রেনডম ফটোগ্রাফি পোস্ট।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


আজ আপনাদের সাথে গত কিছুদিনের তোলা ছবিগুলোর ভেতর চমৎকার কিছু ছবি শেয়ার করবো। একটা সময় ছিল যখন এমন সবার হাতে ক্যামেরা ছিলো না। তখনকার বেশ কিছু স্মৃতি এখনো মনে পড়ে। তখন মানুষ ছবি তোলার জন্য বেশিরভাগ সময় স্টুডিওগুলোর শরণাপন্ন হত। যদিও আজকালকার যুগের ছেলেমেয়েরা এগুলো খুব একটা ভালো বুঝতে পারবে না। আমার মনে আছে এখনো আমাদের বাসায় একটা ক্যামেরা ছিলো। সেই ক্যামেরা দিয়ে ছবি তুলতে হলে রিল কিনতে হতো। সেই একটি রিল দিয়ে ৩০ থেকে ৩৫ টা ছবি তোলা যেতো। যার ফলে তখন আমরা ছবি তুলতাম খুব বেছে বেছে। এখন যেমন পকেট থেকে মোবাইল বের করছি আর ক্রমাগত শাটার চেপে ছবি তুলছি। তখনকার ব্যাপারটা এমন ছিল না। তখন সাধারণত কোন অনুষ্ঠান ছাড়া ছবি তোলা হত না। এখন তো অনেকে প্রতিদিন ঘুম থেকে ওঠার পরও নিজের একটি সেলফি তোলে। কিন্তু তখন এই ধরনের কাজের সুযোগ খুব একটা ছিল না। যাইহোক এক প্রসঙ্গ থেকে অন্য প্রসঙ্গে চলে গিয়েছি। তাহলে চলুন আপনাদেরকে সেই ছবিগুলো দেখাই।

IMG_20220713_203807.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে একজন নিঃসঙ্গ মাঝিকে হাতে বৈঠা নিয়ে দাঁড়িয়ে থাকতে। তিনি বৈঠা দিয়ে কি করছেন সেটা বুঝতে না পারলেও দৃশ্যটা দেখতে খুব সুন্দর লাগছিলো। এজন্যই ছবিটি তুলেছিলাম।

IMG_20220713_203739.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে একজন নৌকার একদম সামনে বসে ছবি তোলায় মগ্ন হয়ে আছে। এই ধরনের দৃশ্য এখন খুবই কমন। অবশ্য সেদিন প্রাকৃতিক পরিবেশ এতটাই সুন্দর ছিলো যে সবাই ছবি তোলায় ব্যস্ত হয়েছিলো।

IMG_20220707_174618.jpg

এটি কয়েক বছর আগে জেগে ওঠা চরের একটি রাস্তা। রাস্তার পাশে বিদ্যুতের খুঁটি দেখে আমি খুবই অবাক হয়েছি। অল্প কয়েক বছর হল এই চরটি জেগে উঠেছে। সেখানে ইতিমধ্যে মানুষ বসবাস শুরু করেছে। তাদের জন্য আবার বিদ্যুৎএ পৌঁছে গিয়েছে। এই ব্যাপারটি দেখে বেশ ভালই লাগলো। যদিও চরের মানুষ বিদ্যুৎ কতটুকু সময় পায় সেটা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

IMG_20220707_180513.jpg

চরে ঘুরে বেড়াচ্ছিলাম তখন এই দৃশ্যটি দেখতে পেলাম। একটি বাড়ির সামনে তিনটি ছাগল খাবার খাওয়ায় ব্যস্ত। চরের মানুষজন খেয়াল করে দেখলাম হাঁসমুরগি গরু-ছাগল পালন শুরু করেছে। এই বিষয়টি আমার কাছে খুবই ভালো লেগেছে। কারণ এই কাজের মাধ্যমে তারা স্বাবলম্বী হতে পারবে। আবার দেশের পুষ্টি চাহিদারও একটি বাড়তি জোগাড় হবে।

IMG_20220707_182815.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে পূর্ণ যৌবনা পদ্মা নদী। নদীটি এখন প্রায় কানায় কানায় ভরে উঠেছে। পূর্ণ যৌবন বতি পদ্মার সৌন্দর্যের সাথে কোন কিছুর তুলনা চলে না। এই কারণেই আমার কাছেই বর্ষা মৌসুমে নদী সবচেয়ে বেশি ভালো লাগে।

IMG_20220713_203611.jpg

আমার প্রিয় গোধূলি বেলার ছবি। এই ধরনের ছবি তুলতে আমার বরাবরই ভালো লাগে। যদিও অনেকে মনে করতে পারেন সব সময় এই ধরনের ছবি তোলার অর্থ কি? কিন্তু এই দৃশ্যটি দেখলে আমি আর লোভ সামলাতে পারিনা।

IMG_20220713_203551.jpg

এই জায়গাটি হচ্ছে চরে ঢোকার আমাদের রাস্তা। শহর থেকে মানুষজন এসে এই জায়গা দিয়েই চরে প্রবেশ করে। যদিও জায়গাটি দেখে বোঝা যাচ্ছে সেটি আবার নদী ভাঙ্গনের শিকার হয়েছে।

IMG_20220713_203518.jpg

প্রচন্ড গরমের ভেতর এই ধরনের জায়গা দেখলেই শান্তি লাগে। এই ধরনের জায়গা আড্ডা দেয়ার জন্য খুবই চমৎকার জায়গা। একটা সময় ছিল যখন আমি প্রায় প্রতি সপ্তাহে আমার এক বন্ধুর বাড়িতে যেতাম আড্ডা দিতে। সেই বন্ধুর বাড়ির সামনে এরকম একটি বাগান ছিলো। যেখানে আমরা বসে দীর্ঘক্ষণ আড্ডা দিতাম। এই বাগানটি দেখে সেই জায়গাটির কথা মনে পড়ে গেলো।

IMG_20220713_203359.jpg

সেদিন যখন বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছিলাম আর রাস্তায় হাটছিলাম তখন ওই দৃশ্যটি দেখতে পেলাম। এই দৃশ্যটি দেখে মনে খুব আফসোস। একটা সময় ছিলো যখন আমরা বন্ধু-বান্ধবরা মিলে প্রচুর খেলাধুলা করেছি। এই দৃশ্যটি দেখে নিজের শৈশবের কথা মনে পড়ে গেলো।

IMG_20220713_203310.jpg

এই ছবিটি আমি ঢাকা থেকে তুলেছিলাম। এই ছবিটা আমার নিজের কাছেও খুব ভালো লেগেছিলো। যে জায়গায় দাঁড়িয়েছিলাম সেখান থেকে চমৎকার একটি ভিউ দেখা যাচ্ছিল। যার ফলে আর দেরি না করে ঝটপট ছবি তুলে নিয়েছিলাম।


আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানপদ্মারচর

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

সেই ক্যামেরা দিয়ে ছবি তুলতে হলে রিল কিনতে হতো।

যদিও আমার বয়স খুব একটা বেশি না তারপরও আমি ছোটবেলায় দেখেছি ক্যামেরায় ছবি তোলার জন্য রিল কিনতে হত। আমার মনে আছে ছোটবেলায় যখন আমরা পিকনিকে যেতাম তখন ছবি তোলার জন্য রিল কিনতাম।

চমৎকার কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলোর মধ্যে আমার কাছে সূর্য অস্ত যাবার ফটোগ্রাফি এবং শেষের আকাশের ফটোগ্রাফিটি অনেক ভালো লেগেছে।

 2 years ago 

সেই সময় ছবি তোলার চেয়ে মজা ছিল এখন আর সে মজা পাওয়া যায় না।

 2 years ago 

আমদের বাড়িতে এই রকম একটি ক্যামেরা ছিল । তবে আমি বড় হওয়ার পরে কয়েকবার চেষ্টা করেও ওই ক্যামেরার রিল পার্শবর্তী বাজারে খুজে পায়নি । তাই আর চালনা করার সুযোগ হয়নি ।

চরাঞ্চলের জীবন বড়ই অদ্ভুত কখন না জানি সাজানো গোছানো সংসার নদীর বূকে বিলিন হয়ে যায় । আবার সব কিছু নতুন করে শুরু । তবে নদীর সৌন্দর্য আমাকেও আকৃষ্ট করে ভীষণ ভাবে ।

 2 years ago 

তখনকার ক্যামেরা থাকার সাথে এখনকার ক্যামেরা থাকার অনেক পার্থক্য রয়েছে।

ঠিকই বলেছেন চরাঞ্চলের জীবন খুবই অদ্ভুত।

 2 years ago 

ভাই আজকে আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। অসাধারণ ফটোগ্রাফি করেছেন। বিশেষ করে সূর্য অস্ত যাওয়ার ফটোগ্রাফিটি আমার খুবই ভালো লেগেছে। অসাধারণ ফটোগ্রাফি। প্রত্যেকটা ফটোগ্রাফি অনেক ভাল ছিল।

 2 years ago 

ওই ছবিটি আমার নিজের কাছেও অনেক ভালো লেগেছে।

 2 years ago 

সবগুলো ছবি ফটোগ্রাফি চমৎকার হয়েছে। আমার কাছে বেশি ভালো লাগছে এই ছবিটি আকাশ আর পানির কত অসীম দুরত্ব, মনে হচ্ছে নীল আকাশ আর নীল পানির রঙের খেলা তার উপর ভেসে আছে নৌকা। সবকিছু মিলে খুব সুন্দর। প্রকৃতি যেন আরেক রুপ।
image.png

 2 years ago 

আকাশের রংটাই নদীর পানিতে প্রতিফলিত হয়েছে। এজন্য সবকিছুই নীল দেখাচ্ছে।

 2 years ago 

কি বলবো ভাই আপনার ফটোগ্রাফির হাত অনেক পাকা, কেননা এর আগেও আপনার ভ্রমনের যতগুলো ফটোগ্রাফি দেখেছি এবং এ পর্যন্ত সবগুলো ফটোগ্রাফি আমার খুব ভালো লেগেছে। কেননা আপনি খুব সুন্দর ক্যাপচার করেন, বিশেষ করে আজকের সিএসকেপ ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি আসলে খুব একটা ভালো ছবি তুলতে পারি না। তারপরও প্রতিনিয়ত শেখার চেষ্টা করছি।

 2 years ago 

কি যে বলেন ভাই অবশ্যই আপনি অনেক ভালো ফটোগ্রাফি করতে পারেন। আমি আপনার ফটোগ্রাফি গুলো দেখেছি। যাই হোক ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

চমৎকার কয়েকটি ফটোর প্রদর্শনী দেখলাম আপনার পোস্টে। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে গোধূলি বেলার ফটোটি। আপনার মত আমিও গোধূলি বেলা খুবই ভালোবাসি। আসলে অনেকে আছে যারা ফটোগ্রাফির মর্ম বোঝেনা, এ সম্পর্কে তাদের কোন জ্ঞানই নেই। তারা একটু আধটু বলবেই ফটো সম্পর্কে। তাই তাদের কথায় কান না দিয়ে নিজের মতো কাজ করে যাওয়া উচিত। আপনার আগামী ফটোগ্রাফির পোস্টটি দেখার জন্য অপেক্ষায় থাকলাম।

 2 years ago 

ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই চমৎকার একটি ফটোগ্রাফি পোস্ট আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন ভাইয়া ।আপনি বরাবরই আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করে থাকেন। প্রতিটি ফটোর নিচে অনেক সুন্দর বর্ণনার মাধ্যমে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে এখনকার প্রকৃতি এবং আকাশ এতটা সুন্দর যে ছবি তুললেই সেগুলো ভালো লাগে।

 2 years ago 

প্রত্যেকটা ফটোগ্রাফি অসাধারণ সুন্দর হয়েছে। তবে আমার কাছে সবচাইতে বেশি সুন্দর লেগেছে গোধূলি বেলার ফটোগ্রাফিটি। সুন্দর একটি রেনডম ফটোগ্রাফি পোস্ট উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58004.44
ETH 2579.54
USDT 1.00
SBD 2.40