ঢাকার মানুষের বাগান বিলাস (শেষ পর্ব)। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


গত পর্বে আমি আপনাদের সাথে ঢাকার মানুষের ছাদের বাগান করা নিয়ে কিছু কথা শেয়ার করেছি। সাথে কিছু ছবিও শেয়ার করেছি। আজ আপনাদের সাথে আরও কিছু কথা এবং ছবি নিয়ে হাজির হয়েছি। আসলে ঢাকা শহরের মানুষের ছাদে বাগান করার এই ব্যাপারটা গত কয়েক বছর হল ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

আর এই জনপ্রিয়তার পেছনে বাংলাদেশের একটি টিভি চ্যানেলের একজন ব্যক্তিত্ব বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি হচ্ছেন শাইখ সিরাজ। তিনি একটি অনুষ্ঠানের মাধ্যমে সারা দেশের মানুষের কাছে ছাদ বাগানের উপকারিতা তুলে ধরেছেন। আর এই আইডিয়াটা সবচাইতে বেশি পছন্দ হয়েছে ঢাকার মানুষের।

কারণ ঢাকার বাইরে অন্যান্য জেলা বিভাগীয় শহরে এখনো মানুষের বাগান করার জন্য কিছু জায়গা পাওয়া যায়। কিন্তু ঢাকায় সেটা অলীক কল্পনা। যার ফলে ঢাকার মানুষজনের একমাত্র সম্বল ছাদের এই জায়গাটুকু। সেই জায়গাটাকে তারা চমৎকার ভাবে ব্যবহার করে সুন্দর সুন্দর বাগান তৈরি করে ফেলেছে। ঢাকার এই ছাদ বাগানে যে গাছগুলি সবচাইতে বেশি দেখা যায়। সেগুলো হচ্ছে আম গাছ, পেয়ারা গাছ, লেবু গাছ, গোলাপ ফুল গাছ। আজকে আমি আপনাদের সাথে আরও কিছু গাছের ছবি শেয়ার করব।

IMG_20220208_120606.jpg

IMG_20220208_120600.jpg

উপরের ছবিতে দেখা যাচ্ছে একটি আম গাছে আম ধরে আছে। যদিও এখন আমের সময় না। এগুলো বারোমাসি আম। এই ধরনের আমের চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ইদানীং।

IMG_20220208_120114.jpg

IMG_20220208_120109.jpg

উপরের ছবিতে দেখা যাচ্ছে একটি ছোট আমড়া গাছে আমড়া ধরে আছে। যদিও আমি প্রথম দেখায় এটিকে জলপাই মনে করেছিলাম। কারণ এর আকার ছিল একদম জলপাইয়ের মতো। আমি এর আগে ছাদে কখনো আমড়া গাছ দেখিনি। এই প্রথম আমি এই গাছ দেখার কারনে জলপাই গাছ মনে করেছিলাম।

IMG_20220208_120308.jpg

IMG_20220208_120313.jpg

উপরের ছবিতে দেখা যাচ্ছে একটি পেয়ারা গাছ। গাছে বেশ কয়েকটি পেয়ারা ও ধরে আছে। এই গাছটি ছাদে চাষ করা গাছের ভিতর সবচাইতে কমন। এই গাছটি জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হচ্ছে অল্প জায়গায়তেই এই গাছটি রোপন করা যায় এবং রোপন করার এক বছরের ভেতরে গাছে ফল ধরে। পেয়ারা এমনিতেই বেশ সুস্বাদু একটি ফল। এই ফলটি সবাই পছন্দ করে।

IMG_20220208_120753.jpg

IMG_20220208_120747.jpg

উপরের ছবিতে দেখা যাচ্ছে একটি সফেদা গাছ। গাছে কয়েকটি সফেদা ধরে আছে। এই ফলটি আমার অত্যন্ত পছন্দের। কিন্তু এই আকৃতির সফেদা আমি আগে তেমন একটা দেখিনি। এই ফলটি খেতে যেমন সুস্বাদু তেমনি অত্যন্ত পুষ্টিকর।

IMG_20220208_120838.jpg

IMG_20220208_120832.jpg

IMG_20220208_120631.jpg

IMG_20220208_120406.jpg

IMG_20220208_120300.jpg

IMG_20220208_120442.jpg

IMG_20220208_120202.jpg

এছাড়াও এই ছাদে আরো আছে আনার গাছ, পেঁপে গাছ। কিছু সবজির গাছও আছে। যেমন ছবিতে দেখা যাচ্ছে মিষ্টি কুমড়া এবং লাউ ধরে আছে গাছে। এটা ঢাকা শহরে দেখতে পাওয়া অনেকটা অবিশ্বাস্য। সাথে আছে বেশ কয়েক রকম ফুলের গাছ। আসলে এই ধরনের পরিবেশে আসলে এমনিতেই আপনার মন ভালো হয়ে যাবে। এজন্যই হয়তো ছাদ বাগানের প্রতি সবার আগ্রহ একটু বেশি।


আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানলিংক

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 
সত্যি অনেক সুন্দর দেখতে ভাইয়া, কারণ এত ছোট ছোট গাছে এরকম সুন্দর সুন্দর ফল। দেখতে অনেক জোস লাগতাছে। আমার কাছে প্রত্যেকটি ফটোগ্রাফি অনেক সুন্দর লেগেছে ভাইয়া। এবং আপনি সুন্দর ভাবে ফটোগুলো ক্যামেরাবন্দি করেছেন। আমার পক্ষ থেকে আপনার প্রতি লাল গোলাপের শুভেচ্ছা জানাই ...❣️❣️...
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

ছাদে সফেদা গাছ আমি কখনো দেখিনি ।এই প্রথম দেখলাম ।আপনার প্রতিটি ফটোগ্রাফি খুব ভালো লাগছে ।বিভিন্ন রকম ফল এবং সবজির সমাহার দেখা যাচ্ছে আপনার ফটোগ্রাফিতে।ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি গুলো আমার সঙ্গে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago (edited)

ভাইয়া আপনি সত্যি সুন্দর ফটোগ্রাফি সাথে এই নিয়ে আলোচনা করেছেন ।ঢাকার বাহিরে যেভাবে বিভিন্ন ফল ফলাদি চাষ হয় ঢাকায় এমন জায়গা নাই বলে সব সময় বাহিরের যোগানের উপর নির্ভর করতে হয়।আর এই সুযোগে মুনাফালোভী ব্যবসায়ীরা ফরমালিন যুক্ত ফল সরবরাহ করে যা সাস্থের জন্য ক্ষ্তিকর ।তাই বর্তমান ঢাকা শহরে ছাদ বাগান বা ছাদে বিভিন্ন ধরনের ফলের চাষ হচ্ছে ।এর ফলে যেমন ছাদের সৌন্দর্য বৃদ্ধি পাচ্ছে সেই সাথে স্বাস্থ্য সম্মত টাটকা শাক সবজি ও ফল পাচ্ছে।আপনার প্রতিটি ফটোগ্রাফি সুন্দর হয়েছে । আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

মাশাআল্লাহ অসাধারণ। আসলেই ঢাকা শহরে এরকমই বাগান খুবই অল্প দেখা যায়। কিন্তু এখানে দেখা যাচ্ছে খুব যত্ন করে গাছ গুলো চাষ করা হয়েছে।ফলন হয়েছে মাশাআল্লাহ। অনেক ধন্যবাদ ভাইয়া এরকম সুন্দর বাগান দেখানোর জন্য।

 2 years ago 

এখন কিন্তু ছাদ বাগানের সংখ্যা অনেক। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54852.52
ETH 2440.67
USDT 1.00
SBD 2.18