একগুচ্ছ অনু কবিতা সংকলন( পর্ব -০৩)।। জুলাই -২৮/০৭/২০২৩।।

☬নমস্কার সবাইকে☬

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই আপনারা... ? আশাকরি সবাই অনেক অনেক ভাল আছেন সুস্থ আছেন। প্রত্যেকে তার পরিবার নিয়ে সুখে আছেন। আজকের নতুন একটা ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম।

প্রতি সপ্তাহের মত এ সপ্তাহেও আজ আপনাদের মাঝে আরো কয়েকটা অনু কবিতা নিয়ে হাজির হয়েছি। আসলে অনু কবিতা লেখা এখন আমার অভ্যাসে দাঁড়িয়ে গেছে। মোটামুটি প্রতি সপ্তাহে কোন কবিতা শেয়ার করতে না পারলে আমার যথেষ্ট খারাপ লাগে। যেহেতু বর্তমানে বর্ষাকাল চলছে এবং এই বর্ষাকালে আশেপাশের পরিবেশ এবং নিজের মনের পরিস্থিতি, তাছাড়াও গ্রাম বাংলার সৌন্দর্য সবমিলিয়ে মিশিয়ে তিনটে কবিতা আজ আপনাদের সাথে শেয়ার করছি। যদিও এর একটা কবিতা রয়েছে আমার ভালোবাসার মানুষকে নিয়ে লেখা।


বেশ কয়েকদিন ধরে বৃষ্টিতে বের হওয়ার জন্য শরীরটা যথেষ্ট খারাপ, মোটামুটি জ্বর বলা যেতে পারে। তারপরেও আসলে চেষ্টা করে যাচ্ছি নিয়মিত পোস্ট করার জন্য। কারণ এখানে একদিন যদি পোস্ট না করতে পারি তাহলে নিজের কাছেও কেমন জানি একটু খারাপ লাগে। আমার বাংলা কমিউনিটির অনেকেই অনেক সুন্দর সুন্দর কবিতা লেখেন। যদিও তাদের কবিতার কাছে আমার কবিতা অতি নগণ্য। তারপরও আসলে আমি প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি আপনাদের মাঝে আমার ক্ষুদ্র প্রচেষ্টা বা জ্ঞানের মাধ্যমে যতটুকু পারা যায় ততটার বহিঃপ্রকাশ করে কবিতা লেখার জন্য।যাইহোক অনেক কথাই বলে ফেললাম, চলুন তাহলে কবিতাগুলো এক এক করে পড়ে নেওয়া যাক। আশা করছি আপনাদের একটু হলেও ভালো লাগাতে পারব।

pink-324175_1280.jpg
সোর্স

🍓অনু কবিতা -০১🍓


বৃষ্টি পড়ে টাপুর টুপুর,
নদীতে এলো বান;
বারান্দায় বসে বুড়ো ঠাকুরমা,
চিবোয় যে রসের পান।

বৃষ্টির দিনে তোমায় ওগো,
পড়ছে খুব যে মনে;
তোমার ভালোবাসার কোমল স্পর্শ,
চাইছে যে আমার প্রাণে।

🍓অনু কবিতা -০২🍓



সবুজে ঘেরা আমার গায়ের,
রূপের নাইকো শেষ;
মাঝিরা সব নৌকা বেয়ে যায়,
গান গেয়ে যায় বেশ।

পাখিরা সব দলে দলে,
গায় যে প্রেমের গান;
প্রান যে জোড়ায় কোমল বাতাসে,
স্নিগ্ধ শীতল হয় যে মন।

🍓অনু কবিতা -০৩🍓



মনে পড়ছে খুব যে তোমাকে,
ধরতে চাইছি যে তোমার হাত;
ভালোবেসে যদি একটু দাও ইশারা,
ছাড়বো না যে তোমার সাথ।

দেখলে তোমার কোমল মুখ,
জোড়ায় যে মনপ্রাণ;
তোমাকে আপন করে কাছে পাবো,
এটাই আমার প্রতিজ্ঞা, এটাই পণ।

শ্রেণীঅনু কবিতা।
যাইহোক আজকের অনু কবিতাগুলো এই পর্যন্তই ছিল। আশাকরি আপনাদের ভালো লেগেছে আজকের পর্বটি। আর ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করতে ভুলবেন না। কারণ আপনাদের একটি কমেন্ট আমাকে নতুন এবং ভালো কিছু করার উৎসাহ যোগায়। ভালো থাকবেন সবাই।

🎯ধন্যবাদ সবাইকে🎯

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

আসলে এখন বেশিরভাগ ঘরে ঘরে অসুস্থতা দেখা। তবে সবাই যেন সুস্থ হয়ে যায় এটাই কামনা করি। আপনি অনেক সুন্দর অনু কবিতা নিয়ে আমাদের মাঝে হাজির হয়েছেন। আপনার লেখা এই তিনটি অনু কবিতা আমার কাছে খুব ভালো লেগেছে। খুবই সুন্দরভাবে ভিন্ন ভিন্ন টপিক নিয়ে অনু কবিতাগুলো লিখেছেন আপনি। এরকম অনু কবিতা পরবর্তীতে ও আপনার কাছ থেকে দেখার অপেক্ষায় থাকলাম।

গরম পড়তে পড়তে হঠাৎ করেই বর্ষা চলে আসার কারণে এমনিতেই সবার শরীর কম বেশি খারাপ হচ্ছে। তারপরে আবার ডেঙ্গু শুরু হয়েছে আশেপাশে। সব মিলিয়ে বেশ খারাপ অবস্থা আপু। যাইহোক আপু আপনি কবিতাগুলো পড়েছেন এবং আপনার ভালো লেগেছে এটা শুনেই আমি খুশি হলাম।

 last year 

ভাইয়া আপনার অসুস্থতার কথা জেনে সত্যি খারাপ লাগলো। এই সময় সবাই অসুস্থ হয়ে পড়ছে। জ্বর সর্দি লেগেই আছে। যাই হোক ভাইয়া আপনার লেখা অনু কবিতাগুলো অনেক সুন্দর হয়েছে। ছোট ছোট কবিতার লাইন গুলো বেশ চমৎকার ছিল। আমার কাছে অনেক ভালো লেগেছে।

আসলে ওয়েদার পরিবর্তনের জন্য এখন সবারই কম বেশি শরীর খারাপ হচ্ছে। তবে এখন মোটামুটি সুস্থ আছি আরকি। যাই হোক আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু কবিতা গুলো পড়ার জন্য এবং এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 last year 

ভাইয়া ঠিক বলেছেন এখানে একদিন পোস্ট না করলে নিজের কাছেই খারাপ লাগে। আপনি একটু অসুস্থ তারপরও নিয়মিত কাজ করে যাচ্ছেন‌ জেনে ভালো লাগলো। আপনার জন্য দোয়া রইল যাতে তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠেন। যাই হোক আপনি খুব সুন্দর তিনটি অনু কবিতা লিখেছেন। আপনার তিনটি কবিতাই আমার কাছে অনেক ভালো লেগেছে। প্রতিটা লাইন খুব সুন্দর লিখেছেন। ধন্যবাদ। এভাবে সামনে এগিয়ে যান।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য। আর আপনার জন্যও শুভকামনা রইল, আপনিও সব সময় সুস্থ থাকবেন।

 last year 

আপনার পোস্ট থেকে একটা আইডিয়া পেলাম, আমি বহু বছর ধরে কবিতা লেখার চেষ্টা করছি। কখনোই কবিতা ৪-৬ লাইন লেখার পর আর কমপ্লিট করিনি, এগুলো দিয়ে অনু কবিতা তৈরি করা যেতে পারে। তৃতীয় কবিতার সে প্রেমের অনুভূতিটা কিন্তু চমৎকার ছিল।

অনু কবিতা লেখা বেশ সহজ এবং অল্প কথার ভিতরে মনের ভাব প্রকাশ করা যায়। আপনি চাইলেও চেষ্টা করতে পারেন, আশা করি অবশ্যই পারবেন। আর আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা গুলো পড়ার জন্য।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া আমারও একই অবস্থা। একদিন পোষ্ট করতে দেরি হলে নিজের কাছেই খারাপ লাগে। এটা একটা নেশায় পরিণত হয়েছে। তাছাড়া দিনকাল খুব খারাপ একটু বৃষ্টির পানি গায়ে পড়লে সবাই জ্বর আসে। যাই হোক ভাইয়া আপনার অনু কবিতাগুলো কিন্তু খুব চমৎকার হয়েছে। সবগুলো কবিতেই ভালো লেগেছে আমার কাছে।

আমাদের সবার নিয়মিত পোস্ট করার নেশা হয়েছে আর কি। হা হা হা.. যাইহোক কবিতাগুলো আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।

 last year 

দাদা,তোমার বৃষ্টিতে ভিজে জ্বর হয়েছে।আর আমাদের এখানে বৃষ্টির দেখাই নেই।যাইহোক দ্রুত তোমার সুস্থতা কামনা করছি।তোমার লেখা অনুকবিতা তিনটিই সুন্দর হয়েছে।তবে আমার কাছে বেশি ভালো লেগেছে দ্বিতীয় কবিতাটি।এখন বৃষ্টির সময় না বের হওয়াই ভালো, ধন্যবাদ তোমাকে।

আমাদের এদিকে বেশ ভালোই বৃষ্টি হয়েছিল। তবে ফটোগ্রাফি পোস্ট করার জন্য বেশ কয়েকদিন বৃষ্টিতে বেরিয়েছিলাম, এজন্য একটু শরীরটা খারাপ। যাইহোক আমার কবিতাগুলো তুমি পড়েছ আর তোমার ভালো লেগেছে তাতেই আমি খুশি।

 last year 

আমি কবিতা লিখতে এবং পড়তে খুবই পছন্দ করি। তবে অনু কবিতাগুলো পড়তে আমার কাছে অসম্ভব ভালো লাগে। খুব সুন্দর করে অনু কবিতা গুলো লিখেছেন তাও ভিন্ন রকম টপিক তুলে ধরেছেন দেখে ভালো লেগেছে। বর্ষাকালে আশেপাশের পরিবেশ, নিজের মনের পরিস্থিতি, সেই সাথে গ্রাম বাংলার সৌন্দর্য আপনি এই কবিতাগুলোতে তুলে ধরার চেষ্টা করেছেন দেখে ভালো লাগলো। খুব সুন্দর ছিল প্রত্যেকটা লাইন।

খুব বেশি একটা ভালো কবিতা লিখতে পারি না ভাই, তারপরও মাঝেমধ্যে একটু অন্যরকম পোস্ট তৈরি করার জন্য লিখতে হয় আর কি। তবে আপনাদের একটু ভালো লাগলেও সেটা আমার জন্য সার্থকতা।

 last year 

তোমার আগের দুটো পর্বে শেয়ার করা মোট ছয়টি অনু কবিতা আমি অলরেডি পড়ে ফেলেছি। যথেষ্ট ভালো করে লেখার চেষ্টা করো তুমি। সবগুলো অনু কবিতাই অসাধারণ সুন্দর ছিল, তবে দ্বিতীয় কবিতাটা আমার কাছে একটু বেশি স্পেশাল মনে হল। সত্যিই তোমাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কিছু অণু কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

এর আগে আমি যে ছয়টি অনু কবিতা শেয়ার করেছি সেগুলো মোটামুটি ভালো ছিল, তবে আজকের অনু কবিতা গুলো একটু অন্যরকম ভাবে লেখার চেষ্টা করেছিলাম আর কি। যাইহোক সবগুলো কবিতাই তুমি পড়েছ এটাই আমার কাছে অনেক বড় প্রাপ্তি।

 last year 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাইজান। আজ আপনি আমাদের মাঝে ছোট ছোট কবিতা শেয়ার করার চেষ্টা করেছেন। আপনার এই কবিতাগুলো আমার অনেক অনেক ভালো লেগেছে। তার মধ্য থেকে লাস্টেরটা সবচেয়ে বেশি ভালো লেগেছে। যেখানে ভালোবাসার মানুষকে মন প্রাণ দিয়ে ভালোবাসার এক অন্যরকম অনুভূতি প্রকাশ পেয়েছে।

শেষের কবিতাটা আসলে আমার পছন্দের মানুষকে নিয়েই লেখা ছিল। যাইহোক আপনার অন্তত একটা কবিতা ভালো লেগেছে তাতেই আমি খুশি হয়ে গেলাম। আমার কবিতা গুলো পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 56989.27
ETH 2425.90
USDT 1.00
SBD 2.39