👌(সুস্বাদু লেবুর আচার রেসিপি)১০%বেনিফিশিয়ারি shy-fox এর জন্য👌

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন।আশা করছি আল্লাহর রহমতে আপনারা সকলেই ভালো আছেন আমিও আপনাদের দোয়ায় ও আল্লাহর রহমতে ভালো আছি।
1646150942097.png
আজকে আমি আপনাদের মাঝে নিয়ে এসেছি লেবুর আচার রেসিপি এই আচারটা খেতে আমার কাছে খুব ভালো লাগে। আর আপনারা যারা লেবু খেতে অনেক ভালোবাসেন তাদের কাছে এই আচারটি খেতে পছন্দ করবেন আশা করি আপনাদের সকলের কাছে ভালো লাগবে আমার হাতে বানানো লেবুর আচার। এই লেবুর আচারটা আপনি সারা বছর খেতে পারবেন।
আমি একদম সহজ পদ্ধতিতে আপনাদেরকে বানিয়ে দেখাবো লেবুর আচার রেসিপি।

উপকরণ গুলো

১/লেবু।

২/ রশুন।

৩/ শুকনো মরিচ।

৪/বিট লবণ।

৫/ জিরা।

৬/ পাঁচফোড়ন।

৭/ সরিষা ও সরিষার তেল।

৮/ ভিনেগার।

৯/ চিনি।

১০/ হলুদ।

IMG_20220302_163921.jpg
লেবুর আচার বানানোর জন্য এই উপকরণ গুলো নিয়ে নিলাম।

ধাপ নাম্বার- ১

1646217753162.png
এবার আমি যে কয়টা লেবু দিয়ে আচার বানাবো সে লেবুগুলো পানি দিয়ে ভালোভাবে ধুয়ে টিস্যু দিয়ে মুছে নেব।

ধাপ নাম্বার- ২

1646217789626.png
টিস্যু দিয়ে মুছে লেবু গুলো এবার আমি বটি বা ছুরি দিয়ে এভাবে চার টুকরো করে কেঁটে নিবো।এভাবে সবগুলো লেবু আমি কেটে নিয়েছি আর লেবুর মাঝখানে যে সাদা অংশটা আছে তা আমি উঠিয়ে দিয়েছি কারণ সেটা থাকলে আচারটা তেঁতো হতে পারে।

ধাপ নাম্বার-৩

1646217869776.png
এবার আচারটা বানানোর জন্য আমাকে মশলা তৈরি করতে হবে তাই প্রথমে আমি পাঁচফোড়ন জিরা ও সরিষা শুকনো লঙ্কা একটি পাইপেন এ বসিয়ে হালকা ভেজে তা গুড়ো করে নিয়েছি। আর কিছু রসুনের টুকরো আমি হালকা ছেঁচে নিয়েছি এবার সেই ছেঁচা রসুনের সাথে ২/৪ চামচ ভিনেগার মিশিয়ে দিবো।

ধাপ নাম্বার-৪

1646219013293.png
কাঁটা লেবুর মধ্যে ঢেলে দিবো এবার মসলাগুলো ও এক চামচ বিট লবণ এক কাপ চিনি,রশুন ছেঁচা ও ভিনেগার এর পানি,এক চামচ হলুদ। হলুদটা হচ্ছে অপশনাল আপনি চাইলে দিতে পারেন নাও দিতে পারেন তবে হলুদ দিলে আচারের রংটা দেখতে ভালো লাগে।

ধাপ নাম্বার-৫

IMG_20220302_171356.jpg
হাত দিয়ে এবার মশলা সহ লেবু গুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

ধাপ নাম্বার-৬

IMG_20220302_171631.jpg
লেবু গুলো সম্পন্ন মিশিয়ে শেষ করে নিলাম।

ধাপ নাম্বার-৭

1646220007488.png
আচারটা রাখার জন্য একটা কাঁচের বয়োম লাগবে বয়োমটা শুকনো থাকতে হবে।এবার সেই বয়োমের ভেতরে মাখানো লেবু গুলো আমি আস্তে আস্তে ঢেলে দিব বয়োমের ভেতরে লেবু গুলো দেওয়া শেষ হয়ে গেছে। এবার যাই অষ্টম ধাপে যাই।

ধাপ নাম্বার-৮

1646220260514.png
সব শেষে সরিষার তেল ১ পোয়া ঢেলে দিবো আপনি বেশি চাইলেও দিতে পারবেন।

ধাপ নাম্বার-৯

IMG20220301121335.jpg
এবার এই আচারটাকে রোদে ৭দিন শুকাতে হবে।আচারটা এখোনি খাওয়া যাবেনা। এই আচারটা ১৫-২০ দিন পর থেকেই খেতে পারবেন। এই লেবুর আচারটা খেতে অনেক সুস্বাদু।আশা করছি আপনাদের কাছেও ভালো লাগবে। আজ এখানেই শেষ করছি আগামী দিন আপনাদের মাঝে নতুন কিছু নিয়ে হাজির হব এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

♥️আপনাদের সকলকেই ধন্যবাদ ❤

Sort:  
 2 years ago 

লেবুর আচার তৈরি করার খুব ইচ্ছে ছিল আমার। তবে কখনো চেষ্টা করে দেখা হয়নি। আপনার আজকের রেসিপিটি দেখে আমার মুখে তো পানি এসে গেল আপু ।এমনিতেই টক আর এটি আচার তৈরি করলে জানিনা কেমন হহবে।অসাধারণ একটি রেসিপি আজকে আমাদের সাথে শেয়ার করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনাকেও অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

লেবুর আচার আমি খেয়েছিলাম, লেবুর আচার সত্যি খুবই সুস্বাদু খেতে। বিশেষ করে খিচুড়ি দিয়ে লেবুর আচার খেতে আমার কাছে খুবই ভালো লাগে। এছাড়া গরম ভাতের সাথে লেবুর আচার খেতে দারুন । আপনার তৈরি করা লেবুর আচার গুলো দেখতে খুবই লোভনীয় দেখাচ্ছে আপু। দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই মজা হবে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য।

 2 years ago 

সুস্বাদু লেবুর আচার দেখে জিভে জল চলে আসলো। যে কোন আচার খেতে আমার কাছে খুবই সুস্বাদু লাগে ।দেখে তো মনে হচ্ছে আপনার আচার খুবই টেস্ট হয়েছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আচার মানে মুখরোচক খাবার। কআচার আমার খুবই পছন্দের, সেটা যেকোন আচারই হোক না কেন। লেবুর আচার টা আমার একটু বেশি পছন্দের। আমার বাসা তৈরি করা হয়েছিল সব লেবুর আচার আমি খেয়েছিলাম। এটা খেতে আমার কাছে অত্যন্ত বেশি ভালো লাগে। আপনি খুবই সহজ ভাবেই লেবুর আচার তৈরি করার পদ্ধতি দেখিয়েছেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ খুব ইউনিক লাগলো। লেবুর আচার রেসিপি বেশ ভালো ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

আপনি খুবই মজাদার একটি লেবুর আচার আমাদের মাঝে শেয়ার করেছেন আপু ।আসলেই লেবুর আচার আমি কখনো খাইনি বিভিন্ন রকমের আচার আমি খেয়েছি ।কিন্তু লেবুর আচার কখনো খাওয়া হয়নি ।তবে আপনার টা দেখে মনে হচ্ছে খুবই মজাদার হয়েছে। লেবুর আচার এর প্রতিটি ধাপ আপনি খুবই সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য সবসময়। ভালো থাকো সুস্থ থাকবেন আলহামদুলিল্লাহ।

 2 years ago 

খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। লেবুর আচার আমার আম্মু অনেকদিন আগে একবার বানিয়েছিলেন। এটি আমার কাছে দারুন লেগেছে খেতে। আপনি খুব সুন্দর ভাবে সবকিছু উপস্থাপন করেছেন আমাদের সাথে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং অনেক শুভকামনা রইল।

 2 years ago 

বিভিন্ন ধরনের আচার দেখেছি কিন্তু লেবু দিয়ে যে আচার তৈরি করা হয় তা জানতাম না।আপনি অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন। লেবু টক হলেও এটি খুবই উপকারী একটি ফল। আপনার রেসিপিটি একদম ইউনিক আমার কাছে।

 2 years ago 

ওহহহহ,,,মন চাচ্ছে যে এখনি সব টপাটপ মুখে দিয়ে দি। আসলেই আপু মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। আর আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপনাও করেছে। আর আমিও দেখে এটি তৈরি করতে পারবো।

ধন্যবাদ আপনাকে আপু সুন্দর একটি আচারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😊

 2 years ago 

আমার লেবুর আচার কখনো খাওয়া হয়নি। লেবুর আচার যে বানানো হয় সেটা আমি জানি কিন্তু কিভাবে বানায় সেটা আমি জানতাম না আপনার পোস্টের মাধ্যমে আজ লেবুর আচার বানানো শিখে নিলাম।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 53406.14
ETH 2398.08
USDT 1.00
SBD 2.15