স্কুল জীবনের একটি ঘটনা: অপমান (পর্ব -০১)

in আমার বাংলা ব্লগ10 months ago

বন্ধুরা,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও মোটামুটি ঠিক আছি।

emoji-3202669_1280.jpg

ইমেজ সোর্স

আজকের ব্লগে তোমাদের সাথে যে ঘটনাটি শেয়ার করব সেই ঘটনাটি চতুর্থ শ্রেণীতে থাকা অবস্থায় আমার এক বন্ধুর সাথে ঘটেছিল। অনেক অনেক বছর আগে এই ঘটনাটি ঘটেছিল তার সাথে তারপরও ঘটনাটি আমার স্পষ্ট মনে আছে কারণ ঘটনাটি আমার হৃদয়ে একটা দাগ কেটে গেছিল সেই জন্য। যাই হোক এবার মূল ঘটনায় আসি। আমি তৃতীয় শ্রেণী পর্যন্ত গ্রামের স্কুলে পড়াশুনা করেছি। চতুর্থ শ্রেণীতে উঠে শহরে যাই এবং শহরের একটি স্কুলে ভর্তি হয়ে যায়। আমার ভর্তি রোল তেইশ ছিল আর আমাদের শ্রেণীতে যার রোল এক ছিল তার নাম ছিল সবুজ । এই ছেলেটি পড়াশোনায় অত্যন্ত ভালো ছিল কিন্তু প্রচণ্ড গরিব ছিল সে।

এতটাই গরিব ছিল যে প্রতিদিন সে ঠিক করে খাবারও খেতে পারত না । তাছাড়া খাতা কলম কেনার জন্যও তার কাছে টাকা থাকতো না। সে ওই ছোট থাকা অবস্থায়ই টুকটাক কাজ করে নিজের খাতা কলমের টাকাটা উপার্জন করে নিত। এই ঘটনাগুলো আমরা অনেকটা চোখের সামনেই দেখতাম আর স্যারদের কাছ থেকেও শুনতে পেতাম। যখন সবুজ স্কুল আসতো না, তার না আসার জন্য এই কারণগুলো স্পষ্টভাবে ফুটে উঠত। তবে অনেকদিন স্কুলে না আসলেও সে পড়াশুনায় খুবই ভালো ছিল। নিজের পড়াগুলো সে নিজেই করে নিত করোর সাহায্য ছাড়া।

যে যখন স্কুলে আসতো সব পড়াশোনা একেবারে করেই আসতো । তাকে পড়া ধরলে অন্য কেউ না পারলেও সে সব সময় পড়া পারতো। অনেক ট্যালেন্টফুল একটা ছেলে ছিল সে। আমি যে স্কুলে ভর্তি হয়েছিলাম সেখানে সে ক্লাস ওয়ান থেকেই পড়ে আসছিল তাই স্কুলের পক্ষ থেকেও টুকটাক সুবিধা থাকে দেওয়া হতো ভালো রেজাল্ট করার জন্য। সে যে নিয়মিত স্কুলে আসতে পারবে না, এ বিষয়টা স্কুল কর্তৃপক্ষ জানতো তাই তাকে খুব চাপ দিত না স্কুলে আসার জন্য তার পারিবারিক অবস্থার কথা ভেবে। এমনকি তার স্কুলে আসার জন্য পরিষ্কার স্কুল ইউনিফর্মও ছিল না। একটা ড্রেস পরে দিনের পর দিন সে এই স্কুলের কার্যক্রম গুলো চালাত।

আমার এখনও স্পষ্ট মনে আছে সাদা স্কুল ইউনিফর্ম এর কালার অনেকটা হলুদ রঙের হয়ে গেছিল তার। তার প্রতিদিনের খাওয়ার খাবারই যেখানে থাকতো না সেখানে ড্রেস কেনার মত অবস্থা থাকবে না এটাই স্বাভাবিক। সেজন্যই সে একটি ড্রেস বারবার পরে আসতো। আমার তার সাথে বেশ ভালই ভাব ছিল ।মাঝে মাঝেই একসাথে একই বেঞ্চে বসতাম আমরা। তার কাছ থেকে পড়াশোনারও হেল্প নিতাম অনেক সময় আমি। মনের দিক থেকে সে খুব ভাল একটা ছেলে ছিল।

চলবে...



বন্ধুরা, আজকের ব্লগে শেয়ার করা স্কুল জীবনের একটি ঘটনার প্রথম পর্ব তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.030
BTC 59112.75
ETH 2519.48
USDT 1.00
SBD 2.47