"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩২।। কার্ড বোর্ড দিয়ে DIY প্রজেক্ট প্রতিযোগিতা।। মার্চ-০৫/০৩/২০২৩

☬নমস্কার সবাইকে☬

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই আপনারা... ? আশাকরি সবাই অনেক অনেক ভাল আছেন সুস্থ আছেন। প্রত্যেকে তার পরিবার নিয়ে সুখে আছেন। আজকের নতুন একটা ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম।

🎆ওয়ালমেট🎆


এই ডাই পোস্টটা করা শুরু করেছিলাম আজ থেকে তিন দিন আগে। প্রথম দিন টুকটাক কাজ করেছিলাম, তারপর গিয়ে দেখি যে প্রয়োজনীয় যে উপকরণগুলো লাগবে তার অধিকাংশই আমার কাছে নেই। সুতরাং ঐদিন কাজ থামিয়ে দিতে হলো। পরের দিন কোন এক ব্যস্ততার কারণে বেরিয়ে গেলাম কলকাতায়। তবে রাতে বাড়ি ফিরে টুকটাক কাজ করেছিলাম। আজ একটু আগে ডাইটা কমপ্লিট করলাম। আসলে ডাই তৈরি করতে আমি খুব বেশি একটা পারি না, বিশেষ কোনো অভিজ্ঞতা নেই। দুই তিন দিন হলো মনে হয় দুই একটা ডাই পোস্ট তৈরি করে রেখেছি শেয়ার করার জন্য। তাছাড়া এর আগে আমি কখনো এই ধরনের ডাই করিনি। তবে যথাসম্ভব চেষ্টা করেছি। কিন্তু এটা করতে গিয়ে আমার একটা কথাই মনে হয়েছে যে, এসব আসলে আমার জন্য না। এখানে প্রচুর অভিজ্ঞ মানুষজন রয়েছে, যারা প্রচুর সুন্দর সুন্দর ডাই তৈরি করতে পারেন। সেই সব দিক বিবেচনা করলে আমি তাদের কাছে নিতান্তই শিশু। যাইহোক তারপরও নিজের যতটুক প্রতিভা আছে সেইটুকু দিয়ে চেষ্টা করেছি আজকের ডাই তৈরি করার জন্য।



আজকে আমি একটি ওয়ালমেট তৈরি করেছি এবং ওয়ালমেট এ আমার সবথেকে পছন্দের কমিউনিটি "আমার বাংলা ব্লগ" লেখার চেষ্টা করেছি। তবে আমি জানি খুব বেশি একটা ভালো হয়নি। কারণ তিন চারবার কাগজ কেটে তৈরি করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। কোন বারই পারফেক্ট হয়নি। তবে শেষেরবার একটু ঠিক হয়েছে, ওটাই সেটে দিয়েছি। আসলেই কনসেপ্টটা আমার মাথায় এসেছে একটাই কারণে যে এরকম একটা ওয়ালমেট যদি সব সময় চোখের সামনে থাকে তাহলে এই কমিউনিটিতে কাজ করার উদ্যম সবসময় একইরকম থাকবে। যাইহোক অনেক কথা বলে ফেললাম এখন এক এক করে আমি প্রত্যেক স্টেপ কি করে করেছি সেটা তুলে ধরবো। আশা করছি আপনাদের বুঝতে সুবিধা হবে এবং ভালো লাগবে।

InShot_20230304_154452447.jpg

💢প্রয়োজনীয় উপকরণ💢

১.কার্ড বোর্ড
২.স্কেল
৩.কাচি
৪.রাবার
৫.কার্টিজ পেপার
৬.সাদা আর্ট পেপার
৭.রংবেরঙের শোলা
৮.ছুরি
৯.ডিজাইন ব্যান্ড
১০.আঠা
১১.আগে থেকে কেটে রাখা লাভের স্টিকার।

InShot_20230304_155305212.jpg

🎊প্রথম ধাপ🎊

InShot_20230304_155436672.jpg

প্রথম ধাপে কুড়ি সেন্টিমিটার দৈর্ঘ্য এবং চার সেন্টিমিটার প্রস্থ মেপে নিয়ে কার্ড বোর্ড সুন্দর করে কেটে নিতে হবে। মাপটা সঠিক হওয়া বেশ গুরুত্বপূর্ণ।

🍓দ্বিতীয় ধাপ🍓

InShot_20230304_155540225.jpg

এই ধাপে কেটে নেওয়া কার্ডবোর্ডটি কোথাও অসমান বা তিনটে কার্ড বোর্ডের সাইজই সমান হয়েছে কিনা সেটা দেখে নিতে হবে। যদি কোন প্রকার ত্রুটি থাকে তাহলে সেটার সমাধান করার চেষ্টা করতে হবে।

🫐তৃতীয় ধাপ🫐

InShot_20230304_155703097.jpg

এরপর আবার ২৪ সেন্টিমিটার দৈর্ঘ্য এবং দুই সেন্টিমিটার বা আড়াই সেন্টিমিটার প্রস্থ বিশিষ্ট দুটি কার্ডবোর্ড কেটে নিতে হবে।

🦚চতুর্থ ধাপ🦚

InShot_20230304_155817127.jpg

এই ধাপে সমস্ত কার্ডবোর্ডগুলো কেটে নিয়ে প্রথমে একটা কাঠামো তৈরি করতে হবে ওয়ালমেটের। যদি সব ঠিকঠাক থাকে তাহলে আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে। আর যদি ঠিক না থাকে তাহলে ঠিক করে তারপর আঠা লাগাতে হবে।

🍇পঞ্চম ধাপ🍇

InShot_20230304_155910165.jpg

এই ধাপে ওই একই আয়তনের তিনটি রঙিন কাগজ কেটে নিতে হবে এবং সেগুলো ওয়ালমেটের উপর আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে।

🍋ষষ্ঠ ধাপ🍋

InShot_20230304_155942489.jpg

পরবর্তীতে উপরের অংশ ওই একই ভাবে রঙিন পেপার দিয়ে মুড়িয়ে দিতে হবে এবং নিচের অংশে কমলা কালারের বর্ডার দিতে হবে সৌন্দর্য বৃদ্ধি করার জন্য। এক্ষেত্রে না দিলেও হয়, তবে দিলে একটু বেশি ভালো লাগে আর কি।

🥝সপ্তম ধাপ🥝

InShot_20230304_160007265.jpg

এরপর উপরের অংশে আগে থেকে কেটে রাখা রংবেরঙের লাভ এবং শোলা খুব ভালো করে আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে। আর ঠিক মাঝখানে একটা ডিজাইন ফিতে লাগিয়ে দিতে হবে।

❤️অষ্টম ধাপ❤️

InShot_20230304_160052852.jpg

এরপর নিচের অংশের গ্যাপ জায়গা গুলোতে ওই একই উপায় এ বিভিন্ন রংবেরঙের লাভ আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে, যেন ফাঁকা জায়গা বোঝা না যায়।

👻নবম ধাপ👻

InShot_20230304_160134238.jpg

এই ধাপে ওয়ালমেট এর মাঝখানে ফুল দেওয়ার জন্য প্রথমে কাগজ দিয়ে ফুলের পাপড়ি তৈরি করে নিতে হবে। এরপর সেগুলো একটি প্লাস্টিকের ডালের সাথে আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে। তারপর ভেতরে হালকা-পাতলা ডিজাইন করে নিতে হবে।

🍅দশম ধাপ🍅

InShot_20230304_160217495.jpg

এই ধাপে আগে তৈরি করে রাখা ফুলটি ওয়ালমেটের সাথে ভালো করে জুড়ে দিতে হবে যাতে করে পড়ে না যায়। আমি তো প্রথমে আঠা দিয়ে লাগিয়েছিলাম, তারপর আবার টেপ লাগিয়ে দিয়েছিলাম।

🥗একাদশ ধাপ🥗

InShot_20230304_160327421.jpg

এই ধাপে নিচের ফাঁকা জায়গা গুলোতে আমার পছন্দের কমিউনিটির নাম লিখে নেব। তারপর সেগুলো আঠা দিয়ে সুন্দর করে লাগিয়ে দেবে।

🥳ফাইনাল ধাপ🥳

InShot_20230304_160454197.jpg

InShot_20230304_160425957.jpg

এই ধাপটা আসলে তেমন কিছুই না, জাস্ট দেয়ালে লাগিয়ে কয়েকটা ফটো তুলেছি যাতে দেখাতে পারি যে আসলে দেয়ালে ঝুলালে এটা দেখতে কেমন লাগে।

পোস্ট বিবরণ


শ্রেণীডাই পোস্ট
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@rupaie22
লোকেশনকলকাতা,ইন্ডিয়া।
যাইহোক আজকের পর্ব এই পর্যন্তই ছিল। আশাকরি আপনাদের ভালো লেগেছে আজকের পর্বটি। আর ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করতে ভুলবেন না। কারণ আপনাদের একটি কমেন্ট আমাকে নতুন এবং ভালো কিছু করার উৎসাহ যোগায়। ভালো থাকবেন সবাই।

🎯ধন্যবাদ সবাইকে🎯

Sort:  
 last year 

প্রথমেই আপনাকে কনটেস্ট ৩২ এর জন্য শুভকামনা জানাই ভাইয়া।আপনার কার্ডবোর্ড দিয়ে তৈরি ডাই তো দেখতে জাস্ট অসাধারণ লাগছে।আপনি ডাই টি অনেক সময় নিয়ে তৈরি করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন।ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর পোস্টটির জন্য।

আসলেই অনেক সময় লেগেছিল আপু। যেহেতু অভিজ্ঞতা কম এজন্য আর কি সময়টা বেশি লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটা গঠনমূলক মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

ধন্যবাদ। খিক খিক।

 last year 

কার্ড বোর্ড দিয়ে DIY প্রজেক্ট খুবি সুন্দর হয়েছে অসাধারণ। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই, আপনার সুন্দর মন্তব্যের জন্য। আশা করছি ঠিক এভাবেই উৎসাহ দিয়ে পাশে থাকবেন।

 last year 

আপনার ডাই পোস্ট অসাধারণ হয়েছে। আপনি তো তেমন ডাই করেন না, তবে প্রথম প্রথম হিসেবে বেশ ভালো একটি ডাই তৈরি করেছেন।কে বলেছে আপনি পারেন না,পারেন না বলেই কার্ডবোর্ড দিয়ে চমৎকার ওয়ালমেট তৈরি করেছেন।আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি ওয়ালমেট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

এর আগে কখনোই আমি ডাই প্রজেক্ট করিনি। এই প্রথমবার চেষ্টা করলাম আর কি। যাই হোক তারপরও মোটামুটি যতটা পেরেছি করেছি আর কি। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে অনেক ভালো লাগলো। আমিও চেষ্টা করতেছি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি অনেক সময় দিয়ে খুবই চমৎকার একটি জিনিস তৈরি করেছেন। বিশেষ করে আমার বাংলা ব্লগ লেখার কারণে আরো অসাধারণ দেখাচ্ছে। প্রতিযোগিতার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল আপনার।

ওই লেখাটা যদি আরেকটু দেখতে সুন্দর হতো তাহলে ব্যাপারটা আরো বেশি ভালো হতো। কিন্তু আমি দুই তিনবার চেষ্টা করার পরেও সুন্দর করে করতে পারলাম না। এটা শুধুমাত্র এখন না, আমি কখনোই পারি না এরকম লিখতে।

 last year 

কার্ড বোর্ড দিয়ে DIY প্রজেক্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে দাদা। আপনার আইডিয়া দেখে মুগ্ধ হয়ে গেলাম। মাঝখানে ফুলটি দেখতে অসাধারন লাগতেছে। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

আমার কাছেও মাঝখানের ওই ফুলটাই সবথেকে বেশি সুন্দর লেগেছে ,বাকিটা মোটামুটি হয়েছে আর কি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমেই আপনাকে জানাই অভিনন্দন। কার্ডবোর্ড দিয়ে দারুন একটা জিনিস তৈরি করে আসবে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া।

প্রতিযোগিতা অংশগ্রহণ করেছি শুধুমাত্র। তবে আমার কোনরকম কোন এক্সপেক্টেশন নেই। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, প্রশংসা করার জন্য।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনেক অনেক অভিনন্দন জানাচ্ছি ভাই। আপনি তো আপনার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে খুবই চমৎকার একটি ওয়ালমেট তৈরি করেছেন। সত্যিকার অর্থে আমার বাংলা ব্লগ সংযুক্ত ওয়ালমেট চোখের সামনে থাকলে, কাজের আগ্রহ অনেকাংশেই বেড়ে যাবে। অনেক অনেক ধন্যবাদ ভাই, এত সুন্দর একটি ওয়ালমেট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

সৃজনশীলতাকে কাজে লাগিয়েছে কিনা জানিনা, তবে বেশ কষ্ট হয়েছে করতে। কারন এই বিষয়ে আমার তেমন বিশেষ কোন অভিজ্ঞতা ছিল না তো। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, আপনার মন্তব্যের জন্য।

 last year (edited)

যা যা ছিলো না,আমার কাছে চাইতেন তাহলেই তো আমি দিতাম😉😉।বাহ্ আপনার অংশগ্রহণ দেখে বেশ ভালো লাগলো।আসলে পারা না পারার চেয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণই বড় কথা।নতুন নতুন হয়েও ভালো বানিয়েছেন।আমার বাংলা ব্লগ লেখাটা আটা দিয়ে না লাগিয়ে সুন্দর করে মার্কার পেন দিয়ে লিখলেই হত। ভালো ছিলো।ধন্যবাদ

আসলে পারা না পারার চেয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণই বড় কথা।নতুন নতুন হয়েও ভালো বানিয়েছেন

প্রশংসা করলেন, নাকি অপমান করলেন ঠিক বুঝতে পারলাম না। যাই হোক তারপরও আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।🥺

 last year 

সব সময়ই কেন নেগেটিভ ভাবেন।থিংক পজেটিভ ম্যান😉😉।

ঠিক আছে তাহলে ব্যাপারটা পজিটিভলি নিলাম। তবে তারপরও পুরোপুরি বিশ্বাস করলাম না। আপনি না বলে অন্য কেউ বললে এক বাক্যে বিশ্বাস করে নিতাম।😂

 last year 

কার্ডবোর্ডের সাহায্যে অনেক সুন্দর দৃশ্যমান একটি ক্রাফট প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে।।
সব থেকে বেশি ভালো লাগলো আমার বাংলা ব্লগ লেখাতে।।
তৈরি পদ্ধতি সুন্দরভাবে তুলে ধরেছেন শুভকামনা থাকলো আপনার জন্য।।

ভাই লেখাটাই সবথেকে খারাপ হয়েছে আমার কাছে মনে হল। আমি এত চেষ্টা করেও সুন্দর করে লিখতে পারলাম না, এর থেকে ব্যর্থতা আর কি হতে পারে বলেন।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67708.83
ETH 3801.89
USDT 1.00
SBD 3.48