নিজের হাতে বানানো/ টক ঝাল মিষ্টি বরইয়ের আচার/১০% বেনিফিশিয়ারি shy-fox এর জন্য/

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন।আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি।

1644657488817.png
আজ আমি আপনাদের মাঝে হাজির হোলাম নুতন নিউনিক পোস্ট নিয়ে। কাঁচা বরই দিয়ে টক
ঝাল মিষ্টি আচার তৈরি।অল্প সময়ে কিভাবে টক ঝাল মিষ্টি বরই আচার বানাবেন।এটা খেতে খুব ভালো লাগবে আর আমি বেশির ভাগ টক খেতে
ভালোবাসি।তাই এই বরইয়ের আচারটা বানিয়ে
আপনাদের মাঝে সাথে শেয়ার করলাম।

প্রয়োজনীয় উপকরণঃ

১/ বরই-১ কেজি

২/ চিনি-স্বাদমতো

৩/ সরিষার তৈল- পরিমাণ মতো

৪/ শুকনো লঙ্কা-৫ থেকে ৬ টা

৫/ রশুন -১ চামচ

ধাপঃ১

1644657583358.png
সবগুলো বরই একটি পাত্রে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিব।এরপর আরেকটি পাএে হালকা পানি দিয়ে চুলায় সিদ্ধ করে নিলাম।

ধাপঃ২

1644657653837.png
এবার প্রথমে আমি চুলায় কড়াই বসিয়ে নিব এবার সেখানে ৫০গ্রাম সরিষার তৈল ঢেলে দিলাম।সেই তৈলে ১ চামচ রসুন কুচি দিলাম। সেগুলোর মধ্যে সিদ্ধ বরই ঢেলে দিয়ে ৫মিনিট নেড়েচেড়ে নিবো।

ধাপঃ৩

1644657753111.png
৫মিনিট পর তাতে ২কাপ চিনি দিলাম ৪টা শুকনো মরিচ দিয়ে ১০মিনিট ভালো করে
নেড়েচেড়ে নিবো যাতে চিনিগুলো গোলেযায়।
আপনারা দেখতেই পারছেন চিনি গুলো গোলে গেছে।

ধাপঃ৪

1644657841497.png
এবার আচারে মশলা দিতে হবে। তাই পাঁচফোড়ন গুলো হালকা ভেজে গুঁড়া করে নিয়েছি সেই মশলার গুড়া তাতে ঢেলে দিবো এবার সেগুলো ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে।

ধাপঃ৫

IMG_20220212_195544.jpg

এবার তৈরি হয়ে গেলো আজকের টক ঝাল মিষ্টি বরই আচার।আশা করি আপনাদের সকলের কাছে আমার এই আচার রেসেপিটা ভালো লাগবে।

🌹সবাইকে ধন্যবাদ🌹

Sort:  
 2 years ago 

আপু আমার জন্য কিছু পাঠিয়ে দিলে তো ভালো হতো। আপনি খুব দারুণ ভাবে আচারের রেসিপি টি করেছেন। প্রথম দেখাতেই আমার জিভে জল চলে এসেছে। আচার আমি খুবই পছন্দ করি। আমার বিভিন্ন বন্ধুরা আমার জন্য প্রতিবছর আচার পাঠিয়ে থাকে। খুব চমৎকারভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ যে এত সুন্দর একটি পোষ্ট উপহার দেওয়ার জন্য

 2 years ago 
আপনার এত সুস্বাদু টক ঝাল রেসিপি দেখে জিভে জল চলে আসল। বরই এর আচার আমার খুব পছন্দ। আমি প্রতি বছর বরই এর আচার বানাই। কিন্তু এবার কেন জানি আর বানানো হলো না। আপনার আচারের কালারটা খুব সুন্দর হয়েছে। আমরা যখন কোনো রেসিপি তৈরি করি তখন তার কালার যদি দেখতে সুন্দর হয় তাহলে খেতেও অনেক সুস্বাদু লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।
 2 years ago 

আপনি খুব সুন্দর করে টক ঝাল মিষ্টি বরইয়ের আচার তৈরি করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার প্রস্তুত প্রণালি খুবই অসাধারণ ছিল। আপনি অত্যান্ত চমৎকারভাবে এবং দক্ষতা সহকারে আচার তৈরি কাজ সম্পন্ন করেছেন। নিশ্চয় অনেক সুস্বাদু এবং মজাদার হয়েছে । আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ধন্যবাদ।

 2 years ago 

YpihifdXP4WNbGMdjw7e3DuhJWBvCw4SfuLZsrnJYHEpsqZFkiGGNCQHtEX2L5ZiTiNvJnrYf5ptbbz7XQpt33kWQRSNgVxZsAKiRxdRZ1poKFEjeRkbBSbVQVqJZonbjg3fKAQRPTgxxyQUNvFkUQTMQnQVvWYKpsPJZd7JfghT.gif

নিজের হাতে বানানো খুবই সুন্দর ভাবে বরই এর টক ঝাল মিষ্টি আচার তৈরি করেছেন আপু। আচার এমন একটা জিনিস যা দেখার পরে প্রত্যেকটি মানুষের জীবনে পানি চলে আসে। ঠিক এটি দেখার পরে আমারও তেমনই লোভ লেগে গেছে। আমার কাছে মনে হচ্ছে যদি এখনই এটা খেতে পারতাম তাহলে হয়তো অনেক ভালো হতো।

YpihifdXP4WNbGMdjw7e3DuhJWBvCw4SfuLZsrnJYHEpsqZFkiGGNCQHtEX2L5ZiTiNvJnrYf5ptbbz7XQpt33kWQRSNgVxZsAKiRxdRZ1poKFEjeRkbBSbVQVqJZonbjg3fKAQRPTgxxyQUNvFkUQTMQnQVvWYKpsPJZd7JfghT.gif

 2 years ago 

আপু আপনার বড়ইয়ের আচার দেখে তো আমার মুখে পানি চলে এসেছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। চমৎকার ভাবে আপনি আচারটি তৈরি করেছেন ।বড়ই এমনিতে খুবই মজার একটি ফল। আর এটি দিয়ে এভাবে আচার তৈরি করলে তা সুস্বাদু হবারই কথা ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি আচারের রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার তৈরি করা বরইয়ের আচার রেসিপি টা দেখতে অনেক লোভনীয় লাগছে। আমি এমন আচার এর রেসিপি গুলো খেতে খুবই ভালোবাসি এগুলো খেতে খুবই মজাদার হয়ে থাকে।‌ এগুলো শীতের সময় কাচের বয়োমে রেখে গরমের সময় খেতে আরো বেশী মজাদার লাগে। আপনি খুবই সুন্দর ভাবে এই রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন তাছাড়াও রেসিপিটার প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে শেয়ার করেছেন । ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য । আপনার জন্য দোয়া রইল ❤️🥰।

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি বরই এর আচার এর রেসিপি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আপনি নিজের হাতে এটি তৈরি করেছেন এটা জিনিস হতেই আমার অনেক ভালো লাগলো। বরইয়ের আচার বরাবরই আমার কাছে খুবই সুস্বাদু লাগে আপনার এই রেসিপিটি দেখে সত্যিই আমার জিভে জল এসে গেল। এত মজাদার এবং লোভনীয় একটি আচারের রেসিপি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59190.13
ETH 3187.58
USDT 1.00
SBD 2.45