রেনডম ফটোগ্রাফি পোস্ট।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


কিছুদিন ঘরে বন্দি থাকার পর গত কয়েকদিন বেশ ঘোরাফেরা করেছি। সময়টা বেশ ভালোই কেটেছে। যদিও আবহাওয়া খুব একটা ভালো ছিল না। আবহাওয়া ভালো থাকলে ঘোরাফেরার মজাটা বেড়ে যায়। ঘোরাফেরার সময় বেশ কিছু ছবিও তুলেছি। সেই ছবির ভেতর থেকে আমার পছন্দের কয়েকটি ছবি আজ আপনাদের সাথে ভাগ করে নেবো।

IMG_20220821_192421.jpg

বছরের এই সময়টাতে নদী-নালা খাল মিলে প্রচুর পানি হয়। সেই কারণে এই সময় প্রচুর মাছও পাওয়া যায়। ছবিতে দেখা যাচ্ছে মাছ ধরার জন্য একটি ভেসাল। এই জায়গাটি কোন নদী নয়। এখানে ফসলের মাঠে পানি জমে বিলের মত তৈরি হয়েছে। এই সমস্ত বিলের মাছের স্বাদ হয় চমৎকার। সেই মাছ ধরার জন্যই এই ভেসালের ব্যবস্থা।

IMG_20220821_192335.jpg

সেই ছবিতে দেখা যাচ্ছে বিলের পাশেই অবস্থিত কিছু বাড়িঘর। আমাদের এলাকার চরাঞ্চলে বর্ষাকালে এমন অবস্থার তৈরি হয়। এই বাড়িঘর গুলো এখন রাস্তা থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে পানির কারণে। এখন তাদের যোগাযোগের একমাত্র মাধ্যম নৌকা। বছরের একটি নির্দিষ্ট সময়ে এই সমস্ত অঞ্চলের মানুষজন নৌকা ছাড়া একেবারেই চলাচল করতে পারে না। আমার অবশ্য এই ধরনের পরিবেশ বেশ ভালই লাগে। যদিও এখানকার স্থানীয় বাসিন্দাদের কাছে এই সময়টা অসহনীয় হয়ে ওঠে।

IMG_20220821_192305.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে একটি নৌকায় কয়েকজন মানুষ পার হচ্ছে। আমরা যারা শহরে থাকি তাদের নৌকায় চড়তে ভালো লাগলেও চরাঞ্চলের মানুষজনের কাছে নৌকা শুধুই একটি প্রয়োজনীয় বাহন।

IMG_20220821_192213.jpg

কয়েকদিন আগে যখন পদ্মার দুর্গম চড়ে ঘুরতে গিয়েছিলাম সেখানে যাওয়ার পথেই ছবিটি তোলা। এই ছবিতে দেখা যাচ্ছে দুজন জেলে একটি নৌকায় রয়েছে। তারা সম্ভবত মাছ ধরার কোন ফাঁদ পাতছে। জেলেরা এই সময়ে নানারকম ফাঁদ ব্যবহার করে ছোট মাছ ধরে থাকে।

IMG_20220821_192131.jpg

নীল আকাশ নিচে ভরা যৌবনা নদী মিলেমিশে একাকার হয়ে আছে। দৃশ্যটি দেখে আর ছবি তোলার লোভ সামলাতে পারলাম না।

IMG_20220821_192031.jpg

পুকুরের ভেতর আড্ডা দেয়ার জন্য চমৎকার একটি আয়োজন। এই ধরনের জায়গা আমার খুবই পছন্দের। সেদিন শহরের একটি বাড়ি দেখতে গিয়েছিলাম। সেখানেই এই ব্যবস্থা দেখতে পেলাম। দেখে আফসোস হচ্ছিলো। মনে হচ্ছিলো এমন একটি বাড়ির মালিক যদি আমিও হতে পারতাম।

IMG_20220821_191919.jpg

সবুজ শ্যামল প্রকৃতি। বর্ষা মৌসুমে প্রকৃতির এই চমৎকার রূপ গ্রামবাংলায় গেলেই চোখে পড়ে। আমরা যারা শহরে থাকি। তাদের জন্য এই ধরনের দৃশ্য দেখলে চোখ ফেরানো দায় হয়ে যায়।

IMG_20220821_191902.jpg

রাস্তার দুপাশে পাট শুকাতে দেয়া হয়েছে। অনেকদিন পর এই দৃশ্য দেখতে পেলাম। বর্ষা মৌসুমে গ্রাম বাংলার অতি পরিচিত একটি দৃশ্য এটি। যদিও এবার পানির অভাবে পাট চাষীদের পাট ভেজাতে অনেক কষ্ট করতে হয়েছে।

IMG_20220821_191819.jpg

সেদিন পদ্মবিলে গিয়েছিলাম। সেখানে বিশাল বিস্তীর্ণ বিলে এমন চোখ জুড়ানো দৃশ্য দেখতে পেলাম। স্থানীয়দের কাছ থেকে শুনতে পেলাম মাসখানেক আগেও এই বিল পদ্মফুলে ভর্তি হয়েছিল। কিন্তু দর্শনার্থীদের অবিবেচকের মত কর্মকাণ্ডে সেই সৌন্দর্য অনেকটাই নষ্ট হয়েছে। তারপরেও এখনো যেটা আছে সেটাও দেখতে খারাপ লাগছে না।


আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানবদরপুর, কানাইপুর, পদ্মার চর

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

আপনি বরাবরই আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি পোস্ট শেয়ার করে থাকেন ভাইয়া আপনার ফটোগ্রাফি পোস্টগুলো আমার কাছে খুবই ভালো লাগে। ফটোগুলো আপনি দারুন ভাবে ক্যাপচার করেন সেই সাথে নিচে অনেক সুন্দর বর্ণনাও করেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এত চমৎকার ভাবে ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ছবি আমি খুব একটা ভালো তুলতে পারিনা। তবে চেষ্টা করি ছবি তোলার দক্ষতার উন্নতি ঘটানোর জন্য।

 2 years ago 

আপনার তোলা রেনডম ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করার পাশাপাশি বর্ণনা গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

প্রকৃতি সুন্দর রূপে সেজে রয়েছে বলে ছবিগুলোও বোধহয় সুন্দর এসেছে।

 2 years ago 

এখন তাদের যোগাযোগের একমাত্র মাধ্যম নৌকা। বছরের একটি নির্দিষ্ট সময়ে এই সমস্ত অঞ্চলের মানুষজন নৌকা ছাড়া একেবারেই চলাচল করতে পারে না।

এরকম অনেক জায়গায় রয়েছে ভাইয়া, এই সময়ে তাদের কথা ভাবলে ভিসন মন খারাপ হয়, তবে নিয়তির কাছে সবাই অসহায়, ভাইয়া আপনার আজকের ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লেগেছে, সব থেকে বেসি ভালো লেগেছে পদ্মফুলে ফটোগ্রাফি গুলো, আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর রেনডম ফটোগ্রাফ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমরা যে জিনিসটা উপভোগ করি। সেটাই চরাঞ্চলের লোকজনের কাছে সবচাইতে খারাপ লাগে।

 2 years ago 

গ্রামীণ পরিবেশের ফটোগ্রাফিগুলো দেখে মন জুড়িয়ে গেলো ভাই। আসলে ফটোগ্রাফির জন্য বেস্ট প্লেস হলো গ্রাম। আমি শহরে ফটোগ্রাফি করার মতো জিনিস খুঁজে পাই না। গ্রামে গেলে ফটোগ্রাফি করতে বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি আপনার সাথে সম্পূর্ণ একমত। আমার কাছেও এটা মনে হয়। ফটোগ্রাফির জন্য গ্রামের থেকে ভালো জায়গা আর হতে পারে না।

 2 years ago 

অপরূপ সৌন্দর্যময় নদীর পাড়ের ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লেগেছে। আসলে নদীতে নৌকা ভ্রমন করতে আমার খুবই ভালো লাগে। কয়েকজন মানুষ নৌকায় করে পার হচ্ছে দৃশ্যটি আমার খুবই ভালো লেগেছে। সত্যি ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো দারুন ছিল।

 2 years ago 

নৌকা ভ্রমণ করতে আমার নিজের কাছেও অনেক ভালো লাগে।

 2 years ago 

আপনার তোলা রেনডম ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করার পাশাপাশি বর্ণনা গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

কমেন্ট করার সময় বেশি তাড়াহুড়ো করবেন না। তাহলে এই ধরনের সমস্যা হতে পারে। কখনো নিজের করা কমেন্ট সাথে সাথে দেখতে না পেলে কিছুক্ষণ অপেক্ষা করবেন।

 2 years ago 

আপনার তোলা রেনডম ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করার পাশাপাশি বর্ণনা গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago (edited)

আপনি একই কমেন্ট তিনবার করে ফেলেছেন।

 2 years ago 

রেনডম ফটোগ্রাফি পোস্টগুলো যখন করি তখন মনে হয় আমি নিজেই প্রকৃতির সৌন্দর্যে মিশে যাচ্ছি। নদীর পাড়ের অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি। পদ্ম ফুলের ফটোগ্রাফিটি দেখে আমার খুবই ভালো লেগেছে। অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পদ্মফুল দেখছি সবাই পছন্দ করে।

 2 years ago 

সব গুলো ছবি দারুন দারুন ছিলো। আমার কাছে সব থেকে ভালো লেগেছে শাপলা ফুলের ছবিটা। এই ছবি আমার মন কেড়ে নিয়েছে ভাই।

 2 years ago 

বিলের ভেতরে যখন এক জায়গায় অনেক শাপলা ফুল দেখতে পেলাম। তখন মনে হল কয়েকটি ছবি তুলে নিই। শাপলা ফুলের ছবি আমার নিজের কাছেও ভালো লেগেছে।

 2 years ago 

দাদা আপনার নদীর পাড়ের রেনডম ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার করে তুলেছেন ৷আবার ছোট্ট পদ্ম ফুলের ছবি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে ৷ধন্যবাদ এতো সুন্দর কিছু সৌন্দর্যের ফটোগ্রাফি শেয়ার করার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে। ছবিগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। এই ধরনের মন্তব্য আরো ভালো করতে অনুপ্রেরণা যোগায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41