কবিতা : স্মৃতির উঠোন জুড়ে ।। লেখায় : blacks দাদা।। আবৃত্তির ক্ষুদ্র প্রয়াস মাত্র 🙏

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার,,

কি সব করে যেন দিন কেটে যাচ্ছে কয়েকদিন হলো! নিজেকে নিয়ে ভাবা বা নিজের জন্য কিছু করাই হয়ে উঠছিল না। অথচ আমার নিজেকে নিয়ে ভাবতে আর নিজেকে সময় দিতে প্রচন্ড পরিমাণে ভালো লাগে।

কবিতা আমার ভীষণ পছন্দের। এই পরিবারে কাজ করতে গিয়েই জীবনের সবথেকে বড় দুঃসাহসটা হয়তো দেখিয়ে ফেলেছি আবৃত্তি করে। ভালো লেখা পেলে নিজের মতো করে পাঠ করে নিজেই বারবার করে শুনি। সত্যি বলছি ভেতরে অদ্ভুত একটা শান্তি পাই। কারো ভালো লাগুক বা নাই বা লাগুক। নিজেকে তো খুশি রাখতে পেরেছি এটাই বা কম কিসের!!

ব্ল্যাক দাদার কবিতা এই কমিউনিটির অনেকেরই ভীষণ পছন্দের। সত্যি বলতে আমি নিজেও অসম্ভব রকমের পছন্দ করি দুই দাদার কবিতা। যে যে কবিতাগুলো আমার ভালো লেগে যায় আমি নোটপ্যাডে আলাদা করে রেখে দেই সেগুলো আবৃত্তি করার জন্য। প্রায় অনেক কবিতায় জমে গেছে ইতিমধ্যে। কিন্তু ওই যে সময় সুযোগের অপেক্ষায় সেগুলো আর আবৃত্তি করা হয়ে ওঠেনি এখনও। কখনো সুযোগ পেলে মন ঠিক থাকে না, আবার মন ঠিক থাকলে আশেপাশের পরিস্থিতির কারণে হয়ে ওঠে না।

যাই হোক আজকে মোটামুটি একটু সুযোগ পেয়েছিলাম। তাই চেষ্টা করেছি শ্রদ্ধেয় @blacks দাদার লেখা একটা কবিতা "স্মৃতির উঠোন জুড়ে" আবৃত্তি করার।

স্মৃতির উঠোন জুড়ে

একটা শীতের জন্য অপেক্ষায় আছি
দীর্ঘ ছয় মাস,আরো কিছু মাস বাকি।
হিমেল হাওয়ায় যে ভালোলাগা
তাকে পাওয়ার যে কি দুর্দমনীয় নেশা
সেটা কেউ বুঝবে না,আসলেই কেউ বুঝবে না।

তখন শীতের পড়ন্ত বিকাল, আমি ঠিক সন্ধ্যায়
অচেনা পরিবেশ ভীষণ চেনা কেউ
আমাকে দেখালো রঙ্গিন আলোয় মোড়া একটা ব্রিজ,

আজও ওই ব্রিজটা দাঁড়িয়ে,
মাঝে মাঝে পাশ দিয়ে যাই

স্মৃতির উঠোন জুড়ে বেঁধে যায় কলরব,
এখনো শিহরণ জাগে,থেমে যায় গতিযান।

ভুল মানুষ বলে কিছু নেই দুনিয়ায়
যাকে খুশি ভালোবাসা যায় নির্দ্বিধায়।
ভেঙে যাওয়া ঘর বাঁধা যাবে
সব ভুলে যদি আসা যায় সূর্যোদয়ের মুহূর্তে।

আমি আর কি করে বলবো তোমাকে
শরৎ এসে গেলো কাশফুলে হাওয়ারা দোলে,
একটা কবিতা তোমাকে দেবো বলে
সারারাত জেগে আছি, ঘুমও অপেক্ষায়,
তোমাকে একটা কবিতা দেওয়ার ইচ্ছে
আমার সব কিছু উথাল পাতাল হয়ে যায়।

❤️🙏

যারা আমার এই হেরে গলার আবৃত্তিটা কষ্ট করে শুনলেন তাদের অসংখ্য ধন্যবাদ জানাই 😅। আমি জানিনা কত খানি কি করতে পেরেছি, তবে যতটা সম্ভব নিজের মতো করে ভেবে করার চেষ্টা করেছি। আসলে কবিতার মূলভাবটা বোঝা আমার কাছে বড্ড কঠিন মনে হয়। কারণ একমাত্র কবিই বলতে পারেন তিনি কোন মুহূর্তে কি ভেবে সেই লেখাটা লিখেছিলেন। আমরা তো শুধুমাত্র কল্পনায় ভেবে সেই জায়গাটা ধরার চেষ্টা করি।

যাইহোক আজকে আর কথা বাড়াচ্ছি না। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

অনেক ভালো লাগলো আবৃত্তি। আসলে আমার ও কবিতা লেখার চেষ্টা করা শুরু steemit এর জন্য।হয়তো steemit না থাকলে কোনো দিন ও কবিতা লেখার চেষ্টা টা করা হতো না।ভালো থাকবেন অনেক।ধন্যবাদ।।

সত্যি বলতে দাদা আমিও এই প্ল্যাটফর্মে এসেই প্রথম আবৃত্তি করার চেষ্টা করি। এর আগে তো কখনোই সাহস পেতাম না। হয়তো এমন ভালো লেখা গুলোর জন্যই এতটা দুঃসাহস করতে পেরেছি। 🙏🙏। অনেক ভালো থাকবেন দাদা।

 2 years ago 

দাভাই আপনার কবিতার আবৃত্তি গুলো আমার মনে মনে গুনগুন করে বাজে ৷ আর তাই তো আমিও আজকে প্রথম একটি কবিতা আবৃত্তি করলাম ৷ তবে আমার চেয়ে আপনার টা ছিল একদম নিখুঁত ভাবে আবৃত্তি ৷ ভালো লাগলো শুনে ৷ অনেক ধন্যবাদ দাদা
ভালো থাকবেন ৷

 2 years ago (edited)

ওরে বাবা রে,,, অতটাও কিন্তু নয় রে ভাই। চেষ্টা করি একটু একটু। কবিতা গুলো খুব ভালো লাগে। সেখান থেকেই এটুকু করা । ভালো লাগলো কথা গুলো। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

আসলে ভাই আপনার কবিতা আবৃতি শুনে সত্যি খুব ভালো লাগলো। আপনি আমাদের ছোট দাদার লেখা কবিতা আবৃত্তি করেছেন । আসলে ছোট দাদার লেখা কবিতা গুলো অনেক দুর্দান্ত হয়ে থাকে। আপনার মিষ্টি কন্ঠে কবিতা আবৃত্তি শুনে মুগ্ধ হয়ে গেলাম। এত দুর্দান্ত কবিতা আবৃত্তে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য। ভালো লেখা পেলে আবৃত্তির আগ্রহ টাও অনেক বেড়ে যায়।

 2 years ago 

আসলে ভাইয়া আপনি ঠিকই বলেছেন, কবিতা লিখতে অথবা পড়তে অথবা আবৃত্তি করতে সুন্দর একটা পরিবেশের প্রয়োজন হয়। আবার যদি মন মানসিকতা ভালো না থাকে সময় দিয়ে কি হবে। তখন তো হাতে কিংবা মুখে অথবা মাথায় কিছুই আসে না। দুই দাদার অনুপ্রেরণায় আমিও মাঝে মাঝে কবিতা লেখার চেষ্টা করি। ব্লাক্স দাদার কবিতাটি অসাধারণ করে আবৃত্তি করেছেন। মনে হচ্ছে যেন কবিতাটি প্রাণ ফিরে পেয়েছে। কবিতায় দাদা যেই সুর দিয়েছে আমার মনে হয় আপনি সেভাবে আবৃত্তি করতে পেরেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

হ্যাঁ ভাই একদম মনের কথাই বলেছেন । আপনিও খুব ভালো লিখেন। আমি আপনার কিছু কবিতা পড়েছি। আর আজ আপনার মন্তব্য পেয়ে মনটা একদম ভরে গেল যেন। অনেক ভালো থাকবেন। আর এভাবেই পাশে থাকবেন।

 2 years ago 

বাহ আপনার কবিতাটা খুব ভালো লাগলো। সত্যি পরিবেশ ঠিক থাকলে মন ঠিক থাকে না আর মন ঠিক থাকলে তখন পরিবেশ ঠিক থাকে না। কবিতা লিখতে হলে দুটি ভালো পরিবেশ থাকতে হয়। শ্রদ্ধেয় ব্ল্যাক দাদার কবিতাটি স্মৃতির উঠোন জুড়ে। কবিতাটা আমি গুনগুন করে কয়েকবার পড়লাম। ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

অনেক ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন সবসময়। আর এভাবেই পাশে থাকবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63875.92
ETH 2747.99
USDT 1.00
SBD 2.65