বন্দীশালা || লিখেছেন: শরীফ শুভ || আবৃত্তির ক্ষুদ্র প্রয়াস মাত্র

নমস্কার,,

দুই সপ্তাহের বেশি সময় হবে। হঠাৎ করেই একদিন দেখলাম শ্রদ্ধেয় @shuvo35 ভাই তার নিজের লেখা একটা কবিতা আবৃত্তি করে পোস্ট করেছেন। কবিতাটার নাম বন্দিশালা। কবিতার নামটাই ভীষণভাবে আকর্ষণ করলো আমাকে। সাথে সাথে পড়তে নিলাম। প্রথমবারেই ভীষণ ভালো লেগে গেল। আর তারপর শুভ ভাইয়ের আবৃত্তিটা শুনলাম। ভাই নিজেও খুব সুন্দর করে আবৃত্তি করেছিলেন।

কোন লেখা ইদানীং যদি খুব ভালো লেগে যায় খুব ইচ্ছে করে নিজের গলাতে আবৃত্তি করার। যদিও এই কাজে আমি মোটেও দক্ষ নই। তবুও ভালো লাগে আজকাল বেশ। আমি শুভ ভাইয়ের কাছ থেকে অনুমতি নিয়ে নিয়েছিলাম অনেক আগেই এই কবিতাটা আবৃত্তি করার জন্য। সত্যি বলতে দুই সপ্তাহ আগে চেষ্টাও করেছিলাম আবৃত্তি করার। কিন্তু লেখাটা অনেক বড়। তাই মাঝ পথে গিয়ে হঠাৎ করেই বাইরে থেকে নয়েজ এসে যেত, আর রেকর্ডিংটা নষ্ট হয়ে যেত। তারপর তো ডেঙ্গুতে আক্রান্ত হলাম। শরীরটা এখন আগের থেকে বেশ ভালো। আজকে হঠাৎ করে ইচ্ছে করলো সকালবেলায় আবৃত্তি করে নিতে। তাই নিজে থেকে ছোট এই চেষ্টাটা করলাম। আপনাদের সবার সাথে ভাগাভাগি করে নিচ্ছি শুভ ভাইয়ের লেখা আর আমার গলায় সেই কবিতা বন্দিশালা ।

বন্দিশালা

লেখা : শরীফ শুভ

বন্দিশালা থেকে নিজেকে মুক্ত করতে ইচ্ছে করছে
আজকাল বড্ড একঘেয়েমি লাগে এই বন্দিশালায়
আমি জীবনের আসল মানে খুঁজতে চাই
তাই অনবরত নিজেকে খুঁজি নিজের মাঝে

সেই কাক ডাকা ভোর,, নিশ্চুপ সন্ধ্যা
প্রতিটা মুহূর্তই যেন আমার একান্তই আপন
ভাঁজ করা চিঠিটা আর দেখতে ইচ্ছা করছে না
আমি জানি ওটাতে কি লেখা আছে
ঐ আবেগের ব্যাকরণ
হিসেবের গরমিল
ধুর ছাই জীবন কি এটাই
নাকি আরো কিছু আছে

লাল টিপ মৃদু হাসি
কম্পন জাগানো মিথ্যে কথার বুলি
এসব আমি বুঝে গেছি রে ভাই
এসবে আমার কোন মাথাব্যথা নাই
তাই বেরিয়ে আসতে চাই
বন্দিশালা থেকে ।

ভুল করে ঝাঁপিয়ে পড়েছি
তাই ভুল করেই বেরিয়ে আসতে চাই
এই ব্যাকরণ বোঝা বড্ড কঠিন
এই সন্ধি আমার জন্য না
তাই হিসেবের বড্ড গরমিল
কারো মিলে যায়
কারো এলোমেল থাকে
মাফ চাই ভাই ,
আমাকে দ্বারা এসব হবে না
তাই বেরিয়ে আসতে চাই
এই জটিল সমীকরণ থেকে ।

এখানে আলোর পথ নেই
শুধু স্বার্থের লেনাদেনা
যে পারছে সে টিকে যাচ্ছে
যে পারছে না সে হতাশায় ভারাক্রান্ত
না পাওয়ার হিসেব যেখানে বড্ড বেশি
সেখানে আশার মুখ দেখা নিতান্তই বোকামি ।

বন্ধ ছিল মুখ অন্ধ ছিল চোখ
কিচ্ছু করার ছিল না
ঐ প্রেমাতাল চাহনিতে
বিসর্জন দিয়েছিলাম নিজেকে
তবে এত জ্বালাতন এত বিভীষিকা
আর মেনে নেওয়া যায় না
এত তিক্ততার স্বাদ আমার দরকার নেই
আমি ঠান্ডা মাথার মানুষ
তাই হিসাব চুকিয়ে ফেলতে চাই ।

অন্যায় হয়েছে নিজের সঙ্গে
এখানে নিজেই নিজেকে বন্দি করে ফেলেছি
সেই রূপরেখা সেই বাঁকা হাসির কাছে
বলিদান হয়েছিলাম আমি
তবে আমার ঘোর কেটে গিয়েছে
আমি বেরিয়ে আসতে চাই
আমাকে ক্ষমা কর
আমাকে বাঁচতে দাও ,আমার মতো করে
আমি মুক্তি চাই ,এই বন্দিশালা থেকে ।।

কবিতাটা বেশ বড়। একটানা আবৃত্তি করতেও মোটামুটি তিন মিনিটের বেশি সময় লাগে। আমার আবৃত্তি করার সময় একটু তাড়াহুড়ো ভাব ছিল যেন বাইরের কোন নয়েজ আসার আগেই আমি শেষ করতে পারি। এখনো পুরোপুরি শরীর সুস্থ নয়। হয়তো আরেকটু ভালো হতে পারতো। তবু নিজের মতো করে চেষ্টা করলাম। ভুল ত্রুটি ক্ষমা করে দেবেন। আর শুভ ভাইয়ের প্রতি অনুরোধ থাকবে মাঝে মধ্যে যেন এমন চমৎকার লেখা আমাদের উপহার দেন।

সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

শুভ ভাই কিন্তু অনেক ভালো কবিতা লেখেন এবং আপনি যেভাবে কবিতাটি আবৃত্তি করলেন সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। যেখানে যেভাবে করে উচ্চারণের দরকার ছিল সে ভাবে উচ্চারণ করেছেন এবং ব্যাকগ্রাউন্ড মিউজিক টা একদম পার্ফেক্ট ছিল। সবমিলিয়ে অনেক চমৎকার হয়েছে আপনার আবৃত্তিটি।

 2 years ago (edited)

সত্যি বলতে ভাই কিছু কিছু লেখা এত ভেতরে গিয়ে লাগে আপনা আপনিই যেন আবৃত্তি চলে আসে । শুভ ভাইয়ের লেখার ক্রেডিট সবটা। অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

আমি মনেকরি আমি সার্থক হয়েছি ,কবিতাটি লিখে ।
তোর আবৃত্তিতে আমি মুগ্ধ,
তোর জন্য ভালোবাসা রইল নিরন্তর।

এমন লেখা মাঝে মাঝে চাই ভাই,, ভেতরটায় শান্তি লাগে খুব এমন লেখায় নিজের গলা দিতে। অনেক অনেক ভালোবাসা রইলো ❤️

 2 years ago 

আসোলে কবিতাটা হৃদয়ে বিধায়ক। আমার বাংলা ব্লগের অনুপ্রেরণার আরেক নাম শুভ ভাই। আমার বাংলা ব্লগের প্রত্যেকটা মডারেট সর্বস্ব দিয়ে চেষ্টা করে প্রতিটা ব্লগারকে আগলে রাখার জন্য। শুভ ভাই লেখা কবিতাটি শুনে আপনি এত সুন্দর করে আবৃত্তি করেছেন না শুনলে বিশ্বাসই হতো না। শুভ ভাইয়ার লেখা কবিতাটি আবৃত্তি করে পুনরায় শোনানোর জন্য, আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

আসলেই অসম্ভব সুন্দর লিখেছেন ভাই। আপনি যে সময় নিয়ে শুনেছেন এটাও অনেক বড় পাওয়া আমার জন্য। অনেক ভালো থাকবেন ভাই।

 2 years ago 

হঠাৎ করেই একদিন দেখলাম শ্রদ্ধেয় @shuvo35 ভাই তার নিজের লেখা একটা কবিতা আবৃত্তি করে পোস্ট করেছেন।

আমাদের সকলের প্রিয় ও শ্রদ্ধেয় শুভ ভাইয়ার লেখা কবিতাটি সত্যি অনেক সুন্দর ছিল। কবিতার লাইনগুলো যেন হৃদয় ছুঁয়ে যায়। এই কবিতার মাঝে যে গভীরতা ছিল তা একটু হলেও বুঝতে পেরেছি। শুভ ভাইয়ার আবৃতিও শুনেছিলাম। বেশ ভালো ছিল। আপনি ভাইয়ার কাছ থেকে অনুমতি নিয়ে উনার লেখা এই কবিতাটি আবৃত্তি করেছেন শুনে অনেক ভালো লাগলো। আপনিও খুব ভালো আবৃতি করেছেন ভাইয়া।

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য। এভাবেই পাশে থাকবেন সবসময়।

 2 years ago 

আপনি কবিটা খুব সুন্দরভাবে আবৃত্তিটি করেছেন। আর শুভ ভাই এর লেখা কবিতাটিও বেশ সুন্দর। ধন্যবাদ আপনাকে আবৃত্তিটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

অনেক ধন্যবাদ আপু সময় নিয়ে কবিতা টা শুনে নিজের মূল্যবান মতামত প্রদান করার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

শুভ ভাইয়ার এই কবিতাটি আমি মিস করে গিয়েছি। অবশ্য ভালোই হয়েছে একবারে কবিতা আবৃত্তির মাধ্যমে কবিতাটি শোনা হয়ে গেল। শুভ ভাইয়া খুব সুন্দর লিখেছেন কবিতাটি। অপনার কণ্ঠে আবৃত্তিটাও খুব সুন্দর হয়েছে। কোন কিছু রেকর্ডিং করতে গেলে একেবারে নিরিবিলি পরিবেশের প্রয়োজন হয়। তা না হলে একবার বাইরের আওয়াজ ঢুকে গেলে আবার প্রথম থেকে শুরু করতে হয়। যাই হোক মোটামুটি সুস্থ হয়ে গেছেন বোঝাই যাচ্ছে।

আপু আমি তো মাঝে মধ্যেই রেকর্ডিং করি তাই বুঝি কত ধরনের ঝামেলা পোহাতে হয় এই কাজটা করতে নিয়ে। খুব ঝামেলার কাজ মনে হয় মাঝে মধ্যে। হ্যাঁ আপু আগের থেকে অনেকটা ভালো আছি আপনাদের দোয়ায়। 🙏

 2 years ago 

আরে ভাই তোমাকে মুক্তি দিলাম এই বন্দিশালা থেকে ৷ আপনি তো শুভ দাদা কেও হার মেনে দিয়েছেন ৷ যদি সেটা ভাইয়ের লেখা তবে আবৃত্তি ছিল সত্যি অসাধারণ ৷ আমি শুধু শুনছি আর শুনছি ৷ আমি জানি শুভ দাদা ও অনেক খুশি কারন তার লেখা কবিতা অন্য কেউ আবৃত্তি করছে ৷
সত্যি কবিতাটিতে আমাদের বাসত্ব জীবনের অনেকটা মিল আছে ৷
যা খুবই ভালো লাগলো ভাই ৷
সর্বোপরি আপনার সুস্থতা কামনা করছি ৷

না না অমনটা না ভাই,,, আমি শুভ ভাইয়ের থেকে শিখে নিজে করার চেষ্টা করেছি। শুভ ভাই তো সব সময় সেরা। অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

চেষ্টা টা ছিল মন থেকে। আমি কোথাও কোন অসঙ্গতি পাইনি ভাই। দারুন করেছো আবৃত্তি। তোমার গানের গলায় কবিতাও দারুন হয়েছে। ভাল থেকো। ধন্যবাদ।

অনেকদিন পর দাদার দেখা পেলাম। মাঝে মধ্যে ছোট ভাইকে এসে আশির্বাদ করে যাবেন একটু। মনটা আরো ভালো হয়ে যাবে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59117.70
ETH 2597.31
USDT 1.00
SBD 2.43