পুনর্জন্ম

নমস্কার,,

আচ্ছা আপনারা কেউ পুনর্জন্মে বিশ্বাস করেন? অথবা এমন কি কখনো মনে হয়েছে, একবার জন্মানোর পরেও আবার নানান সময়ে নানান ভাবে নানান রূপে আমাদের প্রতিনিয়ত জন্ম হয় ?

আমি জানি না কার মনে কি আছে। তবে আমি নিজে পুনর্জন্মে বিশ্বাস করি। আর সেটা একবার জন্মানোর পরে জীবিত অবস্থাতেই বার বার জন্ম নিয়ে। আমার আমি টা দিনকে দিন যেন আরো পরিণত হয়ে ওঠে। আমার চারপাশ আমার আমিকে জন্ম দিয়ে চলে রোজ, প্রতিবেলায় , প্রতি মুহূর্তে।

sky-195430_1920.jpg

Source

পুনর্জন্ম

এই তো সেদিন জন্ম নিলাম এক শিশু
বেলায় অবেলায় বছর ঘুরে বছর
কাল থেকে মহাকাল পর্যন্ত ছুটে বেরিয়েছি
এখনও আমি প্রবাহমান
সময়ের গহ্বরে কখনো মেঘ, কখনো বৃষ্টি
কখনো বা শীতল বাতাসে নিজেকে নিয়ে হারিয়েছি দূর বহুদূরে

মেঘে মেঘে ঘর্ষণে পুড়ে তপ্ত হয়েছে হৃদয়
আবার এক পশলা বৃষ্টিতেই জন্ম নিয়েছি
আমি পুনর্জন্ম নিয়েই বেঁচে আছি
আমি পুনর্জন্ম নিতে ভালোবাসি
আমি চাই পুনর্জন্ম
আমি চাই পুনর্জন্মের আমিত্বটাকে
যেখানে জন্মের সাধ আজন্মের মত মিটে যায়
যেখানে মঞ্চ নাটকে সজীব হতে হয় বারেবার

কথার পৃষ্ঠে কথার জন্ম হতে দেখেছি
জন্ম হয়েছিল সেদিন আমারও
সাপ লুডুর এক চালে আবার ছিটকে গেছি
পাশার দানে জেগে উঠেছি নতুন করে
নিজেকে বাজি রেখেই এই পুনর্জন্ম
প্রতিটা ক্ষণে এই পুনর্জন্ম
আমি চাই পুনর্জন্ম

চিতার আগুনে ভস্মীভূত হয়ে জন্ম নিয়েছে নতুন আবেগ
নদীর প্রতি বাকে আজও সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে সেই বটবৃক্ষ
তার নেই কোন অমরত্বের দাবি
একটু খানি ভালো থাকার সেই পুনঃ প্রার্থনা

আমি আজ ভালো আছি
পুনর্জন্মে আমি ভালো আছি
আমার আমিকে বাদ দিয়ে আমি ভালো আছি
এই জন্মে আরো শত পুনর্জন্ম চাই আমি
তবুও নয় কোন উদ্দেশ্যহীন মিছিল
রংধনুর রঙে প্রজাপতির পাখায় উড়ে যাক এ সময়
শুভ্রতার ছোঁয়া লাগুক এই পুনর্জন্মে
হোক জয়গান এই পুনর্জন্মে
আমার সজীবতা এই পুনর্জন্মে
আমি সজীব এই পুনর্জন্মে

নিজের মত করে কিছু আবোল তাবোল গল্প করে গেলাম আজ। গভীরে গেল অতলে হারাতে হবে । আর সহজ ভাবলে পদ্ম পাতার জল।

সকলে ভালো থাকবেন এবং সুস্থ্ থাকবেন।

Sort:  
 2 years ago 

আরে বাহ অতি চমৎকার!!
খুব সুন্দর একটি কবিতা লিখেছেন৷
আসলে দাদা এটা তো আপনিও জানেন মনে হয়৷ যে আমাদের হিন্দু ধর্মীয় অনুসারে একজন ব্যক্তি মরে যাওয়ার পর আবার পূর্ণ জনম করতে পারে ৷ তবে যে ব্যক্তি নাকি ভাল কর্ম করে ধর্ম করে সে নাকি স্বর্গে চলে যায় ৷ সে আর পৃথিবীতে পুনর্জন্ম করে না ৷আর যারা নাকি পাপকর্ম করে অধর্ম করে তাদের নাকি বারংবার এই পৃথিবীতে পূর্ণ জন্ম হয়৷ সেটা আজও আমাদের ধর্মগ্রন্থ থেকে শুনে আসছি৷ তবে সেটা কতটুকু সত্যি বা মিথ্যা সেটা আমার আজও জানা নেই৷

তবে আপনার লেখার পুনর্জন্ম কবিতাটি সত্যি অনেক সুন্দর হয়েছে৷ এখানে আপনি জীবিত থেকেই আপনার পুনর্জন্ম দেখছেন ৷
ভালো ছিল ধন্যবাদ দাদা

বাহ্ অনেক সুন্দর করে নিজের মতামত প্রকাশ করেছেন ভাই । অনেক ভালো লাগলো আপনার গঠনমূলক এই মন্তব্য টা পেয়ে। ভালো থাকবেন।

 2 years ago 

পুনর্জন্ম নিয়ে তেমন কিছু বলবো না।তবে আপনার কবিতাটা প্রথম পড়লাম।বেশ সুন্দর কবিতা লিখেছেন। প্রতিটি লাইন আমার কাছে বেশ ভালো লেগেছে। বুঝা যাচ্ছে মাথাটা বেশ খাটাচ্ছেন😉😉

আপনার ভাইয়ের মাথার তার টা ছেড়া আপু,,, কখন কি লিখে কোন ঠিক নেই,, 😀। পাগল পাগল লেখা যে একটু হলেও বুঝেছেন এটাই অনেক কিছু আমার জন্য 🙏

 2 years ago (edited)

ভাগ্যিস তারটা ছেড়া ছিলো,তা না হলে তো আপনার খোঁজেই পেতাম না।কারন তখন আবার কবিতা লিখার জন্য নোবেল নিয়ে, আমাদেরকে চিনতেনই না।কোথায় পেতাম আমি এমন তারছেড়া কবি ভাই আমার😉😉

আহা এত সত্যি কথা আপনি কি করে বলেন আপু!! সব গোপন কথা জেনে যান যে কি করে! কোন জাদু মন্ত্র জানেন নাকি গো!?

 2 years ago 

বাহ খুব সুন্দর একটি কবিতা। পুনর্জন্ম নিয়ে কবিতা খুব একটা দেখিনি। পুনর্জন্ম নিয়ে আমি একটা কথায় বলতে চাই, যে যদি আমার পুনর্জন্ম হয় তাহলে আমি পরের জন্মেও ভারতে জন্মাতে চাই।

আসলে কবিতা কিনা ঠিক জানি না,, নিজের মতো করে অনেক পর একটু লিখতে ইচ্ছে করলো এই যা। ঈশ্বর আপনার মনের ইচ্ছে পূর্ণ করুক এটাই চাই 🙏

 2 years ago 

পুনর্জনম হয় কিনা জানিনা তবে একবার জন্ম নিয়ে নিজেকে হাজারবার তৈরি করা যায়। হয়তো এর নামই নতুনভাবে জন্ম নেয়া কিংবা পুনর্জনম। আপনার লেখা কবিতাটি কিন্তু দারুন হয়েছে। হয়তো কবিতার গভীরতায় যেতে পারিনি তবে অনেকটা উপলব্ধি করতে পেরেছি।

আপু গভীরে যাওয়ার দরকার নেই,,, আপনার অল্প কথাতেই বুঝে গেছি আপনি কতটা গভীর ভাবে ভেবেছেন। চমৎকার ছিল আপনার কথা গুলো। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

আমি ব্যক্তিগতভাবে পুনর্জন্ম একেবারে বিশ্বাস করি না। আসলে আমার মনে হয় পুনর্জন্ম বলে কিছু নেই। এই কথাটা বেশ ভালো বলেছেন জন্ম অবস্থায় বারবার জন্ম নেওয়া। নিজেকে বারবার বিভিন্ন রূপে খুঁজে পাওয়া। আবোল তাবোল গল্প লিখতে গিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখে ফেলেছেন ভাইয়া। পড়ে খুবই ভালো লাগলো।

আমিও আপু নিজেকে বার বার খুঁজে পাওয়ার এই ব্যাপারটাই পুনর্জন্মের মাধ্যমে বোঝাতে চেয়েছি। ধৈর্য আর সময় নিয়ে যে পুরো লেখাটা পড়েছেন তার জন্য অনেক ধন্যবাদ আপু। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

দাদা আমি পুনর্জন্মকে বিশ্বাস করি। আমাদের শাস্ত্র মোতাবেক পুনর্জনমকে বিশেষ না করা মানেই ঈশ্বরকে বিশ্বাস না করা। আপনি খুবই অসাধারণ লিখেছেন দাদা পুনর্জনম সম্পর্কে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

অনেক ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64373.04
ETH 2775.53
USDT 1.00
SBD 2.66