প্রথমবারের মতো সাধু মেলায় যাওয়ার কিছু অভিজ্ঞতা

in আমার বাংলা ব্লগlast month

নমস্কার,

আমার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাচ্ছি আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি সকলে ঈশ্বরের কৃপায় ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও চলছি আমার মতোই। দিন কিভাবে কেটে যাচ্ছে বোঝার উপায় নেই যেন একদমই। অনেক দিন পোস্ট করা হয় না। ভাবলাম আজ কিছুটা ফ্রি আছি। তাই ছোট করে একটা পোস্ট করেই ফেলি। সত্যি বলতে নিয়মিত পোস্ট না করলে কেমন একটা অলসতা চলে আসে। যেটা আর সহজে কাটিয়ে ওঠা যায় না সহজে। আমার হয়েছে ঠিক এই দশা।

IMG20240304211929.jpg

IMG20240304203103.jpg

Location

যাই হোক, অনেকেই জানেন আমি গান বাজনা করতে বেশ পছন্দ করি। আর সুযোগ পেলেই বসে যাই গানের আড্ডায়। মোটামুটি সব ধরনের গানই আমি শুনে থাকি। তবে ফোক গান গুলোর প্রতি আমার একটা অন্যরকম দুর্বলতা কাজ করে সবসময়ই। তাই কিছুদিন আগে যখন শুনতে পেলাম যে শিল্পকলা একাডেমীর প্রাঙ্গণে সাধু মেলা বসবে ব্যাপারটা শুনেই বেশ আগ্রহী হয়ে উঠলাম। আমার অবশ্য কোন ধারণাই ছিল না সাধু মেলা নিয়ে। আমাকে রাজিব বুঝিয়ে বললো যে এই দিনে বাউল গানের আসর বসে। অনেক জমজমাট গানের অনুষ্ঠান হয়। এমন সুযোগ তো আর মিস করা যায় না। আমি আর রাজীব রওনা দিয়ে দিলাম সন্ধ্যা সাড়ে আটটার দিকে। আমরা পৌঁছে দেখলাম গান শুরু হয়ে গেছে ইতিমধ্যেই। চেয়ারে বসে গেলাম দুজন মিলে। আর তারপর শুধু উপভোগ করার পালা।

IMG20240304212750.jpg

IMG20240304213027.jpg

Location

সত্যি বলতে এমন সুন্দর বাউল গানের আসর আমি বোধ হয় কখনোই এর আগে শুনি নি। এতো দরাজ গলায় গান গাইছিল সবাই ! অন্য এক জগতে যেন হারিয়ে যাচ্ছিলাম। এর মধ্যে অনেককেই টেলিভিশনের পর্দায় গান গাইতে শুনেছি। সামনে বসে তাদের এমন চমৎকার উপস্থাপনা দেখার যে সুযোগ পাব এটা কল্পনাও করি নি কোন দিন। দর্শক সারিতে আমরা যারা বসে ছিলাম সবাই হাত তালি দিয়ে গানের সাথে তাল দিয়ে যাচ্ছিলাম। দারুন একটা মহল তৈরি হয়ে গিয়েছিল এক কথায়। আর প্রতিটা গান এতো অনবদ্য হচ্ছিল যে যেন ভেতরে গিয়ে লাগছিল। অন্য এক জগতে হারিয়ে যাচ্ছিলাম চোখ বুজে যখন শুনছিলাম।

এভাবে বসে থাকতে থাকতে দুই ঘন্টা সময় যে কিভাবে চলে গেল বুঝতেই পারলাম না। এক মনে উপভোগ করছিলাম সবাই। সচারচর পুরো অনুষ্ঠান আমি শুনি না খুব একটা। কিন্তু ঐ দিন পুরো গানের আসর শেষ করে তবেই বাড়ি ফিরেছিলাম। সাধু মেলা সত্যি সত্যিই মনে একটা দাগ কেটে গেল প্রথম বারের মতো। পরের বার সুযোগ পেলে একদম মিস করব না।

Sort:  
 last month 

শিল্পকলা আয়োজিত সাধু মেলা নিয়ে সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। ফোক গান যতটা নাড়া দিতে পারে অন্যগান ততটা পারেনা, এজন্যই প্রতিটি গান আপনার ভিতরে গিয়ে লাগছিল। আমারও পছন্দের গান ফোক গান।ভালো হয়েছে সাধু মেলা নিয়ে আপনার পোস্টটি। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last month 

হ্যাঁ আপু,, ফোক গানের একটা আলাদাই মায়া আছে। মাটির সাথে মিশিয়ে দেয় একদম। ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে আপু। অনেক ধন্যবাদ।

 last month 

আপনার পোস্ট অনেকদিন পরে পেলাম। সত্যি বলতে আপনাকে মনে মনে মিস করতাম ভাই। টাইটেলে সাধু মেলা দেখে আমার বেশ আকর্ষণ হয়েছিল। বাউল গানের উপর আমার খুব একটা আকর্ষণ নেই। তবে মাঝে মাঝে শোনা হয়। কিন্তু এক্ষেত্রে দেখছি আপনার বেশ আকর্ষণ আছে। শুনেই ছুটে গিয়েছিলেন।

Posted using SteemPro Mobile

 last month 

নানান চাপে আর আগের মত কিছুই করা হয় না ভাই। আমিও সবাইকে মিস করি খুব। মাঝে মাঝে উকি দিয়ে দেখি দূর থেকেই। অনেক ভালো লাগলো সত্যিই আপনার মন্তব্য পেয়ে। ভালোবাসা রইলো ভাই।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63658.03
ETH 3299.99
USDT 1.00
SBD 3.90