বৃক্ষ মেলায় কিছুক্ষণ (প্রথম পর্ব)।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


প্রতিবছর বর্ষা মৌসুমে আমাদের শহরে বৃক্ষ মেলা অনুষ্ঠিত হয়। মেলা চলাকালীন সময় সেখানে প্রতি বছরই দু-একবার ঘুরতে যায়। তবে সেখানে যাই গাছ কেনার জন্য না। মেলাটা ঘুরে ফিরে দেখার জন্য যায়। এবার বেশ কিছুদিন ধরেই শুনছিলাম বৃক্ষ মেলা শুরু হয়েছে। কিন্তু বিভিন্ন কারণে সেখানে যাওয়া হচ্ছিল না। তাছাড়া প্রতিবছর বৃক্ষ মেলা যেখানে অনুষ্ঠিত হয় এবার সেখান থেকে জায়গা পরিবর্তন হয়েছে। যার ফলে বুঝতে পারছিলাম না বৃক্ষ মেলা কোথায় হচ্ছে।

IMG_20220801_174401.jpg

আজ এক বন্ধুর কাছে ফোন দিয়ে জানতে পারলাম আমাদের শহরের একটি কলেজের মাঠে বৃক্ষ মেলা অনুষ্ঠিত হচ্ছে। যেহেতু এখন পর্যন্ত একদিনও মেলায় যাওয়া হয়নি। তাই চিন্তা করলাম আজ বিকেলে মেলা থেকে ঘুরে আসি। গাছ না কিনলেও মেলায় বিভিন্ন রকম গাছ দেখতে আমার কাছে বেশ ভালো লাগে। গাছ লাগানো বেশ কষ্টসাধ্য একটি কাজ। সেজন্যই হয়তো আমার ভিতরে গাছপালা নিয়ে আগ্রহ কিছুটা কম। যদিও ফলের গাছ আমার খুবই পছন্দ।

IMG_20220801_174440.jpg

গাছপালার তেমন একটা যত্ন আমি কোন সময় নেইনি। শুধু আমাদের ছাদে একটি লেবু গাছ আছে। সেই গাছে মাঝে মাঝে পানি দিয়েছি। কখনো কখনো আগাছা পরিষ্কার করেছি। গাছপালা নিয়ে আমার আগ্রহ বলতে এই পর্যন্তই। তাছাড়া শহরে গাছ লাগানোর জায়গার অনেক অভাব রয়েছে। না হলে হয়তো আমি কিছু আম গাছ লাগাতাম। যেহেতু এখানে গাছ লাগানোর মত তেমন কোন জায়গা নেই। তাই আর সে ঝামেলাও করতে হয়নি।

IMG_20220801_174504.jpg

যাইহোক আজ বিকেলে একা একাই চলে গিয়েছিলাম বৃক্ষ মেলায়। যদিও আমার স্ত্রী বলেছিল তাকে নিয়ে যেতে। কিন্তু সে বিকেলে একটি কাজে মার্কেটে চলে যাওয়ায় আমি একা একাই বৃক্ষ মেলায় গিয়েছিলাম। কিন্তু এবার দেখলাম কোনো রকমে দায়সারা ভাবে বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। তারপরেও আমি স্বভাব মতো বৃক্ষ মেলার বিভিন্ন স্টলে ঘুরতে লাগলাম। আর আনকমন কি কি জিনিস মেলায় উঠেছে সেগুলো দেখতে লাগলাম। একটি ক্যাকটাস গাছ দেখে তো আমি রীতিমতো অবাক হলাম। সেটির গায়ে দাম লেখা আছে ৩০ হাজার টাকা। অথচ এই ধরনের একটি ক্যাকটাস গাছ আমাদের বাসায় অযত্নে পড়ে রয়েছে। যদিও সেটি এই গাছটির মতো এত বড় হয়নি।

IMG_20220801_174500.jpg

মেলায় হরেক রকমের ফলের গাছ ফুলের গাছ উঠেছে। ফল ফুলের গাছ ছাড়াও আর নানা রকম গাছ ছিলো মেলায়। পাতাবাহার থেকে শুরু করে গোলাপ ফুলের গাছ। অসংখ্য ধরনের গাছ দেখছিলাম সেখানে। মেলায় যে শুধু গাছ পাওয়া যাচ্ছিল তা নয়। সেইসঙ্গে গাছ লাগানোর জন্য টব বিভিন্ন রকমের সার এই সব মেলায় বিক্রি হচ্ছিল। তবে আমার আগ্রহ ছিল মূলত বিভিন্ন ফলসহ গাছের দিকে। কিন্তু সেই গাছ গুলির দাম দেখলাম আকাশ ছোয়া। কিছু আম গাছ দেখলাম যেগুলির গায়ে ১০-১২ হাজার টাকা দাম লেখা রয়েছে।

IMG_20220801_174455.jpg

প্রতিবছর মেলায় বনসাই দেখা যায়। তবে এবার মেলায় বনসাই দেখতে পেলাম না। বনসাই দেখতে আমার কাছে বেশ ভালো লাগে। এভাবে ঘুরে ফিরে দেখতে দেখতে অল্প সময় মেলা দেখা শেষ হয়ে গেলো। মেলা বলতে আসলে রাস্তার পাশে এক লাইনে কিছু স্টল। মেলা দেখা শেষ হলে কিছুটা ক্ষুধা অনুভব করলাম। মেলায় ঘোরাফেরার সাথে খাওয়া-দাওয়া একটা সম্পর্ক রয়েছে। যদিও এই মেলায় খাওয়ার কোন আয়োজন নেই। তারপরেও এর পাশেই রয়েছে বেশ কিছু খাবারের দোকান। সেখানকার একটি দোকান থেকে চিকেন বারবিকিউ খেলাম।

IMG_20220801_174844.jpg


আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানরাজেন্দ্র কলেজ মাঠ

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

যদিও গাছের যত্ন নেওয়া বেশ কষ্টকর তবুও গাছ লাগাতে আমার খুব ভালো লাগে।বৃক্ষ মেলায় যেতে বেশ ভালো লাগে।ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

বৃক্ষ মেলায় ঘুরতে আমারও ভালো লাগে। কিন্তু গাছ লাগানো আসলেই কষ্টকর কাজ।

 2 years ago 

ভাইয়া, আজ আমরাও বৃক্ষ মেলায় গিয়েছিলাম। আমিও সুন্দর সুন্দর ক্যাকটাস গাছ দেখেছি। যা দেখতে খুবই সুন্দর। কিন্তু কোন গাছের দাম কত তা দেখার সময় পায়নি। সাথে দুজন বাচ্চা ছিল তাই পাঁচ মিনিটের মধ্যেই মেলা থেকে বের হয়ে আসতে হয়েছে।

 2 years ago 

আমি অবশ্য ঘুরে ঘুরে পুরো মেলাটাই দেখেছি। নানা প্রজাতির গাছ উঠেছিল এবার। একা গিয়েছিলাম যার ফলে শান্তি মত সব ঘুরেফিরে দেখতে পেরেছি।

 2 years ago 

প্রতিবছর বৃক্ষ মেলায় ঘুরে ঘুরে নতুন গাছ দেখতে বেশ ভাল লাগে । তবে এবার যেন বৃক্ষ মেলার কোন সাড়া শব্দই পাচ্ছিনা । অপেক্ষায় দিন গুণছি । তবে ভাইয়া আপনার যেমন বনসাই পছন্দ আমার আবার উলটা । ওদের দেখলেই কেমন জানি মায়া লাগে । আহারে কত ইচ্ছে ছিল বড় হওয়ার কিন্তু সেই পিচ্চি রয়ে গেল এমন একটা ভাব ।
আজকের এই বৃক্ষমেলার ফটোগ্রাফি এবং বিবরণ শেয়ার করার জণ্য ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

ভালো বলেছেন তো। বনসাই হয়তো এই ভাবেই চিন্তা করে।

 2 years ago 

বাহ বাহ আমিও দেখছি আপনার মতই।আমাদের গ্রামে অনেক ফাঁকা জায়গা কিন্তু আমি জীবনে শখ করে একটা গাছ লাগাই নাই।আর আমিও আজকে প্রথম শুনলাম এত দামী গাছের নাম😁।যাইহোক পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম

 2 years ago 

গাছের দাম যে এত হতে পারে এটা আমারও ধারণা ছিল না। এত দাম শুনে আমিও অবাক হয়ে গিয়েছি।

 2 years ago 

প্রতিবছর বর্ষা মৌসুমে আমাদের শহরে বৃক্ষ মেলা অনুষ্ঠিত হয়

আসলে প্রত্যেকটা এলাকাতেই আমরা বর্ষার মৌসুমে বৃক্ষ মেলা দেখতে পায় কেননা এই সময় গাছ লাগালে গাছগুলো মারা যাওয়ার সম্ভাবনা অনেকক্ষণ থাকে।

আপনার ছাদ বাগানে শুধুমাত্র একটি লেবু গাছ রয়েছে তাই আমি মনে করি এই বছরের বৃক্ষ মেলা আপনার জন্য খুবই ভালো একটা সুযোগ ভালো একটি বাগান তৈরি করে ফেলার। আপনার পছন্দের কাজগুলো ক্রয় করতে শুরু করে দিন ভাইয়া।

 2 years ago 

ঠিকই বলেছেন বর্ষা মৌসুমে গাছ লাগালে সেগুলো বাঁচার সম্ভাবনা থাকে বেশি।

 2 years ago 

ভাইয়া প্রথমে ধন্যবাদ দিচ্ছি , আপনার এলাকার বৃক্ষমেলা আমাদের সাথে শেয়ার করার জন্য । গাছ আমার অনেক ভাল লাগে । প্রকৃ্তির মাঝে থাকা অনেক শান্তির।অনেক ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

ঠিকই বলেছেন প্রকৃতির মাঝে থাকা আসলেই অনেক শান্তির।

 2 years ago (edited)

এবার বৃক্ষ মেলায় আমিও গিয়েছিলাম সেখানে গিয়ে অনেক ধরনের গাছ দেখতে পেয়েছি যা থেকে সত্যিই ভালো লেগেছে। আপনার পোস্টের মাধ্যমে আরো কিছু কাজ দেখতে পারলাম ।ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

গাছ লিখতে গিয়ে কাজ লিখেছেন।

 2 years ago 

বুঝতে পারছি আপনার গাছ লাগানোর জায়গা থাকত তাহলে অবশ্যই আপনি আমগাছ লাগাতেন কেননা আপনি তো অনেক বেশি আম পছন্দ করেন আর আপনি আসলে দারুন কিছু গাছের ফটোগ্রাফি শেয়ার করেছেন আসলে ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর ছিল ভাই ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই। যদি সুযোগ পেতাম তাহলে আম গাছ লাগাতাম।

অনেক ভালো লাগলো আপনার বৃক্ষ মেলার প্রথম পর্ব পড়ে। আমি গাছ লাগাতে পছন্দ করি, কিন্তু গাছের পরিচর্যা আমাকে দিয়ে হয় না। আপনার মতই কিছুটা বলতে পারেন।
 2 years ago 

পরিচর্যার চিন্তা করেই আমার গাছ লাগানো হয় না।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 67292.64
ETH 3242.50
USDT 1.00
SBD 2.64