কবিতা আবৃত্তি প্রতিযোগিতা ।। ব্যর্থ প্রেম ।। সুনীল গঙ্গোপাধ্যায়

"কেউ একজন আমাকে খুব বলতো আমি নাকি কবিতা ভালো বুঝি না। আমার মাথার ওপর দিয়ে সব চলে যায়। আমি নিজেই তখন ভাবতাম আমি কি সত্যিই বুঝি না!! নাকি সব অনুভুতি প্রকাশ করতে নেই! নাকি কখনো কখনো সব বুঝেও চুপ হয়ে যেতে হয় !! পরে অবশ্য সে নিজেই আমাকে বুঝিয়ে দিত সবটা খুব যত্ন করে। যাই হোক সেসব অতীত এখন।"

আবেগের গভীরতা ধরার ক্ষমতা ওই কবিতার কবি ছাড়া আর কার সাধ্য আছে বলুন তো! আমরা তো যে যার মত করে ভাবটাকে নিজের ভেতরে ঢুকিয়ে নেই শুধু।

অনেক দিন আমার বাংলা ব্লগ পরিবার ছেড়ে দূরে ছিলাম। যেদিন থেকে ভেবেছি এবার নিয়মিত হব এই পরিবারে সেদিনই আমাদের শ্রদ্ধাভাজন ব্ল্যাকস দাদা কর্তৃক আয়োজিত কবিতা আবৃত্তির পোস্টটা চোখের সামনে আসলো। সত্যি বলতে আমার মন ঠিক ছিল না। তাই আমি তখনই ভেবেছিলাম কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা এখন আমার পক্ষে সম্ভব না। আমি তখন গাড়িতে, ঢাকা থেকে বাড়ি ফিরছি। ভাবলাম একবার না হয় কবিতায় চোখ বুলিয়ে নেই।

যখন দেখলাম সুনীল গঙ্গোপাধ্যায় এর লেখা কবিতা, মনটা সাথে সাথে খুশি হয়ে গেল। আসলে আমি যখন ক্লাস নাইনে ছিলাম তখন আমার এক দাদার মুখে কেউ কথা রাখে নি কবিতাটা প্রথম শুনেই ওনার অন্ধ ভক্ত হয়ে গিয়েছিলাম। যাই হোক, ব্যর্থ প্রেম কবিতাটা প্রথম বার পড়ার পরই কিছু লাইন এত বুকে বিধে গেল, সাথে সাথে ভাবলাম ভালোভাবে বাড়ি পৌঁছায় আগে, একবার না হয় আবৃত্তি করার চেষ্টা করবো। ভালো খারাপ সেটা না হয় পরে ভেবে দেখবো।

তারই ধারাবাহিকতায় আজ আমি আপনাদের মাঝে আমার এই ছোট্ট চেষ্টা তুলে ধরছি। ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি। 🙏

ব্যর্থ প্রেম

সুনীল গঙ্গোপাধ্যায়

এই কবিতা টা নিয়ে যখন লিখতে বসেছি তখন মনে মনে ভাবছি এর ভাবার্থ আমার চাইতে ভালো আর কে বুঝবে এই মুহূর্তে। কিন্তু ওই যে, সব কথা সব জায়গায় বলা যায় না।

একটা শিশু যখন হাঁটতে শুরু করে তখন বারবার পরে গিয়ে হোচট খায়। আবার উঠে দাড়িয়ে দৌড়াতে শুরু করে। আর এভাবেই সে ধীরে ধীরে পরিণত হয় এবং স্বাভাবিক ভাবে হাঁটতে শেখে। মানুষের জীবনেও ঠিক তেমন ভাবে যখন খুব কাছের মানুষের থেকে সবচয়ে বড় আঘাত টা পায় তখন যেন সে নতুন ভাবে জীবনকে জানে। নতুন ভাবে কোন এক সত্তাকে আঁকড়ে ধরে বাঁচতে চায়। প্রচন্ড যন্ত্রণা পুরো শরীরকে যেন নেতিয়ে ফেলতে চায়। ইচ্ছে করে সবকিছু থেকে আলাদা হয়ে একটু নিজের মত করে নিজেকে খুঁজে বাঁচি।

প্রাপ্তির নেশাটা আমাদের মাঝে এমন ভাবে বিরাজ করে, আমরা যত পাই আরও তত চাই। চাহিদার যেন শেষ নেই। আর ঠিক সেই মুহূর্তেই কবি নিজেকে অন্য সব সাধারণ মানুষের কাতারে বসিয়ে পুরো পৃথিবী কে আপন করে নিয়েছেন। যে ভালোবাসাটা অন্যের কাছ থেকে প্রত্যাখ্যান হয়েছে সেই ভালোবাসাটাই কবি আর পাঁচটা সাধারণ মানুষ এবং প্রাণীর মাঝে বিলিয়ে দিয়ে নিজের তৃপ্ততা খুঁজে পেয়েছেন। হয়তো সেই নারী নিজেও জানে না তার এই আঘাত কবির দুহাত কতটা ভরিয়ে দিয়ে গেছে। কবি অভিমানের কথা বললেও বাস্তবিক অর্থে তার ঠোঁটের কোণে ছিল সেই আত্মতৃপ্তির অহংকার।

আর এক মুহুর্তে এসে কবি নিজেকে উপলব্ধি করাতে পেরেছেন যে, তিনি নিজে কতটা শুদ্ধ মনের মানুষ। নিজেকে ভালোবাসা এবং ভালো রাখা টাই জীবনের প্রকৃত মানে। আমার অন্তরের আকুলতা টুকু এবং ভালোবাসা টুকু আর কেউ বুঝুক বা না বুঝুক আমি তো জানি সেটা কতখানি গভীর। আমিতো জানি আমি কতখানি আগলে রেখে আমার ভালবাসাটাকে নিয়ে পথ চলি। সেই ভালোবাসাতে কবি তো ভুল করেও দুঃখ দিতে পারেন না। আমার অনুভূতি গুলো না হয় আমার কাছেই থাকুক।

সত্যি বলতে পুরো লেখাটা নিজের মত করে সাজিয়ে লেখার চেষ্টা করেছি। কবির অনুভূতির সাথে নিজের সত্তা টাকেও সামনে উপস্থাপন করতে চেয়েছি। কতখানি পেরেছি সেটা আপনাদের ওপরই ছেড়ে দিলাম না হয়।

সকলে ভাল থাকবেন।
আর ভালোবাসাকে ভালোবাসায় বেঁধে রাখুন।

Sort:  
 2 years ago 

প্রথমেই বলব কবিতাটি আপনি গভীরভাবে অনুভব করেছেন। এরপরে নিজকন্ঠে পাঠ করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এত সুন্দর কন্ঠে কবিতাটি শুনে আমার খুব ভালো লেগেছে। আশা করি এরপরে সকল প্রতিযোগিতায় আপনি অংশগ্রহণ করবেন।

এটা সত্যি যে অনেক কিছুই আমি অনুভব করেছি ভাই তাই হয়তো নিজের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করতে পেরেছি। অনেক ধন্যবাদ ভাই এভাবে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

ভাইয়া অসাধারন এক কথায় অসাধারণ ভাবে কবিতা আবৃত্তি করে শোনালেন। আপনার কবিতা শুনে কবিতার মাঝে যেন হারিয়ে যাচ্ছি। অসম্ভব সুন্দর লাগলো আপনার কণ্ঠের কবিতাটি। যেমন সুন্দর আপনার কন্ঠ তেমনি আপনার কবিতাটি আবৃত্তি করা আমার মন ছুঁয়ে গেছে। সুনীল গঙ্গোপাধ্যায়ের ব্যর্থ প্রেম কবিতাটি অত্যন্ত চমৎকার করে আমাদের মাঝে আবৃত্তি করে শোনানোর জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

কবিতা আমার সাথে ঠিক যায় না। তারপরও চেষ্টা করেছি নিজের ক্ষুদ্র অনুভূতিকে কাজে লাগিয়ে কিছু করার। এতটুকুও যদি ভালো লাগে তাহলে আমি সত্যিই সার্থক। অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

জাস্ট অসাধারণ। বেশ ভালই লেগেছে শুনে , ভালোই অনুভূতির প্রকাশ পেয়েছে । শুভেচ্ছা রইল।

আপনার একটু হলেও ভালো লেগেছে মানে এটা অনেক বড় পাওয়া আমার জন্য শুভ ভাই। অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি চমৎকার ভাবে কবিতাটি আবৃতি করেছেন। শুনে আমার খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের কবিতা আবৃতি আমাদের সাথে শেয়ার করার জন্য।

ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61040.35
ETH 2922.73
USDT 1.00
SBD 2.31