রেনডম ফটোগ্রাফি পোস্ট। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


আজ আমি আপনাদের সাথে আমার তোলা কিছু আলোকচিত্র ভাগ করে নেব। মোবাইল ক্যামেরা আসার পর আমরা প্রত্যেকটা মানুষ একজন আলোকচিত্রশিল্পী হয়ে উঠেছি। কিন্তু যখন মোবাইলে ক্যামেরা ছিল না তখনকার কথা চিন্তা করলে এখন খুবই অবাক লাগে। আমার এখনো পরিষ্কার মনে আছে। আমাদের একটি ক্যামেরা ছিলো। যেটি আমার চাচা বিদেশ থেকে এনে দিয়েছিল। তখন আমাদের কাছের আত্মীয় স্বজনদের ভেতরে কারো কাছে ক্যামেরা ছিল না। যার ফলে এই বস্তুটি হয়ে উঠেছিল আমাদের গর্বের বিষয়।

এখন মনে পড়লেও হাসি আসে। আর এখন পৃথিবীর বেশিরভাগ মানুষের হাতেই উচ্চক্ষমতাসম্পন্ন ক্যামেরা চলে এসেছে। আর এই ক্যামেরা সবার হাতে আসার ফলে সকলেই আলোকচিত্রশিল্পী হয়ে উঠেছে। কারনে অকারনে প্রয়োজনে-অপ্রয়োজনে সকলেই ছবি তুলতে শুরু করে। যদিও আমার কাছে অনেকের এই ছবি তোলাটা বাতিকগ্রস্ত তার মতো মনে হয়। এমন না যে আমি নিজে ছবি তুলি না। কিন্তু ছবি তোলা নিয়ে বাড়াবাড়ি আমার একদমই পছন্দ না। যে দৃশ্যটা আমার পছন্দ হয় আমি সেটার ছবি তোলার চেষ্টা করি। কিন্তু অনেকে আছে যারা কোনো সুন্দর জায়গায় ঘুরতে গেলে সেখানকার সৌন্দর্য উপভোগের চেয়ে ছবি তোলায় বেশি ব্যস্ত হয়ে থাকে। যার ফলে তারা কখনোই সেভাবে স্থানগুলোর সৌন্দর্য উপভোগ করতে পারে না। অনেক কথা বলে ফেললাম। তো চলুন শুরু করা যাক আজকের ফটোগ্রাফি পোস্ট।

IMG_20211127_163804.jpg

IMG_20211128_184316.jpg

লোকেশন- লিংক

শীতকাল চলে এসেছে। আর গ্রামের মাঠ গুলো হলুদ রঙে রাঙিয়ে উঠছে। এই সময়ে গ্রামের ফসলের মাঠ গুলো দেখতে সবচাইতে সুন্দর লাগে। কিছু কিছু জায়গায় এমনও দেখা যায় যেখানে বিস্তীর্ণ অঞ্চলজুড়ে হলুদ ফসলের মাঠ ভরে আছে। হাল আমলের আলোকচিত্রশিল্পীরা এই সময়টাতে ছবি তুলতে আরও বেশি ব্যস্ত হয়ে ওঠে। গ্রামের ফসলের মাঠে গিয়ে তারা বিভিন্ন অঙ্গভঙ্গিতে ছবি তুলতে শুরু করে। কিন্তু এই হলুদরঙ্গা মাঠ আমাকে অনেক আগে থেকেই টানে। এক অন্যরকম ভাললাগায় এমন আবিষ্ট হয়ে যায়। তাই আমি এই মৌসুমে গ্রামের দিকে গেলে চেষ্টা করি ফসলের মাঠে কিছুটা সময় কাটানোর।

IMG_20211117_112235.jpg

লোকেশন- লিংক

একটি শিশু। অভাবের তাড়নায় তাকে হকার হিসাবে রাস্তায় নামতে হয়েছে। হকার হলেও মোবাইলের মত যন্ত্র তার হাতে উঠে গিয়েছে হয়তো এটাই তার একমাত্র বিনোদন। যে বয়সে তাঁর স্কুলে যাওয়ার কথা বন্ধুদের সাথে খেলার মাঠে হুড়োহুড়ি করে বেড়ানোর কথা। সেই বয়সেই তাকে সংসারের হাল ধরতে হয়েছে। এমন অসংখ্য শিশু আমাদের দেশে দেখতে পাওয়া যায়।

IMG_20211128_190310.jpg

লোকেশন- লিংক

শীতকালীন সবজি বিক্রি নিয়ে ব্যস্ত একজন সবজি বিক্রেতা। এই সময়টাতে নানারকম টাটকা সবজিতে বাজার ভরে থাকে। সবজির দামও তুলনামূলক অনেক কম থাকে। এই সময়ে ক্রেতা-বিক্রেতা দুজনই খুশি থাকে। যদিও এবছর এখন পর্যন্ত সবজির দাম কমেনি। কিন্তু তাতে কি ভোজন রসিক বাঙ্গালীর খুব একটা সমস্যা হচ্ছে বলে মনে হয় না।

IMG_20211128_190638.jpg

লোকেশন- লিংক

আমার অত্যন্ত পছন্দের একটি দৃশ্য। আদিগন্ত বিস্তৃত নদী আর উপরে নীল আকাশ। এই দৃশ্য দেখে আমার মনটা উদাস হয়ে যায়। এই ধরনের দৃশ্য আমি যখনই দেখি চেষ্টা করি ক্যামেরাবন্দী করার।

IMG_20211117_112320.jpg

লোকেশন- লিংক

জীবন যুদ্ধে ক্লান্ত এক সৈনিক। সমস্ত জীবন ধরে কষ্ট করে গেলেও সে পথ এখনো ফুরোয়নি। মৃত্যু ছাড়া কোন কিছুই আর এই ক্লান্তিকর জীবনকে থামাতে পারবে না। যখন এই ধরনের বৃদ্ধ লোকদেরকে এই অবস্থাতে দেখি। তখন নিজের কাছেই খুব খারাপ লাগে। দেশ হিসেবে আমরা যে এখনো ভালো কোন অবস্থানে পৌঁছাতে পারিনি। তার প্রমাণ হচ্ছে এই ধরনের অতিশীপর বৃদ্ধদের রাস্তার হকার হওয়া।

IMG_20211120_154716.jpg

লোকেশন- লিংক

গোধূলি লগ্ন। সময় হয়েছে পাখিদের নীড়ে ফেরার। মানুষেরাও পাখিদের মতো যার যার ঘরে ফেরার চেষ্টা করছে। এই সময়টাতে প্রত্যেকটা মানুষ সারাদিনের ক্লান্তির পর ঘরে পৌঁছায় দু'দণ্ড শান্তির খোঁজে। এই সময়ে প্রত্যেকটি মানুষই কেমন যেন একটু অদ্ভুত আচরণ করে। কিছুটা ক্লান্ত, বিষণ্ণ, চুপচাপ থাকে।

IMG_20211128_184241.jpg

লোকেশন- লিংক

কোলাহলহীন গ্রামীণ রাস্তা। এই রাস্তা গুলো দিয়ে চলার মজাই অন্যরকম। শহরের রাস্তার মত যানবাহনের ভীড় নেই, দূষণ নেই, পরিষ্কার-পরিচ্ছন্ন রাস্তা। একটা সময় বাংলাদেশের বেশিরভাগ গ্রামে ছিল কাঁচা রাস্তা। সে চিত্র এখন অনেকটাই বদলে গিয়েছে। এখন বেশিরভাগ গ্রামেই চলাচলের জন্য পাকা রাস্তা হয়ে গিয়েছে। গ্রামের লোকজন যেটা খুবই উপভোগ করে।

IMG_20211128_184541.jpg

লোকেশন - লিংক

শীতের সকালের সোনারাঙা রোদ। গাছের ফাঁক দিয়ে এসে মাটিতে পরশ বুলিয়ে দিচ্ছে। সকালে হাঁটার সময় হঠাৎ করে এই দৃশ্যটা খেয়াল করলাম। দেখে খুবই ভালো লেগে গেল। তাই ঝটপট ক্যামেরাবন্দি করে নিলাম।

IMG_20211128_184518.jpg

লোকেশন - লিংক

আমাদের শহরের এই রাস্তাটি আমার খুবই প্রিয়। এ রাস্তার একপাশে আছে সার্কিট হাউজ আর অপর পাশে আছে ডিসির বাংলো। সকালে প্রাতঃভ্রমণরত অনেক লোকজনকে এ রাস্তায় দেখা যায়। দেখেই বোঝা যায় সকলেই এ রাস্তাটি হাঁটার জন্য পছন্দ করে। আমি যখন হাঁটতে গিয়েছি তখন কিছুটা বেলা হয়ে গিয়েছে। যার ফলে প্রাতঃভ্রমণ কারীর সংখ্যা খুবই কম দেখা যাচ্ছে।

আজকের মতো এখানেই শেষ করছি। আশা করছি ছবিগুলি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই
ফটোগ্রাফার@rupok

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


Polish_20211012_184119287.jpg

আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

আপনি খুব সুন্দর ফটোগ্রাফি দেখিয়েছেন, আমি সত্যিই এটি সব পছন্দ করি, আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

আপনি খুবই সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে সুন্দরবনের মাধ্যমে উপস্থাপন করেছেন আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি দেখতে অসাধারণ লাগছে বিশেষ করে সরিষা ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে বেশি ভালো লেগেছে

 3 years ago 

শীতকাল চলে এসেছে। আর গ্রামের মাঠ গুলো হলুদ রঙে রাঙিয়ে উঠছে। এই সময়ে গ্রামের ফসলের মাঠ গুলো দেখতে সবচাইতে সুন্দর লাগে।

ঠিক বলছেন ভাইয়া শীত কাল ছাড়া আমরা মাঠের এই সৌন্দর্য কখনো উপভোগ করতে পারি না। আর সরিষা ফুলের সুগন্ধ মনটা ভরে যায় একদম।

ভাইয়া আপনার সব গুলো ফটোগ্রাফিক আমার অনেক ভালো লেগেছে।
তবে সব থেকে বেশি ভালো লেগেছে সরিষা ফুল ও শীতকালীন সবজির ফটোগ্রাফি গুলো।
অনেক ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর ফোটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অভাবের তাড়নায় তাকে হকার হিসাবে রাস্তায় নামতে হয়েছে।

এই দৃশ্যটি সত্যিই কষ্টকর। আমি এসব দেখলে সবসময় ভাবি আমাদের ঘরের এই বয়সের বাচ্চাগুলোর কতো যত্ন করি, একা বাইরে যেতে দি না।কিন্তু এই বাচ্চাগুলো রাস্তায় থাকে জীবনের তাগিয়ে
সব গুলো ছবিই খুব দারুণ লেগেছে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ।এই দেশের সৌন্দর্য গুলো আর কোথাও দেখা যায় না।প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর আমাদের প্রিয় বাংলাদেশে। ভাইয়া,শীতে গ্রামের ফসলের ক্ষেতে সরিষা ফুল ফুট প্রাকৃতিক সৌন্দর্য যেন আরো বৃদ্ধি করে দেয়। ভাইয়া,আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ সুন্দর হয়েছে। তার মধ্যে আমার খুবই ভালো লেগেছে সরিষা ফুলের ফটোগ্রাফি টা

জীবন যুদ্ধে ক্লান্ত এক সৈনিক। সমস্ত জীবন ধরে কষ্ট করে গেলেও সে পথ এখনো ফুরোয়নি।

সত্যি ভাইয়া, মৃত্যু ছাড়া এই ক্লান্ত জীবন কেউ থামাতে পারবে না।
অসংখ্য ধন্যবাদ ভাইয়া,সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

আপনার ফটোগ্রাফিগুলো অনেক সুন্দর হয়েছে ভাই।

 3 years ago 

আপনি আবার আপনার এলাকায় সুন্দর ফটোগ্রাফি দেখান।আমি আপনার ছবিতে প্রচুর ফুলের গাছের মতো খোলা প্রকৃতি দেখতে পছন্দ করি।

আপনার ফটোগ্রাফি গুলো সুন্দর হয়েছে কিন্তু আমার সবথেকে ভালো লেগেছে আদিগন্ত বিস্তৃত নদী আর উপরে নীল আকাশের এই ছবিটা। আর কোলাহল মুক্ত রাস্তার যে ছবিটা দিয়েছেন ।দুটি ছবি অসম্ভব সুন্দর হয়েছে । সকালে সূর্যের আলো এসে পড়ছে রাস্তায় সেটি একটু অন্যরকম সৌন্দর্যের সৃষ্টি করেছে। ধন্যবাদ এত সুন্দর ছবি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

অসাধারন ছিলো ফটোগ্রফি গুলো ভাই ।হলুদ ফুল গোধূলি লগ্ন শীতের সবজির ফটোগুলো দেখতে চমৎকার লাগতেছে আমার কাছে ভাই ।ফটোগুলো তোলার এঙ্গেল গুলি ভালো ছিলো অভিক্ষ হলেই এমন পারা যায় ।ধন্যবাদ ভাই এতো সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য ।

 3 years ago 

অসাধারন ভাইয়া, আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার প্রতিটা ফটো আমার কাছে অনেক ভাল লেগেছে, তবে বিশেষ করে সরিষা ফুলের ফটোগ্রাফি টা আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। প্রতিটা ফটোর নীচে আপনি অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছেন। যেটার মাধ্যমে আমরা খুব সহজেই আপনার ফটো সম্পর্কে জানতে ও বুঝতে পেরেছি। সব মিলিয়ে অসম্ভব সুন্দর ফটোগ্রাফি আমাদের উপহার দিয়েছেন। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আপনার কাছ থেকে পরবর্তীতে এরকম সুন্দর সুন্দর ফটোগ্রাফি আশা করব। শুভকামনা রইল আপনার জন্য🎊🎊

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63178.17
ETH 2581.50
USDT 1.00
SBD 2.71