প্রথমবারের মত সাহিত্য সভায় যোগদান ।। ভালো লাগার একটা অনুভূতি

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার,,

বিশ্বজিৎ স্যার আমার খুবই প্রিয় একজন মানুষ। ইন্টারে ইংরেজি প্রাইভেট পড়তাম স্যার এর কাছে। তখনই প্রথম আমার পরিচয় হয় স্যারের সাথে। স্যার এখনো আমাকে অসম্ভব ভালোবাসেন। আর আমাদের একটা মজার ব্যাপার হলো , আমাদের দুজনেরই জন্মদিন একই দিনে। এটা নিয়ে বেশ মজা হয় আমাদের মাঝে।

এই মানুষটা শুধু যে আমার শিক্ষক সেটা বললে ভুল হবে। আমার অনেক ভালো বন্ধুও বটে। আবার আমার লেখালিখির গুরুও বলা যায়। স্যার অসম্ভব ভালো ছোট গল্প, কবিতা এবং উপন্যাস লেখেন। আমার কলেজ লাইফে লেখা প্রথম একটা কবিতা পড়ে স্যার ভীষণ খুশি হয়েছিলেন এবং তারপর আমাকে পাশে বসিয়ে বুঝিয়েছিলেন যে কবিতার মাত্রা গুলো কিভাবে যোগ করতে হয়। বলা যায় সেদিনের পর থেকেই আমার কবিতার প্রতি ভালোবাসাটা বেড়ে যায় আরো হাজার গুণ।

IMG20230908170035.jpg

IMG20230908161526.jpg

Location

তো স্যার আমাকে মোটামুটি কয়েক সপ্তাহ ধরে ফোন করে একটা সাহিত্য সভায় যোগ দিতে বলেন। এই প্রোগ্রামটা মাসের দ্বিতীয় ও চতুর্থ শুক্রবার করে অনুষ্ঠিত হয় আমাদের এখানকার মহিলা কলেজ চত্ত্বরে। কিন্তু দেখা যায় যে বেশির ভাগ সময় আমি শুক্রবার করে বাড়ি থাকি না। তাই আর যাওয়া হয় না। তবে এবার বাড়ি ছিলাম। এজন্য বিকালের প্রোগ্রাম টা একদম মিস করতে চাই নি।

বিকাল চার টায় আমি যখন পৌঁছলাম দেখলাম স্যার একগাল হাসি দিয়ে জোরে চিৎকার করে আমাকে বরণ করে নিল। আমি রীতিমত অবাক। বেশ ভালো রকমের মানুষজন সেখানে উপস্থিত হয়ে গেছে। যেখানে আমি ভাবতাম যে, তেমন কেউ হয়তো আসবেই নাহ্ এই প্রোগ্রামে।

IMG20230908174936.jpg

IMG20230908174818.jpg

Location

পুরো অনুষ্ঠান টি সম্পন্ন হয় তিনটি পর্বে। প্রথম পর্বে উপস্থিত বেশির ভাগ ছেলে মেয়ে এবং গুণীজনরা তাদের নিজেদের লেখা কবিতা বা ছোট গল্প উপস্থাপন করেন। সবাই মুগ্ধ হয়ে সেটা উপভোগ করে। দ্বিতীয় পর্বে হয় সমালোচনা। অর্থাৎ সেখানে কয়েকজন গুণী লেখক এবং সাহিত্যিক উপস্থিত থাকেন। যারা প্রত্যেকের লেখার ভুল ত্রুটি সহ ভালো দিক গুলো উপস্থাপন করেন। আর তৃতীয় পর্বে কোন একটা বিশেষ বিষয় নিয়ে আলোচনা হয়। যাতে করে উপস্থিত সবার সাহিত্য সম্পর্কে আরো জ্ঞান লাভ হয়। ও হ্যাঁ এর মাঝে বিকালের নাস্তারও আয়োজন থাকে। সব মিলিয়ে মোট তিন ঘন্টার একটা আয়োজন বলা যায়।

IMG20230908163111.jpg

Location

প্রথম দিন গিয়েই অনবদ্য লেগেছে আমার পুরো আয়োজনটা। আর আমার শহরে যে এত এত সাহিত্য প্রেমী আছে এখানে না গেলে হয়তো আমি বুঝতেই পারতাম না। সব থেকে ভালো লেগেছে যে স্কুল কলেজ পড়ুয়া অনেক ছেলে মেয়ে লেখালিখি তে বেশ আগ্রহী এবং তারা অনেক ভালো লিখছে। আমি সব সময় সাধুবাদ জানাই এমন মহৎ উদ্যোগকে। আমার দৃঢ় বিশ্বাস যে এই সাহিত্য সভার মধ্য দিয়েই আমাদের ভবিষ্যৎ প্রজন্ম সাহিত্যে আরো অনেক বেশি সমৃদ্ধশালী হবে।

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65725.56
ETH 2673.18
USDT 1.00
SBD 2.90