এ বছরেও ছাদের গাছগুলোতে বেশ ভালো ফল ধরেছে 😊

in আমার বাংলা ব্লগ2 years ago

নমষ্কার,
সবাই কেমন ঈদ উদযাপন করছেন? বেশ জমে উঠেছে তাই না? পরিবারের সব আত্মীয় স্বজন মিলে মিশে একাকার। অনেকের পোস্ট দেখছিলাম। খুব ভাল লাগছিল। আসলে কাছের মানুষের হাসি মুখ দেখলে আমাদের সবার মা মনই খুশিতে ভরে ওঠে।

একটা ব্যাপার খুব ভালো হয়েছে। গতকাল সকালের দিকে হালকা বৃষ্টি হওয়ায় আবহাওয়া টা বেশ ঠাণ্ডা ছিল। আজকেও বেশ ঠাণ্ডা আবহাওয়া। আমার মনে হয় সকলে ঘোরাঘুরি করে বেশ আরাম পেয়েছেন। সবাই সুস্থ্ ভাবে আনন্দ নিয়ে ঘরে ফিরবেন এমন টাই আশা করি সব সময়।

IMG_20220504_170100.jpg

আজকে হাজির হয়েছি আমার ছাদের কিছু ফল গাছ নিয়ে। আসলে আমার বাবার খুব শখ ছাদে নানান ধরনের গাছপালা লাগানোর। সেগুলোর আচ্ছা মত যত্নও বাবা নিজের হাতে করেন। তো গাছ গুলো যখন ফলে ভরে ওঠে মনে এত তৃপ্তি পাওয়া যায় বলে বোঝাতে পারবো না। ছাদ গাছে খুব বেশি ফল যে ধরবে এমন না। কিন্তু দুই চারটা যাই হোক না কেন সেটাই অনেক আনন্দ দেয় মনকে।

IMG20220502081556.jpg

IMG20220502081617.jpg

IMG20220502081729.jpg

IMG20220502081838.jpg

আমাদের ছাদে মোট চারটা আম গাছ আছে। তার মধ্যে একটা কাচা মিঠা আম গাছ। সব গুলো গাছেই বেশ ভালো আম ধরেছে। আম গুলো এত মজার, না খেলে বিশ্বাস করতে পারবে না কেউ। বাজার থেকে হাজার দাম দিয়ে আম কিনে নিয়ে আসলেও বাড়ির গাছের মত স্বাদ একদম পাই না। ঝড় বৃষ্টি হলে আম পরে যায়। এ জন্য খারাপ লাগে খুব। আসলে এমনি কম আম ধরে তার ওপর যদি পরে যায়। তাহলে কেমন লাগে । আর এক দস্যুর উৎপাত তো আছেই। রাত করে আসে নেকরে বা শ্যাল্লা । অনেককে অনেক নামে ডাকে। গা দিয়ে এত বাজে গন্ধ। ফল পাকার একটু গন্ধ পেলেই সাবার করে দিয়ে যায়। আম একটু বড় হলেই বাবা মশারি অথবা কাপড় দিয়ে বেঁধে দেয়।

IMG20220503132519.jpg

IMG20220502081801.jpg

IMG20220502081854.jpg

আমাদের লিচু গাছ আছে দুইটি। হালকা হালকা পাকতে শুরু করে দিয়েছে ফল। বাবা তাই একদম ঢেকে বেঁধে রেখেছে। আসলে পাখির জ্বালাতন এতই খোলা অবস্থায় রাখা মুশকিল একদম । একটা লিচু গাছে দুই বছর পর ফল আটকালো। প্রতি বছর ফুল হলেও ফল থাকতো না। এই দুই গাছের লিচুই খুব সুস্বাদু।

IMG20220502081928.jpg

আমাদের ছাদের সবচে প্রিয় গাছ আমার কাছে হল পেঁয়ারা গাছ। সারা বছর ফল ধরবেই। আর এত মজার পেঁয়ারা আমি বাইরে কখনো খাই নি। কষ্ট একটাই ফল বড় হওয়ার সাথে সাথে কাপড় দিয়ে বেঁধে না দিলে একদম সাবার করে দেয় পাখি।

IMG20220502081907.jpg

লেবু গাছ টাও লক্ষ্মী গাছ। সারা বছর ধরে লেবু। বাজারের লেবুর দিকে তাকাতে হয় না। আর একবার বাড়ির এই সুস্বাদু ফল গুলো মুখে তুললে বাইরের কোন ফল খেতে মজা লাগে না আর।

এই ছিল আমার আজকের আয়োজন। আশা করি ভালো লেগেছে আপনাদের। সত্যি বলতে আমার নিজেরও অনেক ভালো লাগে এই গাছ গুলোতে বিকেল করে যখন জল দেই । ভাবি একটু যত্ন আর পরিচর্যা করলে আমাদের জীবন টা থেকেও এমন মিষ্টি ফল পাওয়া সম্ভব।

অনেক ভালো থাকবেন।
যত্ন করে আগলে রাখলে সব কিছু থেকেই ভালো ফল পাবেন। প্রয়োজন শুধু নিজের মনের একাগ্রতা।

Sort:  
 2 years ago 

ছাদের উপরে তো দেখছি খুব সুন্দর বাগান তৈরি করে ফেলেছেন ভাই। আম লিচু পেয়ারা লেবু সহ নানান ফলের গাছ। আপনাদের এত সুন্দর কার্যক্রম দেখে তো খুবই ভালো লাগলো আমার। আম লিচু লেবু গাছে ফল ধরেছে দেখছি।

 2 years ago 

হ্যা ভাই মোটামুটি সব গাছেই ফল ধরেছে। অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার ছাদ বাগানে দেখছি ফলের বেশ ভালো ফলন হয়েছে ভাইয়া। আপনার বাবার খুব শখ ছাদে নানান ধরনের গাছপালা লাগানো এই ব্যাপারটা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার ছাদ বাগানে চারটি আম গাছের একটি কাঁচা মিঠা আম গাছ রয়েছে জেনে ভীষণ খুশি হলাম। কেননা কাঁচা মিঠা আম আমার কাছে খুবই পছন্দের। আপনার ছাদ বাগানে এবছরেও গাছগুলোতে বেশ ভালো ফলন ধরেছে। আর সেই ফলগুলোর খুবই সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সবটা পড়ে বেশ ভালো একটা মন্তব্য করেছেন ভাই। অনেক ভালো লাগলো। অনেক ধন্যবাদ।

 2 years ago 

ছাদ বাগান থেকে খুব ভালো লাগলো। অনেক রকম ফুল গাছের সমাহার সত্যি দেখে আমার কাছে অনেক ভালো লাগলো। আসলে নিজে রোপন করা গাছ থেকে ফল খেতে মনের মধ্যে অন্যরকম অনুভূতি কাজ করে। আপনার বাগানটি এত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

একদম খাঁটি কথা লিখেছেন। ধন্যবাদ ভাই

ছাদে হোক আর মাটিতেই হোক, ফল ফুল দেউক আর না দেউক,এর মজা বুঝা সবার পক্ষে সহজ না। কিছু সময় মনকে স্বর্গে নিয়ে যেতে, এমন কিছু করার বিকল্প নাই। ফল ফুল দেওয়া শুরু করেছে তো, মনের বাসনা গভীরে প্রোথিত হয়েছে।

 2 years ago 

চমৎকার কিছু কথা বলেছেন। মন থেকে ভালো লাগলো ভাই। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

দাদা কথায় আছে কষ্ট করলে কষ্টের ফল পাওয়া যায় এবং সবুরে মেওয়া ফলে। আপনার ছাদ বাগান দেখে খুবই ভালো লাগলো অনেকগুলো ফলের চারা রোপন করেছেন। আসলে আপনি ঠিকই বলেছেন বাজার থেকে যত টাটকা ফলে কিনে আনা হোক না কেন গাছ থেকে পেড়ে ফল খাওয়ার মজাই আলাদা। পাশাপাশি সবকিছুই আমাদেরকে দেখে শুনে রাখতে হবে তা না হলে আমরা সেভাবে সবকিছু ধরে রাখতে পারবো না এটা একটা স্বাভাবিক ব্যাপার। যাইহোক খুবই ভালো লাগলো আপনার ছাদ কৃষি দেখে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই ভাই,, এই স্বাদের তুলনা নেই। অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার ছাদের বাগানে গাছ গুলোতে অনেক সুন্দর ফল ধরেছে ভাইয়া। প্রতিটি গাছ ফলে ভরপুর হয়ে আছে। আপনার বাবার ছাদে গাছ লাগানোর শখ দেখে অনেক ভালো লাগলো। আপনার বাগানের কাঁচা মিঠা আম দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া এতো সুন্দর মুহূর্ত শেয়ার করার জন্য।

 2 years ago 

এই ফল গুলো রোজ সকালে দেখি আর একটু একটু তৃপ্তির নিঃশ্বাস নেই 😊। অনেক ধন্যবাদ আপু ।

 2 years ago 

ইট-পাথরের শহরে সবুজ বিলীন হয়ে যাচ্ছে ক্রমাগত । তবে ইদানীং বাগান করার শখ পূরণ করতে ছাদ বাগান গড়ে তুলছে সবাই। আপনার বাবার ছাদ বাগানের গাছগুলো খুবই সুন্দর। কাচামিঠা আম এর কথা শুনে তো জীভে জল এসে গেলো। আপনার বাসায় গেলে তো আমার সব প্রিয় ফল খেতে পারবো দাদা।😝

 2 years ago 

খুব ভালো কথা লিখেছেন আপু। আর সত্যি বলতে ওটা যে কাচা মিঠা আমের গাছ এটা আমরাও জানতাম না। একবার ঝড়ে আম পরে যাওয়ায় মা আম মাখা বানাতে নিয়ে দেখে ওটা কাচা মিঠা আম 😊😊। আর কদিন পর চোখ বুঝে আমার বাড়ি চলে আসুন। ভেজাল মুক্ত ফল খাব একসাথে সবাই।

 2 years ago 

ছাদের এই ছোট্ট লিচু গাছগুলোতে লিচু ধরার ব্যাপারটা আমার কাছে বেশ অবাক লেগেছে। কেননা এর আগে আমি কখনও এত ছোট গাছে লিচু ধরে থাকতে দেখে নিন।

তবে আপনার বাবার ছাদ বাগান দেখে আমার খুবই ভালো লাগছে আমার ও খুব ইচ্ছে একদিন এভাবে ছাদে বাগান করার।

 2 years ago 

হ্যা ভাই লিচু গুলো খেতেও মারাত্মক মজার। ছাদ বাগান করুন । দেখবেন বিকাল টা কত ভালো কাটে। অনেক ধন্যবাদ আরিফ ভাই।

 2 years ago 

ছাদে বাগান থেকে খুব ভালো লাগলো,আসলে সব কিছুই আমাদের ইচ্ছা আমরা চাইলে অনেক কিছুই করতে পারি।আপনার ইচ্ছা ছিল বলেই এতো সুন্দর বাগান তৈরী করছেন, দেখে খুবই ভালো লাগল ধন্যবাদ ভাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ইচ্ছে টা আমার বাবার ভাই। বাবাই সব কিছু করেছেন এবং এখনও করেন। অনেক ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74