একটি সম্ভাবনাময় ব্যবসা নষ্ট হয়ে যাওয়া। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


কিছুদিন আগে আমি সকালে গিয়েছিলাম পদ্মার পাড়ে হাঁটতে। মাঝে মাঝে আমি সেখানে যাই। সকালের সময়টা নিরিবিলি পদ্মার পাড়ে হাঁটতে খুবই ভালো লাগে। অনেক আগে থেকেই আমি এটা করি। পদ্মাপারের নির্মল বাতাস, তীরে ঢেউ ভেঙে পড়ার মৃদু শব্দ, মাঝে মাঝে কিছু অচেনা পাখির ডাক। সবমিলিয়ে খুবই চমৎকার অনুভূতি।

IMG_20210718_071324.jpg

IMG_20210929_211853.jpg

হাঁটতে হাঁটতে সামনে দেখতে পেলাম কয়েকটি চেয়ার পাতা আছে ঠিক নদীর পাড়েই। এই চেয়ার গুলিতে বসে নদীর সৌন্দর্য উপভোগ করার মজাই আলাদা। চেয়ারগুলো যেখানে পাতা ঠিক তার পেছনেই একটি পার্ক আছে। পার্কটি কয়েক বছর আগে স্থানীয় কয়েকজন যুবক মিলে করেছিলো। যখন পার্কটি নির্মাণ করছিল তখন তাদের একজনের সাথে আমার কথা হয়েছিলো। নদীর তীরে পার্ক করার পরিকল্পনা আমার কাছে খুবই ভালো লেগেছিলো।

IMG_20210718_071801.jpg

IMG_20210718_071604.jpg

তাদের শুরুটাও বেশ চমৎকার ছিলো। পার্কটা বেশ সুন্দর করে সাজিয়েছিলো। আমি তাদেরকে পরামর্শ দিয়েছিলাম আপনাদের এই পার্কে আরো জায়গা লাগবে। তখন তারা বলেছিল তারা পাশ থেকে আরো কিছু জমি কেনার চেষ্টা করছে। আমি তখন বললাম যদি আপনারা পাশের জমিটা নিতে পারেন তাহলে আপনাদের এই পার্কটা আরো সুন্দর হবে।

IMG_20210929_211935.jpg

IMG_20210718_071621.jpg

তাদের আরও পরিকল্পনা ছিল নদীতে প্যাডেল বোট নামানোর। তারপর পার্কের ভেতরে সুন্দর একটি ক্যান্টিন করা, মানুষের বিশ্রাম নেয়ার জন্য রেস্ট রুমের ব্যাবস্থা করা এমন আরো নানারকম পরিকল্পনা ছিল। পার্কটা এমন একটা জায়গায় অবস্থিত যেখানে এমনিতেই প্রচুর মানুষ জন ঘুরতে যায়। সেখানে যদি বিভিন্ন রকম সুবিধা সম্বলিত একটি পার্ক করা যায়। তাহলে সেটি ব্যবসা সফল হওয়ার কথা। কিন্তু একটা কথা আছেনা অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট। এই পার্কে ও তাই হয়েছে।

IMG_20210718_071528.jpg

কিছুদিন যেতে না যেতেই নানা রকম সমস্যা দেখা দিল। এই পার্ক যারা করেছিল তারা ছিল কয়েকজন বন্ধু। কিন্তু কোন কাজে বেশি লোক হলে সেই কাজ সফলতা লাভ করে না। যেভাবে পরিকল্পনা করে কাজ করার কথা ছিল তারা সেইভাবে না করে বিক্ষিপ্তভাবে এক একজন এক এক রকম ভাবে কাজ করতে লাগলো। যার ফলশ্রুতিতে অল্পদিনেই পার্কটি নষ্ট হয়ে গেলো। যে লোক পার্কের নির্মাণকাজের চুক্তি নিয়েছিল। সে ভালোমতো কাজ না করায় পার্কের বিভিন্ন জিনিসপত্র অতি দ্রুত নষ্ট হয়ে গেল। পার্কের ভিতর ছোট একটা চিড়িয়াখানা করার কথা ছিল সেটাও শেষ পর্যন্ত হলো না।

IMG_20210718_072014.jpg

পার্কটি যখন প্রথম চালু হলো তখন আমি আমার পরিবার নিয়ে সেখানে ঘুরতে গিয়েছিলাম। সেই সময়ে অনেক মানুষের সমাগম হতো পার্কে। কিন্তু আস্তে আস্তে তাদের সবকিছুই নষ্ট হয়ে গেল। এখন পার্কটি পরিত্যক্ত হিসেবে পড়ে আছে। অনেক টাকা খরচ করে পার্কটি করার পরেও শুধু সঠিক পরিচালনার অভাবে নষ্ট হয়ে গেলো। আমার কাছে পার্কটি খুবই ভালো লাগতো। তাই এখনো সময় পেলে মাঝে মাঝে সেখানে ঘুরতে যাই। পার্কটি তে ঘুরতে গেলে আমার খুবই আফসোস হয়। যে এত সুন্দর একটি উদ্যোগ নষ্ট হয়ে গেল সেজন্য।

IMG_20210718_071847.jpg

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই
স্থানলিংক
ফটোগ্রাফার@rupok

logo.png

Support @amarbanglablog by delegating STEEM POWER.
100 SP250 SP500 SP1000 SP2000 SP

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

কথায় আছে দশে মিলে করি কাজ,
হারি জিতি নাহি নাজ,
আসলে বন্ধুরা সবাই মিলে একমতে কাজ করলে অবশ্যই এগুতে পারবো।কিন্তু তা না করে দ্বিমত প্রকাশে ব্যবসা প্রতিষ্ঠানটি আজ ধ্বংশ হতে যাচ্ছ।যাই হোক অনেক সুন্দর একটি প্রতিবেদন তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া প্রকৃতির নির্মল বাতাস আমাদের মনকে প্রশান্ত করে দেয়। পাখির কিচিরমিচির অনেক মধুর লাগে। নদীর তীরে ঝাপটে পড়া ঢেউয়ের শব্দ আমার অনেক ভালো লাগে। আপমার ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে ভাইয়া।

 3 years ago 

একটা কথা আছে বেশি লোকে গাদন নষ্ট।একটি কাজে যখনি অনেক গুলো লিডার হয়ে যায় তখন কাজ আর কাজ থাকে না।সুন্দর লিখেছেন। শুভ কামনা ভাইয়া

খুব ভালোভাবে পার্ক টি তৈরি হচ্ছিলো।খুব সুন্দর একটি পর্যটন কেন্দ্র হতো এটা।আসলে আপনি ঠিক বলেছেন বেশি লোক হলে কোন কাজে সহজে সফলতা অর্জন করা যায় না।আমার মনে হয় একটু চেষ্টা করলেই পার্কটি পুনর্জীবিত হবে।
অনেক ধন্যবাদ ভাই ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

পার্কের পরিবেশটা খুবই ভালো লাগলো কিন্তু অতিরিক্ত লোকএর জন্য মেইনটেইন করার কারণে এই জিনিসটা নষ্ট হয়ে গেল। এইটা যদি এক হাতে করা হতো তাহলে ইনশাল্লাহ অনেক ভালো সুন্দর একটি পার্কে পরিণত হতো। সত্যিই আপনি যখন পরিবারকে নিয়ে যেতেন অনেক আনন্দ হতো আর এখন যখন একা যান তখন একাকীত্ব মনে হয়। সবকিছু আফসোস মনে হওয়াটাই স্বাভাবিক। যাইহোক আপনি অনেক ইঞ্জয় করেছিলেন প্রথমে কিন্তু নষ্ট হয়ে যাওয়ায় খারাপ লাগল তাও আপনার জন্য শুভকামনা রইল অ।নেক ভাল ছিল পোস্টটি পড়ে অনেক কিছুই বুঝতে পারলাম যে কোন কাজ একের অধিক না করাই উত্তম

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

খুব ভালো একটি বিষয় নিয়ে লিখেছেন। আমার পুরো বিষয়টি খুব ভালো লেগেছে। আসলেই কোন কাজে বেশি মাথা ঘামানোর লোক থাকলে সেই কাজটি ভালো রুপ দেয়া যায়না। সমস্যাটি হয়ে যায় সঠিক সিদ্ধান্তহীনতার অভাব। যাক মন থেকে চাইছি পার্কটি পূর্ণ উদ্যমে চালু হোক।
আপনার জন্য শুভকামনা রইল 💌

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

সঠিক পরিকল্পনা এবং সম্মিলিত প্রচেষ্টা যদি ঠিক না থাকে, তাহলে কি হতে পারে তা সহজেই অনুমেয়। হ্যা, এটা ঠিক যে, অতি সন্ন্যাসিতে গাজর নষ্ট। বেশ সুন্দর একটি প্রজেক্ট নষ্ট হলে গেলো, সম্ভামনাময় একটি খাত অকালেই ঝড়ে গেলো। ধন্যবাদ সুন্দরভাবে বিষয়টি উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ব্ল্যাক ভাইয়ার ও এরকম একটা পোস্ট করেছিলাম যে অনেক মানুষ হওয়াতে কাজটা আর সফলতা পায়নি।
আসলে এমন টাই হয়। উইংকেলস ভাইয়া মনে হয় এরকম একটা ব্যাপার নিয়ে কোন একটা প্রবাদ বলেছিল।পার্কটি আসলেই খুব সুন্দর, এটা আরো বেশি সুন্দর করা যেত।
খুব কষ্ট লাগল আসলে ছবিগুলো দেখে। সুন্দর লিখেছেন আপনি।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

ব্যবসার মূল মন্ত্র হলো সর্বপ্রথম মনোবল স্থির করা। তাদের একটি ভুলের কারণেই এই সম্ভাবনাময় সুন্দর একটি পার্ক ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে। সম্মিলিত প্রচেষ্টায় এবং সকলে পরামর্শ করে যে কাজটি সহজেই করতে পারত সেটি পরিকল্পনার অভাবে ধীরে ধীরে নষ্ট হয়ে গেছে। সঠিক পরিকল্পনা ছাড়া কখনই সফলতা অর্জন করা সম্ভব নয়।

 3 years ago 

আপনার লেখা গুলো পরে খুব খারাপ লাগলো। আমি প্রথমে ভেবেছিলাম অন্য কিছু হয়তো। এত সুন্দর জায়গায় পার্কটি সম্পূর্ণ ভাবে করতে পারলে ভালোই হতো। পার্কটি নষ্ট হয়ে যাওয়াতে খুব সুন্দর একটি জায়গায়ও নষ্ট হয়ে গেলো। আপনি খুব সুন্দর ভাবে এই পার্কের ফটোগ্রাফি গুলো করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 62934.09
ETH 3118.65
USDT 1.00
SBD 3.85