আমার তোলা নয়টি প্রিয় আলোকচিত্র। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


আমি আগে মাঝে মাঝে ফটোগ্রাফি পোস্ট করতাম। ফটোগ্রাফি পোস্ট করতে আমার ভালই লাগে। যখনই কোন সুন্দর দৃশ্য দেখি আমি এখন তার ছবি তুলি। যদিও আমার ছবি তোলার হাত তেমন একটা ভাল না। তারপরও সুন্দর কিছু দেখলেই তার ছবি তুলতে ইচ্ছা করে। আমার আগে ছবি তোলার তেমন কোনো অভিজ্ঞতা ছিলনা। ছবি তুলতে আমি খুব একটা পছন্দ করতাম না। কিন্তু স্টিমিট এ কাজ করার পর এখন আমার একটা অভ্যাস হয়ে গিয়েছে। কোথাও গেলে সেখানকার কিছু ছবি তোলার।


আমার সবচাইতে ভাল লাগে প্রকৃতির ছবি তুলতে। প্রকৃতির ছবি তোলার ভেতরে এক ধরনের আনন্দ আছে। চমৎকার সব প্রাকৃতিক দৃশ্য ক্যামেরাবন্দি করতে ভালোই লাগে। আজ আমি আপনাদের সাথে আমার প্রিয় দশটি আলোকচিত্র শেয়ার করতে চাই।

প্রথম আলোক চিত্র

IMG_20211102_232459.jpg

ছবির লোকেশন-লিংক

আমি যখনই ঢাকা থেকে ফরিদপুর অথবা ফরিদপুর থেকে ঢাকা যাতায়াত করি। তখন ফেরি পারাপারের সময় ফেরীর সবচাইতে উপরের ডেকে চলে যাই। কারণ সেখান থেকে নদীর সুন্দর একটা ভিউ পাওয়া যায়। আশেপাশের অনেক দূর পর্যন্ত দৃষ্টি চলে যায়। তখন আমি সেখান থেকে কিছু ছবি তুলি। এটা আমার অনেক পুরনো অভ্যাস। এই ছবিটা নদীর বুকে চলমান একটি ফেরির। আমাদের এই অঞ্চলে ঢাকার সাথে যোগাযোগের ক্ষেত্রে এই ফেরি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যদিও আর অল্প কিছুদিন পরে এই ফেরি তার সমস্ত গুরুত্ব হারাবে কারণ পদ্মা সেতু তৈরি হয়ে গেলে তখন আর ফেরিতে যাতায়াতের প্রয়োজন হবে না। কারণ বাড়িতে যাতায়াত করতে গেলে অনেক সময় নষ্ট হয়। যদিও আমি ফেরির উপরের ডেকে কাটানো সময়টা অনেক মিস করবো।

দ্বিতীয় আলোকচিত্র

IMG_20211102_193350.jpg

ছবির লোকেশন-লিংক

সেদিন বাসা থেকে হাসপাতালের দিকে যাচ্ছিলাম। গাড়ি ট্রাফিক জ্যামে পড়ে ছিল। হঠাৎ করে এই ভাস্কর্যটি দেখলাম। দেখে আমার খুবই পছন্দ হলো। ঢাকা শহরের বিভিন্ন জায়গায় অনেক রকমের ভাস্কর্য আছে। কিন্তু এই ধরনের ভাস্কর্য সংখ্যা খুবই কম। ভাস্কর্যটি দেখামাত্রই আমি এর কয়েকটি ছবি তুলে নিলাম। যদিও এই ভাস্কর্যটির লোকেশন আমার মনে নেই।

তৃতীয় আলোকচিত্র

IMG_20211102_232733.jpg

ছবির লোকেশন-লিংক

এটি আমাদের প্রায় হারিয়ে যাওয়া একটি ঐতিহ্য এর ছবি। আগে গ্রামে বা শহরে প্রায়ই এই দৃশ্য দেখা যেত। রাস্তার পাশে নাপিতেরা মানুষের চুল কাটা বা দাড়ি শেভ করাতো। কিন্তু এখন এটা বিলুপ্তির পথে। কিছুদিন আগে আমি এটা আমাদের শহরে দেখেছি। দেখে হঠাৎ করে ছোটবেলার কথা মনে পড়ে গেল। তখন আমরা প্রায়ই এ ধরণের দৃশ্য দেখতাম। এজন্য এই দৃশ্যটা দেখার পরে সাথে সাথে ছবি তুলে নিই।

চতুর্থ আলোকচিত্র

IMG_20211102_232628.jpg

ছবির লোকেশন- লিংক

এই ধরনের দৃশ্য আমাদের সবার কাছেই খুবই প্রিয়। আমার কাছে এই ধরনের বিভিন্ন রঙের ফল দিয়ে সাজানো দোকানের ছবি তুলতে বেশ ভালো লাগে। এই ছবিগুলো দেখতে অনেক সুন্দর হয়। যখন ছবি তুলতে যাচ্ছিলাম তখন দোকানি আমার দিকে তাকিয়ে ছিল। চিন্তা করছিল আমি কেন তার ছবি তুলছি।

পঞ্চম আলোকচিত্র

IMG_20211102_194134.jpg

ছবির লোকেশন- লিংক

ইটের সুরকি বিছানো গ্রামীণ পথ যার শেষ মাথায় রয়েছে নীল রঙের টিন দ্বারা নির্মিত একটি স্কুল। আমি আমার বন্ধুর সঙ্গে চড়ে ঘুরতে গিয়েছিলাম। তখন এই ছবিটি তোলা। সবকিছু মিলিয়ে দৃশ্যটা অনেক ভাল লাগছিল।

ষষ্ঠ আলোকচিত্র

IMG_20211102_194412.jpg

ছবির লোকেশন- লিংক

আমরা পদ্মা পাড়ের মানুষ। আমাদের জেলায় প্রচুর মৎস্যজীবী মানুষের বসবাস। নদীতে যখন পানি বাড়ে তখন শাখানদী গুলিতেও পানি অনেক বেড়ে যায়। তখন স্থানীয় জেলেরা এই ধরনের ভেসাল পেতে মাছ ধরে। এই ভেসাল দিয়ে ধরা মাছ গুলি খেতে খুবই মজা হয়। এই সময় বাজারে নদীর টাটকা মাছের প্রচুর সমাগম হয়। এই ভেসাল দিয়ে মাছ ধরা দেখতে আমার খুবই ভালো লাগে। যদিও এটা একটু কষ্টকর এবং সময়সাপেক্ষ ব্যাপার।

সপ্তম আলোকচিত্র

IMG_20211102_232524.jpg

ছবির লোকেশন- লিংক

এই ছবিটি ঢাকা শহরের একটি নামকরা শপিং কমপ্লেক্স থেকে তোলা। শপিং কমপ্লেক্সের ঠিক মাঝামাঝি জায়গায় লাইট দিয়ে তৈরি করা একটি গাছ আছে। এই শপিং কমপ্লেক্সে যেসব লোকজন ঘুরতে আসে তাদের অনেককেই দেখেছি এই গাছের কাছে দাঁড়িয়ে ছবি তুলতে। এই গাছটা দেখতে খুব সুন্দর লাগে। এজন্য আমিও এর কয়েকটি ছবি তুলেছিলাম।

অষ্টম আলোকচিত্র

IMG_20211102_232548.jpg

ছবির লোকেশন- লিংক

এটি একটি গ্রামীণ ফসলের মাঠ। এই মাছগুলো আমাদের মূল শস্য ভান্ডার। আমার কাছে সবসময় গ্রামীণ ফসলের মাঠ খুবই সুন্দর লাগে। বিশেষ করে যখন ফসলে মাঠ ভরে থাকে। আমি সুযোগ পেলেই এধরনের ফসলের মাঠের ছবি তুলি।

নবম আলোকচিত্র

IMG_20211102_232700.jpg

ছবির লোকেশন- লিংক

গোধূলি বেলায় নদীর পার থেকে তোলা ছবি। এই সময়টায় মন যেন কেমন বিষন্ন হয়ে যায়। যখন পশ্চিম আকাশে সূর্য ডুবে যেতে থাকে তখন কেমন যেন লাগে। এই সময়ের ছবি তুলতে আমার কাছে খুবই ভালো লাগে। এই ছবিটা আমি বেশ কিছু দিন আগে তুলেছিলাম।

আজকের মতো এখানেই শেষ করছি।

আশা করছি ছবিগুলি আপনাদের ভালো লাগবে।

পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

ছবি তোলার জন্য ব্যবহৃত যন্ত্রহুয়াই নোভা ২আই
ফটোগ্রাফার@rupok

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok


আমি রূপক। আমি একজন বাংলাদেশী। আমি বাঙালি। আমি বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনার প্রতিটি আলোকচিত্র অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে ৬ ও ৯ নং আলোকচিত্র আমার বেশি ভাল লেগেছে। নদীর পাড়ের প্রকৃতির অপরূপ সৌন্দর্য আপনি আপনার আলোকচিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আপনার আলোকচিত্রের দক্ষতা আমার খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর আলোকচিত্রগুলো শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

ছবিগুলো যেমন সুন্দর হয়েছে ঠিক তেমনি চমৎকার কিছু মুহূর্ত ক্যামেরাবন্দী করেছেন ভাইয়া আপনি। আমার কাছে সপ্তম এবং নবম আলোকচিত্র দুটি সবচেয়ে বেশি ভালো লেগেছে। একটাতে ফুটে উঠেছে মানুষের সৃজনশীলতা অন্যটিতে ভেসে আসছে বিধাতার কারুকার্যতা।

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে আমার নদীর উপরে দৃশ্যটি অনেক সুন্দর লেগেছে। আপনি অনেক সুন্দর ফটোগ্রাফি করতে পারেন। ফটোগ্রাফি গুলো দেখার মত ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

আপনার ফটোগ্রাফির আলোকচিত্রের মধ্যে গ্রাম্য প্রকৃতির ছবি গুলো বেশি ভালো লেগেছে। প্রকৃতির সৌন্দর্যতা ফুটে উঠেছে আপনার ফটোগ্রাফির মধ্যে। এতো সুন্দর ফটোগ্রাফি করে আমাদের সাথে করার জন্য ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

সবগুলো ফটোগ্রফি দেখতে বেশ ভালো লাগছিল। বিশেষ করে ছবিগুলোর সাথে যেভাবে বর্ণনা করেছেন তা সত্যি মনমুগ্ধকর। প্রথম ছবিটি আমার কাছে একদম ফাটাফাটি লেগেছে। ৯ নম্বর ছবিটাও কিন্তু দারুণ হয়েছে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

ভাইয়া,খুবই অসাধারণ সুন্দর ফটোগ্রাফি তুলেছেন। আপনি লিখেছেন আগে ফটোগ্রাফি মাঝেমাঝে পোস্ট করতেন কিন্তু আগে তো আমি দেখিনি এখনের ফটোগ্রাফিতে দেখে আমি মুগ্ধ হয়ে গেছি ভাইয়া ।ভাইয়া,লিখেছেন ফটোগ্রাফি তুলার আপনার কোনো অভিজ্ঞতা নেই কিন্তু আমি সেটা বিশ্বাস করি না কারণ আপনার ফটোগ্রাফি গুলো দেখলে মনে হয় আপনি প্রফেশনাল কোন ফটোগ্রাফার।সত্যি ভাইয়া,খুবই অসাধারণ সুন্দর হয়েছে। আপনার সবগুলো ফটোগ্রাফি থেকে আমার প্রথমের ফটোগ্রাফি টা খুবই ভালো লেগেছে।সাগরের বুকে ছোট্ট একটি জাহাজ আকাশটা অসাধারণ সুন্দর লাগছে ।

ভাইয়া, ধন্যবাদ অসাধারণ সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

আপনার পছন্দ আছে ভাই ভালো। প্রত্যেকটা ফটোগ্রাফি অসাধারণ হয়েছে ভাই। ছবিগুলো দেখতে একবারে জীবন্ত মনে হচ্ছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

আপনার তোলা আলোকচিত্রগুলো খুব সুন্দর হয়েছে। সাধারণ বিষয়ের ওপর ওই ফটোগ্রাফি করেছেন। তবে শেষের ছবিটি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

ভাইয়া আপনার আলোকচিত্রগুলো অসম্ভব সুন্দর হয়েছে। প্রত্যেকটি অনেক সুন্দর হয়েছে তবে আমার কাছে দ্বিতীয়, চতুর্থ , ষষ্ঠ এবং নবম আলোকচিত্রগুলো সবচেয়ে বেশি আকর্ষনীয় লেগেছে। এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

রাস্তার পাশে নাপিতেরা মানুষের চুল কাটা বা দাড়ি শেভ করাতো।

এটা তো ভাইয়া একদম ই জানা ছিলোনা। আমি ভাবতাম আগের মুভিতে এমনিতেই দেখাতো। এটা যে সত্যি এটা আজকেই জানলাম ভাইয়া।
গ্রামীণ ফসলের মাঠটি বেশি সুন্দর লাগছে আমার কাছে, দুইটি কলা গাছের মাঝখানে ফসলী জমি দেখতে ভালো লাগছে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64010.25
ETH 3401.16
USDT 1.00
SBD 2.62