ভগবান শ্রীকৃষ্ণের ছোটবেলার ছবি অংকন এর চেষ্টা 🙏🙏

in আমার বাংলা ব্লগ2 years ago

নমষ্কার,
সকাল থেকে মেঘলা আকাশ। ছাদে গিয়ে দেখলাম বেশ হওয়া দিচ্ছে। সকালের বাতাস টা বেশ ভালোই লাগলো। বৃষ্টির দিন আসলেই আগে মনটা খুব ভালো হয়ে যেত। কিন্তু এখন কেন যেন ভালো লাগে না। মনে হয় মনের মেঘ গুলোও বড্ড জড়ো হয়ে যায় এক সাথে। আমিও যদি মেঘের মত কষ্ট গুলোকে বৃষ্টি হয়ে ঝরিয়ে দিতে পারতাম !

মনটাকে ভালো করতে ভাবলাম যে কোন কিছুর মাঝে নিজেকে ব্যাস্ত রাখি। একটা ছবি আকি আজ। সময় টা খুব ভালো কেটে যাবে তাহলে। ব্যাস তারপর মাথায় আসলো ছবি যদি আকি তাহলে আজকের পোষ্ট টাও হয়ে যাবে।

IMG-20220512-WA0012.jpg

সাথে সাথে একটা প্যাড আর পেন্সিল নিয়ে ভগবান শ্রীকৃষ্ণের ছবি আঁকতে শুরু করলাম। এর চাইতে ভালো কাজ আর কি বা হতে পারে 😊।

চলুন ছবি গুলোর কিছু ধাপ আপনাদের সবার সামনে তুলে ধরি।

IMG_20220513_081935.jpg

শুরুতেই মাথার দিক টা আঁকা শুরু করি।

IMG-20220512-WA0002.jpg

ধীরে ধীরে পরিধিটা বড় করতে থাকি এবং চুলের ভাগটা এঁকে নেই।

IMG_20220513_082518.jpg

এবার ভগবানের মিষ্টি মুখ টা একে ফেলি😊।

IMG_20220513_082220.jpg

এবার শরীরের অংশ টা আঁকা শুরু করি। হাত থেকে কোমর পর্যন্ত ।

IMG_20220513_082111.jpg

এবার নিচের পা পর্যন্ত আঁকা সম্পন্ন করি। টেলিভিশনে কার্টুন চরিত্রগুলোতে ভগবান শ্রীকৃষ্ণ কে যেভাবে দেখানো হয় অনেকটা সেরকম।

IMG_20220513_082032.jpg

পেছনের দিকে আর্টিফিশিয়াল প্রাকৃতিক দৃশ্য যেমন হয় সেরকম আঁকার চেষ্টা করলাম।

IMG_20220513_081835.jpg

আর এই ধাপে রং করা ছাড়া পুরো ছবিটা সম্পন্ন করে ফেললাম।

IMG-20220512-WA0008.jpg

আমি ছবি ভালো রং করতে পারি না। বাড়িতে ভাগ্নে আসার জন্য রং পেনসিল গুলো হাতের কাছেই ছিল । তাই নিজের মতো করে বাহারি রঙের রং করতে শুরু করলাম।

IMG-20220512-WA0009.jpg

দেখতেই পাচ্ছেন কেমন ইচ্ছেমতো রং করে চলেছি। তবে মাথার ওপরে ময়ূরের পালকের রং ঠিকঠাক করার চেষ্টা করেছি।

IMG-20220512-WA0010.jpg
জুতোর রংটা ইচ্ছে করেই নীল দিলাম। মনটা ভাল ছিলনা। তাই বেদনার রং দিয়ে দিয়েছি ।

IMG-20220512-WA0011.jpg

আর সবশেষে চারপাশের প্রকৃতি টাকেও নিজের মনের মত রং করে দিলাম।

IMG-20220512-WA0012.jpg
এটা হল একদম শেষের পরিপূর্ণ ছবিটা।

সত্যি বলতে ছবিটা আঁকতে বেশ সময় লেগেছে আমার কিন্তু তারপরও মনে অদ্ভুত একটা ভালো লাগা কাজ করেছে। ভালো করে ছবি আঁকতে পারিনা বলে আমার খুব আক্ষেপ হত। তবে আজকে ছবিটা আকার পরে মন বলছে, আমিও একটু একটু পারি 😊। এই চেষ্টাটা যদি নিয়মিত করে যাই তাহলে আরো ভাল হবে নিশ্চয়ই।

ভুল ত্রুটি ক্ষমা করে দেবেন। আমি নতুন নতুন আঁকাআঁকি শুরু করেছি। তাই সহজ সহজ ছবি গুলোই বেশি আঁকার চেষ্টা করছি। আর মন থেকে বলছি আমার এই ছবি আঁকার পেছনে উৎসাহ পেয়েছি আমার বাংলা ব্লগের কিছু ভাই বোনের কাছ থেকে। উনারা এত চমৎকার চমৎকার ছবি অংকন করেন। দেখে ইচ্ছে করে আমিও যদি পারতাম অমনটা! সেখান থেকেই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। আজ এখানেই রাখছি। পরবর্তীতে আবার নতুন কিছু নিয়ে হাজির হব।

সকলে ভাল থাকবেন।
যে পচা শামুকে বারবার পা কাটে, সেখান থেকে নিজেকে সরিয়ে রাখবেন।

Sort:  
 2 years ago 

আপনি ভগবান শ্রীকৃষ্ণের ছোটবেলার ছবিটা চমৎকার ভাবে অংকন করেছেন। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

গোপালের ছোট বেলার ছবি । চেষ্টা মন থেকে ছিল বুঝতে পেরেছি। খুব সুন্দর কিংবা অসাধারন এই ধরনের কথা বলবো না। কারন আমার গোপাল সব রুপেই সুন্দর। যেমন আপনি একেঁছেন । সুন্দর ছিল অংকনের ধাপ গুলো। । ধন্যবাদ ভাই ।

 2 years ago 

আমি শুনেছি ভগবান শ্রীকৃষ্ণ ছোটবেলা নাকী অনেক দুষ্টু ছিলেন। আপনার চিএটা দেখেও তাই মনে হচ্ছে। যেমন দুষ্টু তেমন কিউট। অনেক সুন্দর একেছেন ভাই। আপনার এই গুণটা সম্পর্কে আমার জানা ছিল না। দারুণ একেছেন চিএটা।

 2 years ago 

হ্যা ভগবান শ্রীকৃষ্ণ এক এক সময় এক এক রূপের প্রকাশ ঘটিয়েছেন। খুব ভালো মন্তব্য করেছেন ভাই।

 2 years ago 

বাহ বেশ চমৎকার একটি আর্ট ছিল, আপনি পারেনও ভাই। এই দেখি গান আবার দেখি আর্ট করেন। খুব ভালো লাগে আপনার অ্যাক্টিভিটি গুলো। এরকম আরো সুন্দর সুন্দর আর্ট উপহার দেবেন এই কামনা করি।

 2 years ago 

দুই একের মাঝে নতুন কিছু নিয়ে আসবো 😊😊। দোয়া রাখবেন ভাই, আর পাশে থাকবেন।

 2 years ago 

তোমারে বধিবে যে গোকুলে বাড়িছে সে
এই কথাটি আমার কাছে খুব ভালো লাগে। ছোটবেলায় টিভিতে একটা সিরিয়াল হত শ্রীকৃষ্ণের আমি কয়েকবার দেখেছি। আমার কাছে খুব ভালো লাগতো তখন থেকেই এই লাইনটি আমার খুব প্রিয়। বালক শ্রী কৃষ্ণের মাখন চুরি করে খাওয়ার ঘটনা গুলো আমার কাছে খুব ভালো লাগতো। যাই হোক আপনি খুব চমৎকার করে চিত্রাংকনটি সম্পন্ন করেছেন। চিত্রাঙ্কনের প্রত্যেকটি কাজ আপনি দক্ষতার সাথে সম্পন্ন করেছেন। আপনার ভালো লাগার বিষয়টি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক চমৎকরভাবে নিজের অনুভূতি প্রকাশ করলেন ভাই। মনটা ভরে গেল একদম। অনেক ভালোবাসা রইলো।

 2 years ago 

ও কী অপূর্ব সুন্দর হয়েছে।ভগবান শ্রীকৃষ্ণ আমার প্রানের ঠাকুর।শ্রী কৃষ্ণের ছবিটি দেখতে অনেক সুন্দর হয়েছে। আমার ভীষণ ভালো লাগছে।এই শ্রী কৃষ্ণের ছোট বেলার ছবি অঙ্কন আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ও ভগবান আপনার মঙ্গল করুক।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকেও। ভালো থাকবেন 🙏

 2 years ago 

কৃষ্ণের ছোটবেলার মুহূর্তের চিত্রাঙ্কন টি দেখে খুবই ভালো লাগছে, কেননা আপনি এটি একদম প্রফেশনাল ভাবে তৈরি করেছেন এবং সবচেয়ে মজার বিষয় হচ্ছে আপনি অনেক নিখুঁতভাবে রং করার মাধ্যমে এটি আমাদের মাঝে রঙ্গিন ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছেন আমি দেখে এটি খুবই আনন্দিত হয়েছি ভাই।

 2 years ago 

ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে ভাই।অনেক ভালো থাকবেন

 2 years ago 

যে কোন কাজ করার চেষ্টাটা যদি মন থেকে করা হয় তাহলে সেই কাজটা খুব ভালো হয়। আর আপনার চেষ্টাও সার্থক হয়েছে ভাইয়া। আজকের এই অংকন আমার খুব ভালো লেগেছে ।খুব সুন্দর হয়েছে আপনার এই অংকনটি। আশা করি সামনে আরও অংকন আপনার মাধ্যমে দেখতে পাবো।

 2 years ago 

হ্যা আপু। খুব সুন্দর করে বললেন। ভালো লাগলো অনেক। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

ভাইয়া আপনি তো ভালোই চিত্র অঙ্কন করতে পারেন তা দেখেই বোঝা যাচ্ছে। সত্যি অনেক সুন্দর হয়েছে ভাইয়া আপনার চিত্র অংকন টি। আমার কাছে খুবই ভালো লেগেছে অনেক সুন্দর ভাবে প্রতিদান উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

আপনি অনেক সুন্দর শ্রীকৃষ্ণের চিত্র অঙ্কন করেছেন ভাইয়া। আপনার দক্ষতা আছে ভাইয়া বলতে হবে। আপনি নিখুঁতভাবে শুরু থেকে শেষ পর্যন্ত শ্রীকৃষ্ণের অংকন করেছেন। প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63314.98
ETH 3233.91
USDT 1.00
SBD 3.88