বর্তির বিল ভ্রমণ (পর্ব-০২)।। নভেম্বর-২১/১১/২০২২।।

☬নমস্কার সবাইকে☬

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই আপনারা... ? আশাকরি সবাই অনেক অনেক ভাল আছেন সুস্থ আছেন। প্রত্যেকে তার পরিবার নিয়ে সুখে আছেন। আজকের নতুন একটা ব্লগে আপনাদের সবাইকে স্বাগতম।
বিগত দুই তিন দিন আগে বর্তির বিল নিয়ে লেখা আমার প্রথম পর্ব আপনাদের সাথে শেয়ার করেছিলাম। মাস কয়েক আগে আমি আমার একটা পোস্টে উল্লেখ করেছিলাম যে, আমি কি ধরনের পোস্ট "আমার বাংলা ব্লগে" শেয়ার করব এবং সেখানে বর্তির বিল নিয়ে আমার লেখা উপস্থাপনার কথা বলেছিলাম। তখন দেখেছিলাম অনেকের ভিতর উৎসাহ ছিল এই বিষয়টা নিয়ে। কিন্তু আমি যখন বর্তির বিল নিয়ে সত্যি সত্যি পোস্ট করলাম, তখন দেখি কারো কোন রেসপন্স নেই। হা হা হা... যাইহোক তারপরেও অনেকটা লজ্জার মাথা কেটে আপনাদের সামনে বর্তির বিলের আরো একটা পর্ব নিয়ে হাজির হয়েছে। আজও থাকছে বর্তির বিলের একটা অংশের ফটোগ্রাফি। আশা করছি ভাল লাগবে আপনাদের।

InShot_20221121_164727473.jpg

পুরো বিলের এক এক অংশে আসলে এক এক রকম সৌন্দর্য। সব মিলিয়ে এই বিলে ঢোকার জন্য দুটি রাস্তা রয়েছে। এর যে কোনটা দিয়ে ঢুকে অন্যটা দিয়ে বাইরে বেরিয়ে আসা যায়। তবে দুই রাস্তার সৌন্দর্য আসলে দুই রকম। সত্যি কথা বলতে গেলে পুরো বিলটা যদি আমি চার ভাগে বিভক্ত করি তাহলে এক এক অংশের সৌন্দর্য এক এক রকম হবে। আর এই জন্যই লোকের কাছে বা টুরিস্টদের কাছে এই জায়গাটা এত আকর্ষণীয়।

InShot_20221121_160705393.jpg

স্থান: নীলগঞ্জ, বেড়াবাড়ি, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

20221110_160958.jpg
স্থান: নীলগঞ্জ, বেড়াবাড়ি, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

20221110_160922.jpg
স্থান: নীলগঞ্জ, বেড়াবাড়ি, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

আগের দিন বিলের যে জায়গার ফটোগ্রাফি শেয়ার করেছিলাম, এটা ঠিক তার উল্টো দিকের দৃশ্য। এটাই একমাত্র জলাশয় যেটা শীতকালেও শুকিয়ে যায় না। সারা বছর এখানে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায়। আমি যেহেতু বিকেলবেলাটা সেখানে গিয়েছিলাম, তাই খুব বেশি একটা মাছের আনাগোনা দেখিনি। তাও শ্যাওলা গুলোর মাঝে ছোট ছোট মাছ দেখা যাচ্ছিল।

20221110_160625.jpg
স্থান: নীলগঞ্জ, বেড়াবাড়ি, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

20221110_160744.jpg
স্থান: নীলগঞ্জ, বেড়াবাড়ি, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

এটাও এক ধরনের ছোট জাতের কচুরিপানা। আমরা যারা সাধারণত গ্রাম অঞ্চল বসবাস করি, তারা এটার সাথে পরিচিত অনেক ভালো করে। তবে যারা শহরে থাকে তারা হয়তো এই কচুরিপনাকে নাও চিনতে পারে। এই কচুরিপনাগুলো আকারে খুব বেশি একটা বড় হয় না, ছোটই থাকে। তবে এটাকে মাটিতে দেখে অবাক হওয়ার কিছু নেই , আসলে এটা জলেই হয়। কিন্তু যেহেতু জল শুকিয়ে গেছে, সেজন্যই আর কি শুকনো মাটিতে দেখা গেল।

20221110_160528.jpg
স্থান: নীলগঞ্জ, বেড়াবাড়ি, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

এই ফুলটা সাথে তো আমরা সকলেই পরিচিত। শুধু পরিচিত বললেই ভুল হবে, আমরা খুব ভালোভাবে পরিচিত। এটা হল কচুরিপনা গাছের ফুল। এই ফুলের কোন উপকারিতা আছে কিনা সেটা আমার জানা নেই তবে এই ফুলের রং এবং সৌন্দর্য আমাকে ছোটবেলা থেকেই মুগ্ধ করে। তবে একটাই সমস্যা, হাতে নিয়ে একটু নাড়াচাড়া করলেই খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

20221110_160505.jpg
স্থান: নীলগঞ্জ, বেড়াবাড়ি, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

20221110_160459.jpg
স্থান: নীলগঞ্জ, বেড়াবাড়ি, ইন্ডিয়া।
ক্যামেরা: স্যামসাং।
মডেল: M31s.

এটা হল শাপলা ফুলের গাছ। তবে ওখানে ফুলের কলির মত যেগুলো দেখা যাচ্ছে ওগুলো মোটেই শাপলা ফুল না। ওগুলোকে আঞ্চলিক ভাষায় ঢ্যাপ বলে। এর ভিতরে কালো রঙের সরিষা দানার মত এক ধরনের বীজ হয়, যেটা খাওয়া যায়। তবে সবাই এটাকে পছন্দ নাও করতে পারে। তবে ছোটবেলা আমার কাছে খুব ভালো লাগতো।


যাইহোক আজকের পর্ব এই পর্যন্তই ছিল। আশাকরি আপনাদের ভালো লেগেছে আজকের পর্বটি। আর ভালো লাগলে অবশ্যই একটি কমেন্ট করতে ভুলবেন না। কারণ আপনাদের একটি কমেন্ট আমাকে নতুন এবং ভালো কিছু করার উৎসাহ যোগায়। ভালো থাকবেন সবাই।

🕉️ধন্যবাদ সবাইকে🕉️

Sort:  
 2 years ago 

ভাইয়া বর্তির বিল ভ্রমনের দারুণ কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার প্রতিটা ছবি আমার কাছে অনেক ভালো লেগেছে। কচুরিপানার ফুলের ফটোগ্রাফি দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে। আমার বাসার পাশেও এমন একটা ছোট বিল আছে দেখতে খুব সুন্দর লাগে। তবে কিছুদিন ধরে দেখছি তা ভরাট করা হচ্ছে। সূর্যাস্তের ছবি দেখতে খুবই সুন্দর লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

আপনার ভালো লেগেছে জেনে আমারও আগ্রহ বাড়লো আপু।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনাদের আঞ্চলিক ভাষায় যেটিকে ঢ্যাপ বলে সেটিকে আমাদের আঞ্চলিক ভাষায় বেট বলে। ছোটবেলায় নানুর বাড়িতে যাওয়া হলে এগুলো খেতাম। আমার কাছে ভালই লাগতো। আপনি খুব চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া। বিশেষ করে কচুরিপানার ফুলের ফটোগ্রাফি দারুন হয়েছে। ঠিকই বলেছেন, কচুরিপনার ফুল হাত দিয়ে একটু নাড়াচাড়া করলেই নষ্ট হয়ে যায়। সূর্যাস্তের ছবিটিও চমৎকার হয়েছে। ধন্যবাদ আপনাকে চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে আপু। ধন্যবাদ এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার বর্তির বিলের ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার হয়েছে । এ ধরনের বিল গুলো দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে । এই ধরনের বিলে প্রচুর মাছ পাওয়া যায় । আর যেহেতু এটি কখনো শুকায় না তাহলে তো এটা ভীষণ ভালোলাগার একটি জায়গা ।আর আমার কাছে সবথেকে ভালো লেগেছে কচুরিপানা ফুলের ফটোগ্রাফি টি । কারণ এই ফুল গুলো এখন খুব একটা দেখা যায় না । যাই হোক বেশ ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

কচুরিপানার ফুলটা আমার ও খুব ভালো লেগেছিলো। অনেক গুলোই তুলেছিলাম তবে মাত্র একটা share করলাম।

 2 years ago 

আমাদের আঞ্চলিক ভাষায় ও এটাকে ঢ্যাপ বলে।গ্রামে গেলে এসব আসলে দেখা যায়। আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে ভাইয়া। কচুরিপানা ফুল অনেকদিন হাতে নিয়ে দেখা হয়না।অনেক ভাল লাগলো দেখে। সূর্যাস্তের ছবিটিও খুব ভাল লাগলো। অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য। অনেক অভিনন্দন আপনাকে।

আমি তো ছোট বেলায় শুনতাম ঠাকুরমার কাছে যে ঢ্যাপ এর খই হয়। তবে কখনো খাইনি। ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

গ্রামে যখন ছিলাম আমাদের বিলে মাঝে মধ্যেই যেতাম। আর চমৎকার চমৎকার পদ্ম ফুল ফুটতো ফুল গুলো দেখতে ভীষণ ভালো লাগতো। আপনি বিলে গিয়ে অনেক সুন্দর কুচরিপানার ফটোগ্রাফি করেছেন। কুচরিপানা ফুল গুলো দেখতে অসাধারণ লাগে। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো।

আপনার কমেন্ট পড়েও আমার খুব ভালো লাগলো। ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মাথা কেটে গেলে কি আবার পোস্ট লেখা যায় কি করে বলেন তো😲😲।যাই হোক এর আগে বর্তির বিল এর কথা শুনেছিলাম আপনার কাছ থেকে। ছবিগুলো বেশ সুন্দর তোলেছেন। কচুরিপানার এই ফুলটা আমার কাছে খুবই ভালো লাগে।বিশেষ করে এর কালারটা অসাধারণ। আর শাপলা ফুলের ঢ্যাপ টা আমার কাছে খেতে ভালোই লাগে।যদিও অনেক দিন হলো খাই না।ধন্যবাদ আপনাকে

লজ্জার মাথা কেটেছি, আমার না। এত পাগল আমি না। বর্তির বিলের আরো অনেক কিছু দেখানোর বাকি আছে। পর পর share করবো।😊

 2 years ago 

ভাইয়া বর্তির বিল নিয়ে আপনার ফটোগ্রাফি পোস্টটিতে বিলের দৃশ্য, কচুরিপানা এবং সকল ধরনের অজানা ফুলগুলোর ফটোগ্রাফি অত্যন্ত সুন্দর হয়েছে। আপনার মাধ্যমে এই জায়গাটার নাম জানতে পেরে বেশ ভালো লাগছে।

এত সুন্দর করে প্রশংসা করার জন্য ধন্যবাদ আপু।😊

 2 years ago 

আপনি খুব সুন্দর জলজ উদ্ভিদের ফটোগ্রাফিক আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে সত্যি খুব ভালো লাগলো। বিলে বা, জলাশয়ে প্রাকৃতিক পরিবেশে নিশ্চয়ই অনেক সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন। পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

সুন্দর একটা কথা বলেছেন তো, জলজ উদ্ভিদ। হা হা হা... ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

কয়েকদিন বিয়ে নিয়ে ব্যস্ত থাকায় পোস্ট পড়তে পারি নি।আমাদের এখানেও একটি জায়গা আছে দাদা, জায়গাটির নাম বিল বর্তি। তবে সেখানে বিল নেই।হাহাহা।প্রত্যকটি ফটোগ্রাফই বরাবরের মত অসাধারণ হয়েছে আর সেই সাথে বর্ণনাও সুন্দর।আর দাদা ঢ্যাপ দিয়ে কিন্তু খই হয়।সেই খই বেশ সুস্বাদু।ধন্যবাদ দাদা সুন্দর ফটোগ্রাফ গুলো শেয়ার করার জন্য।

আমি নিজেও তো বিয়ে খেয়ে বেড়াচ্ছি রে ভাই।😁 কোনো ব্যাপারই না এইসব।

 2 years ago 

বিলটা এক ঝলক দেখে আমাদের কুলিয়াপাটের যে ঝিলটা সেটা মনে পড়লো। সন্ধ্যে হলে এখন এমনই দেখায় কুলিয়া বিল।জলের উপর আলো পড়লে স্বচ্ছ পারদের মত চিক্ চিক্ করে। সাথে সবুজ কচুরিপানার সাদা বেগুনী ফুল। বেশ সুন্দর।

কুলিয়াপাটের বিলে তাহলে যেতে হয় একদিন।😁

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66