানাচে হাজারো নদী ছড়িয়ে-ছিটিয়ে আছে।নদী মাতৃক দেশে হওয়ায় খাদ্যাভ্যাসেও নদীর ব্যাপক প্রভাব রয়েছে। নদীতে দেশীয় মাছ পাওয়া আর দেশি মাছের মধ্যে শোল মাছ এবং শিং মাছ আমার খুবই পছন্দের।তবে ভাইয়া, দুঃখের বিষয় কি জানেন?আমি চট্টগ্রামে আছি ঠিকই কিন্তু দেশি কোন মাছ খেতে পায়না।সব সামুদ্রিক মাছ দেশি মাছের পোস্ট গুলো দেখলে খুব খেতে ইচ্ছে করে।ভাইয়া, আপনার রান্না করা শোল মাছের ভুনা রেসিপি দেখে সত্যিই আমার খুব খেতে ইচ্ছে করছে।এতটা লোভনীয় ভাবে আপনি রান্না করেছেন দেখে খুব ভালো লেগেছে। ভাইয়া,শোল মাছ ভুনা রেসিপি আপনি খুব যত্নসহকারে রান্না করেছেন রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সোল মাছ গতকাল আমার আম্মু রান্না করেছিলেন এই মাছটি খেতে আমি অনেক ভালবাসি । ঠিক তেমনিভাবে আপনার উপস্থাপন করা এই শোল মাছের ভুনা রেসিপি টা দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে এটি খেতে অনেক মজাদার হবে । আপনি আমাদের মাঝে ধাপে ,ধাপে অনেক সুন্দরভাবে রেসিপিটা উপস্থাপন করেছেন ।য়আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এমন সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

শোল মাছ ভুনা রেসিপি দারুন হয়েছে ভাইয়া। শোল মাছ খেতে আমি অনেক পছন্দ করি। আপনার রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। নদীর পানি যখন কমে আসে তখন শোল মাছ বেশি পাওয়া যায়। আপনি অনেক মজাদার একটি মাছের রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

আপু এখন বারো মাস শোল মাছ পাওয়া যায়। কারন বাজারে অল্প কিছু নদির বা খাল বিলের মাছ পাওয়া যায়। বাদ বাকী বেশির ভাগই চাষের মাছ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56552.34
ETH 2332.65
USDT 1.00
SBD 2.35