কবিতা : কথার মানুষ || আবৃত্তির ক্ষুদ্র প্রয়াস মাত্র

in আমার বাংলা ব্লগ2 years ago

নমষ্কার,,

মাস খানেক হয়ে গেল নিজের মতো করে উল্টো পাল্টা লেখালিখি করা হয় না আর। কবিতাও পড়া হয় না, আবৃত্তি তো পরের কথা। সময় গুলো কি করে যেন চলে যাচ্ছে খুব দ্রুত। নিজের পছন্দের জায়গা গুলোতে চোখ বুলানোর সুযোগই পাচ্ছি না যেন।

কাল মাঝ রাতে হঠাৎ করেই স্ক্রল করতে গিয়ে একটা কবিতা সামনে আসলো। স্বাগতা দির লেখা। কবিতার নামটা একবার সামনে আসতেই আটকে গেলাম, "কথার মানুষ"। তারপর একবার পড়তেই অসম্ভব ভালো লেগে গেল লেখাটা। পড়তে পড়তে কখন যে শেষ হয়ে গেল বুঝতেই পারলাম না। ভালো লেখা গুলো হয়তো এমনই হয়। মাঝ রাত্রে একটা অদ্ভূত মুগ্ধতা দিয়ে গেল পুরো লেখাটা।

কথার মানুষ

একটা স্বপ্ন ভাঙার শব্দে ঘুম উড়ে যায়
গভীর রাত আরো গভীরতা নিয়ে আসে,
আমার দুঃস্বপ্নে কে আসে কে যায়?
বিশ্বাস গুলো আবছায়া হয়ে
ধরা দেয় তোমার আমার অসমাপ্ত গল্পে।
কেউ যদি আকাশ জুড়ে কান্না করে
তার কথা শোনার কে আছে?
অনেক দিন আগে একজন কথা দিয়েছিল
ভোরের প্রথম আলোয় আমাকে
সত্যিকারের জীবনের মানে বোঝাবে।
তারপর অনেক বার তাকে দেখেছি
ভোরের শিউলি ফুলের বিপরীতে,
শুধু অচেনা নয় দারুণ অভিনয় নিয়ে
আমি বিস্মিত হই মিথ্যাচারের এই ভুবনে।
একটা সফর জুড়ে যাদের চিনলাম নতুন করে
তারাই একদিন ভরসা জুগিয়েছিল আমাকে নির্বোধ করে,
এই দুনিয়ায় আসলেই কেউ কারো নয়,
তুমি আমি আমরা একটা প্রজাপতি সাজাই
কবিতার দাবি মেনে ছন্দের মায়ায়।

🙏🙏

রাত তখন দেড় টা বাজে হয়তো। ভাঙা ভাঙ্গা গলা নিয়ে সাথে সাথেই নিজের মত করে দুই বার গলা মেলালাম পুরো লেখাতে। সেটাই আজ সবার সাথে ভাগ করে নিলাম। লেখাটা যতটা সুন্দর, আমার গলায় হয়তো অতটা সুন্দর লাগছে না। তবে আমি নিজে বেশ শান্তি পেয়েছি। এটাই আমার প্রাপ্তি। আর অনেকদিন কোন অভ্যাস নেই কবিতা নিয়ে একদম।

সে যাই হোক, তবে এটাই প্রথম হয়তো @swagata21 দির লেখা কোন কবিতা পড়লাম। বেশ ভালো লিখেন সত্যি। অল্প কথায় ভেতরের আবেগটাকে টুপ করে বের করে নিয়ে আসেন। এই গুণ টা হয়তো সবার থাকে না। আশা করি মাঝে মধ্যেই এমন সুন্দর সুন্দর কিছু লেখা পাব দিদির থেকে।

আজ এখানেই শেষ করছি। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

প্রিয় দিদির লেখা কবিতা আবৃত্তি করেছেন বেশ দুর্দান্ত হয়েছে। দিদির কবিতাটি কালকে আমি পড়েছি আমার কাছে খুবই ভালো লেগেছে । আসলে সত্যি কবিতা ছন্দ গুলো অনেক অসাধারণ ছিলো। আপনার কন্ঠে এত চমৎকার কবিতা আবৃত্তি শুনে ভালো লাগলো। এত সুন্দর ভাবে আমাদের মাঝে কবিতা আবৃত্তি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে ভাই। আসলে সুন্দর লেখা পেলে এমন কাজ করার আগ্রহ অনেক বেড়ে যায় । ভালো থাকবেন ভাই।

 2 years ago 

দাদা নমস্কার
হুম দাদা অনেক দিন ধরেই আবৃত্তি শোনা হয় না ৷ অনেক সুন্দর হয়েছে আবৃত্তি টা৷ দিদি কবিতাটি সত্যি অনেক সুন্দর ছিল ৷ আমি ও পড়েছিলাম ৷ আসলেই এই পৃথিবীতে কেউ কারো নয় ৷ শুধু ছন্দে কাটানো কিছু দিন ৷
অনেক ভালো লাগলো দাদা ৷ ভালো থাকবেন ৷

 2 years ago 

আমারও কোন কাজের দিকেই আর খুব একটা সময় দেওয়া হচ্ছে না আর আগের মতো। অনেক দিন পর কাল এই কবিতা আবৃত্তি করেছি। ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে। অনেক শুভেচ্ছা রইলো।

나는 당신을 따릅니다
당신은 나를 따르지 않는다
행운을 빌어

 2 years ago (edited)

প্রিয় ভাই অনেকদিন পর আপনার আবৃত্তি শুনতে পেলাম,খুব ভালো লাগলো আজকের আবৃত্তি।স্বাগতা দির লেখা কবিতাটি খুব চমৎকার মানিয়েছে আপনার গলায়। ধন্যবাদ আপনাকে এই রকম আবৃত্তি আপনার কাছ থেকে আরও আশা করি।

 2 years ago 

আপনার মন্তব্য গুলো সব সময় আমার ভীষণ ভালো লাগে ভাই। অনেক ভালোবাসা রইলো এবং সব সময় ভালো থাকবেন।

 2 years ago 

ভালো কোন লেখা পড়তে গেলে এই হয় কখন যে শেষ হয়ে যায় বোঝা যায় না। যাক অনেকদিন পর কবিতা আবৃত্তি করে কিছুটা শান্তি পেয়েছেন জেনে ভালো লাগলো। আসলে দিদি খুবই সুন্দর কবিতা লিখেন। আর আপনার আবৃত্তি তো সবসময় আমার কাছে ভালো লাগে। খুব সুন্দর হয়েছে কবিতা আবৃত্তি।

 2 years ago 

সত্যি বলতে কবিতা আবৃত্তি করতে আমার নিজেরও অনেক ভালো লাগে আপু। মনের ভেতরে পুষে থাকা রাগ জেদ অভিমান গুলো ঝেড়ে একটু হালকা হওয়া যায় যেন। অনেক ধন্যবাদ আপু ,,ভালো থাকবেন সব সময়।

 2 years ago 

সত্যি আমি জাস্ট মুগ্ধ হয়ে গেলাম। আপনার কবিতা আবৃত্তি শুনে মনটা ভরে গেল একেবারে। দিদির কবিতাটি আমি পড়েছিলাম অসাধারণ ছিল। আমি তো আপনার কবিতা আবৃত্তির মাঝেই হারিয়ে গিয়েছিলাম। সত্যি বলেছেন অনেকদিন কবিতা আবৃতি শোনা হয় না। আপনার কাছ থেকে শুনে ভীষণ ভালো লাগলো। আশা করছি এরকম কবিতা আবৃতি আমাদের মাঝে আরো নিয়ে হাজির হবেন। ধন্যবাদ ভালো থাকবেন সব সময় এই প্রত্যাশা।

 2 years ago 

খুব খুব খুশি হলাম ভাইয়া এত চমৎকার একটা মন্তব্য পেয়ে। কেউ ভালবেসে এভাবে উৎসাহিত করলে কাজের প্রতি ভালোবাসাটা আরো বেড়ে যায় সত্যি। অনেক ভালো থাকবেন ভাই।

 2 years ago 

দাদা কি বলবো সত্যি বুঝতে পারছি না। অনেকবার শুনলাম। আপনার ভয়েস জাস্ট দারুন। যেমন ভালো গান করেন তেমন সুন্দর কবিতা আবৃত্তি করেন । খুব খুব ভালো লেগেছে আমার । অনেক অনেক ধন্যবাদ দাদা আপনাকে। ভালো থাকবেন।

 2 years ago 

আসলে অনেক দিন পর একটা লেখা পড়ার সাথে সাথে এত ভালো লেগে গেল যে আবৃত্তি করার লোভ টা আর সামলাতে পারি নি দিদি। লেখার এই অভ্যেস টা ধরে রাখবেন কেমন। অনেক শুভেচ্ছা রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65306.74
ETH 3488.89
USDT 1.00
SBD 2.51