খিচুড়ি উৎসবে কাটানো আজকের বিকেল।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


গত কয়েকদিন যাবত ঘরেই বসে আছি। বাইরে কোথাও তেমন একটা যাওয়া হয়নি। আসলে আমি একা একা ঘুরতে খুব একটা অভ্যস্ত না। যার ফলে ফেরদৌস ফরিদপুর থেকে চলে যাওয়ার পরে আর খুব একটা ঘুরতে বের হওয়া হয়নি। দুদিন আগে ফেসবুক থেকে জানতে পারলাম আমাদের শহরে একটি একদিনের মেলার আয়োজন হবে। মেলার বিষয়বস্তু দেখে আমি কিছুটা কৌতুহল বোধ করলাম। কারণ সেখানে লেখা ছিল খিচুড়ি উৎসব। এই নামে যে কোন মেলার আয়োজন হতে পারে সেটা আমার কখনো মাথাতেই আসেনি।

IMG_20221224_000539.jpg

ফেসবুকে সেই পোস্টটি দেখার পর থেকে চিন্তা করছিলাম একবার গিয়ে ঘুরে দেখে আসব আসলে ব্যাপারটা কি। আজকে বিকালে বাসায় একা ছিলাম। তাই চিন্তা করলাম খিচুড়ি উৎসব থেকে ঘুরে আসি। আসরের নামাজ পড়ে আমি মেলার উদ্দেশ্যে রওনা দিলাম। মেলার স্থান আমার বাসা থেকে মাত্র এক কিলোমিটার দূরে। তাই অল্প সময়ের ভেতরে সেখানে পৌঁছে গেলাম। সেখানে পৌঁছে দেখতে পেলাম মেলায় এখনো খুব বেশি লোক আসেনি। হয়তো আস্তে আস্তে আরো লোকজন আসবে।

IMG_20221223_164548.jpg

IMG_20221223_170111.jpg

তবে মেলাটি ছিল খুবই ছোট্ট পরিসরে। অল্প কয়েকটি স্টল ছিল সে মেলায়। মেলার নাম শুনেছিলাম খিচুড়ি উৎসব। কিন্তু সেখানে গিয়ে প্রথমে কোন স্টলে খিচুড়ি দেখতে পেলাম না। অবশ্য এমন একটি জিনিস দেখতে পেলাম যেটি একেবারেই আশা করিনি। সেখানে গিয়ে দেখতে পেলাম আমাদের শহরের লোকাল একটি ব্যান্ড সংগীত পরিবেশন করছে। আয়োজকদের এই আয়োজনটা আমার কাছে বেশ ভালই লেগেছে। প্রথমে সেখানে দাঁড়িয়ে কিছুক্ষণ তাদের গান উপভোগ করলাম।

IMG_20221223_165254.jpg

IMG_20221223_170106.jpg

যে ছেলেটা গান গাইছিল ব্যক্তিগতভাবে তাকে আমি চিনতাম। একসময় আমার সাথে বেশ ভালো সম্পর্ক ছিল। ছেলেটির গানের গলা বেশ ভালো। দুটি গান শোনার পর মেলা স্টলগুলো ঘুরে দেখতে লাগলাম। অল্প কয়েকটি স্টল থাকার কারণে কয়েক মিনিটেই মেলা দেখা শেষ হয়ে গেল। স্টল গুলি ছিল মূলত বিভিন্ন নতুন উদ্যোক্তাদের। কেউ এনেছিল বিভিন্ন রকমের খাবারের আইটেম। আবার কেউ এনেছিল বিভিন্ন ধরনের পোশাক গহনা এগুলো।

IMG_20221223_165644.jpg

IMG_20221223_164643.jpg

কিন্তু আমি চিন্তা করছিলাম খিচুড়ি উৎসবে কোন খিচুড়ির আয়োজন দেখতে পাচ্ছি কি না কেন? কিছু সময় এদিক-ওদিক খোঁজার পরে মেলার একটি সাইডে দেখতে পেলাম কিছু লোক খিচুড়ি খাচ্ছে। তখন সেখানে গিয়ে দেখতে পেলাম সেখানে খিচুড়ি খাওয়ার আয়োজন হয়েছে। তখন শুনতে পেলাম খিচুড়ির আয়োজন হয়েছিল সকালের দিকে। যদিও আমি যখন গিয়েছি তখন বিকাল। তখনও দেখলাম কিছু লোক খিচুড়ি খাচ্ছে। যাই হোক এই ধরনের অদ্ভুত মেলায় এর আগে কখনো আসা হয়নি। পিঠা উৎসব দেখেছি কিন্তু খিচুড়ি উৎসব এর আগে দেখিনি। তাই নতুন একটি অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরে এলাম।

আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানঅম্বিকা ময়দান

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


break .png

Support @Bangla.Witness by Casting your witness vote


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

বাহ আপনার শহরে তো দেখি তাহলে অদ্ভুত একটি মেলার আয়োজন করা হয়েছে। সত্যি আমিও হতবাক প্রথমবারের মতো এরকম খিচুড়ি মেলার আয়োজন আপনার পোষ্টের মাধ্যমে জানতে পেলাম।। যাহোক মেলাটি ছোট হলেও আপনি মনে হচ্ছে ভালোই সময় উপভোগ করেছেন। আপনার পরিচিত শিল্পীর কাছ থেকে গান শুনেছেন। আপনিও যদি সকাল-সকাল মেলায় যেতেন তাহলে মনে হয় খিচুড়ি খেয়ে ভালো সময় উপভোগ করতে পারতেন।।
ধন্যবাদ ভাইয়া ভিন্ন ধরনের একটি আয়োজন আমাদের মাঝে তুলে ধরার জন্য।।

 2 years ago 

ঠিকই বলেছেন সকাল সকাল মেলায় গেলে খিচুড়ি খেতে পারতাম।

 2 years ago 

ভাইয়া আমি প্রথমবার এমন মেলার নাম শুনেছি। আমার কাছে অনেক ইউনিক লেগেছে আর মনে হচ্ছে এখনি সেই খিচুড়ির মেলায় একবার ঘুরে আসি। একদম ঠিক বলেছেন ভাইয়া একা একা ঘুরাঘুরির কোনো মজা নেই। এমন খাবারের মেলায় অনেক জন মিলে ঘুরাঘুরি করতে আর খাওয়া দাওয়া করতে অনেক ভালো লাগে। এখানে নিশ্চয়ই বিভিন্ন ধরনের খিচুড়ি রেসিপি রয়েছে। ভাইয়া আপনি সকাল বেলা গেলে হয়তো খিচুড়ির কিছু ফটোগ্রাফি দেখতে পতাম। যাই হোক এত ভিন্ন ধরনের একটি মেলায় কিছু সুন্দর মূহুর্ত কাটানোর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago (edited)

আসলেই ঠিক বলেছেন। এই ধরনের মেলায় কয়েকজন মিলে যেতে পারলে ভালো হয়।

 2 years ago 

অনেক উৎসবের নাম শুনেছি তবে খিচুড়ি উৎসব এর নামে প্রথমবার শুনলাম এবং দেখলাম। তবে আর একটু সকালে আসলে খিচুড়ি খেতে পারলে আর একটু ভালো লাগতো।ধন্যবাদ ভাইয়া খুব ভালো সময় কাটিয়েছেন এবং আমাদের সাথে সেই মুহূর্তগুলো তুলে ধরেছেন।

 2 years ago 

আমি নিজেও এই ধরনের উৎসবের কথা আগে শুনিনি। এবারই প্রথম দেখলাম।

 2 years ago 

আসলে খিচুড়ি উৎসব যখন আমি নাম শুনেছিলাম তখন আমি ভেবেছিলাম এটা হয়তো কোন খিচুড়ির মেলা যেখানে অনেক গুলো দোকান থাকবে এবং প্রত্যেকটা দোকানে খিচুড়ি রান্না করে বিক্রি করা হচ্ছে। অবশ্য আপনিও ঠিক এরকম ধারণাই করেছিলেন কিন্তু আপনি সকালবেলা না গিয়ে বিকেলবেলা গিয়েছিলেন বিধায় হয়তো খিচুড়ির উৎসবটা ভালোভাবে উপভোগ করতে পারেননি। অবশেষে সেখানে গিয়ে আপনি দুটো গান শোনার পাশাপাশি মেলার পরিবেশটা ঘুরাঘুরি করে দেখেছেন, ঘুরাঘুরি করে দেখার পরে ভিন্ন এক অভিজ্ঞতা নিয়ে বাসায় পৌঁছেছেন। তবে আপনি যদি একটু আগে থেকে খোঁজখবর নিয়ে সকালবেলা মেলায় যেতেন তাহলে হয়তো খিচুড়ি খেয়ে তারপরে আসতে পারতেন পরবর্তীতে যদি আবার কখন হয় অবশ্যই সকাল সকাল যাওয়ার চেষ্টা করবেন। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মুহূর্তটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সকালবেলায় গেলে হয়তো মেলার আসল মজাটা নিতে পারতাম।

 2 years ago 

আসলে এরকম নামের যে কোন উৎসব হতে পারে আজকে প্রথম শুনলাম। উৎসবের নামটি যেহেতু খিচুড়ি উৎসব ছিল। আমি তো মনে করেছিলাম হয়তো অনেক ভিন্ন ভিন্ন রকমের খিচুড়ি স্টল থাকবে। কিন্তু আপনার পোষ্টটি পরে বুঝতে পারলাম সেখানে কোন স্টলে খিচুড়ি ছিল না। যাক হোক পরে জানতে পারলাম যে সকালে নাকি খিচুড়ি রান্না করা হয়েছিল। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে আপনার খিচুড়ি উৎসবে কাটানো মুহূর্ত গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

আমিও প্রথমে তেমনটাই মনে করেছিলাম। মনে করেছিলাম এখানে বিভিন্ন স্টলে বিভিন্ন রকমের খিচুড়ি পাওয়া যাবে। কিন্তু পরে গিয়ে দেখতে পেলাম অন্য ব্যবস্থা।

 2 years ago 

খিচুড়ি উৎসবে গিয়ে খিচুড়ি না খেয়েই বাড়ি!!! না যেয়ে তা হলে ভালোই করেছি। তবে এমন অদ্ভুত উৎসবের কথা জীবনে এই প্রথম শুনলাম। কালে কালে আরো কত কি যে দেখব।

 2 years ago 

সকালে গেলে হয়তো খিচুড়ি খেতে পারতাম। তবে মেলায় গিয়ে একটি নতুন অভিজ্ঞতা হয়েছে।

 2 years ago 

ভাইয়া আপনার মত আমিও জীবনে প্রথম শুনলাম খিচুড়ি উৎসবের কথা। তবে খিচুড়ি যেহেতু আপনার খুব প্রিয় তাই আপনার সকালেই গেল ভাল হতো। তবু এ ধরনের মেলা গুলোতে ঘুরতে কিন্তু আমার বেশ ভাল লাগে।

 2 years ago 

আসলে আমি জানতাম না যে মূল উৎসবের একটা অংশ সকালে হবে। এজন্যই মিস করেছি।

 2 years ago 

আপনার মাধ্যমে অনেক ব্যতিক্রম একটি অনুষ্ঠানের বিভিন্ন ছবি ও বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারলাম।এ জন্য ভাই আপনাকে জানায় অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58363.73
ETH 2484.43
USDT 1.00
SBD 2.39