বেলাশেষে

নমষ্কার,,

রাত ৯ টা বেজে ৫৫ মিনিট। প্রয়োজনীয় কাজ সেরে একটু ফ্রী হয়ে নিজের মত বসলাম সবে। ধুম করে মনে পরলো আজ তো এখনও পোস্ট করা হয় নি। কি পোস্ট করবো! এটা ভাবতেই মাথা দেখি বন বন করে ঘুরছে। বাড়িতে থেকে নিজের ইচ্ছে মত কাজ আমি খুব কম করতে পারি। এটা সেটা বাঁধা চলে আসে। এক মনে কাজ করা হয় না একদম। আমি দিনের যে কোন সময় কিছু সময়ের জন্য হলেও একটু একা থাকতে পছন্দ করি। কিন্তু বাড়িতে এই সুযোগটা আমার জন্য খুব কম থাকে।

রাত যেহেতু হয়েই যাচ্ছে। ভাবলাম একটু নিজের মত করে আবোল তাবোল কথা লিখি আজ। অনেক দিন লিখি না। সেটাই না হয় সবার সাথে শেয়ার করে নেব। কি সব ভাবতে ভাবতে অল্প কিছু কথা লিখে ফেললাম রাতে খাওয়া দাওয়া করে। সেটাই আজ শেয়ার করছি।

mountains-100367_1920.jpg

Source

বেলাশেষে

ধোঁয়া ওঠা চায়ের কাপে
কিংবা চাদর জড়ানো শীতের সকালে
আমার তুমিকে অথবা তোমার আমিকে
কখনো কি খুঁজে বেরিয়েছো?

ঘুম থেকে উঠে সেই এক ঝাপটা জলে
অথবা আলসেমি মোড়ানো কোন এক দুপুরে
এক গ্লাস জলে গলা ভিজিয়ে
আনমনে কখনো কি আমাকে ভেবেছো?

উদাস বিকেলে শাড়ির আঁচলে ঢেউ খেলিয়ে
কম্পন জাগানো মৃদু হাসিতে
লজ্জা জড়ানো চোখে
আমাকে কি কখনো ভালবেসেছো?

দ্বিধাহীন প্রশ্নেরা এখনও আন্দোলন করে
শুরু আর শেষের খেলার মাঝ বৃত্তে দাঁড়িয়ে
বেলাশেষে একই রেখার দুই বিন্দু
না জানো তুমি, না জানি আমি
নিরন্তর ছুটে চলেছি এই জ্যামিতিক সমীকরণে ।।

❤️

রাত অনেক হয়ে গেল। আবোল তাবোল গল্পেরা আজ এ পর্যন্তই থাকুক। আবার হয়তো ভিন্ন সুরে এবং ভিন্ন গল্পে প্রত্যাবর্তন করব নতুন কোন রূপকথা নিয়ে।

সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

বাসায় গেলে আমারও একই অবস্থা হয়। কাজ থাকে না তারপরে কিভাবে সময় চলে যায় বুঝতে পারি না। যাইহোক নিজের মনের মতো করে আবোল-তাবোল লিখলে যদি এত সুন্দর কবিতা হয় তাহলে মাঝেমধ্যেই এমন আবোল তাবোল লিখবেন।

আসলে আপু আমি কখন কি লিখে ফেলি মাঝে মধ্যে নিজেই বুঝি না। কবিতা আদেও হয় কিনা সেটাও মাথায় কাজ করে না। তবে ভালো মন্তব্য পেলে সব সময় অনেক ভালো লাগে 😊

 2 years ago 

হুট করে বসে এত ভালো কবিতা! এ তো ভাবাই যায় না। সত্যিই যদি কোন ভালোবাসার মানুষ থেকে থাকএ, সে তো শত ব্যস্ততার মধ্যেও এই লেখা পড়লে আপনার কথা মনে করবে, ভেবে দেখবে।ঘুম থেকে উঠেই প্রতিটা ক্ষণে প্রিয়জন কে নিজের কথা মনে করানোর মত ভালো একটা কবিতা।

স্বার্থের লেনাদেনাতে মোড়ানো এই পৃথিবীতে আমার এখন আর কোন ভালোবাসার মানুষ নেই । আমি এখন শুধু নিজেকেই ভালোবাসতে চেষ্টা করি। এই লেখাটাও নিজের জন্যই হয়তো লেখা। হিহিহিহি,, আবোল তাবোল বকছি,,, খুব মিষ্টি করে মন্তব্য করেছেন। ভালো থাকবেন।

 2 years ago 

আমিও মাঝে মাঝে নিজেকে একা রাখতে অনেক বেশি পছন্দ করি। নিজেকে একা রাখার মাঝে আলাদা রকম একটা মজা আছে এটা যারা একবার বুঝে গিয়েছে তারা দিনের কিছুটা সময় নিজেকে একা রাখতে পছন্দ করে। তবে মাঝে মাঝে কিছু চাপ নিজের উপরে আসে যার কারণে হয়তো কমিউনিটিতে পোস্ট করা বা কমেন্ট করা হয়ে ওঠেনা। হুট করেই কোন এক সময় মনে পড়ে ওহ আজ তো কোন কাজই হয়নি। যদিও এরকমটা আমার সঙ্গে কয়েকবার হয়েছে। কিছু ভেবে নাও পেয়ে আপনি আমাদের মাঝে কিছু কথা শেয়ার করেছেন যেগুলো সম্পূর্ণটুকু আমি পড়েছি আমার কাছে খুবই ভালো লেগেছে। আমি চাচ্ছিলাম যে লেখাটা আর একটু বড় হোক আর একটু বড় হোক, কিন্তু হুট করে এই লেখাটা শেষ হয়ে যাবে ভাবতে পারিনি।

হিহিহিহি,, সত্যি বলতে ভাই আমারও ইচ্ছে করছিল আর একটু বড় করি,, কিন্তু তারপরে মনে হলো থাক ,ভালো মুহূর্ত গুলো বেশি বড় করতে নেই। একটু সাসপেন্স থাকা ভালো । অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 2 years ago 

এটাকে আবোল তাবোল লেখা বলে কিনা তা বলতে পারবো না। আমার কাছে তো মনে হচ্ছে বেশ ভালোই লিখেছেন। বিশেষ করে লেখার বিষয়বস্তু বেলা শেষে বিষয়টি বেশ ভালো লেগেছে। কেন জানি না আমিও আপনার মত কিছুটা একা একা সময় কাটাতে ভীষণ পছন্দ করি। সত্যি শীতের সকালে ধোয়াটার চায়ের কাছে বিষয়টি আমার কাছে ভীষণ ভালো লাগলো।

আসলে পাগল মন নিয়ে লিখে ফেলি অনেক কিছুই, তাই এমন বলি। ভালো লাগলো আপু আপনার মন্তব্য পেয়ে। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

ভাইয়া কবিতার প্রত্যেকটা লাইনে প্রত্যেকটা প্যারায় অন্যরকম একটা অনুভুতি রয়েছে। চায়ের কাপে চুমুক দিয়ে কাউকে খুজা হয়নি। আনমনে কাউকে নিয়ে ভাবা হয়নি। কম্পন জাগানো মৃদু হাসিতে কাউকে ভালবাসা হয়নি। জানিনা কখন এমন মূহর্ত আসবে। ধন্যবাদ ভাইয়া।

ভাই সময় হলে ঠিক ধরা দেবে সব । একটু অপেক্ষার পালা শুধু। অনেক ভালো থাকবেন ভাই। শুভেচ্ছা রইলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65