লেভেল ৩ হতে আমার অর্জন - By @rubayat02 || ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

হেল্লো বন্ধুরা
আসসালামু আলাইকুম
আমি বাংলাদেশ 🇧🇩 থেকে @rubayat02


কেমন আছেন আপনারা,
আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন,
আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি।



IMG_20220201_151103-01.jpeg

আমার সংক্ষিপ্ত পরিচয় পত্র


আমার নাম মোঃ রুবাইয়াত হাসান "হৃদয়" সবাই আমায় হৃদয় নামেই জানে, আমার বাবার নাম মোঃ খালেদুল ইসলাম আর আমার মায়ের নাম মোছাঃ মায়া বেগম, আমার পরিবারে মোট সদস্য সাত জন আমরা তিন ভাই দুই বোন, আমি পরিবারে সবার ছোট, আমার বাবা একজন কৃষক নিজের সংসার দেখা শুনা করে আর আমার মা একজন গৃহিনী, আমার বড় ভাইয়া একটি কোম্পানিতে জব করেন এবং আমার মেজো ভাইয়া অনার্স শেষ করে সেও একটি কোম্পানিতে জব করেন, আমার বাবা হলেন আমাদের পরিবারের প্রধান, আমরা সবাই আমার বাবার কথা মতোই চলা ফিরা করি।
আমার জেলা নীলফামারী, থানা কিশোরগঞ্জ, ডাক ঘর কেল্লারাড়ি এবং আমার গ্রামের নামঃ চাঁদ খানা মাঝাপাড়া, আমি একজন বাঙালী এবং আমার দেশ বাংলাদেশ আর আমি বাংলাদেশেই বসবাস করি। আমি একজন মুসলিম এবং আমার ধর্ম হলো ইসলাম।



add-school এর Study-level-03 থেকে আমার অর্জন


Level-3 এর ক্লাস থেকে আমি অনেক গুরুত্বপূর্ণ বিষয় শিখেছি, আর যদি কোনো ব্যক্তির Level-3 এর বিষয় গুলো জানা থাকে তাহলে সেই ব্যক্তির জন্য সামনে এগিয়ে যাওয়াটা অনেক সহজ হবে, তাই এসব বিষয়ে জানতে পেরে আমি অনেক আনন্দিত, এবং আমি যা যা জানতে পেরেছি সেই বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করতেছি।


Markdown: মার্কডাউন হলো নিজের লিখার সৌন্দর্য বৃদ্ধি করার জন্য আমরা যে কোড গুলো ব্যবহার করে থাকি সেগুলোকেই মার্কডাউন বলা হয়, আর আমি যদি আমার পোস্টের সৌন্দর্য বৃদ্ধি করতে চাই অথবা আমার লেখাটি কারো দৃষ্টি আকর্ষণ করতে বা সুন্দর করে লেখাটি উপস্থাপন করতে চাই তাহলে অবশ্যই আমায় মার্কডাউন ব্যবহার করতে হবে, আমি আগে থেকেই একটু করে মার্কডাউন ব্যবহার করেছিলাম, কিন্তু আমার অনেক মার্কডাউন কোড জানার বাইরে ছিলো, এখন আমি মোটামুটি অনেক মার্কডাউন কোড বিষয়ে জানতে পেরেছি, আমার পোস্টির সৌন্দর্য বৃদ্ধি করার জন্য মার্কডাউন খুবই জরুরী, আর যদি আমি মার্কডাউন ব্যবহার না করি তাহলে আমার পোস্টি যদিও ভালো হয়, তারপরেও মানুষের দৃষ্টি আকর্ষণ করবে না, কারণ আমার পোস্টে কোনো আকর্ষণীও জিনিস ব্যবহার করা নেই, আর আমার কষ্টটা বিফলে চলে যাবে, আর যদি আমি আমার পোস্টে মার্কডাউন ব্যবহার করি তাহলে পোস্টি সবার চোখে দৃষ্টি আকর্ষণ করবে, আর আমি সেই পোস্টির দ্বারা নিজে উপক্রিত হবো এবং মানুষের কাছ থেকে অনেক বাহ বাহ পাবো, সেটি আমার সামনে এগিয়ে যাওয়ার শক্তি বৃদ্ধি করবে, তাই আমরা আমাদের পোস্টির সৌন্দর্য বৃদ্ধি করার জন্য সঠিক জায়গায় সঠিক মার্কডাউন গুলো ব্যবহার করবো ইনশাআল্লাহ।


Content: কনটেন্ট বিষয়ে আমার কিছুই জানা ছিলো না, শুধু মাত্র এতোটুকুই যানতাম যে পোস্ট গুলো কে কন্টেন্ট বলা হয়, কিন্তু লেভেল-৩ এর ক্লাস করে পুরো বিষয়টি আমার কাছে ক্লিয়ার, কনটেন্ট এর আভিধানিক কিংবা শব্দিক অর্থ হলোঃ- জ্ঞান, অভিজ্ঞতা এবং সৃজনশীলতা, আমার যদি কোনো একটি বিষয়ে জ্ঞান/ অভিজ্ঞতা দিয়ে ভালো লাগা/ মন্ধ লাগার বিষয়টি উপস্থাপন করি সেটাকেই সাধারণত কনটেন্ট বলা হয়, কনটেন্ট এর আবার প্রকারভেদ রয়েছে, কনটেন্ট সাধারণত তিন প্রকার যেগুলো হলোঃ- অডিও, ভিডিও এবং টেক্সট কনটেন্ট, যে কোনো কনটেন্ট এর উপর যদি আমার যথেষ্ট জ্ঞান বা অভিজ্ঞতা না থাকে তাহলে সেই কনটেন্টি আমি ভালো করে উপস্থাপন করতে পারবো না, তাই কনটেন্ট তৈরি করার সময় আমার খেয়াল রাখা উচিত যে আমি যেই কনটেন্টি উপস্থাপন করবো সেই বিষয়ে আমার অভিজ্ঞতা আছে কি না, আর যদি আমার সেই বিষয়ের উপর যথেষ্ট পরিমাণ জ্ঞান/অভিজ্ঞতা থাকে তাহলে সেই কনটেন্টি সুন্দর ভাবে আপনাদের মাঝে উপস্থাপন করতে পারবো, মূল কথা হলো যে আমাদের যে বিষয়ে যথেষ্ট পরিমাণ অভিজ্ঞতা আছে সেই বিষয়ে আমরা কনটেন্ট তৈরি করে পোস্ট করবো, তাহলে আমাদের কষ্ঠের সফলতা পাবো।


Curation: কিউরেশন সম্পর্কে আমার বেশি কিছু জানা ছিলো না কিন্তু লেভেল-৩ ক্লাসে আমাদের প্রফেসর সাইফুল ভাইয়া অনেক সুন্দর করে আমাদের কিউরেশন এর বিষয় টি বুঝিয়েছেন, এখন আমি খুব সহজেই একজন কিউরেটর এর রিওয়ার্ড বের করতে পারি, এছাড়াও কি কি কাজ করলে আমি কিউরেশন রিওয়ার্ড বেশি পাবো সে বিষয়েও খুব সুন্দর করে বুঝানো হয়েছে যেমনঃ- পোস্ট করার ৫ মিনিট পরে ভোট দিলে বেশি রিওয়ার্ড পাবো এবং ৫ মিনিটের আগে ভোট দিয়ে সময় অনুযায়ী আমি কিছু রিওয়ার্ড হারাবো, আবার লে-আউট এর ১২ ঘন্টা আগে ভোট দিলেও সময় অনুযায়ী কিছু পরিমাণ কিউরেশন রিওয়ার্ড হারাবে, যা রিওয়ার্ড পুল এ ফিরত যাবে, আর আমরা যদি বেশি বেশি কিউরেশন রিওয়ার্ড অর্জন করতে চাই তাহলে সব সময় সবার আগে ভোট দেওয়ার চেষ্টা করতে হবে।




প্রশ্ন উত্তর:-




১। মার্কডাউন কি ?

উত্তরঃ- মার্কডাউন হলো, আমরা যে পোস্ট করি সেই পোস্টি সুন্দর এবং আকর্ষণীও করার জন্য যে কোড বা চিহ্ন ব্যবহার করি, সেই কোড বা চিহ্ন গুলোকে মার্কডাউন বলা হয়।



২। মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ- আমরা সবাই নিজের চেষ্টা দ্বারা ভালো ভালো পোস্ট শেয়ার করে থাকি, কিন্তু তারপরেও ভিউয়ারদের কাছে আমাদের পোস্টি আকর্ষণীও হয়ে উঠে না এবং পোস্টি পরতে বিরক্তিকর বোধ করে যার কারণে আমাদের কষ্ট বিফলে চলে যায়, আর যদি আমরা সেই পোস্টে মার্কডাউন ব্যবহার করি তাহলে আমার পোস্টি অনেক সুন্দর হবে, ভিউয়ারদের কে আকর্ষণীও করে তুলবে এবং তারা আমার পোস্টি মনযোগী হয়ে পড়বে, যার দ্বারা আমাদের কষ্ট বিফলে যাবে না, আর আমরা যেমন খাতায় লিখতে গেলে শিরোনাম গুলো বড় করে লেখি তেমনি ভাবে আমরা যদি পোস্টের শিরোনাম এবং পোস্টি সুন্দর করে মানুষের কাছে আকর্ষণ করতে চাই তাহলে আমাদের মার্কডাউন ব্যবহার করতে হবে, মোট কথা হলো আমাদের পোস্টি যদি সৌন্দর্য এবং মানুষের কাছে আকর্ষণীও করে তুলতে চাই তাহলে মার্কডাউন ব্যবহার করা খুবই জরুরী।



৩। পোস্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তরঃ- পোস্টে আমরা যে কোড গুলো ব্যবহার করি, সেগুলো কিন্তু পোস্ট করার পরে দেখা যায় না, আবার যদি আমরা চাই সেগুলো দৃশ্যমানো করতে পারবো, কোড গুলো দৃশ্যমান করার জন্য নিচে আমি ৩টি পদ্ধতি উল্লেখ করলাম।


  • লাইনের শুরু এবং শেষে (') Apostrophe চিহ্ন ব্যবহার করে।
  • লাইনের শুরু এবং শেষে (`) Back Quote চিহ্ন ব্যবহার করে।
  • লাইনের শুরুতে ৪ টি স্পেস দিয়ে।

উদাহরণ,

 # মার্কডাউন

'# মার্কডাউন'
# মার্কডাউন



৪। নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

UserPostsSteem Power
User110500
User2209000

উত্তরঃ-

|User|Posts|Steem Power|
|-|-|-|
|User1|10 |500|
|User2|20 |9000 |



৫। সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তরঃ- সোর্স উল্লেখ করতে [এখানে টেক্সট থাকবে] (এখানে লিংক থাকবে)

উদাহরণ:- Source

কোডঃ [Source](https://pixabay.com/)



৬। বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তরঃ-

# Header 1
## Header 1
### Header 1
#### Header 1
##### Header 1
###### Header 1


ফলাফল


Header 1

Header 1

Header 1

Header 1

Header 1
Header 1



৭। টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তরঃ- <div class="text-justify">এখানে টেক্সট গুলো থাকবে।</div>



৮। কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তরঃ- কনটেন্টের টপিকস নির্বাচনে গুরুত্ব দেওয়া উচিৎ হলোঃ যে বিষয় গুলোর উপর আমার যথেষ্ট পরিমাণ জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতা রয়েছে, সেই বিষয় গুলোর উপর কনটেন্টের টপিকস নির্বাচনে আমাদের গুরুত্ব দেওয়া উচিৎ।



৯। কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তরঃ- আমি যদি কোনো টপিকস এর উপর ব্লগ লিখতে চাই তাহলে সেই বিষয় সম্পর্কে ভালো জ্ঞান ও অভিজ্ঞতা থাকতে হবে, আর যদি সেই বিষয় সম্পর্কে আমার ভালো জ্ঞান বা অভিজ্ঞতা না থাকে তাহলে সেই বিষয় সম্পর্কে কিছু লেগে আমার অনেক কষ্ট হবে আবার অনেক জায়গায় ভুল ত্রুটি এবং মিছটেক হয়ে যাবে, তাই আমি যদি আমাদের পোস্ট গুলো মানসম্মত করতে চাই এবং পোস্টি সুন্দর ভাবে উপস্থাপন করতে চাই তাহলে অবশ্যই আমার সেই টপিকস সম্পর্কে জ্ঞান থাকা অত্যন্ত জরুরী।



১০। ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তরঃ- আমি যদি কোনো পোস্টে $7 ডলারের ভোট দেই, সেক্ষেত্রে আমি $7 ডলারের অর্ধেক $3.5 [USD] এর মূল্যের সমান স্টিম পাওয়ারে কিউরেশন রিওয়ার্ড হিসাবে পাবো, আমি যদি $3.5 [USD] কে $0.50 দিয়ে ÷ করি তাহলে 7 স্টিম পাওয়ার হবে ।



১১। সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃ- সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার জন্য আমাকে ভালো ভালো পোস্ট গুলাতে সবার আগে ভোট দেওয়ার চেস্টা করতে হবে, কারণ ভালো কনটেন্ট এর পোস্ট গুলোতে বেশি পরিমাণ ভোট পরে, আর আমরা যদি সেই পোস্টে সবার আগে ভোট দেই তাহলে পরবর্তীতে আমরা সেখান থেকে কয়েকগুণ বেশি কিউরেশন রিওয়ার্ড অর্জন করতে পারবো, তাই মানসম্মত পোস্ট গুলোতে সবার আগে ভোট দিতে হবে, তাহলে আমরা বেশি কিউরেশন রিওয়ার্ড অর্জন করতে পারবো।



১২। নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

উত্তরঃ- আমি নিজে কিউরেশন করলে বেশি আর্ন করতে পারবো না, কারণ এখন আমার ভোটিং ভ্যালু অনেক কম তাই যদি আমি @Heroism কে ডেলিগেশন করি তাহলে আমি বেশি পরিমাণ আর্ন করতে পারবো, যেহেতু আমার এখন স্টিম কম তাই আমাদের ভোট ভ্যালুও কম, আর আমার অল্প স্টিম পাওয়ার যদি আমি @Heroism কে ডেলিগেশন করি তাহলে তারা মানসম্মত পোস্ট গুলোতে ভোট দিয়ে বেশি বেশি কিউরেশন রিওয়ার্ড অর্জন করতে পারবে, সেখান থেকে আমার লাভ হলো কষ্ট ছাড়াই প্রতি সপ্তাহে আমাকে লিকুইড স্টিম দেওয়া হবে জেটি আমি সাথে সাথে আমার কাজে ব্যবহার করতে পারবো এছাড়াও আমার মানসম্মত পোস্ট গুলোতে @Heroism থেকে আপভোট দেওয়া হবে সেখান থেকে আমি ভালো কিছু আর্ন করতে পারবো, তাই আমার পক্ষে @Heroism কে ডেলিগেশন করলে আমি অনেক লাভবান হবো এবং বেশি পরিমাণ আর্ন করতে পারবো।



সবাই কে শ্রদ্ধা এবং ভালোবাসা জানিয়ে এখানেই শেষ করলাম, যদি আমার পোস্ট কোন ভুল ত্রুটি হয় তাহলে সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং অপর কে সুস্থ রাখবেন।


Cc- @alsarzilsiam



💞 খোদা হাফেজ 💞



Best Regards:-
@rubayat02

Sort:  
 2 years ago 

আপনার উপস্থাপনা টি সত্যিই অসাধারণ ছিল। অন্যান্য যারা পরীক্ষা দিয়েছে তার তুলনায় একটু ব্যতিক্রম ভাবে আপনি আপনার পোস্টটি তৈরি করেছেন। আপনি মোটামুটি সব প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করেছেন। আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার কাছ থেকে এমন সুন্দর একটি মন্তব্য পেয়ে সত্যি আমি অনেক আনন্দিতভাইয়া, আপনার প্রতি অনেক শ্রদ্ধা এবং ভালোবাসা রইলো ভাইয়া।

 2 years ago 

শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

  • আপনি লেভেল 3 এর পরীক্ষা দিয়েছেন দেখে খুবই ভাল লেগেছে । আমি নিজেও এই পরীক্ষাগুলো দিয়ে আজ ভেরিফাইড হয়েছি। ক্লাসগুলো করে অনেক কিছু শিখতে পেরেছি। আর কয়েকটি ক্লাস করে ভেরিফাইড হয়ে যান। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে level3 এর পরীক্ষা দিয়েছেন। আমার মনে হয় আপনি এই লেভেলের ক্লাস করে অনেক কিছুই শিখতে পেরেছেন। এই ক্লাসগুলো করা আমাদের জন্য খুবই উপকারী। এ ক্লাসগুলো করে তাড়াতাড়ি ভেরিফাইড মেম্বার হয়ে যান। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

level3 হতে অর্জিত প্রত্যেকটি বিষয় ঠিকঠাক ছিল। এবং সেইসাথে দারুন উপস্থাপনা ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও দোয়া রইল পরবর্তী লেবেলের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45