ছিন্ন বিচ্ছিন্ন || কবিতা আবৃত্তির ক্ষুদ্র প্রয়াস মাত্র

নমস্কার,,

আচ্ছা আপনারা কি লাভ অ্যাট ফার্স্ট সাইটে বিশ্বাস করেন ? আমি আসলে অতটা করিনা। একজন মানুষকে প্রথম দেখায় ভালো লেগে যেতে পারে কিন্তু সেটা কখনোই ভালোবাসা হতে পারে না। তবে আমি একটা ব্যাপারে খুব বিশ্বাস করি সেটা হলো যে কোন কবিতা বা গান একবার শুনেই মুগ্ধ হয়ে যাওয়া। কিছু কিছু গান বা কবিতা আছে যেগুলো রোজ শুনলেও তার প্রতি খুব একটা আকর্ষণ জন্মায় না। আবার হঠাৎ করেই দুই একটা গান বা কবিতা একবার কানে পড়তেই আজন্মের জন্য ভাল লেগে যায়।

মাস তিনেক আগে ঠিক একটা কবিতা শুনেছিলাম এমন ইউটিউবে। কবিতার নাম ছিন্ন বিচ্ছিন্ন। লিখেছেন পলাশ দাশ। এত চমৎকার করে আবৃত্তি করা ছিল কবিতাটা, শোনার সাথে সাথে বুকের ভিতর কেমন একটা অনুভূতি হতে শুরু করলো যেন। তারপর থেকে এই কবিতাটা মাঝে মধ্যেই শুনতাম। অসম্ভব ভালো লাগতো। গতকাল মাঝ রাতে যখন ঝিরঝির করে বৃষ্টি পরছে, জানালার পাশে একা বসে হঠাৎ করেই প্লে লিস্টে কবিতাটা চলে আসলো। শোনার পর ইচ্ছে করলো একবার আমি নিজেও চেষ্টা করে দেখি। রাত তখন একটা বাজে। আর ঠিক সেই সময় কবিতাটা আবৃত্তি করার চেষ্টা করলাম এবং রেকর্ড করলাম। আজকে সেই আবৃত্তি টাই আপনাদের সবার মাঝে শেয়ার করে নিচ্ছি।

ছিন্ন বিচ্ছিন্ন

আমি চাই তুমি আবার কারো প্রেমে পড়ো
মন প্রাণ উজাড় করে আবার কাউকে ভালোবাসো
যে ভালবাসা তোমায় আমাকে ভুলিয়ে দেবে
সারাক্ষণ শুধু ভালোবাসতে ব্যস্ত থাকবে
সব ভুলে যেদিন একান্ত দার হয়ে যাবে
মনের সকল অনুভূতি তার সাথে ভাগ করে নেবে
সব সুখ দুঃখ অতীত বর্তমান তাকে অবগত করবে
ঠিক যেমনটা আমি তোমার সাথে মিশেছিলাম

তারপর একটা সময় হঠাৎ সামান্য কারণে তোমাদের কলহ হবে
একে অপরকে এক চুল ছাড় দিয়ে কথা বলবে না
তোমার কথা দিয়েই তোমাকে আঘাত করবে
অবহেলায় গুটিয়ে যাবে নিজের ভেতর
ইগোর দামে বেচে দেবে ভালোবাসা

সেদিন তোমার আবার আমাকে মনে পরবে
সেদিন তুমি কান্নায় ভেসে যাবে আমাকে করা অপমান অবহেলা আর ক্ষোভের স্রোতে

যে ভালবাসাকে ভেবেছো শরীর ছোঁয়ার মোহ
ভালোবাসার স্পর্শকে বানিয়েছ যৌন ক্ষুধা
কাউকে ভালবাসলে এসব ভাবা যায়!

অসহ্য অপবাদ আর মিথ্যে কিছু অজুহাতে দূরে চলে যাওয়া
এসব করারই বা কি দরকার ছিল
উচ্চাসনে বসে ভালোবাসা বোঝোনি
অভিমানকে শুধু ছেড়ে যাওয়ার এক একটি ধাপ বানিয়ে গেছো
কথা শুধু জবাব দেওয়ার জন্য শুনেছিলে, বোঝার জন্য না

শুধু একটু চোখের দেখা দেখার জন্য যার কাছে ছুটে আসতে
সেদিন তুমি আর চাইলেও ফিরে আসতে পারবে না
এতোটুকু ভালোবাসার অভাবে তুমি নিজেকে ছিন্ন বিচ্ছিন্ন করে ফেলবে

সেদিন তুমি বুঝবে একটা মানুষকে কত নির্মমভাবে ছিন্ন বিচ্ছিন্ন করে ছেড়ে গিয়েছিলে ভালো থাকার জন্য

কাউকে ভেঙেচুরে নিজেকে গড়া যায় না প্রিয়
সেদিন তুমি বুঝবে
সেদিন বুঝবে ভেতরটা ঠিক কতখানি ছিন্ন বিচ্ছিন্ন হয়ে যায় প্রিয়জনের প্রস্থানে
সেদিন তুমি বুঝবে ............

আমি জানিনা কতটুকু ফুটিয়ে তুলতে পেরেছি। তবে এ লেখাটা আমার অসম্ভব প্রিয় একটা লেখা। আমি আমার মত চেষ্টা করেছি। এটা সত্যি কবিতাটা আবৃত্তি করার সময় আমার নিজেরও অনেক ভালো লাগছিল। অনেকদিন ধরেই ইচ্ছে ছিল এই কবিতা আবৃত্তি করার। অবশেষে সেটা করেই ফেললাম। ঠিক ভুলের দ্বন্দ্ব যুদ্ধে আর নাইবা জড়ালাম। আপাতত মনের তৃপ্তি টুকু নিয়েই ভালো থাকি 😊।

Sort:  
 2 years ago 

অসাধারণ ভাইয়া অসাধারণ জাস্ট অসাধারণ। আপনার কন্ঠে কবিতাটি শুনছিলাম তো শুনছিলাম হঠাৎ ভাবলাম শেষ কেন হয়ে গেল আর একটু তো থাকতো। সত্যি কবিতা টিতে আমাদের সমাজের বাস্তবতার দিকটি তুলে ধরা হয়েছে। এমন অনেক কাহিনী আছে আমাদের বাস্তবতায়। সবশেষে যখন মানুষ তার নিজের ভুল বুঝতে পারে তখন হয়তো সে ভুল শোধরানোর এবং ক্ষমা চাওয়ার আর সুযোগ থাকে না। এই কথাটা আরো বেশি ভালো লেগেছে অন্যকে ভেঙ্গে চুরে কখনো নিজেকে গড়া যায় না।

সত্যি বলতে এই কবিতার লেখাগুলো সত্যিই অসাধারণ লেগেছে আমার কাছে। আর এটা একদম বাস্তব যে কাউকে আঘাত করে কেউ কখনো ভালো থাকতে পারে না। একদিন না একদিন এর ফল ভোগ করতেই হবে। অনেক ভালো থাকবেন আপু।

 2 years ago 

আপনার গান তো অনেক শুনেছি। কিন্তু আপনার আজকের কবিতা আবৃত্তি শুনে একদম মুগ্ধ হয়ে গেলাম। কবিতাটির কথাগুলো যেমন আপনি ঠিক তেমনি ফুটিয়ে তুলেছেন। মনে হচ্ছে বেশ আবেগ নিয়ে কবিতাটি আবৃত্তি করেছেন। আসলেই মুগ্ধ করা কবিতা আবৃত্তি ছিল।

মাঝে মাঝে এরকম আবৃত্তি করতে বেশ ভালই লাগে নিজের কাছে। তাই চেষ্টা করি আপু। এমন উৎসাহ পেলে হয়তো সামনে আরো করব। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

কবিতা চরণগুলো অসাধারণ ছিল। কবিতাটি ছিল ভিন্ন বিচ্ছিন্ন কবিতাটি পড়ে যতটুকু বুঝতে পারলাম যে মানুষ তার নিজের ভালোবাসার মানুষটিকে খুঁজে পেতে দ্বিধান্বানন্দ এবং কষ্ট দেয় তাই সে ঘৃণার বসে অন্য কাউকে ভালবাসতে এবং তার থেকে দূরে সরাতে চায় ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

অনেক ধন্যবাদ ভাই চমৎকার করে মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

আমার মতে লাভ কখনো ফার্স্ট সাইটে হয়না যা হয় সেটা আবেগের অনুভুতি। আপনার কবিতার কন্ঠ অনেক ভরাট এবং সুন্দর। অনেক আবেগ নিয়ে ছিন্ন বিচ্ছিন্ন নামক কবিতাটি আবৃত্তি করেছেন। কবিতাটির মধ্যে অনেক কষ্ট লুকিয়ে আছে আর আপনার কন্ঠে তার পূর্নতা পেয়েছে। ধন্যবাদ ভাইয়া।

মাত্র কয়েকটা লাইনের মধ্য দিয়ে অনেক গভীর কিছু কথা বলে দিলেন ভাই। চমৎকার লাগলো আপনার মন্তব্যটা। অসংখ্য ধন্যবাদ এবং অনেক ভাল থাকবেন।

 2 years ago 

আমিও বিশ্বাস করি গান বা কবিতা একবার শুনলেই তাকে ভালোবাসা যায় যদি সেটা জীবনের গল্পের সাথে মিলে যায়।তবে সময়ের সাথে সাথে ভালোবাসাগুলো আর গাঢ় হতে থাকে।

আর আপনার আবৃত্তি সুন্দর হয়েছে বিশেষ করে ভয়েস ক্লিয়ারিটি দারুন ছিল সাথে সুন্দর বিজিএম।🖤

একদম মাঝরাতে রেকর্ড করেছিলাম তাই জন্য বাইরের নয়েজ অনেক কম ছিল। অনেক ধন্যবাদ ভাই পাশে থাকার জন্য।

 2 years ago 

বাহ বাহ!! চমৎকার, এক কথায় অনবদ্য দাদা। আপনার গানের গলা যেমন মিষ্টি 🤭। আবৃত্তির গলাও বেশ সুন্দর। কবিতার লাইনগুলোও চমৎকার ছিল 😍

ওরে ভাই এত প্রশংসা করলে তো লজ্জা পেয়ে যাব 🥰🥰। অসংখ্য ধন্যবাদ। সব সময় এমন ভাবেই পাশে থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41