তিতির পাখির/ তিতির মুরগীর মাংস ভুনা রেসিপি ।। ১০% বেনিফিশিয়ারি @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু ওয়ালাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আবার হাজির হলাম আপনাদের মাঝে একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হলো তিতির পাখির মাংস ভুনা।

20220515_002609_0000.jpg

তিতির পাখির নাম হয়তো সবাই শুনেছেন আর চিনেন ও সবাই আশা করি। এইটাকে আবার তিতির মুরগী ও বলা হয়। আপনারা না চিনলেও সমস্যা নেই আমি আজ রেসিপির মাধ্যমে চিনিয়ে দিবো।

20220514_125058.jpg

এই হলো সেই সুন্দর পাখিগুলো।

আমি নিজেও এর আগে কখনো খাইনি আজি প্রথম খেলাম। খেতে বেশ ভালোই কিছুটা হাঁস এর মতো আবার কিছুটা মুরগীর মতো কিন্তু ভালোই খারাপ না।

আমি রান্না করবো মাখিয়ে। মাংস তো দুইভাবে করা যায়। মসলা একটি একটি করে দিয়ে কষিয়ে কষিয়ে। আবার হাতে মাখিয়ে। আমার কাছে হাতে মাখানো টাই ভালো লাগে আর সহজেই করা যায় তাই আমি এইটাই পছন্দ করি।

তাহলে দেরি না করে চলুন দেখে নেই কি কি লাগছে তিতির পাখির মাংস ভুনা করতে।

উপকরন ও পরিমানঃ

উপকরণ পরিমান
টুকরো মাংস ৩ কেজি
আদা বাটা ৩টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
মরিচ গুড়া ৪ চা চামচ
হলুদ গুড়া ২ চা চামচ
জিরা গুড়া ২ চা চামচ
গরম মসলা গুড়া ৪ চা চামচ
সরিষার তেল ১ কাপ
লবন স্বাদ মতো
তেজপাতা ৫-৬টি
পেঁয়াজ কুচি ১ কাপ
কাঁচা মরিচ ২০-২৫টি

রন্ধন পদ্ধতিঃ

ধাপ-২

প্রথমে তিতিরপাখি গুলো কেটে টুকরো টুকরো করে নিবো।

ধাপ-২

20220514_153323.jpg

যে পাএটিতে রান্না করবো সেই পাএটিতে সব মাংসের টুকরো গুলো নিয়ে নিলাম।

ধাপ-৩

তারপর আদা রসুন বাটা দিয়ে দিলাম পরিমান মতো।

ধাপ-৪

20220514_153457.jpg

কয়েকটি তেজপাতা দিয়ে দিলাম।

ধাপ-৫

20220514_153500.jpg

মরিচ গুড়া, জিরা গুড়া, হলুদ গুড়া, গরম মসলা গুড়া দিয়ে দিবো।

ধাপ-৬

20220514_153642.jpg

পরিমান মতো যতটুকু লাগে সেই পরিমান লবন দিয়ে দিবো।

ধাপ-৭

20220514_153750.jpg

পেঁয়াজ কুচি দিবো সবটুকু।

ধাপ-৮

20220514_153831.jpg

সরিষার তেল দিয়ে দিবো ১কাপ কারন এইখানে ৩ কেজি মাংস।

ধাপ-৯

20220514_154258.jpg

তারপর কাঁচা মরিচ দিয়ে হাত দিয়ে ভালো করে মেখে নিবো।

ধাপ-১০

20220514_154649.jpg

চুলায় বসিয়ে দিবো চুলার জ্বাল বাড়িয়ে।

ধাপ-১১

20220514_155952.jpg

মাঝে মাঝে নাড়তে হবে। কিছুক্ষণ পরেই তেল উপরে ভেসে উঠবে।

ধাপ-১২

20220514_162555.jpg

একটু পর পর অল্প করে গরম পানি দিয়ে দিয়েছি সিদ্ধ হবার জন্য আর যেন পুড়ে না যায় সেটার জন্য । পানি দিয়ে সময় নিয়ে কষিয়েছি ৩-৪ বার। খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। অবশ্যই কোনভাবে ঠান্ডা পানি দেওয়া যাবে না।

ধাপ-১৩

20220514_163351.jpg

পুরোপুরি সিদ্ধ হবার জন্য ঢেকে দিলাম কিছু সময়ের জন্য।

ধাপ-১৪

20220514_163413.jpg

চেক করে দেখলাম সিদ্ধ হয়েছে কিনা। সিদ্ধ হয়েছে কিন্তু ঝোল আর একটু শুকানোর প্রয়োজন। তাই চুলায় আরও কিছুক্ষণ রেখে দিলাম।

ধাপ-১৫

20220514_163559.jpg

এইতো তৈরি হয়ে গেল তিতির পাখির মাংস ভুনা।
খেতে ভিশন সুস্বাদু হয়েছিল। হয়তো অনেকেই খাননি
কিন্তু বাসায় একদিন তৈরি করে দেখবেন আশা করি খারাপ লাগবে না কারন আমার কাছে প্রথম খেয়েই ভালো লেগেছে তাই বললাম।

20220514_164338.jpg

কেমন লাগলো আমার আজকের এই তিতির পাখির মাংস ভুনা রেসিপি আমাকে অবশ্যই জানাবেন। সবাইকে অনেক ধন্যবাদ আর সবাই খুব ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ

Sort:  
 2 years ago 

তিথির পাখির মাংস আমার কখনো খাওয়া হয়নি। সচরাচর সব জায়গায় পাওয়াও যায় না সব জায়গায় পাওয়া গেলে হয়তো খাওয়ার জন্য ট্রাই করতাম। আমাদের এদিকে শুধু পাখির দোকান গুলোতে কয়েকটা দেখেছিলাম একজোড়া তিতির পাখির মূল্য তিন হাজার টাকা। তাই এত দাম দিয়ে কিনে এনে খাওয়াটা ঠিক হবে না। যাইহোক আপনি খুব চমৎকার করে তিতির পাখির মাংস ভুনা রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। তিতির পাখির মাংস ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এই পাখিটা একটু দাম বেশি। কিন্তু খেতে অনেক সুস্বাদু।

 2 years ago 

আপনি তিতির মুরগীর মাংস ভুনা রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার জিভে জল চলে আসলো। আপনি খুবই চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে রেসিপিটি ভালো লেগেছে শুনে ভালো লাগলো।

 2 years ago 

তিতির পাখির কথা আগে কখনো শুনিনি। আজকে প্রথম আপনার পোস্টের মাধ্যমে দেখতে পারলাম। পাখিগুলো দেখতে অনেক সুন্দর। মসলাগুলো হাতে মাখিয়ে রান্না করেছেন। আমার কাছে এই পদ্ধতিটি বেশ ভালো লাগে। আমার আম্মু এভাবেই রান্না করে বেশির ভাগ সময়। আপনার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল 💕

 2 years ago 

হ্যাঁ মাংস হাতে মাখিয়ে রান্না করলে বেশ মজা লাগে।
অনেক ধন্যবাদ আপু 💚

 2 years ago 

আপু মনি আপনি তো প্রথম হলেও খেলেন কিন্তু এখন পর্যন্ত আমার খাওয়া হলো না, আপনার কথা শুনে যেটি বুঝতে পেলাম তিথির পাখি/মুরগি দেখতে যেমন সুন্দর খেতেও তেমন সুস্বাদু, এক মাংসে দুই রকম স্বাদ শুনেই কেমন জ্বিবে জল চলে আসতেছে, রান্নার দিক দিয়ে আমিও একবারে মাকিয়ে বসে দেওয়া রান্নাটি পছন্দ করি কারণ খুব সহজেই রান্না করা যায়, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু মনি এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি কোন একদিন রান্না করে আমাদের সাথে পোস্টটি শেয়ার করবেন আর জানাবেন খেতে কেমন সুস্বাদু।
অনেক ধন্যবাদ ভাইয়া 🌺

 2 years ago 

তিতির পাখির/ তিতির মুরগীর মাংস ভুনা রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে তো খেতে ইচ্ছা করছে আপু। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া এই রকম মন্তব্য করে কাজ করার ক্ষেত্রে উৎসাহ বাড়ানোর জন্য।

 2 years ago 

তিথি তা কি হল এটি হল একপ্রকার মুরগি। আপনি খুব সুন্দর ভাবে দারুন একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। তিথির মাংস আমার অনেক ভালো লাগে। মাংস খেতে অনেক সুস্বাদু। আপনি লোভনীয় ভাবে রেসিপিটি তৈরি করেছেন। এত সুন্দর একটি রেসিপি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এইটার নাম কি তিথির আপু?
কি জানি হতেও পারে আমি ঠিক জানি না এইটা।
ধন্যবাদ আপু 💛

 2 years ago 

তিতির পাখির মাংস আমি কখনো খাই নি।তবে তিতির পাখি দেখেছি।যাই হোক দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালো ই হবে।খুব সুন্দর করে মাখিয়ে রান্না করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমি মাখিয়ে রান্না করতেই ইদানীং পছন্দ করি শুধুমাএ সহজেই আর খুব কম সময়ে করা যায় বলে।

 2 years ago 

এই পাখিকে আমরা টার্কি বলে ডাকি এবং এটি আমি ওমান থাকাকালীন দুইবার খেয়েছে। তবে দেশে আসার পর একবারও খাওয়া হয়নি। আপনাকে ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি তুলে ধরার জন্য।

 2 years ago 

ভাইয়া টার্কি এইটা না এইটা তিতিরপাখি। টার্কি দেখতে অন্য রকম।

 2 years ago 

এগুলোকে সম্ভবত আমাদের এলাকায় টার্কি বলে যদিওবা আমি সিউর না। যাইহোক, তবে আপনার রেসিপি লুক দেখে মনে হচ্ছ অসাধারণ মজা হয়েছে। আপনার রেসিপি আমি ট্রাই করবো। শুভকামনা রইলো।

 2 years ago (edited)

ভাইয়া এইটা টার্কি না এইটা তিতিরপাখি আবার তিতির মুরগী ও বলে। হ্যাঁ অনেক সুস্বাদু এই তিতির পাখির মাংস বাসায় ট্রাই করলেই বুঝবেন।

 2 years ago 

এ ধরনের মুরগির নাম আগে কখনো শুনিনি তবে রেসিপিটি যে ভাবে প্রস্তুত করে উপস্থাপন করেছেন খেতে খুব সুস্বাদু হবে এতে কোন সন্দেহ নেই আমার তো দেখেই জিভে জল চলে আসে।।

 2 years ago 

আমি নাম তো শুনেছিলাম কিন্তু খেলাম এই প্রথম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61320.84
ETH 2394.93
USDT 1.00
SBD 2.56