সাংস্কৃতিক মঞ্চ ( সিকিম উৎসব ২০২২)।। নভেম্বর-১৯/১১/২০২২।।

☬নমস্কার সবাইকে☬

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই আপনারা... ? আশাকরি সবাই অনেক অনেক ভাল আছেন সুস্থ আছেন। প্রত্যেকে তার পরিবার নিয়ে সুখে আছেন। আজকের নতুন একটা ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম।
আজ বলতে গেলে অনেকটাই ভিন্ন রকম কিছু আয়োজন নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আপনারা যারা আমার সিকিম উৎসব নিয়ে লেখা আগের পর্বটা পড়েছেন তারা আজকের পর্বটা সম্পর্কে অনেকটাই অবগত থাকবেন। আজ এই পর্বে থাকছে সিকিম শিল্পীদের আয়োজিত একটি গান, যেটা তাদের কালচারের সাথে ওতপ্রোতভাবে জড়িত। যদিও আমি গানের কোন মানে খুঁজে বের করতে পারিনি। তবে আপনারা যদি পারেন, তাহলে সেটা অবশ্যই আমাকে জানাবেন। চলেন তাহলে গানটা শুনে নেই সবাই মিলে।

সিকিমে বসবাসকারী মানুষদের সংস্কৃতি তুলে ধরাই ছিল এই অনুষ্ঠানের প্রধান উদ্দেশ্য। প্রতিবছরই বোলপুর শান্তিনিকেতনে, শীতকালের শুরুর দিকটাতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে থাকে পুরো ভারতবর্ষের সব আদিবাসী জনগোষ্ঠী এবং তারা চেষ্টা করে সবার সামনে তাদের কালচারটাকে তুলে ধরার জন্য। পুরো অনুষ্ঠানটাই হয়েছিল প্রায় পাঁচ ছয় ঘন্টা ব্যাপী এবং শুরুর দিকটাতে সিকিমদের বিভিন্ন নৃত্য অনুষ্ঠান এবং নাটকের মধ্য দিয়ে দুই তিন ঘন্টা কেটে যায়। তারপর একদম শেষের দিকটাতে আসে সিকিম শিল্পীরা। যদিও আমি তাদের কোন ভাষা বুঝিনি তবে গানগুলো শুনতে বেশ ভালই লাগছিল। প্রথম দিকটাতে একটু বোরিং ফিল হলেও সময়ের সাথে সাথে বেশ ভালো লাগতে শুরু করে।

IMG-20221119-WA0001.jpg
স্থান: বোলপুর শান্তিনিকেতন, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

এই গানের সাথে যারা নিত্য করছে তারা সবাই বলতে গেলে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং তারা সবাই সিকিম ভাষাভাষীর লোক। এজন্য তারা গানটাকে খুব সুন্দর করে উপভোগ করছিল এবং নিত্য পরিবেশন করছিল। আমি তো বেশ খানিকটা সময় বোকার মত দাঁড়িয়ে ছিলাম সেখানে, কিন্তু পরবর্তীতে আমার কিছু বন্ধুদের সাথে গিয়ে নাচ করতে শুরু করি। আমি তো আগেই বলেছিলাম গানের কিছুই বুঝতে পারেনি, তবে গানের তালে তালে এবং সবাইকে নাচতে দেখে বেশ ইচ্ছা জেগেছিল। তবে আমার নাচের ভিডিও আমি করিনি। যতটা সম্ভব ভিডিও কাভার করার চেষ্টা করেছি আশা করছি আপনাদের ভালো লাগবে।

IMG-20221119-WA0002.jpg
স্থান: বোলপুর শান্তিনিকেতন, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

যাইহোক আজকের পর্ব এই পর্যন্তই ছিল। আশাকরি আপনাদের ভালো লেগেছে আজকের পর্বটি। আর ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করতে ভুলবেন না। কারণ আপনাদের একটি কমেন্ট আমাকে নতুন এবং ভালো কিছু করার উৎসাহ যোগায়। ভালো থাকবেন সবাই।

🕉️ধন্যবাদ সবাইকে🕉️

Sort:  
 2 years ago 

গানটা ভাইয়া শুনতে ভালোই লেগেছে আমারও। কিন্তু ভাষা তো বুঝিনা আমিও।আপনার নাচ একটু করে ভিডিও করতেন, দেখতাম।😂এর আগে এক পর্বও আপনি সিকিম উৎসব পোস্টে তুলে ধরেছিলেন। আজও ধরেছেন, গানটি শুনে ভাল লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য। অনেক অঅভিনন্দন আপনাকে।

কি যে গান গেয়েছে সেটা আমি নিজেও বুঝিনি।🤣🤣 আমি একদম শেষের দিকে নাচ করেছিলাম, তবে সেই ভিডিও আমার ইনস্টাগ্রাম এ দেওয়া আছে। জন্য এখানে আর দেইনি।

 2 years ago 

ভাই গানটি আমি বেশ মনোযোগ দিয়ে শুনলাম, আর শুনে গানের মানে খুঁজে পেয়েছি। তবে এভাবে গানের মানে বলা যাবে না। আপনার কানটা একটু এগিয়ে দিন, ফিসফিস করে বলছি😉। আর যদি কান এগিয়ে দিতে না পারেন তাহলে পরে কোন একদিন বলার চেষ্টা করব😁। যাই হোক ভাই, সিকিম উৎসব ঘিরে খুবই চমকপ্রদ অনুষ্ঠানের আয়োজন করেছে, দেখে বেশ ভালই লাগলো। আর ভালো লাগার অনুষ্ঠানটি আমাদের মাঝে ভাগাভাগি করে নেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

জি ভাই বলেন কান এগিয়ে দিলাম।🦻🦻। এরপর আরো কিছু ভালো ভিডিও আসবে যা আগে কোনদিন দেখেন নি। 😁 আমি নিজেও জীবনে প্রথমবার দেখেছিলাম।

 2 years ago 

যারযার সাংস্কৃতিক তারা তো তুলে ধরার চেষ্টা করবেই। তবে গানটার মিউজিকটা অনেক সুন্দর আসলে কিন্তু কোন ভাষায় বুঝতে পারিনি।যাইহোক আপনি যে তাদের সাথে নাচ করেছেন যেনে ভালো লাগল। আপনি নাচতে জানেন জানা ছিল না। আপনাকে অনেক ধন্যবাদ সাংস্কৃতিক মঞ্চ তুলে ধরার জন্য।

আমিও মিউজিক টা উপভোগ করছিলাম, গানের আগা মাথা কিছু খুঁজে পাইনি। তবে আমার কাছে বেশ ভালো লেগেছিলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62