লেভেল ৩ হতে আমার অর্জন - By @rsalim ! 10% Beneficiary @shy-fox 🐺 জন্য .

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

প্রিয় আমার বাংলা ব্লগ সকল সদস্যদের👫 প্রতি রইল আমার আন্তরিক ভালোবাসা❤️

🎓

IMG_20220208_165324.jpg

✍️

🙆*আশা করি অশেষ সৃষ্টিকর্তার রহমতে সবাই ভাল আছেন! আমিও ভালো আছি আপনাদের দোয়ায় এবং কি আমার সৃষ্টিকর্তার রহমতে।

✍️

আমি মোঃ সেলিম হোসেন ,আমার ইউজার আইডি @rsalim ।আমি একজন বাংলাদেশী। আর আমি বাংগালী হিসেবে নিজেকে নিয়ে গর্বিত।আমি বাংলায় কথা বলতে পছন্দ করি। আমার বাংলা ব্লগ এ আসতে পেড়ে নিজেকে ভাগ্যবান মনে করছি। আজ আমি abb-school স্কুলের 👨‍🎓 level-03 এর শেখানো আর আমার অর্জন টপিক গুলো তুলে ধরবো, আশা করি সবার ভালো লাগবে

✍️

আজ আমি- আমার বাংলা ব্লগ এর মাধ্যেম abb-school 👨‍🎓 থেকে আমার অর্জিত steemit এর ব্যবহিত পোষ্টের গুণগত মানের দিকে মনোনিবেশ করার সম্পর্কে এবং আমার বাংলা ব্লগের সম্পর্কে কিছু শিক্ষা ও জ্ঞান অর্জন করি যা নিজের ভাষায় প্রকাশ করলাম। আশা করি আমার শিক্ষক মন্ডলীদের ভালো লাগবে।

✍️

প্রথমে ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের abb-school- level-03এর প্রিয়❤️ প্রফেসর এবং লেকচারারের প্রতি ,যাদের মাধ্যমে আমি পোষ্টের গুণগত মান উন্নায়নে জন্য অনেক অজানা বিষয় জানতে পারি বা শিখতে পারি।ওনাদের মাধ্যেমে শিখতে পারি কিভাবে একটি কন্টেন বা ব্লগ গুনগত মানসম্পূর্ন করা যেতে পারে এবং কি আমি অন্যদের থেকে বেশি কিউরেশন রিওয়ার্ড বেশি পেতে পারি।

✍️

❤️আমার বাংলা ব্লগ মাননীয় এডমিনদের অসংখ্য ধন্যবাদ জানাই 🙏, যেনারা অতি সুন্দর ভাবে abb-school এর ক্লাস নেওয়ার ব্যবস্থা করেছেন এবং প্রতিটি বিষয় উদাহরন সহ কারে বুঝিয়ে দিয়েছেন। এবং কি স্টিমিট ব্লগচেইন ব্যবহার সম্পর্কে বিস্তারিত শেখাচ্ছেন।

লারনিং মার্কডাউন কোর্ডিংঃ

✍️

স্টিমিটে কন্টেন্টকে ভালো ভাবে উপস্থাপন করার জন্য যত্নসহকারে বিভিন্ন মার্কডাউন কোড ব্যবহার করে একটি গুনগত মানের ব্লগ তৈরি করার পর পাঠকদের সামনে উপস্থাপন করার জন্য যে পদ্ধতি ব্যবহার করা হয় তাই মুলত বুঝায় লারনিং মার্কডাউন কোর্ডিং। তথ্য প্রযুক্তির যুগে মার্কডাউনের বিকল্প নেই এটি যেমন সত্য ঠিক এর ব্যবহার জানা একান্ত গুরুত্ব। অনেক রকম কনটেন্টের সময় হরেক রকমের কোর্ডিং ব্যবহার করে আমরা বিভিন্ন উপায়ে আমাদের কন্টেন্ট সাজাতে পারি এই লারনিং মার্কডাউন কোডিং এর মাধ্যমে।আমরা যদি কোন ব্লগ বা কনটেন্ট সাধারন ভাবে করি তাহলে তা পাঠ্যকের কাছে বেশি গুরুত্ব মনে না হতে পারে। আর আমরা যদি ঐ কন্টেন্টটিকে আবার যদি একটু ভিন্নভাবে সাজিয়ে লিখি তাহলে তা পাঠকের কাছে আকর্ষনীয় ভাবে প্রকাশ পাবে। আর এজন্য আমরা বিভিন্ন মার্কডাউন কোড ব্যবহার করেতে পারি- যেমন ইন্ডিকেটর, হাইলাইট, টেক্সট জাস্টিফাই, সাবস্ক্রিপ্ট ইত্যাদি । স্টিমেট প্ল্যাটফর্মের ভাল মানের ব্লগার করতে হলে, মার্কডাউন কোড ব্যবহার করে ভালো মানের ব্লগ তৈরি করতে পারি বলে আশা রাখি।
১.মার্কডাউন কি?

✍️

সাধারন ভাবে বলতে গেলে মার্কডাউনকে বুঝায়- আমি যে কাজ করতেছি তা কিছু নির্দিষ্ট কোড ব্যবহার করে তার মাধ্যমে অন্যের কাছে সুন্দরভাবে উপস্থাপন করা। আমি যে কোন কাজেই করি না কেনো ,যদি সেটি হয় আকর্ষণীয় তাহলে আমি তা থেকে কিছু অর্জন করতে পারবো। আর আমি সেই আকর্ষণীয় ব্যাপারটি তুলে ধরতে পারি স্টিমিট মার্কডাউনের মাধ্যমে,যা নির্দিষ্ট কিছু কোর্ডে মাধ্যমে করে থাকি। আর এই কোর্ড গুলো যে ফরম্যাট এ ব্যবহার করি তাই মার্কডাউন।

২.মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

✍️

একটি ব্লগকে সুন্দরভাবে অন্যদের কাছে বা পাঠকের কাছে উপস্থাপন করার জন্য। ব্লগটিতে কিছু নির্দিষ্ট বিষয় হাইলাইট করার জন্য হতে পারে সেটি গল্প ,কবিতা, রেসিপি ইত্যাদি। লেখার মাঝে মাঝে লেখাকে বোল্ড বা ইটালিক করে লেখাকে একটি সুন্দর রুপে রুপ দেওয়া। লেখার সাথে কিছু ছবি যুক্ত করা যার মাধ্যমে ব্লগটি ফুটে উঠতে পারে। ব্লগের ছবিকে লেখার সাথে ডানে-বামে নিয়ে প্রকাশ করা। স্টিমিটের ব্লগিং বা কনটেন্ট জন্য মার্কডাউন কোর্ড বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে আমি মনে করি।

৩.পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

✍️

পোষ্টের মধ্যে মার্কডাউনের কোর্ড গুলো প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করে দেখানো যায়। আমরা যদি মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করতে চাই তাহলে -

# <প্রথমত ৪টি স্পেস দিয়ে>
# <লিখলে দৃশ্যমান হবে।>

<b>এখানে শুরুতে শুধু চারটা স্পেস দেয়া হয়েছে</b>
৪.নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

✍️

প্রথমে আমাদেরকে মার্কডাউন কোর্ড গুলো লিখতে হবে।

|S/L No|User post|Steem Power|
|-----|-----|-----|
|01|10|100|
|02|20|200|

মার্কডাউন ফলাফল

S/L NoUser postSteem Power
0110100
0220200
৫.সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

✍️

প্রথমে আমরা থার্ড ব্র্যাকেট দিয়ে এর পর সেখানে যেই বিষরের উপর সোর্স দিচ্ছি তা লিখবো এর পর থার্ড ব্র্যাকেট ক্লোজ করে, ফাস্ট ব্র্যাকেটে দিয়ে সোর্সের লিঙ্ক দিয়ে ফাস্ট ব্র্যাকেট ক্লোজ করে দিয়ে দিবো , তাহলে লিঙ্কটির সংকেত বা লেখাটি দৃশ্যমান হবে ,যা একটি লিঙ্ক চিহ্নে বুঝাবে।যেমন দেখে নেওয়া যাক-

মার্কডাউন কোর্ড
[ছবি উৎস](সোর্সের লিঙ্ক ফাস্ট ব্র্যাকেট ক্লোজ)

মার্কডাউন ফলাফল

ছবি উৎস

৬.বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

✍️

মার্কডাউন কোর্ড

# খুব বড় সাইজ
## বড় সাইজ
### মিডিয়াম সাইজ
#### ছোট সাইজ
##### খুব ছোট সাইজ
###### টিনি সাইজ

মার্কডাউন ফলাফল

খুব বড় সাইজ

বড় সাইজ

মিডিয়াম সাইজ

ছোট সাইজ

খুব ছোট সাইজ
টিনি সাইজ
৭.টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

✍️

প্রথমত,

 <div class="text-justify">এখানে আমার লেখা লিখতে হবে</div>

লিখতে হবে

কন্টেন্ট ক্যাটাগরি:

✍️

আমরা বিভিন্ন প্রকার কনটেন্ট আমার বাংলা ব্লগ কমিউনিটিতে শেয়ার করতে পারি। যেমন: বাংলা যে কোনো আর্টিকেল, রেসিপি, ভ্রমণ কাহিনী, ফোটোগ্রাফি, সব রকম ক্রিয়েটিভ রাইটিং (গল্প,কবিতা,ছড়া), ভিডিও, আর্ট, মিউজিক ইত্যাদি । তবে সব বিষয়ের উপর ধারনা থাকা প্রত্যেক ব্লগারের জন্য ভালো। আর হ্যা প্রত্যেক কনটেন্ট যাতে করে তিনটি বিষয় থাকে যা প্রতিটি গুনগত মানসম্পূর্ন কনন্টেট এর জন্য প্রয়োজন।

১.কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

✍️

  • আমি কি পোস্ট করছি আবশ্যই সেই পোষ্টের টপিক সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
  • আমি যে পোস্টি করছি সেই পোষ্টের টপিক সম্পর্কে কি আমার অভিজ্ঞতা আছে সেদিকে নজর দিতে হবে।
  • আমার পোস্টিতে যাতে সৃজনশীলতার সম্পর্ক থাকে সে বিষয়ে তুলে ধরতে হবে।
    আসলে আমি মনে করি একটি মানসম্মত পোস্ট বলা যেতে পারে এই তিনটি গুনের মধ্যে থেকে।আর জ্ঞান ,অভিজ্ঞতা এবং সৃজনশীলতা থাকলে কনটেন্টের টপিকস নির্বাচনে গুরুত্ব দেওয়।
২.কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

✍️

যে কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেনো না গুণগত মানসম্মত পোস্ট করতে হলে অবশ্যই আমরা যে বিষয় সম্পর্কে লিখব সেই বিষয় সম্পর্কে আমাদের জ্ঞান থাকতে হবে।
আর যদি সেই বিষয়ের উপর জ্ঞান না থাকে তাহলে আমাদের পোস্টটি মানসম্মত হবে না, যা steemit প্লাটফর্মে ক্যারিয়ারে কে এগিয়ে নিয়ে যাওয়া অসম্ভব্য একটি বিষয় হয়ে যাবে। আর steemit প্লাটফর্মে নিজেকে আরো এগিয়ে নিয়ে যেতে হলে মানসম্মত পোস্ট করার কোন বিকল্প নেই, যদি আমি যে টপিকস নিয়ে ব্লগ করতেছি সে টপিকস এর সমন্ধে জ্ঞান থাকে। তাই একটি পোস্টের টপিকস জ্ঞান ,অভিজ্ঞতা এবং কি সৃজনশীলতা থাকা জরুরী।

কিউরেশনঃ

✍️

স্টিমিটে কিউরেশন একটি গুরুত্বপূর্ণ বিষয়। যা যে কোন ব্লগ , যে কোন পরিমানে ভোট প্রদান করুক না কেনো, সে তার সেখান থেকে ৫০% রেওয়ার্ড পাবে।
কিউরেশন রেওয়ার্ড মুলত দুইজন পাবেন এক হচ্ছে লেখক বা অথর আর এক হচ্ছে কিউরেটর। অথর সব সময় পায় ৫০% যা অর্ধেরক ২৫% স্টিমিট ডলার আর ২৫% স্টিমিট পাওয়ার। আর কিউরেটর সব সময় ৫০% স্টিমিট পাওয়ার পায় ।কিউরেটর বলতে আমরা সাধারন ভোটারকে বুঝে থাকি, যদিনি পোস্টের গুনগত মান দেখে ভোট প্রদান করেন , আর এই ভোটের বিনিময়ে আমরা রেওয়ার্ড হিসেবে স্টিমিট ডলার পাই যা কিউরেশন রেওয়ার্ড হিসেবে পরিচিত।

১.ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

✍️

পোস্টে মোট ভোট $7
টোটাল রিওয়ার্ড কিউরেশন রিওয়ার্ড ১ভাগ অথর আর ১ ভাগ কিউরেটর যিনি ভোট দিয়ে ছিলেন ,তাহলে টোটাল ২ ভাগ।এবার মোট কিউরেশন রিওয়ার্ডকে ২ভাগ দিলে নিম্নে আসে 7÷2=$3.5
আমরা জানি কিউরেশনের রিওয়ার্ড sp তে দেওয়া হয়। সেহেতু ফর্মুলা অনুযায়ী আমি কিউরেশন রেওয়ার্ড পাওয়া যাবে

$3.5 কিউরেশন রিওয়ার্ড
$0.50 হচ্ছে স্টিম প্রাইস
তাহলে এবার আসুন
$3.5÷$0.50 = 7 sp হচ্ছে আমার কিউরেশন রিওয়ার্ড

২.সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

✍️

সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল হল -আমাকে প্রথম 5 মিনিটে কোন ভোট দেওয়া যাবে না। 5 মিনিট পর ভোট দিতে হবে, ট্রেন্ডিং পোস্টগুলোতে ভোট দিতে হবে। সবার প্রথমে ভোট দেওয়ার চেষ্টা করতে হবে যা 5 মিনিটের পরে হতে হবে। এবং 6 দিন 12 ঘণ্টার মধ্যে পোস্টে ভোট করতে হবে।

৩.নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

আমি যদি @Heroism কে ডেলিগেশন করি তাহলে আমার বেশি রেওয়ার্ড আর্ন হবে।কেনো না Heroism যখন কিউরেশন করবে তখন ভালো এবং মনসম্পূর্ন্য পোস্টে ভোট করবে, যা আমি নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে না। কারণ Heroism ডেলিগেশন করলে SBD এবং sp দুটোই পাওয়া যাবে। কিন্তু আমি নিজের sp দিয়ে ভোট করলে শুধু sp পাবো।Heroism কে ডেলিগেশন করলে আমার পোস্ট গুলো যদি কোয়ালিটি সম্পূর্ন হয় তাহলে আমি সব পোস্টে @Heroism থেকে আপভোট পাবো। তাই আমি @Heroism ডেলিগেশন করে বেশি আর্ন এর সুবিধাটি নিতে পারি বলে আশাবাদি।

cc: @alsarzilsiam

আমার বাংলা ব্লগ.jpg

Sort:  
 2 years ago 

আপনি লেভেল ৩ এর ক্লাস থেকে অনেক কিছু শিখতে পেরেছেন। আমিও অনেক আপনার মত এই ক্লাস গুলো করে অনেক কিছুই শিখতে পেরেছি। আপনি তাড়াতাড়ি এই ক্লাসগুলো করে ভেরিফাইড মেম্বার হয়ে যান। আপনার জন্য শুভকামনা রইল। এভাবেই এগিয়ে যান।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য। দোয়া করবেন ।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

  • লেভেল 3 এর পরীক্ষা দিয়েছেন দেখে খুব ভালো লেগেছে। আমি নিজেও পরীক্ষাগুলো দিয়ে আজ ভেরিফাইড হয়েছি। আপনার অপেক্ষায় থাকলাম ভাই। বাকি পরীক্ষাগুলো দিয়ে তাড়াতাড়ি চলে আসুন। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago (edited)

আপনি খুব সুন্দর ভাবে প্রত্যেকটি প্রশ্নের। সঠিকভাবে উত্তর দেওয়ার চেষ্টা করেছেন তবে পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?, এখানে আরো দুইটি পদ্ধতি রয়েছে সেগুলো উল্লেখ করলে আরো ভালো হতো। সেটা এডিট করে নেবেন।। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। আমি আমার পোস্টটি এডিট করে নিয়েছি। শুভ কামনা রইল আপনার জন্য

 2 years ago 

level3 থেকে আপনার অর্জনগুলো সত্যিই অসাধারণ লিখেছেন। আমার মনে হয় আপনি খুব সুন্দর ভাবে ক্লাসগুলো করেছিলেন।
পরবর্তী লেভেলের জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69371.89
ETH 3768.85
USDT 1.00
SBD 3.71