পরের পরীক্ষায় ভালো করব 😉😀 ।। এভাবেই চলছে জীবন 🙏🙏

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার,,
আমরা যারা এই প্লাটফর্মে কাজ করছি তাদের অনেকেই আছেন কর্মজীবী, আবার কেউ আছেন ভার্সিটিতে পড়াশোনা করছেন, কেউ আবার কলেজে পড়াশোনা করছেন, আবার কেউ কেউ ফ্রিল্যান্সিং কাজ করেন। স্কুলের গন্ডি টা মোটামুটি সবাই পার করে এসেছি। কতশত এক্সাম, ল্যাব, কুইজ, অ্যাসাইনমেন্ট, ল্যাব রিপোর্ট, ভাইবা ইত্যাদি অনেক মজার স্মৃতি নিয়ে আমাদের জীবন আজ এই পর্যায়ে দাঁড়িয়ে। আজকে হঠাৎ করেই এসব নিয়ে আবার লিখতে ইচ্ছে করছিল। ভাবলাম দেরি না করে নিজের জীবনের কিছু অভিজ্ঞতা নিয়ে একটা পোস্ট সাজিয়ে ফেলি।

studying-g2f6607bae_1920.jpg

Source

আচ্ছা যারা ইউনিভার্সিটির গণ্ডি পেরিয়ে গেছেন আমার মত কি আপনারাও আফসোস করেন একটা কথা ভেবে,? সেটা হলো পরের সেমিস্টার এ ফাটিয়ে দেবো 🤪। বিশ্বাস করুন এই পরের সেমিস্টার আজ পর্যন্ত আমার জীবনে আর আসেনি। প্রতিটা সেমিস্টার পরীক্ষা দিতে গিয়েছি আর পরীক্ষার হলে বসে শুধু ভেবেছি পরের বার কাঁপিয়ে দেবো। মা-বাবাকে প্রতি সেমিস্টারেই একই গল্প শোনাতাম। এইবার এটা-সেটা নানান সমস্যা, ঠিকমতো বুঝে উঠতে পারিনি গুছিয়ে উঠতে পারিনি, সামনের বার এরকম ভুল আর করব না 😀।

algebra-g20c9d58a1_1920.jpg

Source

আমার এই অভ্যাসগুলো স্কুল কলেজ থেকেই সাথে চলে আসছে। এবছর ভালো হলো না সামনের বছরে ভালো করব, এই মুখের বুলি ওড়াতে ওড়াতে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শেষ করেছি। ভার্সিটি লাইফ টা হৈ হুল্লোড় আর মাস্তি করেই শেষ। এরপরে আসলো কর্মজীবন। সরকারি চাকরি নিয়ে যুদ্ধ। বিসিএস ক্যাডার হওয়ার প্রতিযোগিতা। সত্যি বলছি পুরনো অভ্যাস গুলো এখনো সেরে উঠতে পারেনি।

boy-gb1915b8a5_1920.jpg

Source

ইউনিভার্সিটি লাইফ শেষ করে তিন চার মাস পরেই প্রথম বিসিএস পরীক্ষা দেই। ওটাই ছিল আমার জীবনের প্রথম চাকরির পরীক্ষা। স্বাভাবিক বিন্দুমাত্র প্রিপারেশন ছিল না, পরীক্ষার হল টা কেমন হতে পারে সেই অভিজ্ঞতা নেয়ার জন্যই সেদিন যাওয়া। একটু একটু বই ঘাটাঘাটি করে গিয়েছিলাম অবশ্য। যদি লেগে যায় 😉😊। কিন্তু ফাটা কপাল যে এত সহজে জোড়া লাগে না সেটা তো আমি ভুলেই যাই বারবার 😊😊। সে যাই হোক, প্রথমবার বিসিএস পরীক্ষা দিতে যখন বসেছিলাম দুই ঘন্টার পরীক্ষা দিতে হাঁপিয়ে উঠেছিলাম যেন। সময় আর যাচ্ছিল না। এদিকে ঘুম পেয়ে যাচ্ছিল বারবার। এ দিক সে দিক নানান দিকে তাকাই আর দেখি সবাই কত সিরিয়াস ভাবে প্রশ্নপত্র পড়ছে এবং বৃত্ত ভরাট করছে। আর আমি বোকার মতন সবার মুখ গুলো চেয়ে চেয়ে দেখছিলাম 👏😅।

পুরো প্রশ্নটা যখন একবার পড়া হয়ে গেল তখন ভাবলাম এসব প্রশ্ন তো অনেক সহজ। মনোযোগ দিয়ে পাঁচ-ছয় মাস পড়াশোনা করলেই ভালো একটা রেজাল্ট করা সম্ভব। এই বছর তো মজা করেই কাটাচ্ছি পরেরবার ঠিক দেখিয়ে দেবো সবাইকে। কিন্তু বিশ্বাস করুন সেই পরের বার আর আসলো না আমার জীবনে। প্রতিবার পরীক্ষার আগে কিছু না কিছু বাহানা লেগেই থাকে। আর বোকার দলে নাম লিখিয়ে আমিও বলতে থাকি বার বার, সামনের বারের সুযোগটা আর মিস করবো না।

books-g69cabebca_1920.jpg

Source

সত্যি বলতে জীবন কখনো আমাদের একবার সুযোগ দেয় না। অনেকবার আমাদের সুযোগ দেয়। অনেক ভাবে দেয়। আমরা কতটা সেই সুযোগ লুফে নিতে পারব সেটা পুরোটাই নির্ভর করে আমাদের কার্যক্রমের উপর। সময়কে ভালোভাবে কাজে লাগালে ভালো একটা ফলাফল আসবে। আর উল্টো দিকে গেলে তো পদে পদে তার ফল ভোগ করতে হবে সেটা সবাই আমরা জানি।

সবশেষ একটা কথাই বলবো, আমাদের নিজেদের ভালোটা আমরা নিজেই বুঝতে পারি এবং জানি। একই ধরনের ভুল কাজের জন্য বারবার আফসোস না করে একবার ভুল করে যদি সেই পথটা শুধরে নেওয়া যায় তাহলেই হয়তোবা সফলতা আনা সম্ভব। আমি নিজে এই কথাগুলো বলছি কিন্তু মজার ব্যাপার হলো আমি নিজেই কখনো সঠিক পথে চলতে পারি না। দুইদিন ঠিকভাবে থাকতে থাকতে হঠাৎ করেই লাইন থেকে বেরিয়ে যাই। এটা একদম ঠিক না। জীবনের অনেকটা সময় পেরিয়ে গেছে। আর মাত্র কটা দিন বাকি। এখনই সময় নিজেদের সঠিক পথে পরিচালিত করে সত্য এবং সুন্দরের তৃপ্তি টা অনুভব করা।

Sort:  
 2 years ago 

আপনি আমার মনের কথাগুলো লিখেছেন দাদা ।আসলেই বাস্তবতা এমনই যখন। একটি পরীক্ষা দেই পরীক্ষা দেওয়ার পরে আমরা বলি পরে পরীক্ষা গুলা ভাল করে দিব বা এই সেমিস্টার আর গাফিলতি করবো না। অনেক ভালো করে পড়বো। আরেকটু পড়লেই তো আমি ভালো রেজাল্ট করতে পারতাম ।তাহলে পরের সেমিস্টার ভালো করে পড়লে অনেক ভালো রেজাল্ট হবে। আমিও এবার প্রথম চাকরি পরীক্ষা দিলাম আশানুরূপ পরীক্ষা দিতে পারিনি। কারণ আমার কোন প্রিপারেশন ছিল না। আপনার পোষ্টের মতো এখন আমি বলছি আগামী বিসিএস ভালো দিব ইনশাল্লাহ।😑

 2 years ago 

কি আর বলি আপু, আমরা সব একই পথের পথিক। চেষ্টা চালিয়ে যান। অনেক ভালো করবেন আপনি।

 2 years ago 

কি আর বলবো ভাই আপনাকে জীবনটা বেদনা হয়ে গেল। সবাই বলতো ভার্সিটিতে ওঠার পর খালি শুধু চিল আর চিল । কোন পড়াশোনা করা লাগবে না। এখন চিল দেখি কাউয়া হয়ে গেছে ভাই। যাইহোক মজা করলাম ভাই। সত্যি কথা বলতে নেই সেমিস্টারের ভালো করে জানলে এটা সবারই মনে হয়। কিন্তু আসলে কোন সেমিস্টারে ভালো করা হয় না। কারণ এটাই জীবন। এভাবে চলতে থাকে। আসে এর মধ্যেই ভালো কিছু করতে হয়। খুব সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন ভাই ভালো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কি আর বলি ভাই, এসব করতে করতেই জীবনের গুরুত্বপূর্ণ সময় সব চলে যাচ্ছে। অনেক ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই চমৎকার একটি বিষয়ে লিখেছেন দাদা, আসলে আমার তো মনে হয় এ সমস্যাটা সকল ছাত্র-ছাত্রীর ক্ষেত্রেই ঘটে থাকে। তারপরও যারা ব্রিলিয়ান্ট তাদের ক্ষেত্রে হয়তো কিছুটা ভিন্ন থাকতে পারে। তবে আমি মনে করি এটা যার যার মন মানসিকতার একটি ব্যাপার। আসলে অনেকেরই এরকম হয় আমারও হয় বা হয়েছিল যখন পড়ালেখা করতাম হঠাৎ করেই কোন একদিন মনে হত যে না ভালো করে পড়ালেখা করি পরীক্ষাটা ভাল করব, কিন্তু দুই তিন দিন যেতে না যেতেই যে লাউ সেই কদু। ধন্যবাদ ভাই খুবই চমৎকার বিষয় আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার আজকের ব্লকটি খুবই ভালো লেগেছে এরকম আরও চমৎকার ও ইউনিক ব্লগ আশা করছি ভবিষ্যতে।

 2 years ago 

কত কথায় তো মনে আসে ভাই, লিখতে গিয়ে আটকে যাই বারবার। হিহিহিহি। আসলে আজকের এই বিষয়টা সবার সাথেই কম বেশি ঘটেছে। তাই আমার লিখতেও বেশ মজা লাগছিল।

 2 years ago 

জি ভাইয়া আপনি একদম আমার মনের কথাগুলো তুলে ধরেছেন। আমিও প্রত্যেকবার এটাই মনে করেছে পরেরবার খুব ভালো পরীক্ষা দেবো। এভাবে করে আমাদের জীবন থেকে অনেক সময় চলে যায়। আমরা বুঝতেই পারি না। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনি খুবই চমৎকার একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। সেজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

এভাবেই চলছে এখনও আপু। কবে যে একটু ভালো হব 😉🤪। হিহিহিহি। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

পুরো প্রশ্নটা যখন একবার পড়া হয়ে গেল তখন ভাবলাম এসব প্রশ্ন তো অনেক সহজ।

হাহাহা,এই লাইনটা পড়ে এতো মজা পেলাম।কারণ আমি ঠিক প্রতিটা বারেই এই ভেবে বিন্দাস চিল করি।

 2 years ago 

আমরা সবাই এক নৌকার মাঝি আপু। ডুবে ডুবে জীবন শেষ করে ফেললাম এসব করে।

 2 years ago (edited)

বি সি এস পরীক্ষা আমি একবার দিয়েছি । ৩ নম্বর এর জন্য হল না। সেটা ছিল স্পেশাল বি সি এস। শুধুমাত্র ২০০ মার্ক এর অবজেক্টটিভ প্রশ্ন ছিল। পারলেই চাকরি। কোন প্রকার লিখিত পরীক্ষা হবে না। তবে আমি মনে করি বি সি এস টিকে সরকারী চাকুরী করতেই হবে এমন মানসিকতা না থাকাটাই ভাল। তবে চেষ্টা করতে হবে। আমি টোটাল ৯ টা চাকুরী করেছি। কিন্তু শেষ অব্দি কিছুই করতে পারলাম না জীবনে। যা হোক চেষ্টা করে যাও ভাই যতদিন সুযোগ আছে । এখন একটা সরকারী চাকুরী মানে বিরাট ব্যাপার।কিছুটা ভিন্ন আঙ্গিকে মন্তব্য টা করলাম। ভাল থাকবে।

 2 years ago 

ঈশ্বর যা করেন সব ভালোর জন্যই করেন দাদা। জানিনা কি আছে কপালে। আশীর্বাদ করবেন ছোট ভাই টার জন্য।

 2 years ago 

পরের পরীক্ষায় ভাল করব আসলেই পরের পরীক্ষার জন্য অপেক্ষা করলে সেটা আর ফিরে আসবে না শুধু অপেক্ষায় রয়ে যাবে। যাইহোক, প্রথম থেকেই ভালো করতে হবে পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই। ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59244.49
ETH 2977.21
USDT 1.00
SBD 3.77