কিছু স্বপ্নের কথা ।। আর আমার প্রিয় ইউকুলেলে অংকনের চেষ্টা

in আমার বাংলা ব্লগ2 years ago

নমষ্কার,,
কয়েক দিনের মেঘলা আবহাওয়ার পর আজকে আকাশে বেশ ঝলমলিয়ে রোদ উঠেছে। অনেকদিন পর এভাবে রোদ দেখে খুব একটা খারাপ লাগছে না। মাঝে মাঝে রোদের আলোয় শরীরটা খুব চাঙ্গা হয়ে ওঠে। বেঁচে থাকার জন্য সব উপাদান প্রয়োজন। কোন একটা উপাদান একটু ঘাটতি পড়লে সেখানে নানান জটিলতা সৃষ্টি হয়ে যায়। আশা করি এখন থেকে এরকম একটু মেঘ একটু রোদ একটু বৃষ্টি এই পরিক্রমাই চলতে থাকবে আরো কিছুদিন।

IMG_20220522_093202.jpg

আপনারা সকলে জানেন কিনা জানি না। মিউজিকাল ইন্সট্রুমেন্ট এর প্রতি আমার একটা আলাদা ঝোঁক আছে সেই ছোটবেলা থেকেই। ড্রাম, তবলা, গিটার, পিয়ানো, কাহন, ইউকুলেলে, মাউথ অর্গান, হারমোনিয়াম এ সমস্ত কিছু ইন্সট্রুমেন্ট এর উপর আমার অন্যরকম একটা দুর্বলতা কাজ করে সব সময়। মজার ব্যাপার হলো আমি কোনটাই ভালোমতো বাজাতে পারি না। আবার একটু একটু পারি।

IMG20220522093025.jpg

আমার ভীষণ ইচ্ছে আছে নিজেকে যখন ভালোমতো প্রতিষ্ঠিত করতে পারব ঠিক সেই সময় আমার বাড়িতে আলাদা একটা ঘর বানিয়ে নেব শুধুমাত্র মিউজিক এর জন্য। আর সেই ঘরে থাকবে আমার পছন্দের সমস্ত মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট। ভীষণ খুশিতে কিংবা ভীষণ মন খারাপে আমি সেখানে গিয়ে বসবো। নিজের অনুভূতি গুলোকে ছড়িয়ে দেব নির্জীব কিছু যন্ত্রের মাঝে যারা হয়তো কথা বলতে পারেনা কিন্তু অনুভূতি গুলোকে নিয়ে নতুন মাত্রা যোগ করতে পারে। আমি জানিনা ঈশ্বর আমার এই ইচ্ছে কবে পূরণ করবেন। তবে মানুষের জীবনে যেমন অনেকগুলো স্বপ্ন থাকে আমারও এটা অনেক বড় একটা স্বপ্ন।

আজকে আমি আমার ইউকুলেলে টা যখন দেখছিলাম নানান স্মৃতি মনে পড়ছিল। পুরনো সেই স্মৃতি স্মরণ করতে করতেই একে ফেললাম যন্ত্র খানা। সত্যি বলতে এটা আঁকানো আহামরি কোনো ব্যাপার না। খুবই সহজ এবং সাধারন একটা কাজ। তবে আমার কাছে মিউজিকাল ইন্সট্রুমেন্ট এর যে কোন কাজই অসাধারণ লাগে সব সময়। হয়তো ভালোবাসা আছে তাই জন্যই।

ছবিটা আঁকাতে খুব বেশি যে ধাপ আছে এমন না। তবুও কিছু ধাপ আমি আপনাদের মাঝে উপস্থাপন করছি। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG20220522004006.jpg

প্রথমে ইউকুলেলে টার নিচের বডির অংশটা এঁকে ফেলি। প্রথম বারেই সুন্দর একটা সেপ নিয়ে আসতে পেরেছিলাম আমি জানিনা এটা কি করে হলো।

IMG20220522004244.jpg

এরপর ওপরের ফ্রেডের অংশটা একে নিলাম। স্কেল ব্যবহার করলে হয়তো আরো অনেক সুন্দর হতো। আসলে অনেক কিছু ভাবতে ভাবতে কাজটা করছিলাম। তাই খালি হাতেই করেছি।

IMG20220522004534.jpg

এরপরে ওপরের অংশে চাবি গুলো একে নিলাম যার সাথে স্ট্রিং লাগানো থাকবে এবং নিচের ফাঁপা বডি তে যে ফাঁকা অংশটা থাকে সেটা এঁকে নিলাম।

IMG20220522004927.jpg

এইবার ওপরের চাবি থেকে নিচের বডিতে স্ট্রিং একে দিলাম। খালি হাতে করেছি সেজন্য একটু বাঁকা হয়েছে। ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

IMG20220522005516.jpg

IMG20220522005531.jpg

আর সবশেষে বডির কিছু কিছু অংশ গারো করে দিলাম। দেখতে যেন একটু সুন্দর দেখা যায়। এইতো এভাবেই একে ফেললাম আমার প্রিয় ইউকুলেলে এর একটা চিত্র।

হয়তো আপনাদের অতটা পছন্দ হয়নি আমার আজকের এই ছবিটা। কিন্তু আমি নিজে মন থেকে অনেক শান্তি পেয়েছি এবং তৃপ্তি পেয়েছে। আসলে ভালোবাসার জিনিস গুলো যেমনই হোক না কেন সেটাই আমাদের মনের মাঝে জায়গা করে নেয়।

গল্পে গল্পে অনেক কথাই বলে ফেললাম। নিজের অনেক স্বপ্নের কথা বলেছি। সত্যি বলতে ছবি আঁকাটা মূল উদ্দেশ্য ছিল না। নিজের অনুভূতিগুলো সবার সাথে ভাগাভাগি করে নেয়াটাই ছিল প্রধান উদ্দেশ্য। আমার জন্য আশীর্বাদ করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

সার্থকতা পেয়েছে আপনার আকার চেষ্টা। একটি দেখে অন্যটি ড্রয়িং করেছেন খুব ভালো হয়েছে। এত সুন্দর ড্রয়িং আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।

 2 years ago 

কিছু স্বপ্নের কথা, আর আপনার কিছু অনুভূতির কথা জানতে পেরে খুবই ভালো লাগলো ভাইয়া। সেই সাথে ইউকেলেলে অংকনের চেষ্টা সত্যিই অসাধারণ হয়েছে। আপনার মিউজিক এর জন্য আলাদা একটি ঘর বানানোর ইচ্ছাটা যেন হয় পূরণ হয় এই প্রত্যাশা করছি। সব মিলিয়ে খুবই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই এভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য। পাশে থাকবেন সব সময়।

 2 years ago 

বাহ আপনি খুব ভাল উদ্যোগ নিয়েছেন আপনার ইউকুলেলে দেখেই আপনি একে ফেলেছেন। আপনি খুব সুন্দর ভাবে পেন্সিল দিয়ে অঙ্কন পদ্ধতি করে দেখিয়েছেন। অনেক সুন্দর হয়েছে আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে একে দেখানোর জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু। শুভেচ্ছা রইলো।

 2 years ago 

মজার ব্যাপার হলো আমি কোনটাই ভালোমতো বাজাতে পারি না। আবার একটু একটু পারি।

এখন একটু একটু করে পারেন ভাইয়া, চেষ্টা তো চলোমান রয়েছে আসতে আসতে খুব সুন্দর করে সব কিছু বাজাতে পারবেন, আপনার জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি খুব শীঘ্রই যেনো আপনার মনে আশা আকাঙ্খা পুরোন করে দেন, এছাড়াও আপনার ইউকুলেলে অংকনটি আমার খুবই ভালো লেগেছে, আপনার জন্য অনেক অনেক ভালোবাসা এবং শুভকামনা রইলো।

 2 years ago 

অনেক চমৎকার করে মনের কথা প্রকাশ করে মন্তব্য করেছেন ভাই। খুব ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি এতগুলো গানের যন্ত্রের নাম বললেন আমি তো এই সবগুলোর নামই জানতাম না। আপনার পছন্দের একটি বাদ্যযন্ত্রের চিত্রাংকন করলেন দেখে বেশ ভালো লাগলো। আপনি কিন্তু খুব সুন্দর ভাবে পেন্সিল দিয়ে এঁকেছেন। এটা আঁকতে পেরে আপনার কাছে ভাল লেগেছে জেনে আমারও ভালো লাগলো। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ছবি আঁকার অনেক বড় ফ্যান আমি নিজে আপু। আপনার পোস্ট থেকে অনেক কিছু শিখি। অসংখ্য ধন্যবাদ আপনার মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

আপনার কিছু স্বপ্ন পূরণের কথা এবং নিজের জীবনের অনুভূতির গল্প পড়ে অনেক ভালো লাগলো। তাছাড়াও গিটারের খুব সুন্দর করে গিটারের চিত্র অঙ্কন করেছেন আমার কাছে অনেক ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ ভাই। পাশে থাকবেন সবসময়

 2 years ago 

গিটারের চিত্রটি আপনি খুবই সুন্দর ভাবে অঙ্কন করেছেন। দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম এবং আপনি প্রতিটা স্টেপ খুবই সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই।

 2 years ago 

দাদা আপনি আজকে চমৎকার ভাবে আপনারপ্রিয় ইউকুলেলে অংকন করেছেন। দেখতে অসাধারণ হয়েছে দেখে মুগ্ধ হয়ে গেলাম। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ লিমন ভাই। পাশে থাকবেন সবসময়।

 2 years ago 

মিউজিক এর প্রতি আপনার একটা দুর্বলতা আছে তা এই পোস্ট পড়ে বুঝতে পারলাম। আমি মনে করি আপনি ইচ্ছে করলেই সব ধরনের ইন্সট্রুমেন্ট বাজানো শিখে ফেলতে পারবেন। আর মিউজিক ইন্সট্রুমেন্ট এর জন্য আলাদা একটা ঘর বানানোর স্বপ্ন পূরণ হয়ে যাক আপনার এই কামনাই করি।
ইউকেলেলের চিত্রাংকন টি অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

অনেক চমৎকার একটা মন্তব্য করেছেন আপু। পুরো লেখাটা পড়ে এত গুছিয়ে মন্তব্য করার জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আশীর্বাদ করবেন আমার জন্য যেন মনের ইচ্ছেগুলো পূর্ণ করতে পারি।

 2 years ago 

আপনার মত আমারও ইচ্ছে আছে আমার সকল মিউজিক্যাল ইন্সট্রমেন্ট এর একটি কালেকশন থাকবে। কিছু যন্ত্র আছেও আমার কাছে। ভালবাসার ইউকেলেলে দেখে অনেক ভাল লাগলো। আমিও আপনার মত সংগীত প্রিয় মানুষ। ভাল লাগলো আপনার পোস্ট পড়ে। ভালবাসা রইল ভাই

 2 years ago 

এমন ইচ্ছের কথা শুনলেই মন ভালো হয়ে যায় ভাই। আমাদের দুজনের ইচ্ছে যেন খুব তাড়াতাড়ি পূর্ণ হয়। ভালোবাসা রইলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46