একটি থ্রি ডি আর্ট 🎨🖌️

নমস্কার,,

আজ সকালবেলা ঘুম থেকে ওঠার পর বেশ ফ্রেশ লাগছিল। কয়েকদিন হলো লাগা ঠান্ডা সর্দি অনেকটাই কম লাগছিল। বেশ ফুরফুরে মেজাজে ছিলাম। তার পেছনে অবশ্য আরও কিছু কারণ ছিল। থাক সব কথা বলতে নেই। একটু পর দেখি রান্নার খালা আসে নি। গতকাল থেকেই আসছে না। কিছুক্ষণ আগে জানতে পারলাম ওনার বোন মারা গেছেন। শনিবার থেকে আসবেন। যাই হোক সকাল বেলা উঠে রাইস কুকারে ভাত বসিয়ে ভাবছিলাম আজ ভিন্ন কিছু করি। আর তখনই @tauhida আপুর কয়েকদিন আগে আকা ছবিটার কথা মনে হলো।

IMG_20221109_135431.jpg

@tauhida আপু একটা থ্রি ডি আর্ট করেছিলেন। আর খুব সহজ এবং সুন্দর লেগেছিল আর্ট টি। ঠিক যেন আমার জন্যই এত সহজ করে আঁকা ছবিটা। বেশি কিছু না ভেবে আপুর পোস্টে গিয়ে ঐ ছবিটা বের করে আপুর দেখানো ধাপগুলো অনুসরণ করে ছবিটা আঁকা শুরু করে দিলাম। আজ আপনাদের সামনে সেই সিড়ির থ্রি ডি আর্ট টাই উপস্থাপন করছি।

👇

IMG20221109114346.jpg

IMG20221109114846.jpg

প্রথমে একটি সাদা কাগজ নিয়ে সেটিকে সমানভাবে ভাঁজ করে নেই দুই পাশ থেকে এবং তারপর যেকোনো এক প্রান্তের ভাঁজকে মধ্যবিন্দুতে রেখে ওপরে দেখানো পদ্ধতি অবলম্বন করে একটি ঘর বা বক্স এঁকে নেই।

IMG20221109115659.jpg

তারপর সেই বক্সের ভেতরে ছোট ছোট করে তিনটি দাগ বা রেখা আঁকলাম।

IMG20221109120233.jpg

এই পর্যায়ে এসে ওপরে দেখানো ছবির মত করে দাগগুলো যোগ করে দেই।

IMG20221109120633.jpg

এবার উপরের ছবির মত করে প্রতিটি বিন্দু থেকে নিচের দিকে রেখাগুলো টেনে দেই।

IMG20221109121535.jpg

এ পর্যায়ে ছবিটার উপরের অংশে কালো মার্কার পেন দিয়ে পুরো অংশ কালো রং করে দেই।

IMG20221109122005.jpg

তারপর সিঁড়ির ধাপগুলোতে এক ঘর বাদ দিয়ে অন্য ঘরে পেন্সিল দিয়ে হালকা করে গাঢ় করে দেই এবং টিস্যু দিয়ে পরবর্তীতে সেগুলো হালকা করে মুছে দেই।

IMG20221109123926.jpg

IMG20221109124023.jpg

আর এভাবেই আমার ছবিটা আঁকা সম্পূর্ণ হয় এবং একদম শেষ পর্যায়ে এসে ছবিটাকে থ্রিডি শেপে ফুটিয়ে তোলার জন্য বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি তোলার চেষ্টা করি।

আসল বিপত্তিটা এখানেই বাধে। আমি কিছুতেই সঠিক অ্যাঙ্গেল থেকে ছবিটা তুলতে পারছিলাম না। কাগজটা বারবার পড়ে যাচ্ছিল। আসলে অফসেট পেপার ব্যবহার করা উচিত ছিল কিন্তু আমি ভুল করে প্যাডের পৃষ্ঠা দিয়ে করতে নেই। তাই এই বিপত্তির মাঝে পরি। অবশেষে আমার রুমমেটকে বলি কিছুটা সহযোগিতা করার জন্য। আর তারপর দুইজনার বুদ্ধিতেই ফাইনাল ছবিগুলো তুলে নেই।

এই ছিল আমার আজকের আয়োজন। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। জানিনা কতটা ফুটিয়ে তুলতে পেরেছি। তবে আমি চেষ্টা করেছি যতটা সম্ভব ভালো করা যায়। সব শেষ @tauhida আপুকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর এবং সহজ করে একটি থ্রিডি আর্ট উপস্থাপন করার জন্য। আশা করি আপু আরো সহজ এবং সুন্দর আর্ট আমাদের সামনে উপহার দেবেন এবং আমরাও সেই ছবিগুলো দেখে উৎসাহিত হয়ে আকার চেষ্টা করব।

সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

ধন্যবাদ ভাইয়া একটা সুন্দর থ্রিডি আর্ট আমাদের সামনে তুলে ধরার জন্য। আমি যদিও তৌহিদা আপুর পোষ্টটা দেখিনি। তাই বলব আপুর পোস্ট দেখে আপনি যে আর্ট করেছেন তা বেশ সুন্দর ভাবে আপনি স্টেপ বাই স্টেপ দেখিয়েছেন। তবে মোটা কাগজ হলে সহজেই কাগজটা দাঁড়িয়ে যেত। ছবি তুলতে এত অসুবিধা হত না।

ছবিটা আঁকার পর আমি আফসোস করছিলাম যে কেন মোটা কাগজ নিলাম না। পাতলা কাগজ দাড় করাতে খুব প্রবলেম হচ্ছিল। শেষে যে পেরেছিলাম এটাই অনেক। অনেক ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

খুবই চমৎকারভাবে একটি সিঁড়ির থ্রিডি আর্ট তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন। সত্য কথা বলতে আপু আমাদেরকে যেভাবে থ্রিডি আর্ট করা শিখিয়েছিল তা দেখে সবাই এটা তৈরি করতে পারবে। আপনার চেষ্টাটিও সফল হয়েছে বলে আমি মনে করি।

আসলে আপু অনেক সুন্দর করে প্রতিটা ধাপ দেখিয়েছিলেন। তাই আমিও ওটা দেখে দেখে ছবিটা এঁকে ফেলি। ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।

 2 years ago 

সেদিন তৌহিদা আপুর পোস্ট টা দেখছিলাম,উনি আপনাকে সাজেস্ট করেছিল আর্ট টা করার জন্য।যাইহোক ভাবিনি যে আপনি আর্ট টি করেই ফেলবেন।খুব সুন্দর হয়েছে দাদা আর্ট টি।তবে আপনার ছবি গুলার থেকে তৌহিদা আপুর পিক গুলা বেশি জোস ছিল হিহি😍

আপু তার ভাইয়ের জন্য সহজ দেখে একটা আর্ট করেছেন, আর ভাই সেটা চেষ্টা করবে না তাই কি হয়!! আর গুরু তো গুরুই হয় 😉, তাই জন্যই তো আপুর গুলো বেশি সুন্দর ছিল 😊।

 2 years ago 

খুবই সুন্দর হয়েছে ভাইয়া একদম দশে দশ পেয়েছেন।তাহলেতো বলবো আমি সাকসেস।আমি অফসেট পেপার নিয়েছিলাম তাই বসাতে অনেক কষ্ট হয়েছিল আর প্যাডের কাগজ তো আরও পাতলা বসাতে কষ্ট তো হবেই।তারপরও বসাতে পেরেছেন এটাই বড় কথা।

হিহিহিহি,, তাহলে তো পরীক্ষায় পাশ করে গিয়েছি আপু 🙏😊। আর ছবি তোলার সময় সত্যিই অনেক বেগ পেতে হয়েছে। শেষমেশ যে হয়েছিল এটাই অনেক। অনেক ধন্যবাদ আপু 😊🙏।

 2 years ago 

ভাইয়া তৌহিদা আপুর ধাপগুলো অনুসরণ করে আপনি তো খুব সুন্দর একটি থ্রিডি আর্ট করে ফেললেন। আপনিও কিন্তু প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি থ্রিডি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

গুরুর যোগ্য শির্ষ্য একদম ,হিহিহিহি। পুরো ক্রেডিট বড় আপুর। অনেক ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ ভাইয়া আপনিও শেষমেশ এই আর্টটি করে ফেললেন । আমিও সেদিন দেখে ভাবছিলাম আর্ট টি সহজ আছে আমিও চেষ্টা করে দেখব ।তো আমার আগে আপনি করে ফেললেন । তবে আপনার আর্টটি কিন্তু বেশ চমৎকার হয়েছে ।আমার করার আরো উৎসাহ বেড়ে গেল । নিশ্চয়ই আমিও একদিন করবো আপনার মত ।বেশ ভালো লাগলো।ধন্যবাদ।

আপু আপনি তো আরো সুন্দর করে করবেন আমি জানি। তবে এই ছবিটা সত্যিই অনেক সহজ ছিল। কাজটা করতে নিলে বেশ মজা পাবেন। অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 
ভাই আপনি ত তাওহিদা আপুর থ্রিডি আর্ট ফলো করে থ্রিডি মাস্টার হয়ে যাচ্ছেন। তবে দিন দিন কিন্তু আপনার থ্রিডি আরটের ঝলক বেড়েই যাচ্ছে। অনেক ভাল লেগেছে আপনার থ্রিডি আর্ট। মনে হচ্ছে সত্তিকারের সিড়ি ।ভাই আপনার লাল কাল সাদা চাদর ত আমার বাসায় ও আছে। মিলে গিয়েছে। হা হা হা। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি থ্রিডি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

হাহাহা,,, সব কিছু ফলো করেছেন দেখি ভাই। আপু সহজ দেখে আর্ট করেন যাতে করে আমি একটু শিখতে পারি, তাই জন্যই তো আমি একটু একটু চেষ্টা করতে পারছি ইদানিং। অনেক ধন্যবাদ ভাই।

আপনার ফুরফুরে মেজাজের কারণ বলতেন, আমরাও না হয় একটু শুনতাম।😁😁 কারণ আজকাল তো কারণে-অকারণে আমার মাথা গরম হচ্ছে।

যাইহোক, খুব ভালো এঁকেছেন। প্রথমে তো দেখে মনে হয়েছিল প্রিন্টার। হাতের কাজ এ বেশ দক্ষতা রয়েছে আপনার। আর গানও তো অনেক সুন্দর করেন আপনি।

মাঝে মধ্যে আমারও এমন হয় । এমনিতেই রাগ হয় সব কিছুর ওপর। ঘুমটা কিছুদিন ঠিক করে হলে এমনি আবার ঠিক হয়ে যায়। আর ভাই দক্ষতা কিছুতেই নেই আমার 😉, পাগলামো করে এসব করতে বসি মাঝে মধ্যে। নিজেকে ভালো রাখতে হবে তো। নিজের জন্যই এটুকু করা। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

খুব সুন্দর ভাবে এঁকেছেন। সত্যিই 3D মনে হচ্ছে। মনে হচ্ছে এক্ষুনি বেসমেন্ট থেকে কেউ উঠে আসবে বা ছাদ থেকে বেসমেন্টে নেমে যাবে। পূর্বেই বলেছি 3D মানেই শেডের খেলা। যে যত বেশি ভালো শেড ব্যাবহার করতে পারবে তার আঁকা ছবি ততই আসল মনে হবে। অনেক ধন্যবাদ এত সুন্দর একটা ছবির সব ধাপ শেয়ার করার জন্য।

ছবি আঁকার চেষ্টা আমার কাছে এক রকম দুঃসাহসের মত। একটু সহজ কিছু পেলে মাঝে মধ্যে চেষ্টা করি। ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে। শুভেচ্ছা রইলো।

 2 years ago 

দাদা এটা ঠিক যে সব কথা বলা যায় না ৷ আর কি সুন্দর করে থ্রিডি আর্ট করেছেন ৷ তারপর পরে কী রান্না করেছেন ৷

আমি আর কিছু রান্না করি নি,, রুমমেট সবজি আর ডিম রান্না করেছিল। ওটাই খেলাম ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66