DIY- এসো নিজে করি - কাগজের ইউকুলেলে / গিটার তৈরি।। ১০% লাজুক খ্যাঁকের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

গত মাসে "এসো নিজে করি" ইভেন্টে একটা পোষ্ট করার জন্য অনেক চেষ্টা করেছি। সবার এত সুন্দর সুন্দর কাজ আমাকে মুগ্ধ করছিল বার বার। অনেক চেষ্টা করেও যখন মন মত কিছু করে উঠতে পারলাম না তখন থেকেই একটা জেদ ছিল মনে। পরের মাসে নিজের মনের মত কিছু একটা নিয়ে অবশ্যই হাজির হবো। সত্যি বলছি, সেই গত মাস থেকেই একটু একটু করে প্রস্তুতি নিয়েছি এই মাসের এসো নিজে করি ইভেন্টে অংশগ্রহণ করার জন্য। আর তারই ফলাফস্বরূপ আমি আজ আপনাদের সামনে উপস্থাপন করছি আমার প্রথম কাজ, পেপার দিয়ে তৈরি ইউকুলেলে / গিটার

IMG_20210912_164939.jpg

আসলে আমি ভালো গান গাইতে না পারলেও গানের প্রতি একটা আলাদা ভালবাসা আছে সেই ছোট বেলা থেকেই। তাই চিন্তা করলাম আমার অতি পছন্দের একটি যন্ত্রকে নিজের হাতের ছোয়ায় বাস্তবে রূপ দিতে পারলে খুব একটা মন্দ হয় না। আমার সাধ্যমত চেষ্টা করেছি আমি এই পুরো কাজটার পেছনে। চলুন দেখে দেখে নেওয়া যাক আমার কাজের কিছু ধাপসমূহ।

প্রয়োজনীয় উপকরণ :
• রঙিন কাগজ
• মোটা কার্টুন এর অংশ
• সুতো
• ছোট ছোট কাঠি
• কাঁচি
• গ্লু গান
• আঠা

প্রথম ধাপ

IMG_20210912_173320.jpg

IMG20210907131916.jpg

IMG20210907131932.jpg

প্রথমে একটি সাদা কাগজে একটা উকুলেলের ছবি এঁকে সেটার মাপ অনুযায়ী একটি মোটামুটি মোটা কার্টুন এর অংশ ইউকুলেলের বডির মাপে কেটে নেই। একই মাপে দুটি অংশ কেটে নেই। একটি অংশের মাঝে একটু বড় গোল ছিদ্র রাখি। এরপর ফ্রেটবোর্ডের অংশ টুকুও কেটে আলাদা করে রাখি।

দ্বিতীয় ধাপ

IMG_20210912_173642.jpg

গ্লু গান এর সাহায্যে বডির একটি অংশের সাথে মোটামুটি এক ইঞ্চি পুরুত্বের কার্টুন কেটে সেটা খাড়া ভাবে লাগিয়ে ফেলি। পুরুত্বের অংশটুকু ঠিক ভাবে লাগানোর পর আগে থেকে কেটে রাখা বডির যে অংশে গোল ছিদ্র করা সেটি ওপরে লগিয়ে ফেলি। এই অংশটুকু করা বেশ কঠিন। যতক্ষণ পর্যন্ত না আঠা শক্ত হচ্ছে হাত দিয়ে চেপে ধরে রাখতে হবে।

তৃতীয় ধাপ

IMG20210907135950.jpg

এবার ফ্রেটবোর্ডর অংশ টুকু গ্লুগান দিয়ে বডির সাথে সাবধানে লাগিয়ে ফেলি। মোটামুটি মাঝ বরাবর যেন লাগানো থাকে।

চতুর্থ ধাপ

IMG_20210912_175442.jpg

IMG20210909194026.jpg

রঙিন কাগজের রংটা যেন ভালো মতো ফুটে ওঠে সেইজন্য উকুলেলের পুরো অংশটুকু সাদা কাগজ দিয়ে মুড়িয়ে ফেলি। এরপর রঙিন কাগজ দিয়ে খুব সাবধানতার সাথে আকৃতি মত পুরো বডিটা ঢেকে ফেলি। তারপর মাঝে গোল্ ছিদ্র অংশটুকু সাবধানে ছিদ্র করে আঠা দিয়ে ভেতরে মুড়িয়ে দেই।

পঞ্চম ধাপ

IMG_20210912_180627.jpg

IMG20210910233812.jpg

IMG20210910233844.jpg

ছোট ছোট কাঠি নিয়ে সেগুলো ফ্রেটবোর্ডের মাপের করে নেই। তারপর গ্লু গান দিয়ে আটকিয়ে ফেলি। আর একদম শুরুতে চারটি টিউনার বসিয়ে দেই কাঠি দিয়ে।

ষষ্ঠ ধাপ

IMG_20210912_180946.jpg

এবার গোল ছিদ্রের নিচের দিকটাতে ছোট একটি কার্টুনের টুকরো কেটে তাতে রঙিন কাগজ মুড়িয়ে গ্লু গান দিয়ে আটকে দেই। তারপর সেখানে চারটি কাঠি আলতোভাবে বসিয়ে খুব সাবধানতার সাথে সাদা সুতো লাগিয়ে টিউনার এর সাথে যুক্ত করে দেই। আর এভাবেই নিজের হাতে তৈরি করে ফেললাম আমার অতি পছন্দের ইউকুলেলে / গিটার।

IMG20210912144054.jpg

IMG20210912122604.jpg

আর সর্বোপরি যে মানুষটার এই মহৎ উদ্যোগ ছাড়া আমাদের কারোরই এত সুন্দর সুন্দর কাজ করা হয়ে উঠতো না সেই @rme দাদাকে জানাই বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

সত্যি বলতে কাজটি যে আমি একবারে করেছি এমন নয়। আমি প্রতিদিন অল্প অল্প করে এগিয়ে রেখে কাজটি করেছি। গ্লু গান দিয়ে কাজ করা বেশ কঠিন যদি আগে অভিজ্ঞতা না থাকে। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে আমার এই ছোট কাজটি। কাজটি করার পরে মনে হচ্ছিল আমার ইউকুলেলে /গিটারটি তার মেলায় হারিয়ে যাওয়া ছোট ভাইকে খুঁজে পেয়েছে আবার । 😂😂😀🤗

সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

Sort:  
 3 years ago 

কি দারুন ! এত ট্যালেন্ট কোথায় রাখো? 👀👀👀👀👀

বালিশের ভিতর লুকিয়ে রাখি। 😀

ভাই সত্যিই অসাধারণ হয়েছে। আপনি ভাই এত ট্যালেন্ট আগে জানতাম না। এমনিতে একজন বড় গায়ক তারপর এখন আবার ক্রিয়েটিভ মানুষ। আল্লাহ সবকিছু আপনাদেরকে কে দিছে।

ভাই যে কি বলেন,, অত বড় মাপের কিছুই না আমি। মাঝে মাঝে একটু ব্যাতিক্রম কিছু করতে ভালো লাগে বেশ। এটুকুই। আপনার মন অনেক ভালো তো তাই সবাইকে এত বড় করে দেখেন। ভালো থাকবেন ভাই।

 3 years ago 

ভাই এইডা আমার ভালো লাগছে, পাঠিয়ে দিন আমায় একটা, হি হি হি।
খুবই চমৎকারভাবে এবং বেশ দক্ষতার সাথে আপনি গিটারটি তৈরী করেছেন। হ্যা, সত্যি দেখতে তার হারিয়ে যাওয়া ছোট ভাইয়ের মতো লাগছে, চেহারাটা বেশ মিলে গেছে, হা হা হা।

হাফিজ ভাই, এই মাসের শেষে ঢাকা যাচ্ছি। আপনাকে দিয়ে আসবো ঠিক। আর আপনার থেকে একটা বড়ো ট্রিট নিয়ে আসবো। 😀

 3 years ago 

দাদার তুলনা হয় না। সত্যিই গিটার টি এতটাই নিপুনতার সাথে বানিয়েছেন ।খুবই প্রশংসনীয় ।দুর্দান্ত হয়েছে। শুভেচ্ছা রইলো অনেক দাদা।

দাদা প্রশংসা পেতে তো খুব ভালো লাগে। 😊😊 অনেক ধন্যবাদ এত সুন্দর করে উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

দুর্দান্ত হয়েছে দাদা।একদম অবিকল গিটার আর আপনার মতো গানপ্রেমী মানুষের হাতে দারুণ শোভা পেয়েছে।ধন্যবাদ দাদা।

আহা দিদি, প্রশংসা পেতে বেশ ভালোই লাগে 🤗🤗😊😊। অনেক ভালো থাকবেন

 3 years ago 

দাদা গিটার টা তো অসাধারণ তৈরি করেছেন। তা গিটার দিয়ে একটা গান হয়ে যাক।

@emon42 ভাই,, গান আর করবো না ভাবছি। গানে ভোটই পাই না তো 🤪🤪 ভালো হইলে ভোট পাইতাম,, মিছে মিছি মানুষকে যন্ত্রনা দেওয়া আরো।

 3 years ago 

খুব দুঃখ পেলাম ভাই😢😢😢।

আমিও দুঃখ পাই ভাই। সব তো আর বলা যায় না।

 3 years ago 

😢😢😢

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার কাগজের গিটার। শুভ কামনা♥

অনেক ধন্যবাদ আপু ❤️

 3 years ago 

বাহ, মানতেই হবে আপনার হাতে জাদু আছে, নিপুন হাতে আপনি গিটার বানিয়েছেন,খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্যে

ভাই, একটু ভিন্ন ধর্মী কিছু করার চেষ্টা করেছি মাত্র। অনেক ভালো লাগলো আপনার এত সুন্দর মন্তব্য পেয়ে।

 3 years ago 

এক কথায়, দারুন ছিলো। শেষ ছবিটা Just অসাধারণ। ভালো লাগার জিনিসের সাথে তার ছোট্ট প্রতিকৃতি। দারুন 🤗♥️

সত্যি বলতে এই কাজটা করার সময় আমার ভিতরে অদ্ভুত এক ভালো লাগা কাজ করেছে। আর পুরো কাজটা শেষ করার পর আমার অনুভুতি টা আমি কখনোই প্রকাশ করতে পারবো না।

 3 years ago 

সত্যিই তাই। Satisfaction টা অন্য ধরনের

হ্যা ঠিক তাই।

ভাই আপনি গিটার প্রেমিক দেখলেই বোঝা যায়। অনেক সুন্দর বানিয়েছেন। দেখে তো ভালোই লাগছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60510.42
ETH 2615.72
USDT 1.00
SBD 2.60