"বেশতো আছি" ।। নতুন কিছু করার ছোট প্রচেষ্টা

নমষ্কার,,

ভার্সিটি লাইফে একদিন মাঝ রাতে হঠাৎ সাকির ভাই আমার রুমে ঢুকেই বলছে, "সজীব কই তুই? দুইটা লাইন মাথায় আসছে, একটা বাউন্ডুলে টাইপ গান বানাতে চাই।"

আমি শুয়ে পরেছি তখন, রাত একটা পার হবে হয়তো। ফোনেই কথা বলছিলাম। ইচ্ছে করেই এমন ভাব দেখালাম যেন আমি ঘুমে বিভোর 😉। শুধু বললাম, আমার টেবিলে প্যাড কলম আছে। লিখে চলে যান, কাল সকালে দেখব।

সাকির ভাই আমার সিনিয়র হলেও তার সাথে একদম বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আমার। ভাই বেশ ভালো লেখালেখি করেন। আর আমি তার লেখার সমালোচনা করতে খুব ভালো পারতাম। সেজন্য আমার সাথে একটা অন্যরকম সম্পর্ক তৈরি হয়েছিল। সত্যি বলতে আমি নিজে হয়তো অনেক কিছু পারতাম না কিন্তু অন্যের কাজের ভুল ধরতে বেশ পটু ছিলাম 😉। আর ক্যাম্পাস লাইফে সবাই মিলে একটা ব্যান্ড দল তৈরি করেছিলাম সেটা নিয়ে তো আগেই বলেছি। আমার চেষ্টা করতাম নিজেদের মতন গান লিখে নিজেরাই কম্পোজ করে গাওয়ার জন্য।

সকালবেলায় ঘুম থেকে উঠে দেখলাম, সাকির ভাই আমার প্যাডে লিখে গিয়েছেন, একটা কাক খাচ্ছে খাক, রোজ বিকেল যাচ্ছে যাক। আসলে এরকম খাপ ছাড়া লাইন এর আগেও শাকির ভাই আমাকে অনেকবার দিতেন, আর বলতেন বাকিটা তুই কমপ্লিট কর। আমি মন চাইলে কমপ্লিট করতাম আবার কখনো করতাম না।

আচ্ছা আগে গানটা আপনারা সবাই শুনে নিন তারপরে বাকি গল্প করছি।

গানের কথা:

একটা কাক খাচ্ছে খাক
রোজ বিকেল যাচ্ছে যাক
শুকতারা পথ দেখাক
মেঘ ভুলে হাসি পাক
আর মনের ভুলে রাত্রি এলে
আমার দুচোখ ভোর না পেলে
তোর তাতে কি বল
বেশতো আছি......

মিষ্টি রোদে ক্লান্ত চোখ একটু শান্তু হোক
প্রেমিকার ঐ অভিযোগ গুলো বাক্স বন্দী হোক

আমি রাখতে চাই না আর তার কোন আহ্লাদে আবদার
ভাবতে চাই না আর কিছুই যা হচ্ছে হোক হবার

জলরঙ্গা সব ইচ্ছে গুলো মেঘ হয়ে ভাসুক
শর্তবিহীন হাঁটবে পাশে একটা কেউ আসুক

পৃথিবীর মানচিত্রে চাই এমন কোন দেশ
আমার আমিকে খুঁজব যেথায় হব নিরুদ্দেশ

একটা কাক খাচ্ছে খাক
রোজ বিকেল যাচ্ছে যাক,,,,,

.............................................................

IMG20220629182238.jpg

তো আমি আমার মতো করে পুরো গানের লিরিক্সটা কমপ্লিট করি। সাকির ভাই কে দেখাই একসময়। উনার বেশ পছন্দ হয়। কিন্তু তারপরে এই গানটা নিয়ে আর কখনো কাজ করা হয় না। আমাদের এরকম অনেক কাজ জমে জমে নষ্ট হয়ে গেছে।

এর মাঝে আমি ক্যাম্পাস থেকে বের হয়ে যাই পড়াশোনা শেষ করে। একটা চাকরিও শুরু করি। করোনার শুরুতে প্রথম লকডাউন যখন চালু হয় তখন তো বাড়ি চলে আসি এবং ওই সময়েই প্রথম আমার ইউকুলেলে কিনে শেখা শুরু হয়। মোটামুটি বাজানোটা যখন আমার আয়ত্তে আসলো তখন ইচ্ছে করছিল নিজে কিছু একটা করি। ঠিক ওই সময় আমার পুরনো প্যাড ঘাটাঘাটি করতে করতে এই গানটা সামনে চলে আসে। আমি তখন গানটা নিজের মতো করে সুর দিয়ে রেকর্ড করে সাকির ভাইকে পাঠিয়ে দেই।

সাকির ভাইয়ের বেশ পছন্দ হয় কিন্তু আমাকে বলে, সজীব অনেক সময় তো চলে গেছে। আমাদের অনেক কিছু পরিবর্তন হয়ে গেছে। গানের কিছু কিছু লিরিক্স তাই পরিবর্তন করা দরকার। কিছু জায়গায় নতুন করে সুর অ্যাড করা দরকার। আমি তখন তাকে বলি তাহলে নতুন কিছু লিরিক্স পাঠিয়ে দিন। ভাই তখন দু'লাইন নতুন লিরিক্স পাঠায়। আর আমি গানের প্রয়োজনে আরো নতুন কয়েকটা লাইন যোগ করি। এভাবেই তৈরি হয়ে যায় আবার নতুন একটা লিরিক্স। আর সেখান থেকেই এই গানটা বানানোর চেষ্টা করি।

মাঝে আসলে আরো অনেক কিছু ঘটনা ঘটে গেছে। কিন্তু সবতো আর লেখা সম্ভব নয়। তাই যেটুকু সবার জানা উচিত সেটুকুই জানিয়ে দিলাম। সত্যি বলতে আমরা কেউ প্রফেশনাল কাজ করি না। শুধুমাত্র নিজেদের ভালোলাগা এবং মনের তৃপ্তির জন্য এই কাজগুলো করি। অনেকের ভালো লাগতে পারে আবার অনেকের ভালো নাও লাগতে পারে। অতটা যায় আসে না এতে। নিজের মনের খোরাক মেটানো টাই বড় কথা। গান বা কবিতা আমি কখনো সিরিয়াসলি নিতাম না। আমার অবসর সময়ে আমাকে একটু প্রশান্তি দেবে এতটুকুই যা।

যাইহোক আজকের পোস্টটা একটু বেশি বড় হয়ে গেল। জানিনা আপনারা পুরো লেখাটা পড়বেন কিনা। তবে এই লেখাগুলো আমার অনেক বড় সম্পদ হয়ে থাকবে। আমি তো ভুলে যাই খুব তাড়াতাড়ি। হয়তো আজ থেকে পাঁচ বছর পরে কোন একদিন স্মৃতির অ্যালবাম যখন খুলে বসবো তখন এই লেখাগুলোই আমাকে উত্তম সঙ্গ দেবে।

সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

চমৎকার লিরিক্স লিখেছেন সেই সাথে অসাধারণ গেয়েছেন।
আমার তো দারুন লাগলো। প্রতিটি কাজে আপনার দক্ষতা সত্যিই আমাকে মুগ্ধ করে। এভাবে অনেক দূর এগিয়ে যান এই কামনাই করি।
অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া। ভালো থাকবেন আর এরকম সুন্দর সুন্দর গান আমাদের উপহার দেবেন।

এই মিষ্টি মন্তব্য গুলোর জন্যই কাজের উৎসাহ পাই বার বার। অনেক ধন্যবাদ আপু। ভালো থাকবেন।

 2 years ago 

গান শুনলাম, তোকে বেশ প্রাণবন্ত লাগলো । এমন হাসি লেগে থাকুক সব সময় তোর মুখে , এমনটাই কামনা করছি । ভালোবাসা রইল।

এভাবেই পাশে থাকবেন শুভ ভাই। আমি চাইছি খুব করে এই হাসি যেন আর না হারায়। ভালোবাসা রইলো ভাই ❤️

 2 years ago 

আপনার কন্ঠে অনেক গান শুনেছি আমি। আজকের লেখা গানটি বেশ ভাল লেগেছে আমার কাছে।ভিন্নরকম লিরিক্স লিখে গান করেছেন আমাদের মাঝে। আপনি মানেই নতুন কিছু ভাই। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি গান আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

অনেক ভালো লাগলো ভাই আপনার মন্তব্য পেয়ে। পাশে থাকবেন। অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার গান শুনে ফিদা হয়ে গেলাম ভাই। এর আগেও আপনার গান শুনেছি অনেক ভালো লেগেছিল আজকেও গানটি শুনে ভীষণ ভালো লাগলো। আপনার গানটি শোনার সাথে সাথে পুরো পোস্ট খুব মনোযোগের সাথে পড়লাম ভাই। আপনি একদম ঠিক কথাই বলেছেন,হয়তো আজ থেকে পাঁচ বছর পরে কোন একদিন স্মৃতির অ্যালবাম যখন খুলে বসবো তখন এই লেখাগুলোই আমাকে উত্তম সঙ্গ দেবে। "বেশ তো আছি" নতুন কিছু করার প্রচেষ্ট টুকু আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

সবার থেকে আপনার মন্তব্য গুলো সব সময় আলাদাভাবে নজর কেড়ে নেয় ভাই। এভাবেই পাশে থাকবেন সব সময়। ভালোবাসা রইলো ভাই।

 2 years ago (edited)

গান টা শুনে আবারো মনটা ভরে গেল। দারুন গেয়েছো। লিরিক্স টাও দারুন। চালিয়ে যাও। গান আমাদের জীবনে আর কিছু দিক বা না দিক কিছুক্ষনের জন্য শান্তি দেয়। ধন্যবাদ ভাই।

একদম খাটি কথা বলেছেন দাদা।
প্রণাম রইলো।

 2 years ago 

গানের লিরিক্স ছিল অতুলনীয়।আর আপনার সুর নিয়ে তো বলার কিছুই নাই।
খুব চনমনে মনে হচ্ছে।আমি নিজেও কিছুটা রিচার্জ করতে পারলাম।সুন্দর ছিল,শুভ কামনা জানাই, 💜

দারুন করে বলেছেন 👌। আপনার এই মন্তব্য আমাকেও চাঙ্গা করে দিল 😊। অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

এরকম সুন্দর গান গাইতে পারলে কেউ গান ছাড়ে? লিরিক্স গুলো ও খুব ভালো লাগলো। লেখা ছোট বড় বিষয় না। যারা পড়ে তারা বড় লেখাও পরে। আর যারা পরে না তারা ছোট লেখাও পরে না। গান গাওয়ার সময় আপনাকে অনেক খুশি দেখি। এই খুশিটা যেন সব সময় থাকে। দোয়া রইলো।
আজকের হ্যাং আউটে একটা গান চাই ই চাই।

জানেনই তো আপু আপনার ভাইয়ের মাথার তার টা একটু ছেড়া। কখন কি করে ফেলে ঠিক নেই একদম। আমি আগেও অনেক হাসিখুশি থাকতাম আপু। এখনও তাই চাই।

আর সরি আপু কমেন্ট টা অনেক পরে দেখছি। আজ তো হলো না। এরপরে কোন একদিন শুধু আপনার জন্যই গান করবো 😊

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61129.70
ETH 2660.38
USDT 1.00
SBD 2.55