লেভেল ওয়ান হতে আমার অর্জন || By @rubayat02 || ১০% বেনিফিশিয়ারি প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

হেল্লো বন্ধুরা
আসসালামু আলাইকুম
আমি বাংলাদেশ 🇧🇩 থেকে @rubayat02


কেমন আছেন আপনারা,
আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন,
আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে পরিক্ষা মূলক একটি পোস্ট শেয়ার করতে যাচ্ছি, এতো দিন ধরে আমি #abb-school থেকে যা শিক্ষা অর্জন করেছি সেই বিষয় গুলো নিয়ে আমি একটি পরিক্ষা দিতে যাচ্ছি , আমার লেখায় যদি ভুল ত্রুটি হয় তাহলে সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং প্লিজ আমায় কমেন্ট করে জানাবেন।



IMG_20220112_164239-01-01.jpeg


আমার সংক্ষিপ্ত পরিচয় পত্র


আমার নাম মোঃ রুবাইয়াত হাসান "হৃদয়" সবাই আমায় হৃদয় নামেই জানে, আমার বাবার নাম মোঃ খালেদুল ইসলাম আর আমার মায়ের নাম মোছাঃ মায়া বেগম, আমার পরিবারে মোট সদস্য সাত জন আমরা তিন ভাই দুই বোন, আমি পরিবারে সবার ছোট, আমার বাবা একজন কৃষক নিজের সংসার দেখা শুনা করে আর আমার মা একজন গৃহিনী, আমার বড় ভাইয়া একটি কোম্পানিতে জব করেন এবং আমার মেজো ভাইয়া অনার্স শেষ করে সেও একটি কোম্পানিতে জব করেন, আমার বাবা হলেন আমাদের পরিবারের প্রধান, আমরা সবাই আমার বাবার কথা মতোই চলা ফিরা করি। আমার জেলা নীলফামারী, থানা কিশোরগঞ্জ, ডাক ঘর কেল্লারাড়ি এবং আমার গ্রামের নামঃ চাঁদ খানা মাঝাপাড়া, আমি একজন বাঙালী এবং আমার দেশ বাংলাদেশ আর আমি বাংলাদেশেই বসবাস করি। আমি একজন মুসলিম এবং আমার ধর্ম হলো ইসলাম।



abb-school এর Study-level-01 থেকে আমি যা অর্জন করেছি।


আমি প্রায় অনেক দিন ধরে স্টিমিটে কাজ করতেছি কিন্তু সত্যি বলতে আমি অনেক বিষয়েই জানতাম না, এতোটাই অজানা ছিলাম যে এখন কোন কথাটি আপনাদের মাঝে তুলে ধরবো সেটাও বুঝতেছি না, কারণ আমি #abb-school থেকে যা শিখেছি প্রায় সব কিছুই আমার অজানা ছিলো, এখন আমি স্টিমিট সম্পর্কে একটু হলেও জানতে পেরেছি #abb-school এর মাধ্যমে আমি বিশ্বাস করি যদি #abb-school এর প্রতিটি ক্লাস ঠিক মত করি তাহলে আমি আরো অনেক কিছু শিখতে পারবো ইনশাআল্লাহ।




প্রশ্ন উত্তর




  • কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?


উত্তরঃ- স্পামিং মুলত অনেক ভাবে করা যায় যেমন: কোনো ব্যাক্তি এক স্থানে অনেক গুলো ছবি তুলেছে এরপর সেই ছবি গুলো দিয়ে বারবার পোস্ট করতেছে এটাকেও স্পামিং বলা হয়, আবার একেই লেখা কে বারবার ঘুরিয়ে ফিরিয়ে লেখা কে স্পামিং বলা হয়, আবার যদি আমরা কোনো মানুষকে কারণ ছাড়াই বারবার পোস্টে মেনশন দেই এটিও স্পামিং আর এটি স্পামিং এর সব থেকে খারাপ দিক, এরপর আমরা যে পোস্ট গুলো শেয়ার করি তার সাথে মিলে না এমন ট্যাগ যদি আমরা ব্যাবহার করে থাকি তাহলে এটি ট্যাগ স্পামিং হিসাবে গন্য হবে, আবার অন্যের পোস্টে গিয়ে পোস্টি না পরেই ২-৩ টি শব্দ দিয়ে কমেন্ট করি, আবার ২-৩ শব্দের একটি কমেন্ট লিখে সেটিকে কপি করে সবার পোস্টে গিয়ে একেই কমেন্ট বারবার করে থকি, যার ফলে এটিকে কমেন্ট স্পামিং হিসাবে গন্য করা হবে।



  • ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?


উত্তর:- ফটো কঁপিরাইট একটি মারাত্মক অপরাধ মূলক কাজ, এটি থেকে আমাদের নিরাপদ থাকতে হবে, ফটো কঁপিরাইট বলতে গেলে বিভিন্ন ওয়েবসাইটে আমরা ফটো দেখতে পারি এবং সেই ফটো যদি কপিরাইট আইন দ্বারা সুরক্ষিত থাকে তাহলে আমরা কোনো ভাবেই সেটি পোস্টে ব্যবহার করতে পারবো না, কারণ আমরা এখানে কাজ করে কিছু আয় করতেছি তাই কোনো ফটো যদি কপিরাইট আইন দ্বারা সুরক্ষিত থাকে তাহলে সোর্স দিয়ে হলেও আমরা সেটি পোস্টে ব্যবহার করতে পারবো না, কপিরাইট বিষয়ে আমাদের খুব সতর্ক থাকতে হবে।



  • তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়?


উত্তর:- কপিরাইট ফ্রি ওয়েবসাইট অনেক গুলোয় আছে, যেখান থেকে কপিরাইট ফ্রি ইমেজ সোর্স উল্লেখ করে আমরা সেই ইমেজ গুলো পোস্টে ব্যবহার করতে পারবো, এমন তিনটি ওয়েবসাইটের নাম আমি নিচে উল্লেখ করলাম।

https://pixabay.com
https://www.pexels.com/
https://www.freeimages.com



  • পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?


উত্তর:- পোস্টের মধ্যে ট্যাগ ব্যবহার করার প্রধান উদ্দেশ্য হলো আমি যে পোস্টি করেছি সেটি যেনো একটি ক্যাটাগারির মধ্যে থাকে এবং আমি যে পোস্টি করেছি সেই বিষয়ে যদি কেউ সার্চ দেয় তাহলে যেনো আমার পোস্টিও সেই মানুষটির কাছে পৌঁছে যায়, আর সে জন্যেই আমরা ট্যাগ ব্যবহার করে থাকি, ট্যাগ নির্বাচন করা হয়ে থাকে আমি যে পোস্টি করতেছি সেই পোস্টিকে ভিত্তি করে ট্যাগ নির্বাচন করতে হবে যেমন:- আমি যদি একটি আর্ট পোস্ট করি তাহলে আমাকে সেই আর্টের বিষয়ে ট্যাগ নির্বাচন করতে হবে যেমন:- art, drawing, diy, ইত্যাদি।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?


উত্তর:- আমার বাংলা ব্লগ কমিউনিটিতে রাজনৈতিক বিষয় ধর্মীও বিষয় যা মানুষের মনে আঘাত আনতে পারে এমন বিষয়ে এখানে পোস্ট করা যাবে না এছাড়াও কোনো রকম নির্যাতন মূলক লেখা, ছবি বা ভিডিও আমার বাংলা ব্লগ কমিউনিটিতে শেয়ার করা যাবে না, নারী নির্যাতন বা নারীদের সম্মানহানী হয় এমন পোস্ট শেয়ার করা যাবে না, শিশুদের পর্নোগ্রাফি নিয়ে কোনো ধরনের পোস্ট শেয়ার করা যাবে না। রেসিপির দিক দিয়ে শুখোরের মাংস বা গরুর মাংসের রেসিপি এখানে শেয়ার করা সম্পূর্ণ ভাবে নিষেধ।



  • প্লাগিয়ারিজম সম্পর্কে আপনি কি জানেন?


উত্তর:- প্লাগিয়ারিজম মানে হলো কারো জিনিস চুরি করা, যেমন অন্য কারো লেখা বা কোনো কাজ নিজের বলে চালিয়ে দেওয়াকেই প্লাগিয়ারিজম বলে, যদিও সেটা অল্প হক না কেনো মানুষের লেখা বা কাজ কে নিজের বলে দ্বাবি করাকে প্লাগিয়ারিজম বলে, অথবা অন্য কারো পোস্টে কিছু লেখা পরিবর্তন করে সেটি নিজের পোস্ট বলে চালিয়ে দেওয়া এটাও প্লাগিয়ারিজম, আবার যদি অন্য কারো লেখা নিয়ে সেখানে তার সোর্স না দিয়ে সেটি নিজের বলে চালিয়ে দেই সেটাকেও প্লাগিয়ারিজম বলা হবে, আমরা প্লাগিয়ারিজম থেকে দূরে থাকবো কারণ এটি অত্যন্ত একটি খারাপ কাজ।



  • re-write আর্টিকেল কাকে বলে?


উত্তর:- আমরা প্রায় অনেক ধরনের পোস্ট করে থাকি আর এমন কিছু পোস্ট আছে যে পোস্ট গুলো লিখতে হলে আমাদের বিভিন্ন ওয়েবসাইট থেকে কিছু ডাটা নিতে হয়, যে ডাটা গুলো নিয়ে আমরা নিজের ভাষায় সুন্দর করে সাজিয়ে পোস্টি লিখে থাকি, মূলত এটাকেই আর্টিকেল re-write বলা হয়।



  • ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?


উত্তর:- বগ্ল লেখার সময় re-write আর্টিকেল এর ক্ষেত্রে আমাদের নিজের লেখা কমপক্ষে ৭৫% অবশ্যই থাকতে হবে এবং বাকি ২৫% সোর্স সহ লিখতে হবে, এছাড়াও আমরা চাইলে re-write আর্টিকেল এর অংশ টুকুতে ইনভার্টেড কমা ব্যবহার করে পারি।



  • একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?


উত্তর:- কোনো একটি পোস্ট যদি ১০০ শব্দের কম লেখা হয় এবং সেখানে ২-১ টি ফটো দেওয়া থাকে তাহলে সেটিকে ম্যাক্রো পোস্ট হিসাবে গণ্য করা হবে, এবং এরকম কাজ বারবার করলে সেটিকে স্পামিং হিসাবে গণ্য করা হবে।



  • প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]


উত্তর:- আমার বাংলা ব্লগ কমিউনিটির নিয়ম অনুযায়ী এখানে আমরা ২৪ ঘন্টার মধ্যে শুধু মাত্র ৩ টি পোস্ট করতে পারবো, আর ৩ টির বেশি পোস্ট করা হলে সেটিকে স্পামিং হিসাবে গণ্য করা হবে।



Cc:-
@rupok
@engrsayful



💞 খোদা হাফেজ 💞



Best Regards:-
@rubayat02





Sort:  
 3 years ago 

আপনার লেভেল-১ এর পোস্ট পড়ে মনে হলো সব কিছু খুব ভালো ভাবেই বুঝেছেন। আশা করি শিগ্রই এই লেভেল পার হয়ে যাবেন ভাইভা দিয়ে। বাকি লেভেল গুলো শেষ করার জন্য শুভকামনা রইলো ভাই।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য ও অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

লেভেল ওয়ান হতে খুব গুরুত্বপূর্ণ বিষয়গুলো খুব ভালোভাবে বুঝছেন দেখে ভালো লাগলো আশা করি আপনি পরবর্তী লেভেল গুলও সাফল্যের সহিত উত্তীর্ণ হতে পারবেন 😍

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

খুব সুন্দর ভাবে বিষয়গুলো উপস্থাপন করেছেন। আজ রাতে level-1 ক্লাসে উপস্থিত থেকে ভাইভা দেবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, অবশ্যই আমি Level-1 ক্লাসে উপস্থিত থাকবো, ইনশাআল্লাহ

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56556.00
ETH 2492.21
USDT 1.00
SBD 2.22