ক্যামেরায় ফুটে ওঠা গ্রাম বাংলার সৌন্দর্য।১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


বিজ্ঞানের একটি বিস্ময়কর আবিষ্কার হচ্ছে ক্যামেরা এই ক্যামেরা আবিষ্কার হওয়ার পর মানুষের সৌন্দর্য ধারণ করে রাখার ইচ্ছা অনেক বেড়ে গিয়েছে। এখন আর ক্যামেরা কে বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার মনে হয়না। কারন সবার হাতে হাতে পৌঁছে গিয়েছে ক্যামেরা এবং সবাই ছবি তোলায় ব্যস্ত।

অনেকে আছে শুধু অন্যকে দেখানোর জন্যই ছবি তোলে। অনেকে আছে যারা সৌন্দর্য পিপাসু। যারা সুন্দরকে ফ্রেমে বন্দী করে রাখতে চায়। ছবি তোলার প্রতি আমার কখনো তেমন একটা আগ্রহ ছিল না। কিন্তু ইদানিং কোথাও গেলে ভালো কোনো কিছু দেখলে তার ছবি তুলতে ইচ্ছা করে। এর একটা কারণ হচ্ছে আমার স্টিমিট এ কাজ করা। মনে হয় যে এই সুন্দর দৃশ্য গুলি আমার স্টিমিট বন্ধুদের সাথে ভাগ করে নিই। যদিও আমি এখনো নিজের ছবি তুলতে মোটেই পছন্দ করিনা।

বর্তমানে আমি আমার শহরের আশেপাশের গ্রাম অঞ্চলগুলিতে ঘুরে বেড়াচ্ছি। আর গ্রাম বাংলার সৌন্দর্য সবসময়ই আমাকে মুগ্ধ করে। তাই ঘুরতে বের হলে প্রচুর ছবি তুলছি। সেই ছবিগুলি থেকে কিছু ছবি আজ আপনাদের সাথে ভাগ করে নেবো।

প্রথম ছবি

IMG_20210922_230739.jpg

একটি ছোট মাছ ধরার নৌকা। এই নৌকার জেলেরা সাধারণত ছোট ছোট মাছ ধরে থাকে। প্রচণ্ড কষ্ট করা সত্ত্বেও এরা খুবই মানবেতর জীবন যাপন করে।

দ্বিতীয় ছবি

IMG_20210922_231152.jpg

স্থান- লিংক

শাখা নদী থেকে এখন খালে পরিণত হয়েছে নদীটা। শুধু ভরা বর্ষার সময় এখানে পানি থাকে। শীত আসার আগেই নদীটা শুকিয়ে গিয়েছে। এই সমস্ত নদী আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু দিন দিন এই ধরনের নদীর সংখ্যা কমে যাচ্ছে।

তৃতীয় ছবি

IMG_20210922_231048.jpg

স্থান- লিংক

কাশবনের ভেতর হওয়ার একটি ছোট বটগাছ। একসময় আমাদের দেশে প্রচুর বট গাছে দেখা যেত। কিন্তু বর্তমানে দেশে বটগাছের সংখ্যা আশঙ্কাজনক ভাবে কমে গিয়েছে। এর জন্য অবশ্য আমরাই দায়ী।

চতুর্থ ছবি

IMG_20210922_231019.jpg

স্থান- লিংক

আমার তিন বন্ধু ঘুরতে যাওয়ার সময় আমি পেছন থেকে তাদের ছবি তুলেছিলাম।অনেকদিন পর আমরা চার বন্ধু একসাথে হয়েছিলাম।

পঞ্চম ছবি

IMG_20210922_230955.jpg

স্থান- লিংক

গ্রামের ভেতর বিশাল ফসলের মাঠ। এই ফসলের মাঠ গুলি মূলত আমাদের শস্য ভান্ডার। কিন্তু দিন দিন ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে এই ফসলের মাঠ ছোট হয়ে আসছে। যার ফলে ভবিষ্যতে আমাদের খাদ্য নিরাপত্তা হুমকির সম্মুখিন হতে পারে।

ষষ্ঠ ছবি

IMG_20210922_230927.jpg

স্থান- লিংক

নদীর পাড়ের একটি গ্রামীণ রাস্তা। এই ধরনের রাস্তা দিয়ে চলাফেরা করতে আমার খুবই ভালো লাগে। সব সময় ফুরফুরে বাতাস থাকে। ছায়া ঢাকা পথ সময় কাটানোর জন্য চমৎকার একটি জায়গা।

সপ্তম ছবি

IMG_20210922_230840.jpg

স্থান- লিংক

সবুজ ফসলের মাঠ আমাদের গ্রাম বাংলার প্রাণ বলা যেতে পারে। কিছুদিন পরেই গাছগুলি সবুজ থেকে সোনালী রঙ ধারণ করবে। তখন কৃষকের মুখে হাসি ফুটবে।

অষ্টম ছবি

IMG_20210922_230821.jpg

স্থান- লিংক

এখন আমি নদীর পাড়ে গেলেই এই ধরনের ছবি তুলি। এই ছবি তুলতে আমার খুবই ভালো লাগে। আর ছবিগুলি যখন মোবাইলে বা কম্পিউটারে দেখি তখন বিশ্বাসই হয় না যে প্রকৃতি আসলে এত সুন্দর।

নবম ছবি

IMG_20210922_231112.jpg

স্থান- লিংক

উঁচু জায়গা থেকে ছবি তোলায় ব্যস্ত আমার বন্ধু। সে তার সর্বোচ্চ চেষ্টা করছে প্রকৃতির সৌন্দর্য ক্যামেরায় ধারণ করতে। কিন্তু এই অপার সৌন্দর্যের কতটুকুই বা আমরা ক্যামেরায় ধারণ করতে পারি?

দশম ছবি

IMG_20210922_230901.jpg

স্থান- লিংক

গ্রামের ফসলের মাঠ চিড়ে চলে যাওয়া সুন্দর পাকা সড়ক। গ্রামের পরিবেশ এখন অনেকটা পাল্টে গিয়েছে। এখন আর আগের মতো সব জায়গায় কাঁচা মাটির রাস্তা দেখা যায় না। গ্রামে এখন বিদ্যুৎ, পাকা সড়ক এই ধরনের নাগরিক সুযোগ-সুবিধা পৌঁছে গিয়েছে।

আজকের মতো এখানেই শেষ করছি। আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই

logo.png

Support @amarbanglablog by delegating STEEM POWER.
100 SP250 SP500 SP1000 SP2000 SP

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

ভাইয়া প্রথম আর অষ্টম ছবিগুলো অনেক বেশি সুন্দর লেগেছে আমার কাছে। বিশেষ করে প্রথম ছবিটা বেশি সুন্দর। প্রথম ছবিটায় আকাশটা এতো সুন্দর লাগছে কি আর বলবো।
আপনার গ্রাম ঘুরা দেখে আমার ও ঘুরতে ইচ্ছে করছে তবে উপায় নেই, কি আর করার।

 3 years ago 

গ্রামের দিকে ঘুরতে যেতে আমার খুবই ভালো লাগে। শহর আমাকে সেভাবে টানে না।

খুব সুন্দর সুন্দর গ্রাম বাংলার ছবি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।ছবি গুলো বর্ণনা খুব সুন্দর ভাবে লিখেছেন।অনেক ধন্যবাদ আপনাকে আপনার পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে ।

 3 years ago (edited)

চমৎকার ফটোগ্রাফি করেছেন ভাই। ১ম এবং অষ্টম ছবি টা অনেক সুন্দর হয়েছে। আর গ্রামের দুই পাশে ফসলের মাঠের মাঝখানের রাস্তা দিয়ে চলাচল এর সময় অনেক ভাল লাগে আমার কাছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর কিছু ছবি শেয়ার করার জন্য সবার সাথে।

 3 years ago 

আপনি খুব ই চমৎকার ফটোগ্রাফি করেছেন। প্রত্যেকটি ছবিতে প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠেছে। সেই সাথে সুন্দর বর্ণনা করেছেন।
শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 3 years ago (edited)

একদম ঠিক বলেছেন ভাই আসলেই ক্যামেরা বিজ্ঞানের একটি অসাধারণ আবিষ্কার যার মাধ্যমে আমরা সৌন্দর্য্যকে ধারণ করে রাখতে পারি। ছবি তোলার প্রতি আমার অনেক আগে থেকেই ইন্টারেস্ট আছে যেকোনো সুন্দর কিছু দেখলেই আমিতা ক্যামেরাবন্দি করে ফেলি।

আপনার ছবিগুলোর কথা কি বলবো ভাই সবগুলো ছবি অসাধারণ সুন্দর হয়েছে, আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের সাথে এত সুন্দর ছবি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

ভাইয়া আপনার সবগুলো ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। আপনি আপনার ফটোগ্রাফির মাধ্যমে খুব সুন্দর সুন্দর দৃশ্য গুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। নদীতে মাছ ধরার ছোট নৌকার ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। নদী আমার সব সময়ই প্রিয়। আমি নদীর পাড়ে ঘুরতে অনেক ভালোবাসি। তবে আপনার নদীর পাড়ের ফটোগ্রাফি গুলো দেখে আবারও মুগ্ধ নয়নে তাকিয়ে ছিলাম অনেকক্ষণ। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপু ।

 3 years ago 

ভাইয়া প্রত্যেকটা ছবির দুই তিনবার করে দেখতে ছিলাম যে কোন ছবিটা বেশী সুন্দর লাগে কিন্তু আসলে দেখলাম যে সব গুলোই বেশি সুন্দর কোনটার চাইতে কোনরকম না ।আর হ্যাঁ ক্যামেরা আবিষ্কারের বিজ্ঞানীর অনেক বড় একটা আবিষ্কার বলে আমি মনে করি ।কারন প্রতিটা মানুষ স্মৃতিকে আগলে রাখার জন্য ক্যামেরার গুরুত্ব অপরিসীম ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

ক্যামেরায় ফুটে ওঠা গ্রাম বাংলার সৌন্দর্য আপনি অনেক সুন্দর করে ফটোগ্রাফি করেছেন ভাই,প্রত্যেকটা ফটোগ্রাফি আমার অনেক পছন্দ হয়েছে, অনেক সুন্দর লিখেছেন ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

গ্রাম বাংলার সৌন্দর্য আপনি আপনার ফটোগ্রাফিগুলোর মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আপনার প্রতিটি ফটোগ্রাফি প্রকৃতির সৌন্দর্যে ভরপুর। গ্রাম বাংলার ফটোগ্রাফিগুলোকে আপনি আপনার লেখনীর মাধ্যমে দারুন ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

গ্রামের সবুজ দৃশ্য ও আকাশের নীল ঢেউএর খেলা দেখলে আমি সত্যি অনেক মুগ্ধ হয়ে যাই। খুবই সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন। অনেক ভালো লাগলো আপনার ছবি গুলো দেখে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60728.87
ETH 2661.87
USDT 1.00
SBD 2.50