শখের রিকশা ভ্রমণ

in আমার বাংলা ব্লগ5 months ago

নমষ্কার,,

আমার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাচ্ছি আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করছি সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। শীতের প্রকোপ অনেকটাই কমতে শুরু করেছে। আবহাওয়া টা এক কথায় দুর্দান্ত যাচ্ছে আমার কাছে। বিশেষ করে সকালের মিষ্টি রোদটা গায়ে লাগালে অদ্ভুত একটা ভালো লাগা তৈরি হচ্ছে। সারা বছর যদি এমন সুন্দর আবহাওয়া থাকতো, তাহলে কতই না ভালো হতো তাই না!!

আজ লিখছি সব থেকে পরিচিত একটা যানবাহন রিক্সা নিয়ে। মোটামুটি সারা বাংলাদেশের সবখানেই রিকশার বেশ ভালো একটা প্রচলন আছে। তবে এখন বেশিরভাগ জায়গাতেই ব্যাটারি চালিত রিক্সা চালু হয়েছে। আগের সেই মজাটা ঠিক সেভাবে পাওয়া যায় না তাই। কিন্তু ঢাকাতে এখনো প্রাচীন ধারাতেই রিক্সা চালানো হয়, যদিও কিছু কিছু এলাকায় ব্যাটারি চালিত রিক্সা চলাচল শুরু করেছে ইদানিং।

IMG20240127203709.jpg

IMG20240127204123.jpg

Location

বাংলাদেশের অনেক জায়গাতেই ঘোরাঘুরি সুযোগ পেয়েছি। আর মোটামুটি সবখানেই রিকশা করে এদিক সেদিক যাতায়াত করেছি। কিন্তু ঢাকায় রিকশাতে ঘুরে যে মজা এবং তৃপ্তিটা পাওয়া যায় সেটা আর কোথাও আমি পাইনি এখন পর্যন্ত। বিশেষ করে ঢাকা ইউনিভার্সিটি, টিএসসি, বুয়েটের আশেপাশে, শহীদ মিনার, সোহরাওয়ার্দী উদ্যান ইত্যাদি জায়গা গুলোতে রিকশায় ঘুরে সব থেকে বেশি ভালো লাগে। আমার মনে হয় এর পেছনে দুটো কারণ রয়েছে। প্রথমত এইসব এলাকাগুলোর রাস্তা ঘাটের চারপাশে বেশ ভালো রকমের গাছপালা দিয়ে পরিপূর্ণ। ইট পাথরের শহর থেকে যেটা একদমই ভিন্ন রকম অনুভূতি নিয়ে হাজির হয়। আর দ্বিতীয়ত এই সকল রাস্তায় পাবলিক বাস খুব একটা চলে না বললেই চলে। তাই পিচ ঢালার রাস্তায় রিক্সার দুরন্তপনা যেন সবকিছুর গতিকেই হার মানিয়ে দেয়।

IMG20240127204709.jpg

IMG20240127204426.jpg

IMG20240127203920.jpg

Location

ঢাকায় গেলে টিএসসি আর বুয়েটের আশেপাশে ঘোরাফেরা আমার কমন একটা ব্যাপার। আর এই সময়টাতে আমি রিকশা নিতে একদম ভুল করি না। কিছুটা সময় নিজের মত করে একটু রেখে দেই। আর তারই একটা অংশ হিসেবে এবার বুয়েট আর টিএসসি ঘুরে রিকশা নিয়ে চলে গেলাম সোজা পল্টন টাওয়ার। ওখানে রাজীব ছিল আমার জন্য দাড়িয়ে। বেশ লম্বা সময় ছিলাম রিকশা নিয়ে। হালকা হিমেল বাতাসে দারুন লাগছিল সন্ধ্যাটা। কত রকমের সিনারিও যে দেখা যায় এই দিক টায়! মনে হয় আবার সেই ইউনিভার্সিটি লাইফে ফিরে যাই। সময় টা কে এবার একটু কাজে লাগাতাম তাহলে। হিহিহিহি। সবই মিথ্যে কল্পনা ছাড়া আর কিছুই নয়। যাই হোক, আজ এখানেই শেষ করছি। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 5 months ago 

ঢাকায় রিক্সা ভ্রমণের মজা রয়েছে এটা আমি পূর্বে শুনেছি অবশ্যই ভ্রমন করা হয়নি আমার। তবে রিক্সায় চড়ে এমনিতেই অনেকবার রাজশাহী শহরে বিভিন্ন জায়গাতেই অনেকবার ভ্রমন করেছি আমি। আপনার রিকশা ভ্রমনটা বেশ ভালো লেগেছে আমার কাছে। সুন্দর তথ্য বহন করেছেন পোস্টের মাঝে।

 5 months ago 

রাজশাহীতেও বেশ মজা আছে। অনেক সুন্দর শহর টা। এরপর ঢাকা গেলে এই সুযোগটা একদমই মিস করবেন না ভাই। অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 5 months ago 

রিক্সা ভ্রমণ করার মজাই আলাদা। তবে ঢাকাতে এখনো এই রিক্সাগুলো আছে। আমাদের গ্রাম অঞ্চলে এই রিক্সাগুলো এখন নেই। এখন সব ইঞ্জিলের রিকশা গুলো গ্রামে। তবে এটি ঠিক এখন আবহাওয়া একটু চেঞ্জ হওয়ার কারণে ঘুরতে বেশ ভালই লাগে। সত্যি বলতে দারুণ সময় কাটিয়েছেন। খুব সুন্দর করে পোস্টটি শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ঢাকা বাদে বেশির ভাগ জায়গাতেই এখন ইজি বাইক শুধু। এগুলো তে আগের সেই মজাটা আসলে পাওয়া যায় না। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 5 months ago 

রিক্সা করে ঘুরতে আমার কাছে অসম্ভব ভালো লাগে। আপনি তো দেখতেছি খুব মজা করে রিক্সা ভ্রমণ করেছেন। তবে এটি ঠিক এখন আবহাওয়া ভালো এই কারণে ঘুরতে বেশ ভালো লাগে। তবে আমাদের গ্রামাঞ্চলে এখন এই ইচ্ছাগুলো নেই। এবং ফেনীতে গেলে এই রিক্সা গুলো দেখা যায়। যাইহোক খুব সুন্দর করে রিক্সা ভ্রমণ করেছেন তা আমাদের মাঝে শেয়ার করেছেন।

 5 months ago 

হ্যাঁ ভাই আবহাওয়া পরিবেশের জন্যই হয়তো ভ্রমণটা আরো বেশি মজার ছিল আমার জন্য। অনেক ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57979.07
ETH 3124.67
USDT 1.00
SBD 2.36