রেসিপিঃ সেমাই পুডিং ।। ১০% বেনিফিশিয়ারি @shy-fox এর জন্য এবং ৫%বেনিফিশিয়ারি @abb-school এর জন্য। ।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু ওয়ালাইকুম

সবাই কেমন আছেন???
আশা করি ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমার বাংলা ব্লগ কমিউনিটি আমার প্রিয় একটি প্লাটফর্ম। যেখানে আমি কাজ করার মাধ্যমে আনন্দ পেয়েছি। একটি ভালো লাগা আর ভালোবাসার জায়গা আমার বাংলা ব্লগ। আর সামনে এগিয়ে যাবার অনুপ্রেরণা পেয়েছি এইখান থেকেই। ভালোবেসে সব সময় এই কমিউনিটির সাথে কাজ করে যাবো ইনশাআল্লাহ।

আজ আমি আমার বাংলা ব্লগ আয়োজিত একটি প্রতিযোগিতা সেমাই এর ইউনিক রেসিপিতে অংশগ্রহণ করতে যাচ্ছি। আমার বাংলা ব্লগের ১৬তম প্রতিযোগিতা এটি। আমি প্রথম এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। আমি এর আগে আমার বাংলা ব্লগ কমিউনিটির কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করিনি।

অনকেই অংশগ্রহণ করেছে। সবার রেসিপি খুবই ভালো লেগেছে আমার। জানি না আমার রেসিপিটি আপনাদের কাছে কেমন লাগবে তবে আশা করি ভালো লাগবে।

20220428_005509.jpg

আজ আমি তৈরি করবো সেমাই পুডিং। যেটা কিনা আমরা অনেকেই হয়তো এখনো ট্রাই করিনি। আমি আগে খেয়েছি আমার মায়ের হাতের কিন্তু কখনো বানানোর চেষ্টা করা হয়নি। তাই ঠিক করলাম এই রেসিপিটি শেয়ার করি সবাই জানতে পারবে ইউনিক একটি রেসিপির বেপারে আর ভালো লাগলে তো বাসায় অবশ্যই ট্রাই করবে। তাহলে চলুন দেখি সেমাই পুডিং রেসিপিটি।

সেমাই পুডিং তৈরি করতে যা যা উপকরন লাগছেঃ

উপকরন ও পরিমানঃ

উপকরণ পরিমান
তরল দুধ ১ লিটার
পাউডার দুধ হাফ কাপ
কনডেন্সড মিল্ক ৫ চা চামচ
এলাচ ৫টি
লাচ্ছি সেমাই ১০০গ্রাম
সয়াবিন তেল ২ চা চামচ
ডিম ৪টি

রন্ধন পদ্ধতিঃ

ধাপ-১

প্রথমে একটি হাড়িতে ১ লিটার তরল দুধ ঢেলে দিলাম।

20220426_162912.jpg

ধাপ-২

দুধ যখন গরম হয়ে আসবে তাতে হাফ কাপ পাউডার দুধ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিতে হবে।

ধাপ-৩

এখন দিয়ে দিবো ৪-৫ এলাচ যেন একটু সুন্দর ঘ্রাণ আসে কারন এটা সেমাই পুডিং।

20220427_180439.jpg

ধাপ-৪

হাফ কাপ থেকে কিছুটা কম কনডেন্সড মিল্ক দিয়ে ভালো করে নেড়ে নিবো।

20220427_180956.jpg

ধাপ-৫

এই পর্যায় স্বাদ অনুযায়ী কিছুটা চিনি দিয়ে দিবো। যেহেতু এখানে পাউডার মিল্ক আর কনডেন্সড মিল্ক দেওয়া হয়েছে তাই এটা এমনিতেই একটু মিষ্টি হয়ে গেছে তো সেজন্য মিষ্টির স্বাদটা একটু বুঝে তারপরে চিনি দিতে হবে। আমি খুব কম পরিমানে চিনি দিয়েছি।

ধাপ-৬

চিনি ভালো করে মিশানো হয়ে গেলে। চুলাটা কমিয়ে দিতে হবে আর দুধ জ্বাল দিয়ে খানিকটা কমিয়ে নিতে হবে। এতে করে পুডিং ভালো হবে।

20220427_184458.jpg

ধাপ-৭

দুধ চুলা থেকে নামিয়ে এইবার অনবরত নেড়ে ঠান্ডা করে নিতে হবে। আর নাড়ার কারন হলো যেন দুধের উপর সর না পরে।

এই হলো প্রথম অংশ শেষ।

এইবার কেরামেল তৈরির পালা।

কেরামেল তৈরির জন্য যা যা উপকরণ লাগছেঃ

উপকরণ ও পরিমানঃ

উপকরণ পরিমান
চিনি ১০ চা চামচ
পানি ২০ চা চামচ

আমি বড় একটি পুডিং বানাবো তাই কেরামেল বেশি করে বানাতে হবে।

ধাপ-৮

চুলায় একটি পাএ বসিয়ে দিলাম। ১০ চা চামচ চিনি দিয়ে দিলাম পাএটির মধ্যে।

20220427_185351.jpg

ধাপ-৯

এইবার ১০ চা চামচ চিনির জন্য পানি দিবো ২০ চা চামচ।

20220427_190727.jpg

ধাপ-১০

এই পর্যায়ে ঢাকনা দিয়ে পাএটি ঢেকে দিবো যেন চিনিগুলো পানির সংস্পর্শে পুরোপুরি গলে যায়।

20220427_185552.jpg

ধাপ-১১

খেয়াল রাখতে হবে চিনি ও পানির মিশ্রণটি চামচ বা খুন্তি দিয়ে নাড়ানো যাবে না এতে করে চিনি জমাট বেঁধে যেতে পারে। পাএটি কোন কিছুর সাহায্যে নাড়াতে হবে।

20220427_190906.jpg

ধাপ-১২

একদিকে রং আশা শুরু করলে এখন বারবার নাড়াতে হবে পাএটি যেন পুড়ে না যায়।

20220427_191625.jpg

ধাপ-১৩

হালকা সোনালী রং হলেই যে পাএটিতে পুডিং তৈরি করবো সে পাএটিতে ঢেলে নিবো।

20220427_191900.jpg

ধাপ-১৪

এইবার পাএটি ঘুরিয়ে ঘুরিয়ে কেরামেলটি সেট করে নিতে হবে।

20220427_191927.jpg

এই গেলে ২য় অংশ।

ধাপ-১৫

চুলায় একটি পাএ বসিয়ে দিয়ে তাতে সামান্য পরিমান সয়াবিন তেল দিয়ে দিবো।

ধাপ-১৬

তেল গরম হলে লাচ্ছি সেমাই দিয়ে দিবো।

20220427_200311.jpg

ধাপ-১৭

চুলা একদম কমিয়ে রাখবো। খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায় তাই অনবরত নাড়তে হবে।

ধাপ-১৮

বেশি একটা ভাজার প্রয়োজন নেই। হালকা লালচে রং আসলেই সেমাই নামিয়ে নিবো।

20220427_200445.jpg

এই হলো ৩য় অংশ।

ধাপ-১৯

৪ টি ডিম নিবো। ডিমগুলো ভালো করে ফেটে নিবো। আবার বেশি ফেটার কোন প্রয়োজন নেই।

20220427_200711(0).jpg

চতুর্থ অংশ।

ধাপ-২০

ঠান্ডা করে রাখা দুধের মধ্যে ডিমগুলো ঢেলে দিবো। এবং নেড়ে ভালো করে মিশিয়ে নিবো।

ধাপ-২১

ভেজে রাখা সেমাই ঠান্ডা হয়ে গেলে দুধ আর ডিমের মিশ্রণের মধ্যে সেমাই গুলো ঢেলে দিবো। সেমাই ভালো করে মিশিয়ে নিবো।

ধাপ-২২

এইবার যে পাএটিতে পুডিং তৈরি করবো সেই পাএটিতে দুধ, ডিম আর সেমাই এর মিশ্রণটি ঢেলে দিবো।

20220427_201838.jpg

পঞ্চম অংশ।

ধাপ-২৩

চুলায় একটি পাএ বসিয়ে তার মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে দিবো। খেয়াল রাখতে হবে পুডিং এর পাএটিতে যেন সরাসরি তাপ না লাগে।

20220427_201042.jpg

ধাপ-২৪


স্ট্যান্ডের উপর পাএটি বসিয়ে দিবো এবং পানি দিয়ে দিবো। পাএটি যেন হাফ এর কম পানির মধ্যে থাকে সেটা খেয়াল রাখতে হবে।

20220427_202234.jpg

ধাপ-২৫

এইবার পাএটি ঢেকে দিবো। আর চুলার তাপ মিডিয়াম লো তে রাখবো। পাএটির ছিদ্র বন্ধ করে দিতে হবে।

ধাপ-২৬

৪০ মিনিট পর একটি টুথপিক দিয়ে দেখতে হবে যে পুডিং হয়ে গেছে কিনা। যদি পুডিং তৈরি হয়ে যায় তাহলে টুথপিকটি ফ্রেশভাবেই ফিরে আসবে।

20220427_213929.jpg

ধাপ-২৭

এখন একটি ছুড়ি দিয়ে পুডিং এর চারপাশ পাএটি থেকে ছাড়িয়ে নিতে হবে। তারপর উল্টো করে ২-৩ টা বারি মারলেই পুডিং আলাদা হয়ে যাবে পাএ থেকে।

20220428_000136.jpg

এইতো তৈরি হয়ে গেল মজাদার, সুস্বাদু সেমাই পুডিং।

20220428_000219.jpg

খেতে যে কি পরিমান ভালো হয়েছে সেটা আর কি বলবো। রং টা দেখতে যেমন মিষ্টি খেতে ঠিক ততোটাই মজার।

আমার এই ইউনিক সেমাই পুডিং রেসিপিটি কেমন লাগলো জানাবেন অবশ্যই।

20220428_005912.jpg

সবাই ভালো থাকবেন। আমার রান্নার ব্লগটি পড়ার জন্য ধন্যবাদ সবাইকে।

আল্লাহ হাফেজ

Sort:  
 2 years ago 

সেমাই পুডিং রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে শিখে নিলাম বাসায় তৈরী করবো। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

বাসায় ট্রাই করার মতোই একটা রেসিপি এটি ভাইয়া। বাসায় ট্রাই করলে আমাকে জানাতে ভুলবেন না যে খেত্র কেমন হয়েছে। অনেক ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

প্রথমেই বলব ১৬ তম কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার এত সুন্দর সেমাই পুডিং দেখে আমার খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর ভাবে আপনার কার্য সম্পন্ন করেছেন। প্রথম থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবেই বুঝিয়ে তুলে ধরেছেন আমাদের মাঝে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া সব সময় পাশে থাকার জন্য। আর অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 2 years ago 

আমার বাংলা ব্লগ আয়োজিত কোন প্রতিযোগিতায় প্রথমবার অংশগ্রহণ করার জন্য আপনাকে জানাই অভিনন্দন। আপনার তৈরি রেসিপি আমার কাছে সম্পূর্ণ নতুন লাগলো। দুধের তৈরি পুডিং বহু খেয়েছি কিন্তু সেমাইয়ের পুডিং হয় তাই জানতাম না। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য

 2 years ago 

রেসিপিটি ভালো লাগলে বাসায় ট্রাই করবেন আর ট্রাই করলে অবশ্যই জানাবেন ভাইয়া। অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু প্রথমেই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে জানাই অভিনন্দন। আপনি খুবই আকর্ষণীয় একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে। সেমাইয়ের পুডিং নামটি প্রথম শুনলাম। আপনি খুব চমৎকারভাবে সেমাই দিয়ে পুডিং বানিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে দেখার জন্য সবাইকে দিতে পারবে।সেমাইয়ের পুডিং আসলেই অদ্ভুত। ধন্যবাদ আপু এত চমৎকার একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সেমাই পুডিং মানে এক পর মধ্যে দুইয়ের স্বাদ। খেতে বেশ ভালোই। ধন্যবাদ আপু আর শুভকামনা আপনার জন্যে।

 2 years ago 

এর আগেও আমি সেমাইয়ের পুডিং রেসিপি খেয়েছি। আপনার আজকের সেমাই পুডিং রেসিপি টা অনেক ভাল লেগেছে আমার কাছে। আর আপনার উপস্থাপনা টাও অনেক সুন্দর ছিল, দেখতেও বেশ লোভনীয় লাগছে।

 2 years ago 

ট্রাই করেছে সবগুলো ধাপ আপনাদের সামলে তুলে ধরতে। ভালো লেগেছে শুনে খুশি হলাম।
অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

একটু আগে আমি সেমাই পুডিং দেখলাম আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার তৈরীর সময় পুডিং দেখতে অনেক সুন্দর লাগছে আপু। সেমাই পুডিং দেখে অনেক লোভনীয় লাগছে। আপনার পুডিং তৈরির রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আজ প্রতিযোগিতার মাধ্যমে ইউনিক ইউনিক রেসিপি দেখতে পেলাম।

 2 years ago 

হ্যাঁ প্রিয় আপু ট্রাই করেছিলাম ইউনিক কিছু করার। এই রেসিপিতে একসাথে সেমাই, পুডিং দুইটারই স্বাদ পাওয়া যায়।

 2 years ago 

সেমাই দিয়ে পুডিং একেবারেই ইউনিক রেসিপি করেছেন।শুভকামনা রইলো প্রতিযোগিতার জন্যে।

 2 years ago 

হ্যাঁ আপু রেসিপিটা আসলেই ইউনিক ছিল আর খেতেও বেশ মজার।
ধন্যবাদ আপু আর ভালো থাকেন দোয়া করি।

 2 years ago 

ওয়াও আপনি সেমাই পুডিং রেসিপিটা চমৎকার ভাবে তৈরি করেছেন দেখে আমার জিভে জল চলে আসলো। আপনি খুবই সুন্দর করে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সেমাই পুডিং অনেক মজার হয় একদিন বাসায় ট্রাই করবেন।
অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61040.35
ETH 2922.73
USDT 1.00
SBD 2.31