টাটকা শাক-সবজির সন্ধানে হাটে যাওয়া। 10% সাইফক্স।

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


অসুস্থ থাকার কারণে দীর্ঘদিন ধরে হাট বাজারে যেতে পারিনি। এখন কিছুটা সুস্থ হওয়ার কারণে হাটে বাজারে যেতে পারছি। অসুস্থ হওয়ার আগে আমি সময় পেলেই স্থানীয় হাটে যেতাম। আমাদের শহরে একটি নির্দিষ্ট জায়গায় সপ্তাহে দুদিন হাট বসে। এই হাটে যাওয়ার মূল কারণ হচ্ছে এখানে তুলনামূলক কম দামে সবজি পাওয়া যায় এবং সবজিগুলো টাটকা থাকে। আর আরেকটি সুবিধা হচ্ছে এখানে বিভিন্ন রকম জিনিস পাওয়া যায় যেগুলো সচারাচর বাজারে পাওয়া যায় না।

তাছাড়া এই হাটে বিভিন্ন রকম স্থানীয় ফল পাওয়া যায়। এইগুলো হাট ছাড়া সাধারণত দেখা যায় না। হাটে ঘুরতে এবং টাটকা সবজি কিনতে আমার কাছে খুবই ভালো লাগে। এই হাটের অবস্থান আমার বাসা থেকে মাত্র দেড় কিলোমিটার দূরে। যার ফলে সেখানে আমি খুব সহজেই যেতে পারি। আজ আমি আমাদের শহরের হাটের কিছু ছবি আপনাদের সাথে শেয়ার করব। তো চলুন শুরু করা যাক।

IMG_20220330_172707.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে একজন সবজি বিক্রেতা হরেক রকমের সবজি নিয়ে বসে আছে। এই ধরনের টাটকা সবজি দেখলে আপনার এমনিতেই কিনতে ইচ্ছা করবে। যদিও বর্তমানে বাজারে সবজির দাম অনেক বেশি। কিন্তু দাম বেশি হওয়া সত্বেও এত সুন্দর সবজি দেখলে আপনার মনে হবে কিছু কিনে নিয়ে যাই।

IMG_20220330_172627.jpg

এই ছবিতে যে বিক্রেতাকে দেখা যাচ্ছে তিনি কিছু ব্যতিক্রম ধর্মী সবজি এবং ফল নিয়ে বসেছেন। এই বিক্রেতার কাছে যে ধরনের জিনিস কিনতে পাওয়া যায় সেগুলি সচরাচর সব দোকানে দেখা যায় না। যেমন উনি বিক্রি করছেন বিভিন্ন রঙের ক্যাপসিকাম সাথে আছে মৌসুম শেষ হয়ে যাওয়া বড়ই, তেতুল, ড্রাগন ফল, বোম্বাই মরিচ, লেটুসপাতা আরো বিভিন্ন জিনিস। এই জিনিসগুলি শহরে হাতে গোনা দুই একটি জায়গায় পাওয়া যায়। যার ফলে এই বিক্রেতার বেচাকেনা খুবই ভালো হয়।

IMG_20220330_172611.jpg

এই বয়স্ক বিক্রেতা বিভিন্ন রকমের সবজি এবং ফল নিয়ে বসেছেন। এই বৃদ্ধ বয়সে এখনো তাকে জীবন যুদ্ধে ব্যস্ত থাকতে হচ্ছে। এ ধরনের বয়স্ক বিক্রেতা দেখলে কিছুটা খারাপ লাগে।

IMG_20220330_172656.jpg

এই বিক্রেতা এসেছে বিভিন্ন রকম দেশীয় ফল নিয়ে। আমাদের দেশে এখন বেশিরভাগ ফলের দোকানে বিদেশি ফলের ছড়াছড়ি। কিন্তু হাটে আসলে আপনি এই ধরনের দেশীয় ফলের দোকান পাবেন। যেখান থেকে বিভিন্ন রকম দেশীয় ফল কিনতে পারবেন।

IMG_20220330_172707.jpg

IMG_20220330_172842.jpg

উপরের ছবিটিতে দেখা যাচ্ছে আরো দুজন সবজি বিক্রেতা মৌসুমি সবজি নিয়ে বসে আছে ক্রেতার অপেক্ষায়।

IMG_20220330_172937.jpg

উপরের ছবিতে দেখা যাচ্ছে একজন মসলা বিক্রেতা বিভিন্ন রকমের মশলা নিয়ে বসে আছে। এই ধরনের দোকান হাটে খুব বেশি থাকে না। ২/৪ জন এই ধরনের পণ্য সামগ্রী নিয়ে বসে।

IMG_20220330_172555.jpg

এই বিক্রেতার দোকানে বৈচিত্র খুবই কম। সে শুধু পেয়ারা এবং মিষ্টি কুমড়া নিয়ে এসেছে হাটে বিক্রি করার উদ্দেশ্যে। যদিও পেয়ারা এখন প্রচুর পরিমাণে বিক্রি হয়। এখন আমাদের দেশে যে পেয়ারা গুলি উৎপন্ন হচ্ছে এগুলো খেতে খুবই সুস্বাদু। যার ফলে পেয়ারার বেচাকেনা বেড়েছে বহুগুণ।

IMG_20220330_172605.jpg

এই বৃদ্ধের সবজির দোকানটি কিছুটা ব্যতিক্রমধর্মী। তিনি এসেছেন বিভিন্ন রকমের শাক নিয়ে। এত রকমের শাক তিনি নিয়ে এসেছেন যার সবগুলোর নাম আমি জানিনা। দেশের মানুষ এখন অনেক পুষ্টি সচেতন হয়েছে। যার ফলে তারা সকলেই খাদ্যতালিকায় শাকসবজি রাখতে চায়। যার ফলে হাটের এই ধরনের দোকানে বেচাকেনা বেশ ভালই হয়।

IMG_20220330_172602.jpg

এটি আরও একটি সবজি দোকান। বাজারে বেশিরভাগ দোকানে প্রায় একই রকমের সবজি দেখতে পেলাম। শুধু কিছু দোকান পেয়েছি যারা কিছুটা ব্যতিক্রমধর্মী জিনিসপত্র এনেছে বিক্রি করার জন্য।

তাছাড়া এই হাটে বিলুপ্তপ্রায় বেশকিছু দেশি ফল মাঝে মাঝে পাওয়া যায়। যেমন আমরা এখন দেশি গাব দেখতে পাই না। আরো এরকম বেশ কিছু ফল আছে যেমন আতা ফল, ডেওয়া এই ধরনের ফল কিনতে হলে আমাদের একমাত্র ভরসার স্থল হচ্ছে এই হাট।



আজকের মতো এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানলিংক

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 2 years ago 

ভাইয়া সবজি বাজারের সুন্দর সুন্দর ফটোগ্রাফি আজকে আমাদের সাথে শেয়ার করেন। আসলে টাটকা সবজি খেতে খুবই মজাদার হয়। বর্তমানে সবজির বাজারে অনেক দাম তারপরেও সবজিগুলো যখন টাটকা পাওয়া যায় তখন ভালো লাগে।আপনি খুবই সুন্দরভাবে সবজি ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করলেন। দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago (edited)

আসলেই ভাই এই ধরনের স্থানীয় বাজারে অনেক সুন্দর সুন্দর ও বাজারের সেরা জিনিস গুলোই পাওয়া যায়।আর দেখে শুনে টাটকা জিনিস পত্র কেনার মধ্যে একটা শান্তি কাজ করে।এবং খেয়েও শান্তি পাওয়া যায়😍

 2 years ago 

একদম ঠিক বলেছেন। আমার কাছে বেশ ভালই লাগে হাট থেকে ঘুরেফিরে টাটকা সবজি কিনতে।

 2 years ago 

আমার মায়ের মুখে আগে প্রায়ই শুনতাম গ্রামে সপ্তাহে একদিন করে হাট বসে।কিন্তু শহরে তো প্রতিদিনই বসে।যাই হোক আমি যখন রাজশাহী গিয়েছিলাম, তখন দেখিছি।প্রতিদিন অনেক সকালে টাটকা টাটকা সবজি ও ফলমূল দিয়ে বিক্রেতা বসে থাকে।আমার খুবই ভালো লাগে।টাটকা টাটকা রং বে রংঙ্গের সবজি।ধন্যবাদ

 2 years ago 

শহরে জায়গা কম থাকার কারণে প্রতিদিন হাট বসার সুযোগ নেই। আমাদের শহরে সপ্তাহে দুদিন হাট বসে।

 2 years ago 

টাটকা সবজি কিনতে হলে হাট-বাজারে তো যেতেই হবে ভাই। আমাদের গ্রামেও এরকম সপ্তাহে দুদিন হাট বসে ভালোই লাগে। আপনি আজকে যে আপনার বাজারের ছবি শেয়ার করেছেন তাতে আমি ব্যতিক্রমী অনেক কিছুই দেখতে পেয়েছি যেগুলো আমাদের গ্রামে পাওয়া যায়না। খুব ভাল ছিল আপনার ফটোগ্রাফি ও আপনার পোস্টটি অনেক ভালো লেগেছে।

 2 years ago 

অল্প কিছু ব্যতিক্রমধর্মী জিনিস ছাড়া। সব হাটে প্রায় একই ধরনের জিনিসপত্র পাওয়া যায়।

 2 years ago 

টাটকা সবজি কিনার মজাই আলাদা রকম হয় ভাইয়া, সত্যি একর বাজার গুলোতে অনেক ধরনের দেশি ফল পাওয়ার যাই, আবার ভেজাল মুক্ত, সবজি গুলো দেখে মনে হচ্ছে এখনো ক্ষেতেই আছে, যাই হোক ভাইয়া আপনার মন অনেক খুশিতে ছিলো এটা একবারেই সত্যি কথা, ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর সুন্দর সবজির ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য, অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

এধরনের হাট আমার কাছে খুবই ভালো লাগে। আর আমি কোন গ্রামের দিকে ঘুরতে গেলে চেষ্টা করি সেখানে হাটে বাজারে যেতে।

 2 years ago 

জ্বি ভাইয়া, একমাত্র গ্রামের বাজার গুলোতে টাটকা শাক সবজি পাওয়া যায়।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া সাপ্তাহিক এরকম হাটগুলোতে অনেক টাটকা শাক-সবজি পাওয়া যায় আর দাম টা অনেক কম। এরকম সাপ্তাহিক হাটগুলোতে কেনাকাটা করার অভিজ্ঞতা আমার আছে এই হাটগুলোতে কেনাকাটা করতে অনেক ভালো লাগে। আপনি সুস্থহয়ে বাজারে কেনা কাটা করতে বেরিয়েছেন এটা জেনে খুব ভালো লাগলো। আপনার এই হাটটি দেখে আমার খুব পছন্দ হয়েছে আসলে এখানে পণ্য-সামগ্রীর অনেক বৈচিত্র আছে। আপনার এলাকার এই হাটের অভিজ্ঞতাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

গ্রামের হাটের সাথে শহরের হাটের অল্প কিছু পার্থক্য থাকে। তাছাড়া বাকি সবকিছু প্রায় একই রকম।

 2 years ago 

আমার সচরাচর সবজি বাজারে যাওয়া হয়না। আপনার পোস্টটি দেখে খুবই ভালো লাগলো সব থেকে বেশি ভালো লাগলো একটি ভিন্নধর্মী ফল নিয়ে বসে আছে যে সবজিগুলো সচরাচর দেখা যায় না। ধন্যবাদ ভাই এত সুন্দর একটা পরিবেশন আমাদের সামনে তুলে ধরার জন্য ।

 2 years ago 

এই ধরনের হাটে যাওয়ার চেষ্টা করবেন। দেখবেন অন্যরকম একটি অনুভূতি পাবেন।

 2 years ago (edited)

আতা ফল কবে দেখেছি তা মনে নেই।আর ডেওয়া এটি কি ফল তা তো চিনলাম ই না আমি।আগে ছোট বেলায় বাবার সাথে হাটে যেতাম।এখন তো আর যাওয়া ই হয়না,সেই বয়সটাও নেই।

 2 years ago 

ডেওয়া খুব মজার একটি ফল। খেতে টক মিষ্টি। একসময় হাটবাজারে এটা দেখা যেতো। কিন্তু এখন এই ফলটা প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছে।

 2 years ago 

ভাইয়া এই সবগুলো সবজি দেখতে খুব তাজা মনে হচ্ছে। আমার তো ইচ্ছে করতেছে এখান থেকে কিনে নিতে। আসলেই সচরাচর এমন তাজা শাক-সবজি এক জায়গায় পাওয়া যায় না। খুব ভালো লাগলো আপনার আজকের পোস্টটি ।সবগুলো খুব সুন্দর করে তুলে ধরেছেন।

 2 years ago 

টাটকা সবজি কেনার জন্যই আমার কাছে হাট ভালো লাগে। দেখলেই কিনতে ইচ্ছা করে।

 2 years ago 

ভাইয়া আপনার পোস্টে এত সুন্দর সুন্দর টাটকা শাকসবজি দেখিয়েছেন যা দেখে আমার সবগুলো কিনতে ইচ্ছে করছে। বিশেষ করে শাকগুলো আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। আমার তো ইচ্ছে হচ্ছে এখনি গিয়ে সব শাক নিয়ে আসি। ভাইয়া আপনি খুব সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

শাক বিক্রেতার ওই দোকানটা আমার কাছেও কিছুটা ব্যতিক্রমধর্মী মনে হয়েছে। এতকিছু থাকতে সেই বিক্রেতা শুধু শাক বিক্রি করছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74