একটি জ্যামিতিক থ্রিডি ছবি অংকন

নমস্কার,,

আমার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাচ্ছি আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি ঈশ্বরের কৃপায় সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমি আছি মোটামুটি। শরীর টা বেশ দূর্বল। কোন একটা কাজও শান্তিতে করতে পারছি না। মাঝে মাঝে নিজেই নিজের ওপর রেগে যাচ্ছি। কিন্তু কিছুই করার নেই। আরো কয়েকটা দিন রেস্টে থেকে সব সহ্য করতেই হবে।

IMG20221008155958.jpg

আমার যখন মেজাজ ভালো থাকে না তখন ছবি আঁকতে বসে যাই। কারণ একমাত্র ছবি আঁকার সময় আমার মন অন্যদিকে ডাইভার্ট করা যায়। যদিও সব সময় এমন হয় না। আজ ঠিক তেমন করেই চেষ্টা করেছি একটা জ্যামিতিক থ্রিডি আর্ট অঙ্কন করার। ছবিটা আঁকার কিছু ধাপ সবার সাথে ভাগাভাগি করে নিচ্ছি। আশা করি সবার ভালো লাগবে।

IMG20221008151229.jpg

প্রথমে একটা ত্রিভুজ আকি। যার মধ্যমা নিয়েছি ৮.৫ সেমি: এবং বাহু গুলো নিয়েছি ১০ সেমি:।

IMG20221008151440.jpg

এবার দুই বাহুর মধ্যবিন্দু ৫ সেমি: করে নিয়ে ত্রিভুজের তির্যক কোণ গুলো যোগ করে নেই।

IMG20221008151556.jpg

এবার মধ্যমার ওপর থেকে নিচের দিকে ৩ সেমি: করে নিয়ে মধ্যমার বিন্দু থেকে যোগ করে দেই।

IMG20221008151804.jpg

IMG20221008151858.jpg

মধ্যমার পাশের বাহু থেকে পুনরায় ৩ সেমি: করে নিয়ে চিত্রে দেখানো কায়দায় ওপর থেকে নিচে যোগ করে দেই। আবার মধ্যমার সাথেও যোগ করে দেই। ত্রিভুজের মাঝে যেন একটা হেক্সাগণের মত সেপ আসে।

IMG20221008152221.jpg

এইবারে রবার দিয়ে কিছু কিছু দাগ মুছে দিয়ে একটা ঘনক এঁকে ফেলি।

IMG20221008153802.jpg

IMG20221008154153.jpg

এরপর কালো কলম দিয়ে ছবিতে দেখানো অংশ গুলো কালো রং করে দেই।

IMG20221008155436.jpg

আর বেশ কিছু জায়গা পেনসিল দিয়ে গাঢ় করে দেই।

IMG20221008155958.jpg

IMG20221008160118.jpg

আর এভাবেই সবশেষে পেয়ে গেলাম আমি আমার কাঙ্ক্ষিত জ্যামিতিক থ্রী ডি আর্ট টা।

আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। আমি সব সময় সহজ সহজ জিনিস আকানোর চেষ্টা করি। যাতে কাজটা মোটামুটি ঠিকঠাক হয় আর মনটাও ভালো থাকে, হিহিহিহি। আজ এই পর্যন্তই থাক। কাল আবার নতুন কিছু নিয়ে হাজির হব। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

এই 3ডি আঁকার যে কত চেষ্টা করেছি। আজ পর্যন্ত সফল হই নি। তবে আপনার ছবি টা সরল হলেও প্রশংসনীয়। আরো কিছু এমন ছবি দেখতে চাই।ধন্যবাদ।

আমি নিজেও এখনো ঠিক মতো পারি না আঁকতে দিদি ,,, তবে সহজগুলো দিয়ে চেষ্টা করছি মাঝেমধ্যে। আপনিও সহজ কিছু দিয়ে চেষ্টা করুন আশা করি নিশ্চয়ই সফল হবেন।

 2 years ago 

আমার যখন মেজাজ ভালো থাকে না তখন ছবি আঁকতে বসে যাই। কারণ একমাত্র ছবি আঁকার সময় আমার মন অন্যদিকে ডাইভার্ট করা যায়।

মন ভালো করার জন্য খুবই চমৎকার একটা পদ্ধতি অবলম্বন করেন দেখছি ভাইয়া।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকারভাবে জ্যামিতিক থ্রিডি চিত্র অঙ্কন করে শেয়ার করেছেন ভাইয়া। আসলে এ ধরনের চিত্রগুলো অঙ্কন করা অনেক কঠিন এবং সময়ও বেশি লাগে।

একটু ধৈর্য নিয়ে করলে খুব সুন্দর ছবিগুলো আঁকা যায় ভাই। অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

কমেন্টস মনিটরিং রিপোর্টে দেখেছি আপনি অসুস্থ। তখন একাকী করতে বসে যাই যাইহোক ভাইয়া নিজের উপর রাগ দেখিয়ে কোন লাভ হবে না সহ্য করে নিতে হবে। বুঝতে পারছি আপনি বেশি অসুস্থ। আপনার এই থ্রিডি আর্টটি অসাধারণ হয়েছে ভাইয়া।

আপনার সুস্থতা কামনা করছি ভাইয়া।

হ্যাঁ আপু,, ডেঙ্গু সব শেষ করে দিয়েছে এ বছর। ছবিটা আঁকার মাধ্যমে খারাপের মাঝেও একটু ভালো থাকার চেষ্টা করেছি। অনেক ধন্যবাদ আপু। শুভেচ্ছা রইল।

 2 years ago 

ভাই আপনার সুস্থতা কামনা করছি আসলে শরীর অসুস্থ থাকলে মন ভালো থাকে না। আমারও আপনার মত মন খারাপ থাকলে তখন আঁকা আঁকি করতে বসে যাই। থ্রিডি আর্ট এমনিতে আমার অনেক পছন্দ দারুণে একেছেন আপনি। আপনাকে অসংখ্য ধন্যবাদ জ্যামিতিক সিস্টেমে সঠিক মাপের মাধ্যমে চিত্রটি আঁকার জন্য।

বাহ দুই ভাই বোনের ভিতরে বেশ মিল আছে দেখা যায় 😊। মন খারাপের সময় গুলোতে এরকম ছবি আঁকা বেশ কাজে দেয়। ভালো থাকবেন আপু।

 2 years ago 

আমার যখন মেজাজ ভালো থাকে না তখন ছবি আঁকতে বসে যাই। কারণ একমাত্র ছবি আঁকার সময় আমার মন অন্যদিকে ডাইভার্ট করা যায়।

বাহ দারুন একটি আইডিয়া পেলাম তো আপনার কাছ থেকে আমিও আপনার মত এরকম ভাবে একবার ট্রাই করে দেখব আসলেই রাগটা কমে কিনা।। আমি তো আবার অন্যরকম ভাবে রাগ কন্ট্রোল করি যখন বেশি রেগে যায় তখন ঝটপট হয় ঘুমিয়ে পড়ি না হয় গিয়ে গোসল করি রাগ কমানোর জন্য।।

খুবই সুন্দর একটি থ্রিডি চিত্র প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে আসলে থ্রিডি চিত্রগুলা দেখলে অনেকটাই মনে হয় যে এটা যেন অরিজিনাল কোন বস্তু হবে।।

আপনার বুদ্ধিও খারাপ না দেখছি 😊,, এরপর থেকে ছবি আঁকবেন তাহলে পোস্টের কাজও হয়ে যাবে। হিহিহিহি। অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

রেগে গেলেন তো হেরে গেলেন🤪🤪।যাই হোক বেশ কিছু দিন আগে এই জ্যামিতিক থ্রিডি আর্ট করেছিলাম।একেবারে এভাবেই এঁকে ছিলাম।আসলে এই আর্টগুলো করতে আমার বেশ ভালো লাগে আমার।
ধন্যবাদ

হেরে হেরেই তো জীবন শেষ আপু। কি আর বলবো। যাই হোক ভাই বোনের মাঝে ছবি আঁকার বেশ মিল আছে দেখছি 🤗। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

দ্রুত সুস্থ্য হয়ে উঠেন এই দোয়া করি। আপনার আকা থ্রী ডি আর্টটি খুবই সুন্দর হয়েছে। আর ধাপগুলোও অনেক সহজ করে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার শরীরের দুর্বলতা কাটতে বেশ কিছুটা সময় লাগবে। তাই নিজের রাগ সংযত করে রেস্ট নেওয়ার চেষ্টা করুন। আপনার মেজাজ খারাপ হলে আপনি আর্ট করতে বসেন আর আমার মেজাজ খারাপ হলে আমি কোন কিছুতেই আর্ট করতে পারি না। কোনভাবেই সেটা সম্ভব হয় না। তবে আগের চেয়ে আপনার আর্ট কিন্তু ধীরে ধীরে দারুন হচ্ছে। থ্রিডি আর্ট যদিও কোনদিন করিনি তবে থ্রিডি আর্ট দেখতে আমার কাছে খুবই ভালো লাগে।

মাঝেমধ্যে নিজের কন্ট্রোল হারিয়ে ফেলি আপু,, ছবিটা আঁকার মাধ্যমে চেষ্টা করেছে মনটা অন্যদিকে ডাইভার্ট করার। অনেক ভালো থাকবেন । অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

থ্রিডি অংকন হলো ম্যাজিক এর মতো এটা আকলে অন্য রকম লাগে দেখতে।খুব দারুন হয়েছে আপনার উপস্থপনা ধন্যবাদ এবং শুভ কামনা।

ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে। অনেক ভালো থাকবেন ভাই।

 2 years ago 

ভাই আপনাকে প্রথমেই বলছি ডেঙ্গুর পরে মানুষের শরীরটা এমনিতেই একটু খিটখিটে হয়ে যায় । এটা আপনার সমস্যা না শরীর দুর্বল থাকার কারণে এমনটা হতে পারে । আরো বেশ কিছুদিন রেস্ট নিন , সব ঠিক হয়ে যাবে । তবে এই অসুস্থ অবস্থায় আপনার এই জ্যামিতিক থ্রী ডি আর্ট টি আমার কাছে খুবই ভালো লেগেছে । চমৎকার ভাবে আপনি আর্টটি করেছেন ।ধন্যবাদ আপনাকে ।

হ্যাঁ আপু আমি বুঝতে পারছি রাগের কারণ গুলো, শারীরিক সমস্যাগুলোই প্রধান কারণ। আশা করি আর অল্প সময়ের মধ্যেই স্বাভাবিক হয়ে যাব। অনেক ভালো থাকবেন আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64373.04
ETH 2775.53
USDT 1.00
SBD 2.66