🐅জংলী বাঘ শিকার🐅।। নভেম্বর-২৫/১১/২০২২।।

☬নমস্কার সবাইকে☬

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই আপনারা... ? আশাকরি সবাই অনেক অনেক ভাল আছেন সুস্থ আছেন। প্রত্যেকে তার পরিবার নিয়ে সুখে আছেন। আজকের নতুন একটা ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম।

ভিডিওর সাথে ক্যাপশনের মিল খুঁজে পেতে গেলে আপনাকে অবশ্যই পুরো ভিডিওটা দেখতে হবে। তা না হলে ভিডিও এবং ক্যাপশন এর মানে কোনটাই বুঝতে পারবেন না। আমি চাইলে টাইটেল সিকিম উৎসব বলে দিতে পারতাম কিন্তু ভিডিওর চরিত্রের সাথে মিল রেখেই টাইটেলটা দিয়েছি। সিকিম উৎসব নিয়ে এর আগে আমি অলরেডি দুটো পর্ব শেয়ার করেছি এবং সেখানেও তুলে ধরার চেষ্টা করেছি সিকিমদের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান এবং তাদের কালচারের অংশবিশেষ। তার ভিতরে একটা ছিল সিকিমদের ঐতিহ্যবাহী গান এবং অন্যটা তাদের ট্রেডিশনাল নৃত্য অনুষ্ঠান। আজকেরটা অনেকটাই তাই, তবে আজকের বিষয়টা একটু আলাদা। আজকের এই ভিডিওর মাধ্যমে আমি তুলে ধরার চেষ্টা করব সিকিম আদিবাসী এবং তাদের সাথে বাঘের যে মিলেমিশে বসবাস করার ঐতিহ্য সেটা নিয়ে।

20220304_185217.jpg
স্থান: বোলপুর শান্তিনিকেতন, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

সৃজনী শিল্পগ্রামে অনুষ্ঠিত হওয়া দুই দিনব্যাপী সিকিমদের সাংস্কৃতিক অনুষ্ঠান এর প্রথম দিনের আয়োজন ছিল এগুলো। আমি যেহেতু সেখানে একদিনেই ছিলাম সুতরাং দ্বিতীয় দিনের কোন অনুষ্ঠান আমি উপভোগ করতে পারিনি এবং ভিডিও কিংবা ফটোগ্রাফিও করতে পারিনি। রাত যত গভীর হচ্ছিল সিকিমদের উৎসব ততই জমে উঠছিল। আপনার বিশ্বাস করতে পারবেন না আমি যত সময় ওখানে বসে অনুষ্ঠান দেখছিলাম, পুরো সময়টাই মন্ত্রমুগ্ধ হয়ে শুধু স্টেজের দিকে তাকিয়ে ছিলাম। কারণ একের পর এক তারা এত সুন্দর সুন্দর আয়োজন নিয়ে সামনে আসছিল যে, সেখান থেকে উঠে কোথাও যেতে মন চাইছিল না। এজন্য পুরো অনুষ্ঠানের ভিডিও আমি ক্যামেরাবন্দি করেছিলাম।

20220304_190829.jpg
স্থান: বোলপুর শান্তিনিকেতন, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

যাইহোক এবার আসল কথায় ফিরে আসা যাক। সিকিমদের আয়োজিত এই নৃত্য অনুষ্ঠানের একটা বিশেষ মাহাত্ম্য ছিল সেটা হচ্ছে বাঘদের সাথে সিকিম আদিবাসীদের কি সম্পর্ক। তারা কিভাবে জংলি বাঘদের সাথে মিলেমিশে একসাথে থাকে। এবং প্রয়োজন বোধহয় কিভাবে তারা বাঘ স্বীকার করে সেটাই তুলে ধরা হয়েছিল এই নৃত্য অনুষ্ঠানের মাধ্যমে। আমার কাছে অনেক বেশি ভালো লেগেছিল। যেটা আসলে আপনাদের বলে বোঝাতে পারবো না। ভিডিওটা খুব মনোযোগ সহকারে দেখলে হয়তো আপনার ব্যাপারটা কিছুটা আন্দাজ করতে পারবেন। কিন্তু সামনে থেকে দেখে আমি পুরো মন্ত্রমুগ্ধের মত শুধু তাকিয়ে ছিলাম। তিন মিনিটব্যাপী এই ঐতিহ্যবাহী নৃত্য আমাকে এক সেকেন্ডের জন্যও এদিক ওদিক তাকাতে দেয়নি।


যাইহোক আজকের পর্ব এই পর্যন্তই ছিল। আশাকরি আপনাদের ভালো লেগেছে আজকের পর্বটি। আর ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করতে ভুলবেন না। কারণ আপনাদের একটি কমেন্ট আমাকে নতুন এবং ভালো কিছু করার উৎসাহ যোগায়। ভালো থাকবেন সবাই।

🕉️ধন্যবাদ সবাইকে🕉️

Sort:  
 2 years ago 
আমার কাছে মনে হয়েছে একদম নতুন কিছু দেখতে পেয়েছি এবং জানতে পেরেছি। আপনার ভিডিউ দেখে আমি যা বুঝেছি তা বলছি যদি ভুল থাকে কারেকশন করে দিবেন। প্রথম দিকে মনে হল মানুষ আর বাঘ লড়াই করছে, মাঝের দিকে মনে হল মানুষ আর বাঘ মিলেমিশে থাকছে আর শেষদিকে মনে হল বাঘকে স্টেজ থেক তাড়িয়ে দিল মানে বাঘকে শিকার করেছে অথবা বাঘকে এলাকা থেকে তাড়িয়ে দিয়েছে। আমার কাছে নৃত্যের ভিডিউ ভাল লেগেছে। ধন্যবাদ দাদা।

আপনার অনুমান একদমই সঠিক। আমি যখন অনুষ্ঠান দেখছিলাম, তখন অনেকটাই মন্ত্রমুগ্ধ হয়ে বসে ছিলাম সেখানে।ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য ।

 2 years ago 

আমি চাইলে টাইটেল সিকিম উৎসব বলে দিতে পারতাম কিন্তু ভিডিওর চরিত্রের সাথে মিল রেখেই টাইটেলটা দিয়েছি।

সিকিমদের আয়োজিত এই নৃত্য অনুষ্ঠানের ভিডিওগ্রাফি দেখে খুবই ভালো লাগলো ভাইয়া। আসলে আদিবাসীদের সাথে বাঘের কি সম্পর্ক সেটাই হয়তো তুলে ধরা হয়েছে। যদিও এই নৃত্য গুলো কখনো দেখিনি। তবে আপনার শেয়ার করা ভিডিওগ্রাফির মাধ্যমে দেখে ভালো লাগলো ভাইয়া। সত্যি এই ঐতিহ্যবাহী নৃত্যগুলো দেখার মতোই। প্রাচীন ঐতিহ্য ও সংস্কৃতি এখনো সেখানে রয়েছে।

আমি নিজেও কখনো এরকম অনুষ্ঠান এর আগে দেখিনি। তবে সামনাসামনি দেখে অনেকটাই অবাক হয়েছিলাম।

 2 years ago 

সিকিমদের গান সেদিন শুনেছিলাম, বুঝতে না পারলেও সেদিন ভাল লেগেছিল আমার। আজ নৃত্য তুলে ধরেছেন বেশ ভালোই লাগলো।তাদের বিষয়ে কিছু জানা হল।শেয়ার করে দেখার সুযোগ করে দেয়ার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। ভাল থাকবেন।

আপু, গানের ভাষা তো আমিও বুঝিনা তবে অনুষ্ঠানটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছিল।

 2 years ago 

হয়তোবা আপনার পোস্টেই এই সিকিমের যে ট্রাডিশনাল ডান্স আর এই প্রোগ্রামের একটা ভিডিও দেখেছিলাম। আমার ঠিক মনে পড়ছে না। আপনার পোস্টে বা অন্য কারো পোস্টে হবে। তবে দেখেছিলাম। তখনও বেশ ভালো লেগেছিল। ভিডিওটা দেখতে দেখতেই ভাবছিলাম যে, হয়তো আমি যেটা ভাবছি সেটাই ভিডিওর বিষয়বস্তু। দেখলাম আমার ধারণাটা খুব একটা ভুল নয়।সিকিমের আদিবাসীরা কিভাবে জংলি বাঘের সঙ্গে একসাথে থাকে,আবার প্রয়োজনে তাদের কি ভাবে স্বীকার করে, সেটাই নাচের ফর্মে দেখানো হয়েছে। খুব সুন্দর সাজানো হয়েছিল। যদিও নাচটা অনেক দূর থেকে অতটা পরিষ্কার বুঝলাম না। তবে ডেকোরেশন,আলোকসজ্জা সবটাই এক কথায় দুর্দান্ত।

এর আগে সিকিমের ট্রাডিশনাল ডান্স নিয়ে আমিই একটা পর্ব করেছিলাম। আর আপনার অনুমান একদমই ঠিক। ধন্যবাদ ভিডিওটা দেখার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.17
JST 0.029
BTC 67118.82
ETH 2473.85
USDT 1.00
SBD 2.56