দারুন মজাদার 🦐🍤চিংড়ি ভুনা🍤🦐 ।১০% বেনিফিশিয়ারি @shy-fox.

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।

আমি সাধারণত বিভিন্ন বিষয় নিয়ে লিখতে পছন্দ করি আজ চিন্তা করলাম অন্যরকম কিছু করা যাক। @rme দাদা যেহেতু খেতে পছন্দ করেন এবং রেসিপি পোষ্টগুলো পছন্দ করেন। তাই চিন্তা করলাম আজ একটা মজার রেসিপি আপনাদের সাথে শেয়ার করি। আজ আমি যে রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি সেটা হচ্ছে চিংড়ি ভুনা। এটা এমন একটা খাবার যা সব বয়সী লোকজন পছন্দ করে। তবে কম বয়সী যারা তারা একটু বেশি পছন্দ করে। এই খাবারটা যেমন সুস্বাদু ঠিক তেমনি আবার পুষ্টিকর। তো চলুন শুরু করা যাক।

এই পোস্টের দশ পার্সেন্ট পোস্ট পেআউট যাবে @shy-fox এ।



Polish_20210823_193144356.jpg

রান্নার উপকরণ সমূহ

20210730_133324.jpg

চিংড়ি৮ পিছ

20210730_133337.jpg

হলুদ গুড়া১ চা চামচ
মরিচ গুঁড়া১ চা চামচ
জিরাগুঁড়া১ চা চামচ
ধনিয়া গুড়া১ চা চামচ
গরম মসলা১/২ চা চামচ
লবন১চা চামচ( স্বাদমতো)
তেল১/২ কাপ

20210730_133345.jpg

পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১/২ চা চামচ
রসুন বাটা১/২ চা চামচ

20210730_133405.jpg

কাটা পেঁয়াজ১/২ কাপ
কাঁচা মরিচ৫ পিছ

রন্ধন প্রণালী

প্রথম ধাপ

20210730_133616.jpg

প্রথমে চিংড়ি মাছের গায়ে একটু হলুদ গুঁড়া এবং একটু লবণ মাখাই।

দ্বিতীয় ধাপ

এখন চিংড়ি মাছ গুলোকে হালকা আঁচে কিছুক্ষণ ভাজি ভাজা হয়ে গেলে একটি পাত্রে উঠিয়ে রাখি।

তৃতীয় ধাপ

20210730_133958.jpg

তারপর যে কড়াইয়ে চিংড়ি মাছ ভাজা হয়েছে সেই কড়াইয়ে কেটে রাখা পেঁয়াজগুলি কিছুক্ষণ ভেজে নিই।

চতুর্থ ধাপ

20210730_134122.jpg

এখন সবগুলো বাটা মসলা কড়াইয়ে দিয়ে তারপর কিছুক্ষণ নাড়াচাড়া করি।

পঞ্চম ধাপ

এখন সমস্ত গুঁড়ো মসলা কড়াই এর ভেতর দিয়ে দিই। তারপর কিছুক্ষণ রান্না করি।

ষষ্ঠ ধাপ

20210730_134424.jpg

তারপর কড়াই এর ভেতর কিছুটা পানি দিয়ে কিছুক্ষণ রান্না করি।

সপ্তম ধাপ

এখন ভেজে রাখা চিংড়ি মাছ গুলো কড়াই এর ভিতর দিয়ে দিই। তারপর আরো কিছুটা পানি দিয়ে কাঁচামরিচ গুলো দিয়ে দিই।

অষ্টম ধাপ

20210730_135842.jpg

এভাবে কিছুক্ষণ রান্না করার পর পানি কিছুটা শুকিয়ে গেলে ঝোল ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলি। ব্যাস হয়ে গেল মজাদার চিংড়ি ভুনা। এখন গরম গরম ভাত অথবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

Polish_20210823_193725066.jpg

আশা করি সবাই বাড়িতে রান্নাটি করবেন। স্বাদে এবং পুষ্টিতে ভরপুর এই চিংড়ি ভুনা। আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন লেখা নিয়ে। সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন।

ফটোগ্রাফি ডিভাইসহোয়াই নোভা ২আই

Cc-@rme
Cc-@rex-sumon

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

একেবারে বিস্তারিত এবং চমৎকারভাবে step-by-step দেখিয়েছেন। যে কেউ আপনার এই রেসিপি অনুসরণ করে রান্নাটি সহজেই সম্পন্ন করতে পারবে। আমার মনে হয় ভাতের চেয়ে পোলাওর সাথে এটি ভালো লাগবে বেশি

 3 years ago 

জি ঠিক বলেছেন আপনি। পোলাও এর সাথে বেশি ভালো লাগবে।

 3 years ago 

চিংড়ি মাছ দারুন একটা মজাদার খাবার। চিংড়ি আমার খুব পছন্দের একটা খাবার। রেসিপিটা সুন্দর হয়েছে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা।

আহ ভাই কি দেখাইলেন খাইতে ইচ্ছা করতেছে।অনেক সুন্দর হয়েছে শুভকামনা ভাই।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

বাহ আপনার ভাজা চিংড়ি থালা সত্যিই ভাল লাগছে, রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ

 3 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ।

অনেক সুন্দর একটা রেসিপি। ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ভাই রে দেখেই পানি চলে আসছে। খুব ভালো লাগছে দেখতে অবশ্য খেতে পারলে আরো ভালো লাগতো😁

 3 years ago 

ধন্যবাদ ভাই।

 3 years ago (edited)

আমার ও ভীষণ ভীষণ প্রিয় একটা রেসিপি। খুবই সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। অনেক শুভেচ্ছা রইলো।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার এই রেসিপি দেখতে দেখতে আর পড়তে পড়তে তো জিভে পানি চলে আসল। দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। আপনার রান্নার হাত খুবই ভাল ভাই। চালিয়ে যান।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64455.55
ETH 3147.84
USDT 1.00
SBD 3.94