আমার কবিতার খাতা থেকে(♥️প্রেমের বিরহ ♥️)।। জুলাই -০৭/০৭/২০২৩।।

☬নমস্কার সবাইকে☬

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই আপনারা... ? আশাকরি সবাই অনেক অনেক ভাল আছেন সুস্থ আছেন। প্রত্যেকে তার পরিবার নিয়ে সুখে আছেন। আজকের নতুন একটা ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম।

প্রতি সপ্তাহের মত এ সপ্তাহেও আপনাদের জন্য নতুন এবং ইউনিক একটা কবিতা নিয়ে হাজির হলাম। আসলে কবিতাটা একেবারেই নতুন, তবে ইউনিক বলাটা ঠিক হবে না। কারণ প্রেম এবং বিরহের কবিতা আমি বরাবরই লিখে আসছি। গত সপ্তাহে আমি ঠিক এরকমই একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করেছিলাম। তবে আজকের কবিতাটার ভিতরে কিছুটা ভিন্নতা রয়েছে এটা আপনারা কবিতা পড়লেই হয়তো বুঝতে পারবেন। ভালোবাসা বা অভিমান এগুলো সবই প্রেমেরই এক অবিচ্ছেদ্য অংশ। তবে কখনো কখনো অতিরিক্ত ভালোবাসা বা অতিরিক্ত সন্দেহ সম্পর্কের ভিতরে তৈরি করতে পারে বিশাল বড় দেওয়াল। অনেক সময় এই দেয়াল ভেদ করে বেরিয়ে আসা অনেক কঠিন।

আসলে আমার লাইফে এরকম কোন দুঃখ বা কষ্ট নেই যেটার ভিত্তিতে আমি কবিতা লিখেছি। আমার মনে হয় যে হয়তো প্রেমে এরকমই হয়। তাছাড়া আমার কিছু বন্ধু বান্ধব রয়েছে যারা প্রেম করে খুবই অস্বস্তিকর অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। তাদের কথা চিন্তা করলে আসলে মাঝেমধ্যে মনে হয় প্রেম করা ছেড়ে দিয়ে সন্ন্যাস নিয়ে নেই। সত্যি কথা বলতে আমি আসলে অত ভালো কবিতা লিখতে পারি না। এখানে অনেকেই রয়েছেন যারা অনেক সুন্দর সুন্দর কবিতা লেখেন। তাদের তুলনায় আমার কবিতা একেবারেই নগণ্য। তারপরও আপনাদের কিছু মানুষের উৎসাহের জন্য প্রতি সপ্তাহে একটি করে কবিতা লেখার চেষ্টা করি। যাই হোক চলুন আজকের কবিতাটা দেখে নেওয়া যাক। আশা করছি আপনাদের ভালো লাগবে।

barn-swallow-8097199_1280.webp
সোর্স

♥️প্রেমের বিরহ ♥️


প্রেম করা কি আসলেই দরকার...?
প্রেম করে জীবন আমার হয়েছে যে ছারখার।
সব সময় চোখে চোখে, নেই কোনো স্বাধীন পথ,
প্রেমিকা নেমেছে কড়া শাসনে, বেধে আটঘাট।

রাগ অভিমান ভুলে ওগো হাত দুটি ধরো,
আর কত দেবো ভালবাসার পরীক্ষা,
এবার তো অন্তত ছাড়ো।
সারাদিন সন্দেহ আর নানান বয়াতিক,
শখের বসে প্রেম করলে জীবন হবে সাংঘাতিক।

প্রেমিকা আমার সকাল সন্ধ্যা;
মারে মুখ ঝামটি,
ভালোবেসেও তো কথা বলা যায়;
ওগো আমার প্রানের লক্ষ্মীটি।

সতেরো আঠারো উনিশ,
এত যন্ত্রণার পরেও মন তোমাকে,
পেতে করে যে নিশপিশ।
কুড়ি একুশ বাইশ,
তোমাকে কাছে পাবো এটাই আমার শেষ খোয়াইস।

বন্ধু তুমি পাশে থাকো;
দাও বিরামহীন ভালোবাসা,
যন্ত্রণা গুলো না হয় চাপা পড়ুক;
বাড়ুক কাছে আসা।।

পোস্ট বিবরণ


শ্রেণীকবিতা।
যাইহোক আজকের কবিতা এই পর্যন্তই ছিল। আশাকরি আপনাদের ভালো লেগেছে আজকের কবিতাটি। আর ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করতে ভুলবেন না। কারণ আপনাদের একটি কমেন্ট আমাকে নতুন এবং ভালো কিছু করার উৎসাহ যোগায়। ভালো থাকবেন সবাই।

🎯ধন্যবাদ সবাইকে🎯

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

হা হা 😄
কবিতাটি সাংঘাতিক ভালো ছিল।
প্রেম ভালোবাসা নিয়ে বেশ বাস্তবিক কবিতা লিখেছেন ভাই। প্রেম করে বহু মানুষের জীবন এভাবেই ছারখার হয়ে গেছে ☺️ তবুও এই মজার প্রেম না করলেই নয় 🤪

Posted using SteemPro Mobile

আপনাকে একটু হলেও হাসাতে পেরেছি এটাই আমার সার্থকতা ভাই। কবিতাটা ভালো লেগেছে জেনে অনেক খুশি হয়ে গেলাম। আসলে মানুষ প্রেম করে এটা দেখতে চায় যে প্রেমের ভেতর আসলে আছেটা কি। হা হা হা..

 last year 

আশেপাশে পরিস্থিতি দেখে ও বন্ধুবান্ধবদের থেকেই চিন্তাভাবনা করে কবিতা রচনা করা সম্ভব।
বেশ সুন্দর কবিতা রচনা করেছেন আপনি। আপনার কবিতা নগণ্য হলে, উত্তম কবিতার কি হবে? আমার তো এটি তৈরি করতেও কষ্ট হয়।

আপনাদের উৎসাহ গুলোই আসলে আমাকে কবিতা লিখতে অনেক বেশি অনুপ্রাণিত করে। সত্যিই খুব ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে আপু।

 last year 

ভাই প্রতি সপ্তাহের মতোই সপ্তাহে আপনি একটি কবিতা নিয়ে হাজির হয়েছেন এটা জেনে বেশ ভালো লেগেছে। আসলে কবিতা লেখাটা এত সহজ কাজ নয়৷ যথেষ্ট বুদ্ধি খাটাতে হয়। আপনি প্রেম এবং বিরহের কবিতা বরাবরই লিখে থাকেন এটা জানার পরে ভালো লেগেছে। এ ধরনের কবিতাগুলো পড়তে অনেক ভালো লাগে। আপনি কবিতাটি খুবই সুন্দর ভাবে লিখেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে ধন্যবাদ।

কবিতা লিখতে গেলে একটু বুদ্ধি খাটাতে হয় এটা সত্যি কথা। তবে কি জানেন তো ভাই, একবার লেখা অভ্যাস হয়ে গেলে অনেকটা সহজ হয়ে যায় এই ব্যাপারটা। যাইহোক আপনার ভালো লেগেছে আমার লেখা কবিতা, এটা জেনে খুশি হলাম।

 last year 

ভাইয়া সুন্দর লিখেছেন তো কবিতাটি।প্রেমের বিরহ আছে বলেই তো ভালোবাসা এতো মধুর।আবার প্রেমে পরে অনেকের জীবনই ছারখার হয়ে যায়। কবিতার প্রতিটি লাইন বাস্তবতায় ভরপুর।ধন্যবাদ কবিতাটি শেয়ার করার জন্য।

প্রেমে আসলে বিরহ থাকাটা দরকার আছে। এতে করে প্রেমের মধুরতা আরও বৃদ্ধি পায়। যাইহোক কবিতা পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

বাহ ভাই খুব চমৎকার একটি কবিতা লিখেছেন তো। কবিতার নামকরণ এবং অর্থের গভীরতা যথাযথ ছিল তাই খুব ভালো লাগলো কবিতাটি পড়তে। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

প্রেমের বিরহ কবিতাটি পড়ে খুব ভালো লাগলো ভাই। কবিতার প্রতি ছন্দ বেশ দুর্দান্ত হয়েছে। মনের অনুভূতিগুলো কবিতার ছন্দে চমৎকার ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। কেউ ভালোবেসে জীবন সুখী হয় আবার কেউ ভালোবেসে সারা জীবন দুঃখে রয়ে যায়।

প্রেমিকা আমার সকাল সন্ধ্যা;
মারে মুখ ঝামটি,
ভালোবেসেও তো কথা বলা যায়;
ওগো আমার প্রানের লক্ষ্মীটি।

এত চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

আমি আসলে কবিতার ছন্দ মিলিয়ে লিখতে বেশি পছন্দ করি এবং এটাই অনেক বেশি সহজ। কারণ ছন্দ মিলিয়ে না লিখলে কবিতা অনেক গম্ভীর মানে তৈরি করে লিখতে হয়। যাইহোক আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

প্রেমের বিরহ নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। কবিতার ভাষাগুলো অসাধারণ ছিল, শেয়ার করার জন্য ধন্যবাদ।

আপনাদের ভালোলাগাই আসলে আমার সার্থকতা ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

ভাই বিশ্বাস করেন আমি বেশ হেসেছি লেখাটা পড়ে। হাহাহাহাহা,, ছন্দ মিলিয়ে লেখার একটা সুন্দর প্রয়াস ছিল। এই ব্যাপারটা আমি বেশ পছন্দ করি। তবে এটা ঠিক যে মাত্রারিক্ত কোন কিছুই ভালো না। সন্দেহ আর অবিশ্বাস যে কোন সম্পর্ককে নিমিষেই ধূলিসাৎ করে দিতে পারে। ভালোবাসা জিনিসটা আসলে কেমন একটা উদ্ভট জিনিস। দেখা যায় না , ছোঁয়া যায় না, শুধু মনে মনে কলা খাওয়া 😉। আর আমরা তার মোহেই জীবনের সবটা দিয়ে বাজি ধরে বসি। ভালো ছিল লেখাটা ভাই।

আপনাকে একটু হলেও হাসাতে পেরেছি, এটাই আমার সার্থকতা। আসলে আমি কবিতা লিখতে পারি কিনা জানিনা, তবে আপনার উৎসাহ আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62427.05
ETH 2464.11
USDT 1.00
SBD 2.65