কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি ।। ১০% বেনিফিশিয়ারি @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু ওয়ালাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

মুরগির মাংস ভুনা আর ঝোল আমরা সচরাচর খেয়ে থাকি। সবাই আমরা কম বেশি জানি মুরগির মাংস কিভাবে রান্না করতে হয় এইটা আর তেমন নতুন কি। কিন্তু আজ আমি একটু ভিন্ন ধরনের মুরগির মাংসের রান্না দেখাবো।
যেটা কিনা আমার আম্মু করতেন। আম্মুর রান্না প্রতিটি খাবারই আমার ছোট থেকেই খুব প্রিয়। শুধু আমি না আমাদের ভাই বোন সবার আর আত্মীয়-স্বজনরাও।
আর সত্যি বলতে সব মায়ের রান্নাই সেরা। ছোট থেকে আমরা এই রান্না খেয়েই বড় হই, এই রান্না থেকে ভালো দুনিয়াতে আর কোন রান্না হতে পারেনা।

মায়ের হাতে সেই প্রতিটি খাবারের রান্না খুব মিস করি।
তাই যখনই খেতে ইচ্ছা করে মায়ের কাছে জিজ্ঞেস করে নিজেরই বানাতে হয়। এই মুরগী রান্না টাও আমার মায়ের কাছ থেকেই শেখা। যদিও আমি রান্নাবান্না কখনোই জানতাম না। মায়ের কাছ থেকে হাতেনাতে রান্না শেখা হয়নি আমার। তাই এখন ফোনে ফোনে শিখি হাহাহা।

20220704_004921_0000.jpg

আমি চেষ্টা করেছি মা যেভাবে রান্না করতো সেভাবেই করার কিন্তু মায়ের মতো পুরোপুরি তো আর হবে না।
কিন্তু যেটুকু হয়েছে ভালই হয়েছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম।

চলুন তাহলে দেখে নেই আজকে কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস রেসিপি তৈরি করতে কি কি লাগছে

উপকরন ও পরিমানঃ

উপকরন পরিমান
পেঁয়াজ কুচি ৪ টি
কাঁচা মরিচ ১৫-২০টি
তেজপাতা ২টি
ধনিয়া গুড়া ১ চা চামচ
জিরা গুড়া ১ চা চামচ
গরম মসলা গুড়া ২ চা চামচ
মরিচ গুড়া ২ চা চামচ
মুরগির মাংস দেড় কেজি
কাঁঠালের বিচি ১ কাপ
আলু ২ টি
আদা বাটা ৩ চা চামচ
রসুন বাটা ২ চা চামচ
সরিষার তেল হাফ কাপ
লবন স্বাদ মতো

রন্ধন পদ্ধতিঃ

ধাপ-১

প্রথমে টুকরো করা মুরগির মাংস এবং আলুর মধ্যে লবণ হলুদ গুঁড়া মরিচ গুঁড়া মাখিয়ে নিবো।

ধাপ-২

ফ্রাই প্যানে তেল গরম করে দিবো। তেল গরম হয়ে এলে তাতে মাংসের টুকরোগুলো দিয়ে দিবো।

ধাপ-৩

একপাশ ভাজা হয়ে গেলে উল্টে দিবো এবং এভাবে সবগুলো মাংসের টুকরো ভেজে নিবো সাথে টুকরো করা আলুও হালকা করে ভেজে নিবো।

ধাপ-৪

এখন একটি কড়াইয়ে তেল গরম করে দিবো। তেল গরম হয়ে এলে তাতে পেঁয়াজ কুচ আর মরিচ কুচি দিয়ে দিবো।

ধাপ-৫

পেঁয়াজ কুচি আর মরিচ কুচি হালকা ভেজে নেওয়ার পর তার মধ্যে কাঁঠালের বিচি দিয়ে দিবো। যেহেতু আমি কাঁঠালের বিচি সিদ্ধ করে নেয়নি তাই এটাকে হালকা করে ভেজে নিবো।

20220626_154043.jpg

ধাপ-৬

ভাজা হয়ে গেলে এবার হলুদ গুঁড়, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, আদা বাটা
আর রসুন বাটা দিয়ে দিবো।

20220626_154340.jpg

ধাপ-৭

মসলাগুলো কষিয়ে নিবো।

20220626_154427.jpg

ধাপ-৮

কষানো হয়ে গেলে এবার ভেজে রাখা মাংসের টুকরো আর আলু গুলো দিয়ে দিবো।

20220626_154430.jpg

ধাপ-৯

কিছুক্ষণ উল্টেপাল্টে কষিয়ে নিবো।

20220626_154434.jpg

ধাপ-১০

টুকরো করে দু-তিনটি তেজপাতা দিয়ে দিবো।

20220626_154810.jpg

ধাপ-১১

আরও কিছুক্ষণ কষিয়ে নিবো। কষাতে থাকব যে পর্যন্ত পানি না শুকায়।

20220626_154916.jpg

ধাপ-১২

পানি শুকিয়ে এলে এবার পানি দিয়ে দিবো মাংস সিদ্ধ হয়ে রান্না হবার জন্য।

20220626_155116.jpg

ধাপ-১৩

মাঝে মাঝে নেড়ে একটু উল্টে পাল্টে দিবো।

20220626_155122.jpg

ধাপ-১৪

মাংস আর কাঁঠালের বিচি গুলো সিদ্ধ হয়ে গেছে কিন্তু ঝোলাটা শুকানোর জন্য অপেক্ষা করবো।

20220626_160054(0).jpg

ধাপ-১৫

এইতো তৈরি হয়ে গেল আজ আমার কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি।

20220626_160641.jpg

আমার বাড়ির সবাই আমার হাতে এই রান্নাটা খুব পছন্দ করে। তারা বলে আমার হাতে এই রান্নাটা খুবই স্পেশাল হয়। আসলে রান্নার প্রশংসা করলে রান্না করার ইচ্ছা বেড়ে যায় আর রান্নাও খুব বেশি মজা হয়।

20220626_160804.jpg

আশা করি আজকের রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। সবাই খুব ভালো থাকবেন সুস্থ থাকবেন।

আল্লাহ হাফেজ

Sort:  
 2 years ago 

কাঁঠালের বিচি আমার খুবই প্রিয়। মুরগির মাংস দিয়ে কাঁঠালের বিচি রান্না করে খেতে খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে কাঁঠালের বিচি ও আলু দিয়ে মুরগির মাংসের রেসিপি তৈরি করেছেন দেখে খেতে ইচ্ছে করছে। লোভনীয় এই রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি আগে দেখা হয় নাই আজকেই প্রথম দেখলাম। তবে আমি কাঁঠালের বিচি অনেক পছন্দ করি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে মুরগির মাংস দিয়ে খেতে ভালোই লাগবে। আপনার ইউনিক রেসিপির জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংসের তরকারি অনেকবার খাওয়া হয়েছে। যদিও মাংসের মধ্যে কাঁঠালের বিচি দেওয়া আমার তেমন একটা পছন্দ না। তবুও আম্মু এই ফলের ঋতু আসলেই কাঁঠালের বিচি বিভিন্ন তরকারিতে ব্যবহার করে। কিন্তু আপনার রেসিপি যদি দেখে খুবই মজাদার মনে হচ্ছে। ধন্যবাদ আপু আপনাকে এবং অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি আপু আপনি ঠিকই বলেছেন মায়ের হাতের রান্নায় সেরা । কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস আমি অনেকবার রান্না করেছি ভালই লাগে খেতে। আপনার রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ মজার এই রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো আপু।

 2 years ago 

আমার খুবই পছন্দের একটি রেসিপি, এটা আসলে অনেক খেয়েছি মুরগির মাংস দিয়ে কাঁঠালের বিচি রান্না। সেটা খেতে খুবই সুস্বাদু হয় আর আপনার রান্নার পদ্ধতিটা আমার কাছে খুবই ভাল লেগেছে। এরকম ভাবে রান্না করলে সত্যি অনেক অনেক মজার হয়। অনেক ধন্যবাদ আপনাকেই মজার রেসেপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংসের রেসিপি ওয়াও দেখে খুব লোভ হচ্ছে ইচ্ছে করছে হাতমুখ ধুয়ে সকাল-সকাল বসে যায় খাবার জন্য সুন্দর উপস্থাপনা করেছেন রেসিপিটির সুভেচ্ছা' রইল আপনার জন্য

 2 years ago 

মুরগির মাংস আমি অনেক পছন্দ করি। মুরগির মাংস আমি অনেক রান্না করেছি কিন্তু কখনো কাঁঠালের বিচি যোগ করেনি। এর টেস্ট সম্পর্কে তেমন কোন ধারনা আমার নেই। তুমি মনে হচ্ছে খারাপ লাগবে না। আপনাকে ধন্যবাদ ভিন্নধর্মী একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি খুবই অসাধারণ লাগলো আমার কাছ। কাঁঠালের বিচি দিয়ে মুরগি আমি আগে কখনো খাইনি। আপনার রেসিপি যে দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। আপনি অনেক সুন্দর ভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আসলেই মায়ের হাতের রান্নার কোন তুলনা হয় না। কাঁঠাল যদিও আমার খুবই অপ্রিয় তবে কাঠালের বীজ আমার কাছে খুবই ভালো লাগে। আর এভাবে মুরগির মাংসের সাথে কখনো রান্না করে খাইনি। আশা করি কোনদিন ট্রাই করে দেখব।

 2 years ago 

কাঁঠালের বিচি সাথে মুরগির মাংস রান্না খেতে ভালই লাগে আমার কাছে। আমার আম্মু আমাদের বাসায় মুরগির মাংস দিয়ে কাঁঠালের বিচি রান্না করে। কাঁঠালের বিচি শুটকি দিয়ে রান্না করলেও আমার কাছে খেতে খুবই ভালো লাগে। আপনাকে ধন্যবাদ আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59