আজিজুল হক কলেজে কাটানো এক বিকেল

in আমার বাংলা ব্লগ2 years ago

নমষ্কার,
গতকাল বিকেলটা বেশ ভালো ছিল আমার জন্য। আসলে কোলাহলে পূর্ণ চারপাশ থেকে বেড়িয়ে আসতে চাইছিলাম বার বার। একটু ফাঁকা এবং নিরিবিলি কোথাও যেতে মন টানছিল বার বার। কই যাব কই যাব এটা ভেবে পাচ্ছিলাম না। তারপর হঠাৎ মনে হলো আমাদের বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের কথা। অনেক সুন্দর একটা ক্যাম্পাস। একটু ঘুরে আসলে খারাপ হয় না। মনটাও হালকা লাগবে।

IMG_20220520_085108.jpg
Location

বাড়ি থেকে বেড়িয়ে রিক্সা করে রওনা দিলাম। আকাশ টাও মেঘলা ছিল। সুন্দর একটা বাতাস গায়ে লাগছিল বার বার। আমার এক বোন সেখানে আমার জন্য অপেক্ষা করছিল। তো পৌঁছা মাত্রই আমার সাথে বোনের দেখা হয়ে গেল। তারপর দুজন মিলে আজিজুল হক কলেজের ভেতর প্রবেশ করলাম। মেইন গেট দিয়ে অবশ্য ঢুকি নি আমরা। পাশের একটা গেট দিয়ে ভেতরে ঢুকলাম।

IMG20220519163118.jpg

IMG20220519163109.jpg

ঢুকতেই হাতের ডান পাশে একটা সুন্দর ঝিল দেখতে পেলাম। এত চমৎকার তার পরিবেশ। সেটা যে দেখেছে সেই জানে। আমি ভালো ছবি তুলতে পারি না। কোন রকমে দুটো ছবি তুলে নিয়েছিলাম। ঝিলে শাপলা ফুল ফুটে ছিল। এক পাশে আম গাছ দিয়ে ভরা আর এক পাশ দিয়ে বাধানো বসার জায়গা। অনেক ছেলে মেয়ে সেখানে বসে গল্প করছে । বেশ ভালো লাগছিল সব দেখতে।

IMG20220519163916.jpg

IMG20220519163844.jpg

গল্প করতে করতে দুই ভাই বোন এগিয়ে যাচ্ছিলাম। তারপর পৌঁছে গেলাম আজিজুল হক কলেজের অ্যাডমিন ভবনের সামনে। ওখানকার পরিবেশ বেশ টাও বেশ। আসে পাশে বসার জায়গা আছে। অনেকে বিয়ের ফটোগ্রাফি করতে আসে এসব জায়গায়।

IMG20220519163935.jpg

IMG20220519164051.jpg

IMG20220519164127.jpg

IMG20220519164134.jpg

তারপর পাশের রাস্তা দিয়ে হেটে সামনে যাচ্ছিলাম আরো। আসলে এত সুন্দর নিরিবিলি মনটা এমনি ভালো লাগছিল। ভাবছিলাম যে শহীদ মিনারের পাশে গিয়ে বসে গল্প করবো। কিন্তু দেখলাম সেখানে খেলাধুলা করার জন্য কিছু ছেলে রেডি হচ্ছে। তাই আবার অন্যদিকে চলে গেলাম। বিজ্ঞান এবং কলা ভবনের পাশ দিয়ে মুল কলেজের পেছনের দিক টায়। সুন্দর বাঁধানো হাঁটার রাস্তা। পাশ দিয়ে কত ছেলে মেয়ে বসে আড্ডা দিচ্ছে।

IMG20220519164319.jpg

IMG20220519164358.jpg

কিছুদূর যেতেই চোখে পরলো নতুন একটা ভবন নির্মাণের কাজ চলছে। বিশাল তার আঁকার। হয়তো নতুন কোন ডিপার্টমেন্ট চালু হবে। কলেজের চারপাশ টা আরো পরিপূর্ণ হবে। মুখরিত হবে নতুন কিছুর আবেশে।

এই আজিজুল হক কলেজ সারা বাংলাদেশে বেশ ভালোভাবে পরিচিত জাতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে। সফলতার শীর্ষে তার অবস্থান। আমি যদিও এই কলেজের ছাত্র নই। কিন্তূ ভীষণ গর্ববোধ করি আমার জেলাতে এমন একটা কলেজের অবস্থান এই হিসেবে। বিকালটা খুব ভালো কেটেছিল। অনেক গল্পও আড্ডা দিয়েছিলাম। মন টাও হালকা হলো।

আজ এপর্যন্তই রাখছি। কাল নতুন কিছু নিয়ে আসবো। আশা করি আপনাদের ভালো লেগেছে আমার এই পোস্ট । আমি মনে করি কলেজের নাম টা দেখেই অনেকের মনে অনেক কথার জন্ম দিয়েছে। কার কি অনুভূতি হয়েছে সেটা শোনার অপেক্ষায় রইলাম। সকলে ভালো থাকবেন।

Sort:  
 2 years ago 

আমি আজিজুল হক কলেজের নাম শুনেছি এটি উত্তরবঙ্গের মধ্যে বেশ খ্যাতনামা একটি কলেজ। আপনি খুব সুন্দর একটি সময় কাটিয়েছেন এই কলেজে। কলেজের ফটোগ্রাফিকে অনেক সুন্দর হয়েছে। পুকুরের শাপলা ফুল দেখে খুবই ভালো লাগছে। এত সুন্দর ভাবে সবকিছু আমাদের মাঝে গুছিয়ে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যা আপু বলা চলে পুরো দেশেই বেশ পরিচিত একটা প্রতিষ্ঠান। ভালো লাগলো আপনার মতামত পেয়ে আপু। ধন্যবাদ

বিকেলে বাইরে ঘোরাঘুরি করতে অনেক ভালো লাগে। আপনি আমার প্রিয় কলেজ আইজুল হক আপনার সুন্দর একটি মুহূর্ত আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার অনুভূতি গুলো পড়ে আমার খুব ভালো লেগেছে। সুন্দর একটি মন্তব্য বিকেলের ক্যাম্পাস ঘুরে পেয়েছেন তা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ভালো লাগলো ভাই আপনার থেকে মন্তব্য পেয়ে। ভালো থাকবেন

 2 years ago 

আজিজুল হক কলেজে গিয়ে আপনারা দুই ভাইবোন মিলে বিকেলের সময়টাকে খুবই উপভোগ করেছেন তা আপনার ফটোগ্রাফি গুলো দেখে বুঝতে পারছি। কেননা কলেজের খোলামেলা ও মনমুগ্ধকর পরিবেশ দেখে বোঝা যাচ্ছে সেখানে গেলে মন এমনিতেই ভালো হয়ে যাবে। আমার কাছে বিশেষ করে কলেজে ঢুকতে হাতের ডানপাশে সুন্দর ঝিলটি দেখতে অসম্ভব ভালো লেগেছে। কত সুন্দর করে পুকুরে লাল শাপলা গুলো ফোটার অপেক্ষায় রয়েছে দেখতে সত্যি অনেক অনেক ভালো লেগেছে। আজিজুল হক কলেজে কাটানো এক বিকেলের সুন্দর মুহূর্তটুকু আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

হ্যা ভাই ওই ঝিলের পরিবেশ টা সত্যিই মুগ্ধ করেছে। অনেক ধন্যবাদ ভাই। ভালোবাসা রইলো।

 2 years ago 

ভাইয়া আপনি আজিজুল হক কলেজে খুব সুন্দর একটি মুহর্ত কাটিয়েছেন।ঠিক বলেছেন ভাইয়া মেঘলা দিনের বাতাস ঠান্ডা থাকে এবং গায়ে লাগে ভালো।আজিজুল হক কলেজ টি বড়সড় দেখাচ্ছে।ঝিলের ছবিটা বেশ সুন্দর ছিল ।সুন্দর হবেনা কেন শাপলার অপরুপ দৃশ্য☺️।আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মুহূর্ত এবং কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

বাহ্ চমৎকার গুছিয়ে কথা বলেছেন আপু। ভালো লাগলো খুব। অনেক ভালো থাকবেন।

 2 years ago 

এ ক্যাম্পাসটি আমার কাছে অনেক পরিচিত একটি ক্যাম্পাস। অনেকবার গিয়েছি আমি এখানে। আমার বেশ ভালো লাগে। খুব নিরিবিলি পরিবেশ এখানে। আমি খুব সুন্দর করে সবকিছু বর্ণনা তুলে ধরেছেন দেখি আমাদের মাঝে। আর ফটোগ্রাফি গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনার এই ছবিগুলোর মাধ্যমে আমি পুরাতন স্মৃতিচারণ করতে পারলাম। ধন্যবাদ ভাই এভাবে সুন্দরভাবে গুছিয়ে আমাদের সামনে তুলে ধরার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আরে বাহ্ শুনে খুব ভালো লাগলো ভাই। এভাবেই পাশে থাকবেন। অনেক ধন্যবাদ।

 2 years ago 

উত্তরবঙ্গের সবচাইতে খ্যাতনামা কলেজ আজিজুল হক কলেজ। সেই কলেজে কাটানো বেশি কিছু আনন্দঘন মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করেছেন। সেই সাথে কলেজের বেশ কিছু ফটোগ্রাফি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

অনেক ধন্যবাদ প্রিয় বড় ভাই। ভালোবাসা রইলো।

 2 years ago 

কলেজটি বেশ বড়। সুন্দর আছে অনেক। কলেজের ভিতরের কিছু ছবি দেখতে পেলাম আপনার মাধ্যমে। যদিও কোনদিন যাওয়া হবে কিনা জানি না। অদেখা কলেজটি আমাদের দেখানোর জন্য ধন্যবাদ ভাই। সেই সাথে আপনার বিকেলটি ভাল কেটেছে বুঝতে পারলাম। ধন্যবাদ

 2 years ago 

আসলে মেঘলা আকাশ থাকলে পরিবেশটা খুবই সুন্দর থাকে বিশেষ করে এই সময়ে। আপনি আজিজুল হক কলেজে খুব সুন্দর একটি মুহূর্ত কাটিয়েছেন এবং সাথে কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63247.38
ETH 3242.29
USDT 1.00
SBD 3.90