একটু লেখালিখি || ভ্রাম্যমাণ ভালোবাসা ||

in আমার বাংলা ব্লগ2 years ago

sea-1111483_1920.jpg

Source

ভ্রাম্যমাণ ভালোবাসা

বলি, শুনবে আমার কথা
সময় হবে তো তোমার?
হতে পারে আমি খুব অচেনা কেউ
আবার আমিই অনন্ত বহমান
হতে পারে আমার বাস তোমারই গহীনে
হতেও পারে আমি মিশে আছি তোমার অনুভবে
অথবা তোমার স্মৃতির ঘোমটার আড়ালে

আমি সেই অদৃশ্য শক্তি
যার জন্য ঘোর অমাবস্যাতেও তুমি বাইরে পা ফেলো
আমি সেই সৃজনী শক্তি
যা তোমার তুমি কে নতুনের বাণী শোনায়

আমি সেই অট্টহাসি
যার অতৃপ্তিতে তুমি পাগলের ন্যায় উন্মাদ
আমি সেই অসার বস্তু
যার সংজ্ঞা করতে থেমে যেতে হয় বহুদূর গিয়েও

আমি সেই দর্শন
যে দেখেও অদেখা
যাকে ছুঁয়েও স্পর্শ করা যায় না

আমি সর্বত্র ব্যাপিয়া
আবার আমিই অধরা রাজ্যের মুকুট ধারী রাজা

হ্যাঁ, আমি ভালোবাসা বলছি
অনন্তকাল ধরে আমি প্রবাহমান
যুগে যুগে নানান রঙ্গে নানান ঢঙ্গে আমি সজ্জিত

কখনো আমি কলঙ্কিত
কখনো বা কৃষ্ণের বাঁশির ন্যায় দেদীপ্যমান
আমার জন্ম নেই
তবে আমি মরেছি অনেকবার
রোজ মরি, প্রতি সেকেন্ডে আমার মৃত্যু হয়

সত্য দ্বাপর ত্রেতা পেরিয়ে আজ আমি ঘোর কলিতে
ভাঙ্গা গড়ার খেলায় আধুনিকতার শীর্ষে পৌঁছে গেছি
আমাকে রেখে দিয়েছে নামমাত্র অনুভূতিতে
এই যুগে আমাকে দূর থেকে বাঁচিয়ে রাখবে এমন সাধ্য কার বা আছে?

ভালোবাসা তো শুধু অন্ধ মোহ এখন
আধুনিক ভালোবাসাকে ধরে রাখতে চাও?
মাঝে মধ্যেই দেখা করতে হবে
দুজন দুজনকে স্পর্শ করতে হবে, জড়িয়ে ধরতে হবে
সিনেমা দেখতে যেতে হবে, খাইয়ে দিতে হবে
কাঁধে মাথা নিয়ে হাত বুলিয়ে দিতে হবে
চুমুতে অধর টা রাঙিয়ে দিতে হবে
শরীরের চাহিদাটা বড্ড বেশি
ও হ্যাঁ, ভালো উপহার সে তো চাই ই চাই

ভালোবেসে ভালোবাসাকে ভালোবাসায় বেঁধে রাখার ধৈর্যটা কোথায় শুনি!
কাগজে-কলমে অনুভূতি পুষে আবেগ বাড়ানোর দিন ফুরিয়ে গেছে

যুগের হাওয়া গায়ে লাগাও
প্রেম জোয়ারে গা ভাসাও
একটু তো আধুনিকতা চাই প্রিয়
তুমিও না হয় এটুকু মেনে নিয়েই এসো আমার কাছে
তা না হলে যে হাত বদলের সুরে আমাকেও নেচে উঠতে হয় বারবার

বেদুঈনের মতো ছুটতে ছুটতে
আমি আজ সত্যিই ভ্রাম্যমান
হ্যাঁ, আমি শুধু ভ্রাম্যমান ভালোবাসা মাত্র ।।

sunset-1373171_1920.jpg

Source

আজ অনেকদিন পর নিজের মত করে একটু লিখতে ইচ্ছে করলো। মনের যত দ্বিধা ছিল সবকিছু ঊর্ধ্বে রেখে আপন মনেই লিখে গেলাম। হয়তো লেখার কোন ছন্দ নেই, নেই কোন ধারাবাহিকতা। তবুও নিজের সামান্যতম অনুভূতি টুকু তো তুলে ধরার চেষ্টা করেছি। হয়তো সমসাময়িক অনেক প্রেক্ষাপট আমাকে এই ধরনের অনুভূতি নিয়ে আসতে বাধ্য করেছে। সে যাই হোক না কেন। মানুষ সত্যের মুখোমুখি হয়ে তবেই হয়তো কিছু শেখে। আমিও তার বাইরে নই। জীবন যেমন জীবনের গতিতে চলছে। আমিও চেষ্টা করছি সেখান থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাবার।

সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

এই সমসাময়িক প্রেক্ষাপট থাকতে থাকতে আরো বেশ কিছু কবিতা লিখে ফেলতে পারেন ভাইয়া। পরে হয়তো এরকম অনুভূতি নাও আসতে পারে। খুব চমৎকার হয়েছে কবিতাটি। এই কিন্তু সুযোগ এ সুযোগ হাতছাড়া করা যাবে না।

 2 years ago 

হিহিহিহি বেশ আইডিয়া দিলেন তো আপু 😉। জানেনই তো আপনার ভাই একটু তার ছেরা। কখন কি করে ঠিক নেই । অনেক ধন্যবাদ আপু। পাশে থাকবেন সবসময়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 66984.19
ETH 2613.30
USDT 1.00
SBD 2.67